কম্পিউটার

সকল নেটওয়ার্ক নিরাপত্তা ফায়ারওয়াল কি?

নেটওয়ার্ক নিরাপত্তায় ফায়ারওয়াল কী?

ফায়ারওয়াল ইনকামিং এবং আউটগোয়িং নেটওয়ার্ক ট্র্যাফিক নিরীক্ষণ করে এবং নিয়ন্ত্রণ করে এবং নির্দিষ্ট নিরাপত্তা নিয়মের উপর ভিত্তি করে সিদ্ধান্ত নেয় নির্দিষ্ট ট্র্যাফিকের অনুমতি দেওয়া বা ব্লক করা উচিত কিনা।

3 ধরনের ফায়ারওয়াল কী কী?

ফায়ারওয়ালগুলি ভাইরাস এবং নেটওয়ার্ক স্প্যামের মতো ধ্বংসাত্মক উপাদানগুলিকে দূরে রেখে নেটওয়ার্কে ডেটা এবং ডিভাইসগুলিকে রক্ষা করে৷ ডেটা সুরক্ষিত রাখতে এবং ডিভাইসগুলিকে সুরক্ষিত রাখতে সংস্থাগুলি দ্বারা ব্যবহৃত তিন ধরণের ফায়ারওয়াল রয়েছে। এই বৈশিষ্ট্যগুলির মধ্যে রয়েছে প্যাকেট ফিল্টার, রাষ্ট্রীয় পরিদর্শন এবং প্রক্সি সার্ভার ফায়ারওয়াল। এখানে প্রতিটির কয়েকটি সংক্ষিপ্ত ভূমিকা রয়েছে৷

5 ধরনের ফায়ারওয়াল কী কী?

একটি ফায়ারওয়াল যা প্যাকেট ফিল্টার করে। একটি সার্কিট বোর্ডের উপর ভিত্তি করে একটি গেটওয়ে। একটি অ্যাপ্লিকেশন-লেভেল গেটওয়ে (এটি এল গেটওয়ে (ওরফে প্রক্সি ফায়ারওয়াল) নামেও পরিচিত) একটি পরিদর্শন ফায়ারওয়াল যা রাষ্ট্রীয় সিদ্ধান্ত নেয়। নিউ-জেনারেশন ফায়ারওয়াল (NGFW)

নেটওয়ার্ক নিরাপত্তায় কত ধরনের ফায়ারওয়াল আছে?

একটি সাধারণ নিয়ম হিসাবে, তিনটি প্রধান ধরনের ফায়ারওয়াল রয়েছে:সফ্টওয়্যার ফায়ারওয়াল, হার্ডওয়্যার ফায়ারওয়াল এবং উভয়ই। বিভিন্ন ধরনের ফায়ারওয়াল একই ফাংশন সম্পাদন করে, তবে তারা তাদের কার্যকারিতাতে আলাদা।

নেটওয়ার্ক নিরাপত্তায় ফায়ারওয়াল এবং এর প্রকারগুলি কী?

এটি একটি নিরাপত্তা সরঞ্জাম যা নেটওয়ার্ক ট্র্যাফিক ফিল্টার করে নেটওয়ার্কগুলিকে রক্ষা করে৷ নেটওয়ার্ক নোডগুলি ফায়ারওয়াল ব্যবহার করে বহিরাগত ট্র্যাফিক উত্স, অভ্যন্তরীণ ট্র্যাফিক উত্স বা এমনকি নির্দিষ্ট অ্যাপ্লিকেশনগুলি থেকে আলাদা করা যেতে পারে৷

নেটওয়ার্ক নিরাপত্তায় ফায়ারওয়াল কীভাবে কার্যকর?

ফায়ারওয়াল হল একটি টুল যা আপনার কম্পিউটারে নেটওয়ার্ক ট্র্যাফিক পরিচালনা করতে এবং আপনার ডেটা সুরক্ষিত করতে সাহায্য করে। ইনকামিং নেটওয়ার্ক ট্র্যাফিক যা অযাচিত এবং অবাঞ্ছিত এই প্রক্রিয়া দ্বারা অবরুদ্ধ করা হয়। অন্তর্মুখী ট্র্যাফিকের মূল্যায়ন করে, একটি ফায়ারওয়াল আপনার কম্পিউটারকে ম্যালওয়্যার দ্বারা সংক্রমিত হওয়া বা হ্যাক হওয়া থেকে বাধা দেয়৷

ফায়ারওয়াল কি নেটওয়ার্ক নিরাপত্তার অংশ?

ফায়ারওয়াল সংস্থার নিরাপত্তা নীতি অনুসারে নেটওয়ার্ক ট্র্যাফিকের প্রবাহকে নিরীক্ষণ এবং ফিল্টার করে নিয়ন্ত্রণ করতে সহায়তা করে। একটি ফায়ারওয়াল মূলত একটি অভ্যন্তরীণ নেটওয়ার্ক এবং ইন্টারনেটের মধ্যে সবচেয়ে মৌলিক স্তরে একটি বাধা৷

ফায়ারওয়াল এবং এর প্রকারগুলি কী কী?

একটি সাধারণ নিয়ম হিসাবে, তিনটি প্রধান ধরনের ফায়ারওয়াল রয়েছে:সফ্টওয়্যার ফায়ারওয়াল, হার্ডওয়্যার ফায়ারওয়াল এবং উভয়ই। বিভিন্ন ধরনের ফায়ারওয়াল একই ফাংশন সঞ্চালন করে, কিন্তু তারা তাদের কার্যকারিতা আলাদা। যদিও উভয়ই রাখা সর্বোত্তম অনুশীলন, সর্বোত্তম সুরক্ষা পেতে, আপনার উভয়ই থাকা উচিত।

2 ধরনের ফায়ারওয়াল কী কী?

একটি ফায়ারওয়াল যা প্যাকেট ফিল্টার করে। ফায়ারওয়াল যা প্রক্সি সার্ভার ব্যবহার করে। NAT প্রদান করে এমন ফায়ারওয়াল আছে। ফায়ারওয়াল যা ওয়েব অ্যাপ্লিকেশন রক্ষা করে। ভবিষ্যতের ফায়ারওয়াল এন ফায়ারওয়াল (NGFW)

লেভেল 3 ফায়ারওয়াল কি?

TCP/IP স্ট্যাক ব্যবহার করে লেয়ার 3 ফায়ারওয়াল দ্বারা ট্র্যাফিক ফিল্টার করা হয়। এটিকে কখনও কখনও প্যাকেট ফিল্টারিংও বলা হয়, কারণ এখানে ধারণাটি হল পৃথক নেটওয়ার্ক প্যাকেটগুলিকে তাদের উত্স এবং প্রবেশের পোর্টের উপর নির্ভর করে অনুমতি দেওয়া এবং ব্লক করা৷

লেয়ার 5 ফায়ারওয়াল কি?

OSI মডেলের লেয়ার 5 এ কাজ করা ফায়ারওয়ালকে সেশন লেয়ার ফায়ারওয়াল বলা হয়। অ্যাপ্লিকেশন লেয়ার ফায়ারওয়াল, যাকে প্রক্সি ফায়ারওয়ালও বলা হয়, এটি এমন একটি প্রযুক্তি যা একটি ফায়ারওয়ালকে বিষয় এবং অবজেক্ট ডোমেন উভয় ক্ষেত্রেই কাজ করতে দেয়, এইভাবে বস্তুর মধ্যে সরাসরি যোগাযোগ প্রতিরোধ করে।

কত ধরনের ফায়ারওয়াল আছে?

এই চারটি সবচেয়ে জনপ্রিয় ধরনের ফায়ারওয়াল। ফায়ারওয়াল যেভাবে কাজ করে তার দ্বারাও শ্রেণীবদ্ধ করা হয়। প্রতিটি প্রকার হয় সফ্টওয়্যার বা একটি প্রকৃত শারীরিক ডিভাইস হিসাবে আসে, এবং একটি ফায়ারওয়াল উভয় উপায়ে কনফিগার করা যেতে পারে। চারটি ভিন্ন ধরনের ফায়ারওয়াল আছে, তারা যেভাবে কাজ করুক না কেন।

2 প্রধান ধরনের ফায়ারওয়াল কী কী?

দুটি প্রধান ধরনের ফায়ারওয়াল রয়েছে যা এই পোস্টটি পর্যালোচনা করে:মৌলিক ট্রাফিক স্ক্যানিং ডিভাইস এবং ইন্টারেক্টিভ ডিভাইস যা এটি স্তরে পরিদর্শন করে। বর্তমানে উপলব্ধ ফায়ারওয়াল প্রযুক্তির মধ্যে রয়েছে প্যাকেট ফিল্টারিং, সার্কিট-লেভেল গেটওয়ে, স্টেটফুল পরিদর্শন, অ্যাপ্লিকেশন-লেভেল গেটওয়ে, মাল্টিলেয়ার পরিদর্শন এবং ইউনিফাইড থ্রেট ম্যানেজমেন্ট।


  1. নেটওয়ার্ক নিরাপত্তা কি?

  2. নেটওয়ার্ক নিরাপত্তা ফায়ারওয়াল কি?

  3. নেটওয়ার্ক নিরাপত্তা ফায়ারওয়াল কি?

  4. তথ্য সুরক্ষায় ফায়ারওয়াল কি?