কম্পিউটার

প্রমাণীকরণ নেটওয়ার্ক নিরাপত্তার জন্য বিভিন্ন বিকল্প কি?

নিরাপত্তা প্রমাণীকরণের বিভিন্ন উপায় কী কী?

সবচেয়ে জনপ্রিয় প্রমাণীকরণ পদ্ধতি হল পাসওয়ার্ড ভিত্তিক। পাসওয়ার্ডগুলি সাধারণত প্রতিটি ব্যক্তির জন্য অনন্য... দুই বা ততোধিক বিষয় ব্যবহার করে পরিচয় যাচাই করুন... প্রমাণীকরণের জন্য শংসাপত্রের ব্যবহার... আমি বিশ্বাস করি বায়োমেট্রিক প্রমাণীকরণই ভবিষ্যত... টোকেনের উপর ভিত্তি করে একটি প্রমাণীকরণ পদ্ধতি৷

3 ধরনের প্রমাণীকরণ কী কী?

আপনি কিছু জানেন, আপনার মালিকানাধীন এবং আপনার কিছু ছাড়াও আপনি আপনার ব্যক্তিগত তথ্যের মতো অন্য কিছু ব্যবহার করতে পারেন। একটি পাসওয়ার্ড, একটি পিন, বা অন্যান্য ব্যক্তিগত তথ্য যা আপনি জানেন৷

নেটওয়ার্ক নিরাপত্তায় প্রমাণীকরণ এবং এর প্রকারগুলি কী?

প্রমাণীকরণ প্রক্রিয়ায়, ব্যবহারকারী এবং তথ্য সত্যতার জন্য যাচাই করা হয়। পাসওয়ার্ড, শারীরিক শনাক্তকরণ, এবং বায়োমেট্রিক্স সাধারণত ব্যবহারকারীদের সনাক্তকরণ এবং প্রমাণীকরণে ব্যবহৃত হয়।

প্রমাণিকরণের প্রকারগুলি কী কী?

পাসওয়ার্ড প্রমাণীকরণ প্রোটোকল (PAP), প্রমাণীকরণ টোকেন, সিমেট্রিক-কি প্রমাণীকরণ, এবং বায়োমেট্রিক প্রমাণীকরণ ছাড়াও, আরও বেশ কিছু পদ্ধতি রয়েছে যা সাধারণত ব্যবহৃত হয়। এতে জাতীয় এবং আন্তর্জাতিক উভয় প্রকারের বিভিন্ন প্রমাণীকরণ পদ্ধতি রয়েছে।

প্রমাণিকরণের 4টি সাধারণ রূপ কী কী?

চার ধরনের শংসাপত্র ব্যবহার করে যা পরিচয় নিশ্চিত করে; সাধারণত এই কারণগুলির মধ্যে রয়েছে জ্ঞান, অধিকার, অন্তর্নিহিততা এবং অবস্থান৷

সবচেয়ে নিরাপদ প্রমাণীকরণ পদ্ধতি কী?

একটি প্রমাণীকরণ পদ্ধতি যা বায়োমেট্রিক্স ব্যবহার করে। জৈবিক এবং আচরণগত বৈশিষ্ট্যগুলি বায়োমেট্রিক প্রমাণীকরণের মাধ্যমে একজন ব্যক্তির পরিচয় যাচাই করতে ব্যবহৃত হয়। আজকের সমাজে, বায়োমেট্রিক্সকে সবচেয়ে সুরক্ষিত প্রমাণীকরণ পদ্ধতি হিসেবে বিবেচনা করা হয়।

3 ধরনের প্রমাণীকরণ পদ্ধতি কী এবং প্রতিটিতে কী অন্তর্ভুক্ত রয়েছে?

কম্পিউটার সিস্টেমের জন্য তিনটি প্রধান ধরনের প্রমাণীকরণ পদ্ধতি জ্ঞান-ভিত্তিক প্রমাণীকরণ, দখল-ভিত্তিক প্রমাণীকরণ এবং বায়োমেট্রিক প্রমাণীকরণ নিয়ে গঠিত। এর প্রতিটির সুবিধা এবং অসুবিধা উভয়ই রয়েছে।

3টি ফ্যাক্টর প্রমাণীকরণ আছে?

তিন-ফ্যাক্টর প্রমাণীকরণের একটি গুরুত্বপূর্ণ বৈশিষ্ট্য, যা 3FA নামেও পরিচিত, একটি ব্যক্তির পরিচয় যাচাই করার জন্য একাধিক প্রমাণীকরণ পদ্ধতির ব্যবহার। এসএমএস বার্তাগুলি এক-কালীন প্রমাণীকরণ কোড হিসাবে কাজ করে। শংসাপত্র এবং এককালীন প্রমাণীকরণ কোডগুলি স্ট্যান্ডার্ড 2FA-তে অন্তর্ভুক্ত করা হয়েছে।

3 উপায় প্রমাণীকরণ কি?

ত্রিমুখী প্রমাণীকরণের একটি উদাহরণ হল যখন দুটি পক্ষ তাদের পরিচয় যাচাই করার জন্য তৃতীয় পক্ষকে বিশ্বাস করে, যেমন Kerberos ব্যবহার করার সময়।

বিভিন্ন ধরনের প্রমাণীকরণ কি কি?

একক-ফ্যাক্টর প্রমাণীকরণ বা প্রাথমিক প্রমাণীকরণের ব্যবহার। এখন দুই-ফ্যাক্টর প্রমাণীকরণ সেট আপ করা সম্ভব... একটি একক সাইন-অন (SSO) দিয়ে লগ ইন করা হচ্ছে... দুই বা ততোধিক ফ্যাক্টর (MFA) সহ প্রমাণীকরণ... পাসওয়ার্ড প্রমাণীকরণ প্রোটোকল (PAP) আপনাকে অনুমতি দেয় একটি পাসওয়ার্ড দিয়ে প্রমাণীকরণ করুন। CHAP হল চ্যালেঞ্জ হ্যান্ডশেক প্রমাণীকরণ প্রোটোকল... এক্সটেনসিবল প্রমাণীকরণ প্রোটোকলটি EAP নামেও পরিচিত৷


  1. প্রতিকার নেটওয়ার্ক নিরাপত্তা জন্য বিকল্প কি?

  2. at&t এর জন্য নেটওয়ার্ক নিরাপত্তা কি?

  3. নেটওয়ার্ক নিরাপত্তা ঝুঁকি বিভিন্ন ধরনের কি কি?

  4. নেটওয়ার্ক নিরাপত্তার জন্য আটটি নিরাপত্তা ব্যবস্থা কী কী?