কম্পিউটার

তারকা নেটওয়ার্কের জন্য কোন বেতার নেটওয়ার্ক নিরাপত্তা সবচেয়ে ভালো?

একটি তারকা নেটওয়ার্ক কি ওয়্যারলেস হতে পারে?

তারযুক্ত এবং বেতার নোডগুলির মধ্যে বিরামবিহীন যোগাযোগ সমর্থন করার পাশাপাশি, স্টার নেটওয়ার্কগুলিও তাদের সংযোগে কার্যকর। একটি বেতার নেটওয়ার্ক বাস্তবায়নের জন্য এই সহজ পদ্ধতির সাথে দুটি প্রধান চ্যালেঞ্জ রয়েছে। হাব ব্যর্থতার ক্ষেত্রে, পুরো নেটওয়ার্কটি অকার্যকর হয়ে যায় এবং ডিভাইসগুলি আর যোগাযোগ করতে পারে না৷

একটি তারকা টপোলজি কতটা নিরাপদ?

যদি শাখাগুলি সদর দফতর বা কেন্দ্রীয় সাইটের সাথে নিরাপদে যোগাযোগ করে, তবে তারা একটি স্টার টপোলজি দ্বারা পরিচালিত হতে পারে। যাইহোক, শাখাগুলির মধ্যে আন্তঃযোগাযোগ নিষিদ্ধ। স্টার টপোলজিগুলি কেন্দ্রীয় সাইটের উপর অনেক বেশি নির্ভর করে, যা ব্যর্থ হলে রক্ষণাবেক্ষণ করা অপরিহার্য।

স্টার টপোলজি সমর্থন করে এমন বেতার প্রোটোকলের সঠিক বিকল্প কোনটি?

Wi-Fi এবং IEEE 802-এ আমাদের প্রযুক্তি একটি স্টার টপোলজি ব্যবহার করে। অবকাঠামো মোডে 11-ভিত্তিক প্রযুক্তির উপর ভিত্তি করে পণ্যগুলি 10BASE-T দ্বারা ব্যবহৃত পণ্য টপোলজির মতো এবং দ্রুততর ইথারনেট সংস্করণ যা সুইচ (হাব) ব্যবহার করে।

কোনটি ভাল জাল বা তারকা?

মেশ টপোলজির তুলনায়, স্টার টপোলজির একটি সহজ গঠন রয়েছে। আরও জটিল নোড বিন্যাস সহ একটি জাল টপোলজি, অন্যদিকে, আরও জটিল বলে মনে করা হয়। মেশ টপোলজির সাথে তুলনা করলে, স্টার টপোলজিগুলো বেশি লাভজনক।

WIFI কি একটি স্টার টপোলজি?

ওয়্যারলেস নেটওয়ার্কের টপোলজি দুটি যৌক্তিক কাঠামো ব্যবহার করে:স্টার—স্টার টপোলজি Wi-Fi/IEEE 802.11 নেটওয়ার্ক দ্বারা নিযুক্ত করা হয়। অবকাঠামো মোডে 11-ভিত্তিক প্রযুক্তির উপর ভিত্তি করে পণ্যগুলি 10BASE-T দ্বারা ব্যবহৃত পণ্য টপোলজির মতো এবং দ্রুততর ইথারনেট সংস্করণ যা সুইচ (হাব) ব্যবহার করে।

স্টার নেটওয়ার্কের অসুবিধাগুলি কী কী?

ইনস্টলেশন ব্যয়বহুল কারণ এটি সর্বাধিক তারের ব্যবহার করে (নেটওয়ার্ক তারগুলি ব্যয়বহুল)। হাব এবং সুইচের প্রয়োজন হওয়ায় এটির দাম বেশি। সমস্ত সংযুক্ত ডিভাইস সংযোগ করার জন্য হাব এবং সুইচগুলি অপরিহার্য৷

ওয়্যারলেস নেটওয়ার্কের জন্য কোন টপোলজি ব্যবহার করা হয়?

অ্যাডহক নেটওয়ার্কগুলি অ্যাক্সেস পয়েন্ট ব্যবহার করে না কারণ ডিভাইসগুলি একে অপরের সাথে সরাসরি যোগাযোগ করে। এই পিয়ার-টু-পিয়ার নেটওয়ার্ক ডিজাইনে, ডিভাইস বা কম্পিউটার একে অপরের সাথে সংযুক্ত থাকে।

ট্রি টপোলজি কি ওয়্যারলেস হতে পারে?

একটি বেতার শিল্প গাছ টপোলজি নেটওয়ার্ক স্থাপন করতে ব্লুটুথ ব্যবহার করে। এটি প্রতিটি নোডে BLE মডিউল সামঞ্জস্য করে একটি ট্রি টপোলজির একটি নোড থেকে অন্য নোডে মোড পরিবর্তন করতে পারে। এই পদ্ধতি ব্যবহার করে BLE দ্বারা বিস্তৃত ওয়্যারলেস সেন্সর নেটওয়ার্কগুলিকে কভার করা যেতে পারে৷

কোন টপোলজি সবচেয়ে নিরাপদ?

মেশ টপোলজি সম্পূর্ণ অপ্রয়োজনীয়তা প্রদান করে এবং এটি উপলব্ধ সবচেয়ে নির্ভরযোগ্য নেটওয়ার্ক আর্কিটেকচারগুলির মধ্যে একটি। যখন আমরা নেটওয়ার্কে একটি নোড বা লিঙ্ক হারিয়ে ফেলি, তখন আমাদের কাছে অন্য একটি পথ উপলব্ধ থাকবে, যা আমাদের নেটওয়ার্ক সংযোগগুলি চালিয়ে যাওয়ার অনুমতি দেবে৷

কোনটি সবচেয়ে নিরাপদ টপোলজি এবং কেন?

মেশ টপোলজি নোডের সমন্বয়ে গঠিত যা একে অপরের সাথে সরাসরি সংযুক্ত থাকে। এই পদ্ধতি ব্যবহার করে টপোলজিগুলি নির্ভরযোগ্য নেটওয়ার্ক তৈরি করে, কিন্তু পরিচালনা করা কঠিন এবং বিস্তৃত কেবল চালানোর প্রয়োজন। ওয়্যারলেস নেটওয়ার্কের কারণে এই টপোলজিগুলো বেশি সম্ভব।

আপনি কীভাবে একটি স্টার টপোলজি সেট আপ করবেন?

একটি স্টার টপোলজি সেটআপের মধ্যে একটি কোম্পানি বা দলের মধ্যে থাকা সমস্ত কম্পিউটারকে একটি কেন্দ্রীয় নেটওয়ার্ক ডিভাইসে একটি তারের মাধ্যমে সংযুক্ত করা হয় (সেটি হাব, সুইচ বা একটি পৃথক কম্পিউটারই হোক না কেন)। কেন্দ্রীয় নেটওয়ার্কে যারা ক্লায়েন্ট হিসাবে কাজ করে; অন্যান্য নেটওয়ার্কে যারা সার্ভার।

ওয়্যারলেস স্টার নেটওয়ার্কের জন্য কোন প্রোটোকল উপযুক্ত?

RS232 কৌশলগুলি সাধারণত তারকা নেটওয়ার্কগুলিতে ডেটা স্থানান্তর করতে ব্যবহৃত হয় কারণ একটি সাধারণ সিরিয়াল যোগাযোগ প্রোটোকলের সাথে প্রয়োজনে ডেটা স্থানান্তর করা যেতে পারে। এই প্রোটোকলের সাথে কোনও সামঞ্জস্যের সমস্যা নেই কারণ এটি একটি শিল্প মান, তবে এটি একটি পুরানো প্রযুক্তির প্রতিনিধিত্ব করে, যা ডেটা স্থানান্তর করতে ধীর।

11 ওয়্যারলেস নেটওয়ার্ক?

ক.802। IEEE 11 স্ট্যান্ডার্ড দুটি ধরণের বেতার টপোলজি সংজ্ঞায়িত করে:কাঠামোগত মোড এবং স্বাধীন বেসিক সার্ভিস সেট (IBSS)। অ্যাডহক মোডও বলা হয়, আইবিএসএস একটি পাবলিক অ্যাড্রেস সিস্টেম ব্যবহার করে।

কোনটি দ্রুততর মেশ বা স্টার টপোলজি?

S.NOSTAR TopologyMesh Topology8.Star টপোলজি LAN-এ ব্যবহার করা হয় কারণ সেটআপ সহজ৷WAN-এ মেশ টপোলজি ব্যবহার করা হয়৷

কেন মেশ টপোলজি তারার চেয়ে ভালো?

স্টার টপোলজির মতো, নোডগুলি একটি তারার আকারে সাজানো হয়, কেন্দ্রের হাবটি তাদের সকলকে সংযুক্ত করে। স্টার টপোলজি স্কেলযোগ্য এবং নমনীয়, যখন জাল টপোলজি হয় না, প্রধানত কারণ তারা সরাসরি খরচ বাড়ায়। স্টার টপোলজির তুলনায়, মেশ টপোলজি আরও জটিল।

স্টার নেটওয়ার্ক * এর উপর একটি জাল নেটওয়ার্কের সুবিধা কী?

এটার সুবিধা আছে। এটি অন্যান্য সিস্টেমের তুলনায় ভাল পারফর্ম করে কারণ এখানে কিছু ডেটা সংঘর্ষ হয় এবং ডেটা সরাসরি কেন্দ্রীয় ডিভাইসে পাঠানো হয়। অতএব, সমস্ত ডিভাইস একই সময়ে ডেটা পাঠাতে পারে৷

কেন মেশ টপোলজি সেরা?

একটি জাল টপোলজিতে নোডগুলি সাজানোর কিছু সুবিধা রয়েছে:প্রাপক বার্তাটি আরও দ্রুত গ্রহণ করতে পারে যদি প্রাপকের কাছে পৌঁছানোর পথটি খুব দীর্ঘ না হয়; বার্তাটি সর্বদা প্রবেশ করা উচিত কারণ এটি নিতে পারে অনেক পথ। একাধিক সংযোগ সহ একটি সিস্টেম নোডগুলিকে বিচ্ছিন্ন হওয়া থেকে বিরত রাখতে হবে (তত্ত্ব অনুসারে)।


  1. একটি বেতার প্রিন্টারের জন্য একটি নেটওয়ার্ক নিরাপত্তা কী কি?

  2. তারকা নেটওয়ার্কের জন্য কি নেটওয়ার্ক নিরাপত্তা?

  3. নেটওয়ার্ক নিরাপত্তার জন্য কোন অ্যান্টিভাইরাস সেরা?

  4. একটি হোম নেটওয়ার্কের জন্য সেরা নেটওয়ার্ক নিরাপত্তা কি?