কম্পিউটার

প্যাকেট ডিফিউশন নেটওয়ার্ক নিরাপত্তা কি?

নেটওয়ার্ক নিরাপত্তায় প্রসারণ কী?

প্লেইন টেক্সটে একটি অক্ষরের পরিবর্তন সাইফারটেক্সটের বেশ কয়েকটি অক্ষর পরিবর্তন করে এবং এর বিপরীতে। যদি আমরা সাইফারটেক্সটে একটি অক্ষর পরিবর্তন করি, তাহলে প্লেইনটেক্সটের বেশ কয়েকটি অক্ষরও পরিবর্তন করা উচিত।

DES এবং AES-এর মধ্যে পার্থক্য কী?

এই অর্থে, AES DES এর চেয়ে বেশি সুরক্ষিত কারণ এটি প্রকৃত বিশ্ব মান। DES এর বেশ কয়েকটি দুর্বলতা রয়েছে এবং সহজেই ভাঙা যায়। DES(ট্রিপল DES) হল DES-এর একটি উন্নত সংস্করণ যা প্রথাগত DES অ্যালগরিদমের চেয়ে বেশি সুরক্ষিত৷ AES অ্যালগরিদম 128 বিট পর্যন্ত প্লেইনটেক্সট এনক্রিপ্ট করতে পারে।

তিন ধরনের ক্রিপ্টোগ্রাফি কী কী?

ক্রিপ্টোগ্রাফির জন্য একটি গোপন কী ব্যবহার করা। পাবলিক কী ক্রিপ্টোগ্রাফির ধারণা। হ্যাশ ফাংশন দুই প্রকার।

ডেসে পি বক্সের উদ্দেশ্য কী?

পারমুটেশন বক্স (বা পি-বক্স) হল এক ধরনের বিট-সাফল যা ক্রিপ্টোগ্রাফিতে ব্যবহার করা হয় বিটগুলিকে S-বক্স ইনপুট জুড়ে স্থানান্তর বা স্থানান্তর করার জন্য এবং ডিফিউজ বৈশিষ্ট্য বজায় রেখে।

নেটওয়ার্ক নিরাপত্তায় প্রসারণ এবং বিভ্রান্তি কী?

একটি বিভ্রান্ত সাইফার পাঠ্য একটি ক্রিপ্টোগ্রাফিক কৌশল হিসাবে বিভ্রান্তি ব্যবহার করে তৈরি করা হয়। বিপরীতে, প্রসারণ ক্রিপ্টিক প্লেইনটেক্সট তৈরি করে। এটি বিভ্রান্তির কারণ হতে পারে যদি গোপনের মধ্যে একটি বিট পরিবর্তন করা হয়, যা সাইফার টেক্সটটিকে সর্বাধিক বা সম্পূর্ণরূপে পরিবর্তিত করে।

পণ্যের সাইফার কি ভাল বিভ্রান্তি এবং বিস্তার প্রদান করে?

কঠোর তুষারপাতের মানদণ্ড নির্দিষ্ট করে যে আপনি যদি একটি ইনপুট বিট ফ্লিপ করেন তবে এটি প্রতিটি আউটপুট বিটকে এক অর্ধেক সম্ভাবনার সাথে পরিবর্তন করতে হবে। উদাহরণ স্বরূপ, প্রোডাক্ট সাইফারগুলি বিভ্রান্তি, সেইসাথে ছড়িয়ে পড়ার জন্য বিকল্প প্রতিস্থাপন এবং ট্রান্সপোজিশন রাউন্ড ব্যবহার করে।

AES-তে ডিফিউশন অপ্টিম্যালিটি বলতে আপনি কী বোঝেন?

একটি AES ডিফিউশন স্তরকে একটি শিফট সারি এবং একটি মিশ্রণ কলাম স্তরে ভাগ করা যেতে পারে। এটির সর্বোচ্চ সংখ্যক শাখা রয়েছে, যাতে MDS ম্যাট্রিক্স মিক্স কলামের জন্য ব্যবহার করা হয়। সফ্টওয়্যার এবং হার্ডওয়্যার উভয় প্ল্যাটফর্মে অপ্টিমাইজ করার জন্য ডিজাইন করা হয়েছে, AES হল একটি শক্তিশালী নিরাপত্তা সমাধান৷

কে সাইফার টেক্সট পড়তে পারে?

Crypttext বলতে এনক্রিপ্ট করা টেক্সট বোঝায় যা প্লেইনটেক্সট এনক্রিপ্ট করে তৈরি করা হয়। সাইফারটেক্সট ডিক্রিপ্ট করার জন্য একটি কী প্রয়োজন, যা প্লেইনটেক্সট (ডিক্রিপ্ট করা) রূপান্তরিত হলেই পড়া যাবে। ডিক্রিপশনে, অ্যালগরিদমের অংশ হিসেবে সাইফারটেক্সটকে আবার প্লেইনটেক্সটে রূপান্তর করা হয়।

AES বা DES কোনটি ভালো?

এর প্রধান শক্তি এটিকে আরও গাণিতিকভাবে দক্ষ এবং মার্জিত এনক্রিপশন অ্যালগরিদম করে, কী দৈর্ঘ্যের বিস্তৃত পরিসরকে সমর্থন করার ক্ষমতার মধ্যে নিহিত। 128 বিট, 192 বিট বা 256 বিটের একটি AES কী সহ, আপনার কাছে এনক্রিপশন থাকবে যা DES-এর 56 বিটের চেয়ে দ্রুতগতিতে শক্তিশালী৷

AES এবং Triple DES-এর মধ্যে পার্থক্য কী?

AES এবং 3DES এর মধ্যে, AES উল্লেখযোগ্যভাবে দ্রুত, সেইসাথে উল্লেখযোগ্যভাবে আরো নিরাপদ। ফলস্বরূপ, AES-এর 128, 192, এবং 256 বিটের এনক্রিপশন কী রয়েছে যেখানে 3DES-এর এনক্রিপশন কীগুলির দৈর্ঘ্য AES-এর 128, 192 এবং 256 বিট, কিন্তু 3DES-এর এনক্রিপশন কী দৈর্ঘ্য এখনও 56 বিটের মধ্যে সীমাবদ্ধ। সিমেট্রিক এনক্রিপশন অ্যালগরিদমের স্ট্যান্ডার্ড তালিকায় AES অ্যালগরিদম 3DES-এর পরে।

কোনটি দ্রুত AES বা DES?

DES-এর সাথে তুলনামূলকভাবে, AES বড় ফাইলগুলিকে আরও দ্রুত এনক্রিপ্ট করে এবং সময়ের একটি ভগ্নাংশে সেগুলিকে এনক্রিপ্ট করতে পারে। DES-এর ছোট বিট সাইজের কারণে, এটির ছোট শেয়ার্ড কী-এর কারণে এটি AES-এর থেকে বেশি অনিরাপদ বলে বিবেচিত হয়৷

DES নিরাপদ নয় কেন?

আমরা আর DES, ডেটা এনক্রিপশন স্ট্যান্ডার্ডকে নিরাপদ মান হিসাবে বিবেচনা করি না। কোন বড় ত্রুটি না থাকা সত্ত্বেও, এর বৈশিষ্ট্যগুলি মৌলিকভাবে অপর্যাপ্ত। এই পরিমাণ কী সহ সাইফারের জন্য একটি 56-বিট কী খুব ছোট। অবশ্যই, এটি সমস্ত 56-বিট কীগুলির ক্ষেত্রে প্রযোজ্য৷

আধুনিক এনক্রিপশনের তিনটি ৩ প্রকার কি?

DES, AES, এবং RSA হল কিছু সাধারণভাবে ব্যবহৃত এনক্রিপশন প্রকার।

ক্রিপ্টোগ্রাফিতে তিনটি মৌলিক ক্রিয়াকলাপ কী কী?

এটা বোঝাও গুরুত্বপূর্ণ যে ক্রিপ্টোগ্রাফি তিনটি মৌলিক চালের উপর নির্ভর করে।

দুটি ভিন্ন ধরনের ক্রিপ্টোগ্রাফি কী কী?

অ্যাসিমেট্রিক কী ক্রিপ্টোগ্রাফি (পাবলিক কী ক্রিপ্টোগ্রাফি নামেও পরিচিত) এবং সিমেট্রিক কী ক্রিপ্টোগ্রাফি উভয়ই দুটি গ্রুপে শ্রেণীবদ্ধ করা যেতে পারে:সিমেট্রিক এবং অ্যাসিমেট্রিক৷

P-box'S-box কি?

একটি আধুনিক ব্লক সাইফার প্রতিস্থাপন বাক্স এবং পারমুটেশন বাক্স ব্যবহার করে কাজ করে। আমরা এস-বক্স নিয়ে আলোচনা করেছি, যা কিছু ইনপুট বিটকে অরৈখিক উপায়ে রূপান্তরিত করে বিভ্রান্তি তৈরি করে, যখন পি-বক্সগুলি কেবল বিটগুলিকে এলোমেলো করে ছড়িয়ে দেয়।

DES কী এবং DES-এ S-বক্সের উদ্দেশ্য কী?

সাবস্টিটিউশন বক্স (এস-বক্স) হল সাইফারের একমাত্র উপাদান যা অ-রৈখিক। কী, প্লেইনটেক্সট এবং সাইফারটেক্সটের মধ্যে সম্পর্ককে অস্পষ্ট করার জন্য, এটি প্রধানত তাদের দৃষ্টি থেকে লুকিয়ে রাখে।

ডিইএস-এ সম্প্রসারণ স্থানচ্যুতির উদ্দেশ্য কী?

এই পারমুটেশন ব্যবহার করে, ইনপুট শব্দটি 48 বিট থেকে 48 বিটে উন্নীত করা যেতে পারে। ডিইএস-এর সাইফার কী-এর অংশ হিসাবে, প্যারিটি বিটগুলি অন্তর্ভুক্ত করা হয়েছে। প্যারিটি বিটগুলি সরানোর জন্য প্যারিটি বিটগুলিকে অনুমতি দিয়ে একটি অতিরিক্ত 56-বিট সাইফার কী তৈরি করা হয়৷

ডিইএস-এ পি বক্স পারমুটেশন কী?

এটি S-বক্স প্রতিস্থাপনের 32-বিট আউটপুটের উপর ভিত্তি করে একটি পি-বক্স অনুযায়ী অনুমতি দেওয়া হবে। এটি কোনো বিট দুইবার ব্যবহার না করে বা কোনো বিট উপেক্ষা না করে প্রতিটি ইনপুট বিটকে একটি আউটপুট অবস্থানে ম্যাপ করে। স্ট্রেইট পারমুটেশনকে শুধু পারমুটেশন হিসেবেও উল্লেখ করা হয়।


  1. নেটওয়ার্ক নিরাপত্তা আইডি কি?

  2. নেটওয়ার্ক নিরাপত্তা কি?

  3. ডিফিউশন নেটওয়ার্ক নিরাপত্তা কি?

  4. নেটওয়ার্ক নিরাপত্তা বিভ্রান্তি কি?