কম্পিউটার

সাধারণ নেটওয়ার্ক নিরাপত্তায় ব্যক্তিগত ডিভাইস সংযোগ কীভাবে সুরক্ষিত করবেন?

আমি কীভাবে আমার হোম নেটওয়ার্কে একটি ডিভাইস সুরক্ষিত করব?

আপনার সফ্টওয়্যার নিয়মিত আপডেট করতে ভুলবেন না... অব্যবহৃত সফ্টওয়্যার এবং পরিষেবাগুলি সরাতে সময় নিন... আপনাকে আপনার সফ্টওয়্যার এবং হার্ডওয়্যারের ফ্যাক্টরি-ডিফল্ট কনফিগারেশন পরিবর্তন করতে হতে পারে... প্রতিবার আলাদা পাসওয়ার্ড এবং ব্যবহারকারীর নাম ব্যবহার করে লগ ইন করুন . আপনার পাসওয়ার্ডগুলিকে যতটা সম্ভব শক্তিশালী এবং অনন্য করুন। নিশ্চিত করুন যে আপনার অ্যান্টিভাইরাস সফ্টওয়্যার আপ-টু-ডেট।

আমি কীভাবে আমার নেটওয়ার্ক সংযোগ সুরক্ষিত করব?

আপনাকে আপনার ডিফল্ট ব্যবহারকারীর নাম এবং পাসওয়ার্ড পরিবর্তন করতে হবে। নিশ্চিত করুন যে ওয়্যারলেস নেটওয়ার্ক এনক্রিপশন চালু আছে। VPN (ভার্চুয়াল প্রাইভেট নেটওয়ার্ক) প্রযুক্তি ব্যবহার করা যেতে পারে... কাউকে আপনার নেটওয়ার্ক দেখতে দেবেন না। আপনি যখন বাড়ির বাইরে থাকবেন, তখন আপনার Wi-Fi নেটওয়ার্ক বন্ধ করে দিন। আপনি সবসময় রাউটার সফ্টওয়্যার আপডেট করা উচিত. ফায়ারওয়াল ব্যবহার করা উচিত.... আদর্শভাবে, আপনার রাউটারটি আপনার বাড়ির মাঝখানে রাখা উচিত।

আমি কীভাবে একটি শেয়ার্ড ওয়্যারলেস নেটওয়ার্ক সুরক্ষিত করব?

আপনি সংযোগ করার আগে আপনার নেটওয়ার্ক জেনে রাখা আপনাকে ওয়াইফাই হানিপট দ্বারা ধরা থেকে বিরত রাখবে... কোনো অবিশ্বস্ত সংযুক্তি খুলবেন না। VPN হল নিজেকে রক্ষা করার সর্বোত্তম উপায়... দুই-ফ্যাক্টর প্রমাণীকরণ একটি ভাল ধারণা। ভাগ করা ফাইলগুলি নিষ্ক্রিয় করা উচিত৷

সবচেয়ে নিরাপদ নেটওয়ার্ক নিরাপত্তা কি?

আপনার হোম নেটওয়ার্ককে সবচেয়ে সুরক্ষিত করার জন্য, আপনার রাউটারের সবচেয়ে সুরক্ষিত কনফিগারেশন হল Wi-Fi প্রোটেক্টেড অ্যাক্সেস 3 (WPA3) যার সাথে Personal Advanced Encryption Standard (AES) এবং Temporary Key Integrity Protocol (TKIP)। অ্যালগরিদম AES অন্তর্ভুক্ত করে এবং 128-, 192-, এবং 256-বিট ক্রিপ্টোগ্রাফিক কী নিয়োগ করে৷

আপনার নেটওয়ার্কে সংযোগ করার সবচেয়ে নিরাপদ উপায় কি?

আপনি যখন আপনার ব্যবসায়িক নেটওয়ার্ক সেট আপ করছেন, তখন WPA2 প্রোটোকল ব্যবহার করুন। এটি একটি নির্ভরযোগ্য, এনক্রিপ্ট করা প্রোটোকল। সিস্টেম থেকে DHCP সরান বা DHCP অ্যাক্সেস সীমাবদ্ধ করুন... VPN হল নিজেকে রক্ষা করার সর্বোত্তম উপায়... আপনি এখানে ক্লিক করে ফাইল শেয়ারিং অক্ষম করতে পারেন... আপনার রাউটার ফার্মওয়্যার সর্বদা আপ টু ডেট আছে তা নিশ্চিত করুন৷ একটি আইপি নজরদারি সিস্টেম বা ফায়ারওয়ালের সুবিধা নিন। WAF এখন আপনার নেটওয়ার্কে ইনস্টল করা যেতে পারে। নিশ্চিত করুন যে SSL সার্টিফিকেট ব্যবহার করা হয়েছে।

আমি কীভাবে আমার হোম নেটওয়ার্কে একটি ডিভাইস সুরক্ষিত করব?

ভিপিএনগুলি আপনাকে আপনার আইপি ঠিকানা সুরক্ষিত করতে সহায়তা করবে যারা তাদের আইপি ঠিকানাগুলি কীভাবে সুরক্ষিত করবেন তা বিবেচনা করে, একটি ভিপিএন একটি ভাল বিকল্প। আপনার আইপি ঠিকানাটি একটি VPN দ্বারা পরিবর্তিত হয়, এটিকে রেন্ডার করা হয় যেন আপনার কম্পিউটার আপনার স্বাভাবিকের চেয়ে একটি নতুন অবস্থানে অবস্থিত। ডেস্কটপ, ল্যাপটপ, মোবাইল ফোন বা ট্যাবলেটের মতো যেকোনো ডিভাইসই ভিপিএন অ্যাক্সেস করতে পারে।

নিরাপদ নেটওয়ার্ক সংযোগ কী?

যখন একটি মোবাইল ডিভাইস এবং একটি ইন্টারনেট সংযোগ পয়েন্ট একটি Wi-Fi নেটওয়ার্কের মাধ্যমে যোগাযোগ করে, তখন নিরাপদে ডেটা প্রেরণ করতে নিরাপদ এনক্রিপশন পদ্ধতি ব্যবহার করা হয়। ডেটা বিভিন্ন উপায়ে এনক্রিপ্ট করা হতে পারে।

কেউ কি আমার হোম নেটওয়ার্ক অ্যাক্সেস করতে পারে?

কোনো সন্দেহ ছাড়াই আপনি আপনার হোম নেটওয়ার্কে হ্যাক হতে পারেন। আপনার নেটওয়ার্কে হ্যাক করার জন্য, হ্যাকাররা কয়েকটি পদ্ধতি ব্যবহার করতে পারে। একজন আক্রমণকারী রাউটারের ডিফল্ট পাসওয়ার্ড ব্যবহার করে ডিফল্ট পাসওয়ার্ড দেখে বিভিন্ন ডিভাইস অ্যাক্সেস করতে পারে।

আপনি কীভাবে নেটওয়ার্ক ডিভাইসগুলিকে সুরক্ষিত করবেন?

আপনার ব্যবহারকারীদের নেটওয়ার্ক পরিকাঠামো অ্যাক্সেস করার অনুমতি দেওয়া আইপি রেঞ্জগুলিকে সীমিত করা উচিত। তাদের কি সুইচ বা ফায়ারওয়ালগুলিতে সরাসরি অ্যাক্সেসের প্রয়োজন?... সমস্ত নেটওয়ার্ক ডিভাইসগুলিকে SNMPv3 দিয়ে সজ্জিত করা উচিত... নেটওয়ার্ক ডিভাইসগুলির পাসওয়ার্ডগুলি ঘোরানো দরকার৷ অব্যবহৃত নেটওয়ার্ক পোর্ট নিষ্ক্রিয় করা উচিত... নেটওয়ার্ক ডিভাইসে, নিরাপত্তার জন্য SSH ব্যবহার করুন... অভিনন্দন! !

একটি ভাগ করা নেটওয়ার্ক ওয়াইফাই কী?

ওয়্যারলেস শেয়ারিং, বা ওয়াই-ফাই, পোর্টেবল ডিভাইসগুলিকে সরাসরি নেটওয়ার্কের সাথে সংযুক্ত না করেই লোকাল এরিয়া নেটওয়ার্কের সাথে সংযুক্ত হতে দেয়। ইন্টারনেট অ্যাক্সেস করতে বা অন্যান্য ডিভাইসের সাথে তারবিহীনভাবে যোগাযোগ করার জন্য, এটি একটি নেটওয়ার্ক তারের পরিবর্তে রেডিও ফ্রিকোয়েন্সি ব্যবহার করে৷

আমার ওয়্যারলেস নেটওয়ার্ক নিরাপদ কিনা তা আমি কীভাবে জানব?

মেনু খুলতে Wifi সেটিংসে ক্লিক করুন। মেনু থেকে পরিচিত নেটওয়ার্ক পরিচালনা নির্বাচন করুন। বর্তমান ওয়াইফাই নেটওয়ার্কের বৈশিষ্ট্যগুলি দেখতে আপনাকে ক্লিক করতে হবে৷ আপনি যদি নিরাপত্তা প্রকারের পাশে WEP বা WPA2 দেখতে পান তাহলে আপনার নেটওয়ার্ক সুরক্ষা আছে৷


  1. কিভাবে নেটওয়ার্ক নিরাপত্তা সরঞ্জাম অ্যাক্সেস নিরাপদ?

  2. কিভাবে নেটওয়ার্ক নিরাপত্তা নিশ্চিত করতে?

  3. কিভাবে নেটওয়ার্ক নিরাপত্তা?

  4. কিভাবে আমার ওয়্যারলেস নেটওয়ার্ক নিরাপত্তা পরীক্ষা করবেন?