কম্পিউটার

ইন্টারনেট অফ থিংস নেটওয়ার্ক সিকিউরিটি কী চ্যালেঞ্জের সম্মুখীন হচ্ছে?

IoT নিরাপত্তার চ্যালেঞ্জগুলি কী কী?

পাসওয়ার্ড খারাপভাবে সুরক্ষিত. আপডেট মেকানিজম অপর্যাপ্ত এবং প্যাচ আপডেট নিয়মিতভাবে করা হয় না। ইন্টারফেসে নিরাপত্তার অভাব। ব্যক্তিগত তথ্য সুরক্ষা অপর্যাপ্ত. আইওটি ডিভাইস পরিচালনা করা কঠিন। জিনিসের ইন্টারনেটে একটি দক্ষতার ব্যবধান বিদ্যমান।

ইন্টারনেট অফ থিংস IoT-এর প্রধান চ্যালেঞ্জগুলি কী কী?

IoT এর নিরাপত্তা একটি সমস্যা। ইন্টারনেট অফ থিংস এর জন্য কোন নিয়ম নেই। সামঞ্জস্যপূর্ণ চ্যালেঞ্জ আছে. একটি সীমিত ব্যান্ডউইথ উপলব্ধ। গ্রাহকের প্রত্যাশা।

নিরাপত্তা এবং নজরদারির ক্ষেত্রে IoT সংক্রান্ত চ্যালেঞ্জগুলি কী কী?

আইডেন্টিটি ভেরিফিকেশন, আইডেন্টিটি ম্যানেজমেন্ট এবং ডিভাইসের ভিন্নতা হল ইন্টারনেট অফ থিংস ডিপ্লোয়মেন্টের সময় প্রধান নিরাপত্তা উদ্বেগ। ইন্টিগ্রেশন, স্কেলেবিলিটি, নৈতিকতা-ভিত্তিক যোগাযোগ ব্যবস্থা, ব্যবসায়িক মডেল এবং নজরদারি ব্যবস্থার প্রয়োজন রয়েছে। প্রধান নিরাপত্তা এবং গোপনীয়তা সংক্রান্ত সমস্যাগুলির সাথে এই গবেষণাপত্রে প্রযুক্তিটি আলোচনা করা হয়েছে৷

ইন্টারনেট অফ থিংসের নিরাপত্তা চ্যালেঞ্জগুলি কী কী?

সাইটে অ্যাক্সেস নিয়ন্ত্রণ ভুল. আক্রমণের পৃষ্ঠের অত্যধিক পরিমাণ আছে... এটি পুরানো। এনক্রিপশন বাস্তবায়িত হয় না। একটি অ্যাপ্লিকেশনের দুর্বলতা... কার্যকর করার পরিবেশ এবং ব্যবহারকারীর মধ্যে অপর্যাপ্ত বিশ্বাস। বিক্রেতারা কীভাবে নিজেদের রক্ষা করছে... ব্যক্তিদের গোপনীয়তা পর্যাপ্তভাবে সুরক্ষিত নয়।

কোন চ্যালেঞ্জের কারণে একটি ইন্টারনেট অফ থিংস আইওটি নেটওয়ার্ক সুরক্ষিত করা কঠিন?

প্রতিটি আইওটি ডিভাইস দ্বারা ডেটা প্রক্রিয়া করা হয় এবং যোগাযোগ করা হয়। IoT-এর সংযোগের জন্য অ্যাপ, পরিষেবা এবং প্রোটোকল প্রয়োজন এবং এর ইন্টারফেসের অনেক নিরাপত্তা ত্রুটিগুলি অনিরাপদ কোডে ফিরে পাওয়া যেতে পারে। ইন্টারফেসের সাথে সম্পর্কিত অনেক সমস্যা ডিভাইসের দুর্বল বা কোন প্রমাণীকরণ এবং দুর্বল বা ডেটা এনক্রিপশন না থাকার কারণে হয়।

ইন্টারনেট অফ থিংসের সবচেয়ে বড় চ্যালেঞ্জগুলি কী কী?

আইওটি নিরাপত্তার জন্য একটি চ্যালেঞ্জ উপস্থাপন করে যা ইতিমধ্যেই এনক্রিপ্ট করা হয়েছে, কারণ পাসওয়ার্ড ঘন ঘন পরিবর্তন করা হলেও, এটি অননুমোদিত প্রবেশ রোধ করার জন্য যথেষ্ট শক্তিশালী নয়। উন্নত এনক্রিপশনের মতো সুরক্ষা বৈশিষ্ট্যগুলির ক্ষেত্রে সংস্থানগুলিতে কিছু সীমাবদ্ধতা থাকা অস্বাভাবিক নয়৷

IoT-এর জন্য শীর্ষ তিনটি চ্যালেঞ্জ কী কী?

মেশিনের কাজ যখন তারা অপ্রত্যাশিত পরিস্থিতির সম্মুখীন হয়। ব্যক্তিগত তথ্যের সুরক্ষা এবং গোপনীয়তা। একটি মেশিনের অন্যটির সাথে যোগাযোগ করার ক্ষমতা। একটি উপায়-প্রত্যাবর্তন পদ্ধতিতে আচরণ করার মানুষের প্রবণতা। নতুন প্রযুক্তি যত দ্রুত গ্রহণ করা উচিত তত দ্রুত নয়।


  1. নেটওয়ার্ক নিরাপত্তা নীতি কি কি?

  2. নেটওয়ার্ক নিরাপত্তার ধরন কি কি?

  3. নেটওয়ার্ক নিরাপত্তার ডোমেইন কি?

  4. নেটওয়ার্ক নিরাপত্তা স্তর কি?