কম্পিউটার

নেটওয়ার্ক নিরাপত্তা বিভ্রান্তি কি?

নেটওয়ার্ক নিরাপত্তায় প্রসারণ এবং বিভ্রান্তি কী?

বিভ্রান্তিকর বার্তাগুলি বিভ্রান্তি, একটি ক্রিপ্টোগ্রাফিক কৌশল ব্যবহার করে তৈরি করা হয়। অন্যদিকে, ডিফিউশন, ক্রিপ্টিক বার্তা তৈরি করতে প্লেইন টেক্সট ব্যবহার করে। বিভ্রান্তির ফলস্বরূপ, যদি গোপনের মধ্যে একটি বিট পরিবর্তন করা হয়, তবে সাইফার পাঠ্যের মধ্যে বেশিরভাগ বা সমস্ত বিটও সংশোধন করা হবে৷

প্রসারণ এবং বিভ্রান্তি কি প্রসারণ এবং বিভ্রান্তির পার্থক্য করে?

একটি সাইফার সুরক্ষিত যদি এতে বিভ্রান্তি এবং বিস্তারের বৈশিষ্ট্য থাকে। যেহেতু সাইফারটেক্সট আরও বেশি ক্লুলেস হয়ে যায়, এটি তৈরি করার জন্য বিভ্রান্তি ব্যবহার করা হয়, অন্যদিকে ডিফিউশন ব্যবহার করা হয় সিফারটেক্সটের প্রধান অংশের উপর প্লেইনটেক্সটটির অপ্রয়োজনীয়তা বাড়ানোর জন্য এটিকে অস্পষ্ট করার জন্য।

ব্লক সাইফারে বিভ্রান্তি এবং প্রসারণ কী?

একটি সুরক্ষিত সাইফার তার ক্রিয়াকলাপকে সুরক্ষিত করতে দুটি মূল বৈশিষ্ট্য ব্যবহার করে:বিভ্রান্তি এবং বিস্তার। সাইফারটেক্সট এবং এনক্রিপশন কী-এর মধ্যে সম্পর্কের ক্ষেত্রে যতটা সম্ভব জটিলতা এবং জড়িত হওয়া উচিত; বিস্তারকে প্লেইনটেক্সটের বেশিরভাগ অংশে ছড়িয়ে দেওয়া উচিত।

সাইফারে প্রসারণ কী?

ডিফিউশন নীতিটি বোঝায় যে প্লেইনটেক্সট পরিবর্তনের ফলে সাইফারটেক্সটের বেশ কয়েকটি অক্ষর পরিবর্তন করা উচিত এবং একইভাবে, সাইফারটেক্সটের পরিবর্তনগুলি প্লেইনটেক্সট পরিবর্তনকে প্রভাবিত করবে। এই সম্পত্তি হিল সাইফারে উপস্থিত।

বিভ্রান্তির ধারণা কী?

অনিশ্চয়তা বোঝার অভাব থেকে বা কী করতে হবে তা নিয়ে অনিশ্চয়তা দেখা দিতে পারে। অনুভব করা যে কিছু ভুল হচ্ছে, কিছু ঠিক নয়, ইত্যাদি:এমন এক ধরনের পরিস্থিতি যেখানে অনেক কিছুই অনিয়ন্ত্রিতভাবে ঘটছে।

ব্লক সাইফারে বিভ্রান্তি কী?

একটি সাইফার সুরক্ষিত যদি এতে বিভ্রান্তি এবং বিস্তারের বৈশিষ্ট্য থাকে। যেহেতু সাইফারটেক্সট আরও বেশি অজ্ঞাত হয়ে যায়, এটি তৈরি করার জন্য বিভ্রান্তি ব্যবহার করা হয়, যখন ডিফিউশন ব্যবহার করা হয় সিফারটেক্সটের প্রধান অংশের উপর প্লেইনটেক্সটটির অপ্রয়োজনীয়তা বাড়ানোর জন্য এটিকে অস্পষ্ট করার জন্য। স্ট্রীম সাইফার দ্বারা শুধুমাত্র বিভ্রান্তি কাজে লাগানো যেতে পারে।

নেটওয়ার্ক নিরাপত্তায় প্রসারণ কী?

ডিফিউশন নীতিটি বোঝায় যে প্লেইনটেক্সট পরিবর্তনের ফলে সাইফারটেক্সটের বেশ কয়েকটি অক্ষর পরিবর্তন করা উচিত এবং একইভাবে, সাইফারটেক্সটের পরিবর্তনগুলি প্লেইনটেক্সট পরিবর্তনকে প্রভাবিত করবে।

উদাহরণ সহ ক্রিপ্টোগ্রাফিতে বিভ্রান্তি এবং প্রসারণ কী?

সাইফার টেক্সট এর মাধ্যমে প্লেইনটেক্সট পরিসংখ্যান ডিফিউজ করে, ডিফিউশন প্লেইনটেক্সট পরিসংখ্যানকে আরও বেশি এলাকায় ছড়িয়ে দেয়। এককালীন প্যাড ছাড়াও, প্রতিস্থাপন সাইফারগুলিও বিভ্রান্তি-ভিত্তিক এনক্রিপশন পদ্ধতি (যদিও সেগুলি দুর্বল)। এটি একটি ডাবল ট্রান্সপোজিশন ব্যবহার করার জন্য শুধুমাত্র ডিফিউশন ক্রিপ্টোসিস্টেমের ক্লাসিক উদাহরণ।

বিভ্রান্তি এবং বিস্তারের মধ্যে পার্থক্য কী?

দ্বন্দ্ব বলতে সিফারটেক্সট এবং কী-এর মধ্যে একটি অত্যধিক জটিল এবং জটিল সম্পর্ককে বোঝায়; ডিফিউশন বলতে বোঝায় প্লেইনটেক্সট এর পরিসংখ্যানগত কাঠামোকে এনক্রিপ্ট করা টেক্সটের বেশিরভাগ অংশ জুড়ে ছড়িয়ে দেওয়া।

বিভ্রান্তি এবং ডিফিউশন কুইজলেটের মধ্যে পার্থক্য কী?

সাইফারটেক্সটের সাথে কী পারস্পরিক সম্পর্ক যতটা সম্ভব জটিল করে একটি কীকে জটিল ও জটিল করে তোলা হয়; ডিফিউশন হল একটি সিফারটেক্সট এর পরিসংখ্যান বিতরণ করা হয় যাতে সেখানে অপ্রয়োজনীয়তা নষ্ট হয়ে যায়।

বিভ্রান্তি কি?

বিভ্রান্তিকর বার্তাগুলি বিভ্রান্তি, একটি ক্রিপ্টোগ্রাফিক কৌশল ব্যবহার করে তৈরি করা হয়। অন্যদিকে, ডিফিউশন, ক্রিপ্টিক বার্তা তৈরি করতে প্লেইন টেক্সট ব্যবহার করে। একটি প্রতিস্থাপন অ্যালগরিদম ব্যবহার করে, এই কৌশলটি ব্যবহার করা সম্ভব।

প্রসারণ এবং বিভ্রান্তির মধ্যে পার্থক্য কী?

একটি সাইফার টেক্সট বিভ্রান্তি দ্বারা অজ্ঞাত করা হয়, যেখানে একটি অজ্ঞাত সাইফার টেক্সট বিস্তারের মাধ্যমে অস্পষ্ট করা হয়, যা অনিশ্চিত করার জন্য সাইফার টেক্সটের উপর অতিরিক্ত ওজন রাখার জন্য প্লেইন টেক্সটের অপ্রয়োজনীয়তা বৃদ্ধি করে। প্রতিটি ব্লক এবং স্ট্রিম সাইফার তাদের সাইফার সেট আপ করার সময় বিভ্রান্তির জায়গায় বিভ্রান্তি বা প্রসারণ ব্যবহার করে।

ডেস-এ ছড়িয়ে পড়া এবং বিভ্রান্তি কী?

ক্রিপ্টোগ্রাফি বিভ্রান্তি এবং বিস্তারের মিশ্রণ ব্যবহার করে ডেটা সুরক্ষিত করে। একটি সাইফার টেক্সট বিভ্রান্তি দ্বারা অজ্ঞাত করা হয়, যেখানে একটি অজ্ঞাত সাইফার টেক্সট ছড়িয়ে পড়ার মাধ্যমে অস্পষ্ট করা হয়, যা অনিশ্চিত করার জন্য সাইফার টেক্সটের উপর অতিরিক্ত ওজন রাখার জন্য প্লেইন টেক্সটের অপ্রয়োজনীয়তা বাড়ায়।

ব্লক সাইফারের নকশায় প্রসারণের উদ্দেশ্য কী?

ডিফিউশন, একটি ক্রিপ্টোগ্রাফিক কৌশল ব্যবহার করে, প্লেইন টেক্সটের অপ্রয়োজনীয়তা বাড়িয়ে একটি বার্তাকে আরও অস্পষ্ট করা যেতে পারে, যা কীগুলি বের করা আরও কঠিন করে তোলে৷

একটি পণ্য সাইফার কি ভাল বিভ্রান্তি এবং বিস্তার প্রদান করে?

বিস্তার ভালো হওয়ার জন্য, একটি ইনপুট বিটের একটি ফ্লিপ প্রতিটি আউটপুট বিটকে 50% প্রভাবিত করবে বলে আশা করা হচ্ছে (এটি কঠোর তুষারপাত নীতি হিসাবে পরিচিত)। পণ্য সাইফারের বিভ্রান্তি এবং প্রসারণ অর্জনের জন্য, প্রতিস্থাপন এবং স্থানান্তর পর্যায়গুলি (বৃত্তাকার) বিকল্প।


  1. নেটওয়ার্ক নিরাপত্তা কি?

  2. নেটওয়ার্ক নিরাপত্তা আইডি কি?

  3. নেটওয়ার্ক নিরাপত্তা কি?

  4. ডিফিউশন নেটওয়ার্ক নিরাপত্তা কি?