কম্পিউটার

নেটওয়ার্ক নিরাপত্তায় প্রসারণ কি?

নেটওয়ার্ক নিরাপত্তায় বিভ্রান্তি এবং বিস্তার কী?

এটাই তত্ত্ব। দ্বন্দ্ব বলতে সিফারটেক্সট এবং কী-এর মধ্যে একটি অত্যধিক জটিল এবং জটিল সম্পর্ককে বোঝায়; ডিফিউশন বলতে বোঝায় প্লেইনটেক্সট এর পরিসংখ্যানগত কাঠামোকে এনক্রিপ্ট করা টেক্সটের বেশিরভাগ অংশ জুড়ে ছড়িয়ে দেওয়া।

নিরাপত্তায় প্রসারণ কী?

ডিফিউশন নীতিটি বোঝায় যে প্লেইনটেক্সট পরিবর্তনের ফলে সাইফারটেক্সটের বেশ কয়েকটি অক্ষর পরিবর্তন করা উচিত এবং একইভাবে, সাইফারটেক্সটের পরিবর্তনগুলি প্লেইনটেক্সট পরিবর্তনকে প্রভাবিত করবে। এই সম্পত্তি হিল সাইফারে উপস্থিত।

AES-তে ডিফিউশন অপ্টিম্যালিটি বলতে আপনি কী বোঝেন?

AES এর শিফট সারি এবং মিশ্র কলাম স্তরগুলি ছড়িয়ে পড়া স্তর তৈরি করতে ব্যবহৃত হয়। মিক্স কলাম অপারেশনে, একটি MDS ম্যাট্রিক্স একটি শাখা নম্বরের জন্য ব্যবহৃত হয় যার সর্বোচ্চ মান রয়েছে। সফ্টওয়্যার-ভিত্তিক এবং হার্ডওয়্যার-ভিত্তিক পরিবেশ উভয়ই AES ব্যবহারের জন্য আদর্শ৷

ডিফিউশন অ্যালগরিদম কী?

একটি ডিফিউশন ম্যাপ হল একটি অ্যালগরিদম যা কোইফম্যান এবং ল্যাফন দ্বারা প্রবর্তিত হয়েছিল ইউক্লিডীয় স্পেসে একটি ডেটাসেটের মাত্রিকতা হ্রাস করার জন্য এবং এটিতে একটি ডিফিউশন অপারেটরের ইগেনভেক্টর এবং ইজেনভ্যালু থেকে এর স্থানাঙ্কগুলি গণনা করার জন্য৷

নেটওয়ার্ক নিরাপত্তায় প্রসারণ এবং বিভ্রান্তি কী?

বিভ্রান্তিকর বার্তাগুলি বিভ্রান্তি, একটি ক্রিপ্টোগ্রাফিক কৌশল ব্যবহার করে তৈরি করা হয়। অন্যদিকে, ডিফিউশন, ক্রিপ্টিক বার্তা তৈরি করতে প্লেইন টেক্সট ব্যবহার করে। বিভ্রান্তির ফলস্বরূপ, যদি গোপনের মধ্যে একটি বিট পরিবর্তন করা হয়, তবে সাইফার পাঠ্যের মধ্যে বেশিরভাগ বা সমস্ত বিটও সংশোধন করা হবে৷

পণ্যের সাইফার কি ভাল বিভ্রান্তি এবং বিস্তার প্রদান করে?

বিস্তার ভালো হওয়ার জন্য, একটি ইনপুট বিটের একটি ফ্লিপ প্রতিটি আউটপুট বিটকে 50% প্রভাবিত করবে বলে আশা করা হচ্ছে (এটি কঠোর তুষারপাত নীতি হিসাবে পরিচিত)। পণ্য সাইফারের বিভ্রান্তি এবং প্রসারণ অর্জনের জন্য, প্রতিস্থাপন এবং স্থানান্তর পর্যায়গুলি (বৃত্তাকার) বিকল্প।

কে সাইফার টেক্সট পড়তে পারে?

প্লেইনটেক্সট এনক্রিপ্ট করার প্রক্রিয়ায়, সাইফারটেক্সট কোডেড টেক্সটে রূপান্তরিত হয়। যতক্ষণ না সাইফারটেক্সটটি ডিক্রিপ্ট করা হয় (প্লেইনটেক্সটে রূপান্তরিত হয়) এটি পাঠযোগ্য হওয়ার জন্য একটি কী প্রয়োজনীয়। সাধারণত, ডিক্রিপশন সাইফারে একটি অ্যালগরিদম থাকে যা সাইফারটেক্সট এনক্রিপ্ট করার পরে প্লেইনটেক্সট ফেরত দেয়।

নেটওয়ার্ক নিরাপত্তায় প্রসারণ কী?

ডিফিউশন নীতিটি বোঝায় যে প্লেইনটেক্সট পরিবর্তনের ফলে সাইফারটেক্সটের বেশ কয়েকটি অক্ষর পরিবর্তন করা উচিত এবং একইভাবে, সাইফারটেক্সটের পরিবর্তনগুলি প্লেইনটেক্সট পরিবর্তনকে প্রভাবিত করবে।

ডেস-এ ছড়িয়ে পড়া এবং বিভ্রান্তি কী?

ক্রিপ্টোগ্রাফি বিভ্রান্তি এবং বিস্তারের মিশ্রণ ব্যবহার করে ডেটা সুরক্ষিত করে। একটি সাইফার টেক্সট বিভ্রান্তি দ্বারা অজ্ঞাত করা হয়, যেখানে একটি অজ্ঞাত সাইফার টেক্সট ছড়িয়ে পড়ার মাধ্যমে অস্পষ্ট করা হয়, যা অনিশ্চিত করার জন্য সাইফার টেক্সটের উপর অতিরিক্ত ওজন রাখার জন্য প্লেইন টেক্সটের অপ্রয়োজনীয়তা বাড়ায়।

DES এবং AES-এর মধ্যে পার্থক্য কী?

DES সাইফারের সাথে পরিচিত দুর্বলতা রয়েছে এবং প্রকৃতপক্ষে, AES কে DES এর চেয়ে অনেক বেশি নিরাপদ বলে মনে করা হয়। DES হল ডি ফ্যাক্টো ওয়ার্ল্ড স্ট্যান্ডার্ড এবং তুলনামূলকভাবে নিরাপদ। থ্রি ডিইএস (ট্রিপল ডিইএস) ভেরিয়েন্ট স্ট্যান্ডার্ড থ্রি ডিইএস ভেরিয়েন্টের তুলনায় উন্নত নিরাপত্তা প্রদান করে। প্লেইনটেক্সটের এক বাইট AES দিয়ে এনক্রিপ্ট করা যায়।

ব্লক সাইফারের নকশায় প্রসারণের উদ্দেশ্য কী?

ডিফিউশন, একটি ক্রিপ্টোগ্রাফিক কৌশল ব্যবহার করে, প্লেইন টেক্সটের অপ্রয়োজনীয়তা বাড়িয়ে একটি বার্তাকে আরও অস্পষ্ট করা যেতে পারে, যা কীগুলি বের করা আরও কঠিন করে তোলে৷


  1. নেটওয়ার্ক নিরাপত্তা আইডি কি?

  2. নেটওয়ার্ক নিরাপত্তা কি?

  3. ডিফিউশন নেটওয়ার্ক নিরাপত্তা কি?

  4. নেটওয়ার্ক নিরাপত্তা বিভ্রান্তি কি?