কম্পিউটার

নেটওয়ার্ক নিরাপত্তা কোথায় শুরু করবেন?

সাইবার নিরাপত্তার জন্য আমার কোথায় যাওয়া শুরু করা উচিত?

সাধারণ আইটি প্রশিক্ষণ লাভের জন্য, আপনাকে আইটি-তে ইন্টার্নশিপ বা শিক্ষানবিশের জন্য যাওয়ার পরামর্শ দেওয়া হচ্ছে। নিশ্চিত করুন যে আপনার আগ্রহগুলি আপনার সিদ্ধান্ত গ্রহণের অগ্রভাগে রয়েছে। আপনার অভিজ্ঞতা থেকে শিখুন. একটি স্বনামধন্য প্রতিষ্ঠান থেকে একটি স্নাতক ডিগ্রী। এই পদের সাথে প্রাসঙ্গিক কাজের অভিজ্ঞতা। আইটি দক্ষতা দ্বারা আসা কঠিন. তথ্য প্রযুক্তি বিশেষজ্ঞ সার্টিফিকেশন. আইটি শিল্পের সাফল্য।

আমি কীভাবে নেটওয়ার্ক নিরাপত্তা অভিজ্ঞতা পেতে পারি?

LinkedIn-এ পেশাদার নেটওয়ার্ক এবং নিরাপত্তা সংস্থাগুলিতে যোগদানের কথা বিবেচনা করুন। অথবা স্থানীয় নিরাপত্তা গোষ্ঠীর দ্বারা অনুষ্ঠিত অনুষ্ঠান সংগঠিত করা। আপনার সহকর্মীদের সাথে CTF বা ওয়ারগেমে অংশ নেওয়া মজার হতে পারে। সাইবার নিরাপত্তার কাজে সহযোগিতা করার জন্য একটি সম্পাদকীয় বোর্ড তৈরি করুন।

আপনি কি কোনো অভিজ্ঞতা ছাড়াই সাইবার নিরাপত্তায় যেতে পারেন?

একটি এন্ট্রি-লেভেল জুনিয়র সিকিউরিটি পজিশনের ক্ষেত্রে আগের অভিজ্ঞতার প্রয়োজন হয় না, তবে কিছু থাকলে তা সাহায্য করবে। এটি শুধুমাত্র নীচের সাইবার নিরাপত্তা প্রশিক্ষণ কোর্সের উপর ফোকাস করা এবং আপনার ক্যারিয়ারকে এগিয়ে নেওয়ার জন্য সঠিক মনোভাব রাখার বিষয়।

সাইবার সিকিউরিটি কি একটি ভালো চাকরিতে প্রবেশ করতে পারে?

সাধারণত, যারা সাইবার সিকিউরিটিতে কাজ করেন তাদের ক্যারিয়ারের দৃষ্টিভঙ্গি খুবই আশাব্যঞ্জক। দেশে কোন বেকারত্ব নেই এবং অনেক দেশে ভাড়া করা শ্রমিকের উদ্বৃত্ত রয়েছে। অন্য কথায়, আপনি যদি যোগ্য হন, আপনি কোনো বর্ধিত সময়ের জন্য কাজের বাইরে যাবেন না।

আমি কি সাইবার নিরাপত্তা পেশা শুরু করতে পারি?

একটি Sec+ সার্টিফিকেশন প্রথমে অর্জন করা উচিত, তারপর আপনি Sec+ অর্জন করার পরে কোন অতিরিক্ত সার্টিফিকেশন অনুসরণ করবেন তা আপনি সিদ্ধান্ত নিতে পারেন। তিনটি পদ্ধতির যেকোনো একটি আপনাকে সাইবার নিরাপত্তার ক্ষেত্রে প্রত্যয়িত হতে সাহায্য করতে পারে। এর মধ্যে রয়েছে বুটক্যাম্প, কলেজ এবং স্ব-শিক্ষার ব্যবস্থা।

একজন শিক্ষানবিস কি সাইবার নিরাপত্তা শিখতে পারে?

সাইবার সিকিউরিটি অন্য যেকোন ডিসিপ্লিনের মতই নিজে থেকেই শেখা সম্ভব। যেহেতু আজ অনেকগুলি অনলাইন সংস্থান উপলব্ধ রয়েছে, তাই শিক্ষার ঐতিহ্যগত ফর্মগুলিতে অংশগ্রহণ ছাড়াই এখন কার্যত কিছু শেখা সম্ভব। একটি স্কুলের উদাহরণ হল একটি কলেজ বা বিশ্ববিদ্যালয়৷

আমি কীভাবে নেটওয়ার্ক নিরাপত্তা অভিজ্ঞতা পেতে পারি?

সাইবার নিরাপত্তা প্রতিযোগিতা এবং প্রশিক্ষণ গেম শেখার একটি ভাল উপায়। ওপেন সোর্স প্রকল্প এবং বাগ বাউন্টি প্রদানকারী সাইটগুলি দুর্বলতাগুলি সন্ধান করার জন্য ভাল জায়গা। কোডিং একটি গুরুত্বপূর্ণ দক্ষতা যা আপনার শেখা উচিত। পুরানো পিসি, একটি ওয়্যারলেস রাউটার, একটি ফায়ারওয়াল, একটি নেটওয়ার্ক সুইচ এবং অন্যান্য আইটেম ব্যবহার করে আপনার নিজস্ব কম্পিউটার ল্যাব তৈরি করা যেতে পারে৷

সাইবার নিরাপত্তার জন্য আমার কি অভিজ্ঞতা দরকার?

একটি এন্ট্রি-লেভেল জুনিয়র সিকিউরিটি পজিশনের ক্ষেত্রে আগের অভিজ্ঞতার প্রয়োজন হয় না, তবে কিছু থাকলে তা সাহায্য করবে। আমাদের শিক্ষার্থীরা কোনো পূর্বের আইটি অভিজ্ঞতা ছাড়াই সাইবার সিকিউরিটিতে তাদের ডিগ্রি শেষ করেছে। আপনার সাইবার সিকিউরিটি বা তথ্য প্রযুক্তিতে ডিগ্রী থাকতে হবে না।

নেটওয়ার্ক সিকিউরিটি হতে আপনার কোন দক্ষতার প্রয়োজন?

একটি সুরক্ষিত নেটওয়ার্কের আর্কিটেকচার। নিরাপত্তা দুর্বলতা সনাক্ত করতে পরীক্ষা. হুমকি মডেলিং প্রক্রিয়া. ভার্চুয়ালাইজেশনের জন্য ব্যবহৃত প্রযুক্তি। মেঘের নিরাপত্তা। ফায়ারওয়াল আছে। ডেটা এনক্রিপ্ট করার অনেক উপায় আছে। নিরাপদ উপায়ে কোড।

নেটওয়ার্ক নিরাপত্তা কি একটি ভালো পেশা?

একটি ক্রমবর্ধমান সংখ্যক নেটওয়ার্ক মোবাইল প্রযুক্তিতে চলে যাচ্ছে, যার অর্থ নেটওয়ার্ক নিরাপত্তা বিশেষজ্ঞদের উচ্চ চাহিদা রয়েছে৷ সাধারণভাবে, নেটওয়ার্ক নিরাপত্তায় কর্মসংস্থানের সম্ভাবনা ভালো; 2016 থেকে 2026 সালে, BLS প্রকল্প করে যে তথ্য নিরাপত্তা বিশ্লেষকের চাকরি 28 শতাংশ বৃদ্ধি পাবে।


  1. নেটওয়ার্ক নিরাপত্তা কী কোথায়?

  2. নেটওয়ার্ক নিরাপত্তা avast কোথায়?

  3. নেটওয়ার্ক নিরাপত্তা কোথায়?

  4. নেটওয়ার্ক নিরাপত্তা শেখার সময় কোথায় শুরু করবেন?