কম্পিউটার

ii. কিভাবে এই তথ্য একটি নেটওয়ার্ক নিরাপত্তা প্রশাসকের জন্য দরকারী হতে পারে?

নেটওয়ার্ক সিকিউরিটি অ্যাডমিনিস্ট্রেটরের কাজ কী?

নেটওয়ার্ক নিরাপত্তা ব্যবস্থার একজন প্রশাসক নেটওয়ার্ক নিরাপত্তা পরিচালনা, পর্যবেক্ষণ এবং পরিচালনার মতো কার্যক্রম পরিচালনা করেন। মূলত, নেটওয়ার্ক নিরাপত্তা প্রশাসকের প্রধান দায়িত্ব হল প্রতিটি নেটওয়ার্ককে নেটওয়ার্কের ভিতরে বা বাইরের হুমকি এবং ঘটনা থেকে নিরাপদ রাখা।

নেটওয়ার্ক অ্যাডমিনিস্ট্রেটর কেন গুরুত্বপূর্ণ?

এটি নেটওয়ার্ক প্রশাসকের কাজ একটি কোম্পানির কম্পিউটার নেটওয়ার্ককে মসৃণ এবং আপ টু ডেট করা। একাধিক কম্পিউটার বা সফ্টওয়্যার প্ল্যাটফর্ম সহ প্রতিটি সংস্থার জন্য নেটওয়ার্ক প্রশাসকের প্রয়োজন৷

নেটওয়ার্ক নিরাপত্তা কেন গুরুত্বপূর্ণ?

নেটওয়ার্ক নিরাপত্তার গুরুত্ব বিভিন্ন উপায়ে ব্যাখ্যা করা যেতে পারে। একটি ভাল নেটওয়ার্ক নিরাপত্তা ব্যবস্থার মাধ্যমে ব্যবসার ডেটা চুরি এবং হ্যাকিংয়ের শিকার হওয়ার ঝুঁকি কমানো সম্ভব। স্পাইওয়্যারের বিরুদ্ধে আপনার ওয়ার্কস্টেশনগুলিকে সুরক্ষিত করা নেটওয়ার্ক নিরাপত্তার মাধ্যমে সহজ করা হয়েছে। উপরন্তু, এটি ভাগ করা ডেটার নিরাপত্তা নিশ্চিত করে৷

নেটওয়ার্ক নিরাপত্তা কি এবং কেন আমাদের এটি প্রয়োজন?

নেটওয়ার্ক নিরাপত্তা হল হ্যাকারদের হাত থেকে কম্পিউটারের সুরক্ষা। নেটওয়ার্ক নিরাপত্তার ধারণা হল নেটওয়ার্কের ব্যক্তিগত ডেটা, এর ব্যবহারকারী এবং এর ডিভাইসগুলির দূষিত ব্যবহার রোধ করা। যতক্ষণ পর্যন্ত নেটওয়ার্কটি মসৃণভাবে চলে এবং বৈধ ব্যবহারকারীরা সুরক্ষিত থাকে, ততক্ষণ এটি নিরাপদ বলে বিবেচিত হয়৷

একজন নেটওয়ার্ক নিরাপত্তা প্রশাসক কী করেন?

নেটওয়ার্ক নিরাপত্তা প্রশাসকের কাজ একটি নেটওয়ার্ক নিরাপত্তা নীতি স্থাপন এবং প্রয়োগ করা। হুমকি এবং দুর্বলতা বিশ্লেষণ ছাড়াও, তারা নিজেদের রক্ষা করতে জানে। নেটওয়ার্ক সুরক্ষিত করার কাজটি সাধারণত প্রকৌশলী দ্বারা পরিচালিত হয়।

নেটওয়ার্ক অ্যাডমিনিস্ট্রেটরের কিছু কর্তব্য কী?

কম্পিউটার নেটওয়ার্ক রক্ষণাবেক্ষণ করা এবং তাদের সাথে সম্পর্কিত যে কোনও সমস্যা সমাধান করা নেটওয়ার্ক প্রশাসকদের দায়িত্ব। কর্মক্ষেত্রে একটি সাধারণ দিন ব্যবহারের জন্য কম্পিউটার নেটওয়ার্ক এবং সিস্টেম প্রস্তুত করা জড়িত। যেকোন কম্পিউটার নেটওয়ার্ক বা সিস্টেম সমস্যা চিহ্নিত করা এবং ঠিক করা দরকার।

নেটওয়ার্ক অ্যাডমিনিস্ট্রেটর কী করেন?

প্রতিদিনের ভিত্তিতে এই নেটওয়ার্কগুলির অপারেটররা হল নেটওয়ার্ক এবং কম্পিউটার সিস্টেম অ্যাডমিনিস্ট্রেটর৷ একটি প্রতিষ্ঠানের কম্পিউটার সিস্টেম স্থানীয় এলাকা নেটওয়ার্ক (LAN), ওয়াইড এরিয়া নেটওয়ার্ক (WAN), নেটওয়ার্ক সেগমেন্ট, ইন্ট্রানেট এবং ডেটা বিনিময়ের অন্যান্য মাধ্যমের মাধ্যমে সংগঠিত, ইনস্টল এবং সমর্থিত।

একজন ভালো নেটওয়ার্ক অ্যাডমিনিস্ট্রেটর কী করে?

সমস্যা সমাধান করা একটি মূল দক্ষতা। নেটওয়ার্ক অ্যাডমিনিস্ট্রেটরের কাজ প্রায়ই সক্রিয় হয়। সাধারনত, তারা নেটওয়ার্কগুলিকে সেট আপ এবং রক্ষণাবেক্ষণ করে সঠিকভাবে কাজ করতে সহায়তা করে, তবে সমস্যা দেখা দিলে তাদের সমস্যা সমাধানও করতে হবে। আমাদের এফটিসি প্রশিক্ষণ সমস্যা সমাধানের উপর ফোকাস করে, তাই আপনি একজন দক্ষ প্রযুক্তিবিদ হওয়ার জন্য দক্ষতা এবং অভিজ্ঞতা অর্জন করতে পারেন।

একজন নেটওয়ার্ক অ্যাডমিনিস্ট্রেটরের কী কী দক্ষতা প্রয়োজন?

এই ক্ষেত্রের পেশাদাররা নেটওয়ার্ক প্রকার এবং ফাংশন সম্পর্কে তাদের জ্ঞানের ফলে প্রোগ্রামিং ভাষা, হার্ডওয়্যার এবং সফ্টওয়্যার পরিচালনা এবং নেটওয়ার্ক সুরক্ষায় দক্ষতা তৈরি করে। এই দক্ষতা অর্জনের মাধ্যমে, নেটওয়ার্ক অ্যাডমিনিস্ট্রেটররা পেশাদার বিশেষজ্ঞ হিসাবে তাদের দায়িত্ব পালন করতে সক্ষম হয়৷

কেন গুরুত্বপূর্ণ নিরাপত্তা গুরুত্বপূর্ণ?

তথ্য লঙ্ঘন এবং আক্রমণ থেকে আইটি সিস্টেমগুলিকে নিরাপদ রাখা। নিরাপত্তা নিয়ন্ত্রণ বজায় রাখার মাধ্যমে, সংবেদনশীল তথ্য অননুমোদিত ব্যক্তিদের দ্বারা অ্যাক্সেস করা থেকে প্রতিরোধ করা যেতে পারে। উদাহরণস্বরূপ, পরিষেবাগুলি চালু রাখা এবং চলমান রাখা। পরিষেবা অস্বীকার করার মতো আক্রমণ। আইটি সিস্টেমে অননুমোদিত অ্যাক্সেস রোধ করার একটি পরিমাপ।

নিরাপত্তার প্রয়োজনীয়তা কী?

প্রতিষ্ঠানের কার্যকারিতা বজায় রাখার জন্য,... অ্যাপ্লিকেশনগুলি পরিচালনার জন্য নিরাপদ তা নিশ্চিত করা:... যারা সংস্থার জন্য ডেটা সংগ্রহ করে এবং ব্যবহার করে তাদের জন্য একটি ডেটা সুরক্ষা নীতি... সংস্থাগুলিকে রক্ষা করা:

নেটওয়ার্ক নিরাপত্তার মূল উদ্দেশ্য কী?

লঙ্ঘন, অনুপ্রবেশ এবং অন্যান্য হুমকি থেকে আপনার নেটওয়ার্ক এবং ডেটা রক্ষা করা নেটওয়ার্ক নিরাপত্তার অন্যতম প্রধান দায়িত্ব। একটি উদ্ভাবনী এবং সর্ব-অন্তর্ভুক্ত শব্দ যা হার্ডওয়্যার এবং সফ্টওয়্যার সমাধানগুলির পাশাপাশি প্রক্রিয়া এবং কনফিগারেশনগুলিকে অন্তর্ভুক্ত করে যেগুলি কীভাবে নেটওয়ার্কগুলিকে ব্যবহার করা যায়, অ্যাক্সেসযোগ্য এবং আক্রমণের হুমকিতে সুরক্ষিত করা যায়৷

নেটওয়ার্ক নিরাপত্তা বলতে আপনি কী বোঝেন?

যখনই আপনি একটি নিরাপত্তা কার্যকলাপে অংশ নেন, আপনি সামগ্রিক ব্যবহারযোগ্যতা এবং অখণ্ডতার জন্য আপনার নেটওয়ার্ক এবং ডেটা সুরক্ষিত করেন৷ হার্ডওয়্যার ছাড়াও, এটি সফ্টওয়্যার প্রযুক্তিকেও বোঝায়। এর মাধ্যমে অনেক হুমকি দেওয়া হয়। আপনার নেটওয়ার্ক তাদের বিরুদ্ধে সুরক্ষিত আছে যাতে তারা প্রবেশ করতে বা ছড়িয়ে দিতে না পারে। নিরাপদ নেটওয়ার্ক অ্যাক্সেস কার্যকর নেটওয়ার্ক নিরাপত্তার ফলাফল।


  1. কিভাবে তথ্য নিরাপত্তা নেটওয়ার্ক নিরাপত্তা জড়িত?

  2. কিভাবে নেটওয়ার্ক নিরাপত্তা?

  3. একটি নেটওয়ার্ক নিরাপত্তা প্রশাসক কত উপার্জন করে?

  4. এই নেটওয়ার্ক নিরাপত্তা প্রকৌশলী কত?