কম্পিউটার

নেটওয়ার্ক নিরাপত্তা ফায়ারওয়াল কি?

3 ধরনের ফায়ারওয়াল কী কী?

নেটওয়ার্কে প্রবেশ করা থেকে ধ্বংসাত্মক উপাদানগুলিকে আটকাতে ডেটা এবং ডিভাইসগুলির সুরক্ষার জন্য, কোম্পানিগুলি তিন ধরনের ফায়ারওয়াল ব্যবহার করে, যথা, প্রমাণীকরণ, পর্যবেক্ষণ এবং লগিং। প্যাকেট ফিল্টারিং প্রযুক্তি, রাষ্ট্রীয় পরিদর্শন কৌশল এবং প্রক্সি সার্ভার ফায়ারওয়াল রয়েছে। এগুলোর প্রতিটি নিচে সংক্ষিপ্তভাবে বর্ণনা করা হবে।

উদাহরণ সহ ফায়ারওয়াল কি?

একটি কম্পিউটারের পোর্ট যা বাহ্যিক ডিভাইসের সাথে ডেটা আদান-প্রদানের অনুমতি দেয়, যা কম্পিউটারের এন্ট্রি পয়েন্ট হিসাবে পরিচিত। একটি উদাহরণ হবে "উৎস ঠিকানা 172"। 172 এমন একটি গন্তব্য যেখানে কেউ পৌঁছাতে পারে। পোর্ট 22 একজনের দ্বারা ব্যবহৃত হয়।

ফায়ারওয়াল কী এবং ফায়ারওয়ালের প্রকারভেদ কী?

অপারেশন পদ্ধতির উপর ভিত্তি করে বিভিন্ন ধরনের ফায়ারওয়াল রয়েছে, তবে সবচেয়ে সাধারণ ধরন হল প্যাকেট-ফিল্টারিং। ফায়ারওয়াল যা প্রক্সি সার্ভার হিসেবে কাজ করে। ফায়ারওয়াল যা NAT ট্রাফিক ব্লক করে। ওয়েবসাইটগুলিতে অ্যাক্সেস ব্লক করে এমন অ্যাপ্লিকেশন।

ফায়ারওয়াল এবং এর অ্যাপ্লিকেশন কী?

সংজ্ঞা অনুসারে, একটি ফায়ারওয়াল নেটওয়ার্ক ট্রাফিক ইনকামিং এবং আউটগোয়িং ফিল্টার করে, সেইসাথে বার্তাগুলি বন্ধ করে যা নিয়ম লঙ্ঘন করে যা সংজ্ঞায়িত করে যে কোন ধরণের ট্র্যাফিক অনুমোদিত। একটি ইন্টারনেট এবং একটি অভ্যন্তরীণ নেটওয়ার্কের মধ্যে, এটি একটি গেটওয়ে হিসাবে কাজ করে। এই উপাদানটির কাজ হল প্রাথমিকভাবে অপ্রয়োজনীয় নেটওয়ার্ক ট্রাফিকের পরিমাণ কমানো।

নেটওয়ার্ক নিরাপত্তার জন্য কেন ফায়ারওয়াল প্রয়োজন?

একটি ফায়ারওয়াল দিয়ে আপনার কম্পিউটারে নেটওয়ার্ক ট্র্যাফিক রক্ষা করা হ্যাকারদের সংবেদনশীল তথ্য অ্যাক্সেস করা থেকে আটকাতে পারে। এটি সম্পন্ন করার জন্য, এটি নেটওয়ার্কে অযাচিত এবং অবাঞ্ছিত ইনকামিং ট্র্যাফিক ব্লক করে। এই আগত ট্র্যাফিকের মূল্যায়ন করে, একটি ফায়ারওয়াল আপনার কম্পিউটারকে সংক্রামিত করতে পারে এমন কোনও ক্ষতিকারক কোড পরীক্ষা করে, যেমন হ্যাকার এবং ম্যালওয়্যার৷

নেটওয়ার্ক নিরাপত্তায় কত ধরনের ফায়ারওয়াল আছে?

একটি ফায়ারওয়াল হয় একটি সফ্টওয়্যার ফায়ারওয়াল, একটি হার্ডওয়্যার ফায়ারওয়াল, বা উভয়ই, এটি কীভাবে তৈরি করা হয় তার উপর নির্ভর করে। ফায়ারওয়াল হল একটি কম্পিউটার সিস্টেম যা একটি নির্দিষ্ট কাজ সম্পাদন করে।

আমি কীভাবে আমার নেটওয়ার্ক ফায়ারওয়াল সুরক্ষিত করব?

ভিতরের নিরাপত্তা বাইরের নিরাপত্তা থেকে আলাদা। ভিপিএন অ্যাক্সেস সীমিত করা উচিত. এক্সট্রানেটের পরিধি ইন্টারনেটের মতোই তৈরি করা যেতে পারে। একটি স্বয়ংক্রিয় নিরাপত্তা নীতি ট্র্যাকিং সিস্টেম ব্যবহার করে. অব্যবহৃত পরিষেবাগুলি বন্ধ করা হয়েছে তা নিশ্চিত করুন। প্রথম উদাহরণে, গুরুত্বপূর্ণ সম্পদ রক্ষা করুন।

ফায়ারওয়ালের প্রধান প্রকারগুলি কী কী?

এটি একটি ফায়ারওয়াল যা প্যাকেট ফিল্টার করে। একটি গেটওয়ে যা সার্কিট স্তরে কাজ করে। অ্যাপ্লিকেশন স্তরে গেটওয়ে teway (ওরফে প্রক্সি ফায়ারওয়াল) একটি পরিদর্শন ফায়ারওয়াল যা রাষ্ট্রের সাথে সঙ্গতিপূর্ণ। ভবিষ্যতের এনারেশন ফায়ারওয়ালের ফায়ারওয়াল (NGFW)

লেভেল 3 ফায়ারওয়াল কি?

TCP/IP স্ট্যাক ট্রাফিক ফিল্টার করতে লেয়ার 3 ফায়ারওয়াল দ্বারা ব্যবহৃত হয়। আপনি এই পদ্ধতিটিকে প্যাকেট ফিল্টারিং হিসাবেও উল্লেখ করতে পারেন, কারণ আপনি মূলত ডেটার পৃথক প্যাকেটগুলিকে তাদের উত্স এবং যে পোর্টগুলির জন্য নির্ধারিত হয়েছে তার উপর ভিত্তি করে অনুমতি দিচ্ছেন বা ব্লক করছেন৷

2 ধরনের ফায়ারওয়াল কী কী?

ফিল্টারিং প্যাকেট ফায়ারওয়ালের একটি উপাদান। ফায়ারওয়াল যা প্রক্সি সার্ভার হিসেবে কাজ করে। ফায়ারওয়াল যা NAT ট্রাফিক ব্লক করে। ওয়েবসাইটগুলিতে অ্যাক্সেস ব্লক করে এমন অ্যাপ্লিকেশন। ভবিষ্যতের ফায়ারওয়াল এন ফায়ারওয়াল (NGFW)

লেয়ার 4 ফায়ারওয়াল কি?

লেয়ার 4 ফায়ার ওয়াল - লেয়ার 4 ফায়ারওয়াল এর মানে কি? এছাড়াও, লেয়ার 4 ফায়ারওয়ালের (সেশন ফিল্টারিং ফায়ারওয়াল) টিশন রয়েছে এবং সেই সেশনগুলির অবস্থার উপর ভিত্তি করে ট্র্যাফিকের অনুমতি/অস্বীকার করে (অর্থাৎ, স্টেটফুল প্যাকেট পরিদর্শন)।

ফায়ারওয়ালগুলি কী ব্যাখ্যা করে?

ফায়ারওয়ালগুলি একটি সংস্থার দ্বারা প্রতিষ্ঠিত সুরক্ষা নীতি অনুসারে নেটওয়ার্কে ইনকামিং এবং আউটগোয়িং ট্র্যাফিক নিরীক্ষণ এবং ফিল্টার করে। এর সবচেয়ে মৌলিক আকারে, একটি ফায়ারওয়াল হল একটি প্রাইভেট নেটওয়ার্ককে বাইরের বিশ্ব থেকে আলাদা করার বাধা।

ফায়ারওয়াল কী আপনি ফায়ারওয়ালের কোনো উদাহরণ দিতে পারেন?

কিছু অ্যাপ্লিকেশনে, প্রক্সি ফায়ারওয়ালগুলি এক নেটওয়ার্ক থেকে অন্য নেটওয়ার্কে প্রবেশদ্বার হিসাবে কাজ করে। অন্য কথায়, তারা নেটওয়ার্কগুলির মধ্যে একটি সেতু হিসাবে কাজ করে। একটি ফায়ারওয়াল যা রাষ্ট্রীয় পরিদর্শন করতে সক্ষম। UTM ফায়ারওয়াল একটি ঐক্যবদ্ধ হুমকি ব্যবস্থাপনা কৌশল উপস্থাপন করে। পরবর্তী প্রজন্মের ফায়ারওয়াল (NGFW)... NGAFW একটি হুমকি ফোকাস সহ... একটি অ্যান্টি-ভাইরাস প্রোগ্রাম।

কত ধরনের ফায়ারওয়াল ব্যবহার করা হয়?

একটি ফায়ারওয়ালকে চার প্রকারে ভাগ করা যায়। তারা যেভাবে কাজ করে তা ছাড়াও, ফায়ারওয়ালগুলি তাদের কাজের উপর ভিত্তি করে চার প্রকারে বিভক্ত। চার প্রকারের প্রতিটি একটি সফ্টওয়্যার প্রোগ্রাম বা একটি শারীরিক ডিভাইস হতে পারে৷

ফায়ারওয়াল কী কেন এটি ব্যবহার করা হয় তার প্রকারগুলি নিয়ে আলোচনা করুন?

ফায়ারওয়াল একটি নেটওয়ার্কে ট্র্যাফিক ফিল্টার করে এবং এটিকে হ্যাকার এবং অন্যান্য হুমকি থেকে রক্ষা করে। একটি ফায়ারওয়াল প্রায়ই ট্রাফিকের বহিরাগত এবং অভ্যন্তরীণ উত্স থেকে নেটওয়ার্ক উত্স এবং অ্যাপ্লিকেশনগুলিকে আলাদা করতে ব্যবহৃত হয়৷

উইন্ডোজ ফায়ারওয়াল কি একটি অ্যাপ্লিকেশন ফায়ারওয়াল?

মাইক্রোসফ্টের ডেটা এক্সিকিউশন প্রিভেনশন (DEP) অ্যাপ্লিকেশন ফায়ারওয়াল কোডটি কার্যকর করা থেকে বাধা দেয় যা ডেটা বা ভার্চুয়াল মেমরির (VM) ক্ষতি করতে পারে এমন কোনও প্রক্রিয়া বাদ দিয়ে যা সিস্টেম পরিষেবাগুলিকে এমনভাবে ব্যবহার করে যা ক্ষতিকারক বলে মনে করা যেতে পারে৷

ফায়ারওয়াল কীভাবে অ্যাপ্লিকেশন সনাক্ত করে?

নীতির সাথে তুলনা করে নেটওয়ার্কে ট্রাফিক অনুমোদিত কিনা তা নির্ধারণ করতে চেক করা হয়। একটি অ্যাপ্লিকেশনকে তার অনন্য অ্যাপ্লিকেশন বৈশিষ্ট্য এবং সম্পর্কিত লেনদেনের বৈশিষ্ট্যগুলির মাধ্যমে সনাক্ত করার পরে, অনুমোদিত ট্র্যাফিকের জন্য একটি স্বাক্ষর প্রয়োগ করা হয়৷

সেরা অ্যাপ্লিকেশন ফায়ারওয়াল কি?

WAF পর্যায়ক্রমে প্রবেশ করা উচিত। Cloudflare WAF এর মাধ্যমে আপনি আপনার সিস্টেমকে রক্ষা করতে পারেন। Sucuri থেকে ওয়েবসাইটগুলির জন্য নিরাপত্তা সফ্টওয়্যার। অ্যাপট্রানা অ্যাপ। WAF হল AWS এর সংক্ষিপ্ত রূপ। আমরা Akamai WAF কে গুরুত্ব সহকারে নিই। বেশ কিছু Imperva WAF আইটেম আছে। সিট্রিক্স থেকে নিরাপত্তা কেন্দ্র।


  1. নেটওয়ার্ক নিরাপত্তা আইডি কি?

  2. নেটওয়ার্ক নিরাপত্তা কি?

  3. নেটওয়ার্ক নিরাপত্তা ফায়ারওয়াল কি?

  4. তথ্য সুরক্ষায় ফায়ারওয়াল কি?