কম্পিউটার

mpls নেটওয়ার্ক নিরাপত্তা কি?

MPLS কী এবং কেন এটি ব্যবহার করা হয়?

মাল্টিপ্রটোকল লেবেল সুইচিং (MPLS) প্রোটোকল হল একটি ডেটা ফরওয়ার্ডিং প্রোটোকল যা গতি বাড়িয়ে নেটওয়ার্কের উপর ট্রাফিকের প্রবাহ নিয়ন্ত্রণ করে। একটি পাথে লেবেল সংজ্ঞায়িত করে, MPLS প্রতিটি স্টপে একটি রাউটিং টেবিলে জটিল লুকআপের প্রয়োজনীয়তাকে অগ্রাহ্য করে এবং পরিবর্তে লেবেল ব্যবহার করে পাথের মাধ্যমে ডেটা নির্দেশ করে৷

MPLS নেটওয়ার্ক কী এবং এটি কীভাবে কাজ করে?

মাল্টিপ্রোটোকল লেবেল সুইচিং (MPLS) এর মাধ্যমে, রাউটিং আরও ঘনিষ্ঠভাবে সুইচিং-এ রূপান্তরিত হয় এবং তথ্য এমন গতিতে স্থানান্তর করা যেতে পারে যা ঐতিহ্যগত IP-রাউটেড নেটওয়ার্কগুলির সাথে সম্ভব নয়। নির্দিষ্ট উত্স-গন্তব্য জোড়ার জন্য পাথ স্থাপন করে, প্যাকেটগুলি হপ-বাই-হপ ফরোয়ার্ড করার পরিবর্তে, প্যাকেটগুলি আরও দক্ষ পদ্ধতিতে ফরোয়ার্ড করা হবে৷

এমপিএলএস সংযোগ কী?

MPLS প্রোটোকল শাখা অফিস এবং ডেটা সেন্টার সংযোগ করতে ব্যবহৃত হয়। একটি MPLS পরিষেবা প্রদানকারী সাধারণত একটি আউটসোর্স ভিত্তিতে নেটওয়ার্ক কর্মক্ষমতা, গুণমান এবং প্রাপ্যতার গ্যারান্টি দেয়। MPLS প্রোটোকল মূলত একটি প্রাইভেট নেটওয়ার্ক, এটিকে নির্ভরযোগ্য এবং সুরক্ষিত করে, কিন্তু পাশাপাশি ব্যয়বহুল।

আমাদের কেন MPLS দরকার?

MPLS-এর অনেক বৈশিষ্ট্য রয়েছে যা অত্যাধুনিক ট্রাফিক ইঞ্জিনিয়ারিং বিকল্পগুলি প্রদান করে, যা অমানক রুটে ট্র্যাফিক পাঠানোর জন্য সক্ষম করে। এটি বাস্তবায়নের মাধ্যমে ডেটা ট্রান্সমিশন এবং রিসেপশন ত্বরান্বিত করা যেতে পারে। যানজট কমানোর পাশাপাশি, ট্রাফিক ইঞ্জিনিয়ারিং এমন সুবিধাও দিয়েছে যেগুলি আগে যানজটপূর্ণ পথগুলি এড়ানোর জন্য।

MPLS এর উদ্দেশ্য কী?

MPLS (মাল্টিপ্রটোকল লেবেল স্যুইচিং) হল টেলিকমিউনিকেশন নেটওয়ার্কের একটি রাউটিং কৌশল যা একটি নোড থেকে অন্য নোডে ডাটা ডাইরেক্ট করার জন্য লম্বা নেটওয়ার্ক অ্যাড্রেসের পরিবর্তে ছোট লেবেল ব্যবহার করে, একটি রাউটিং টেবিলে লম্বা ঠিকানা খোঁজার প্রয়োজনীয়তা দূর করে এবং ট্রাফিক প্রবাহের হার উন্নত করে।

এমপিএলএস বা ভিপিএন কোনটি ভালো?

আপনার কি এমপিএলএস করা উচিত:কোনটি বেছে নেবেন? যদি আপনার ব্যবসাকে সমালোচনামূলক রিয়েল-টাইম অ্যাপ্লিকেশনগুলি চালাতে হয় (যেমন ভয়েস, ভিডিও এবং দূরবর্তী ডেস্কটপ) তাহলে MPLS ব্যবহার করা হল নিখুঁত সমাধান। যাইহোক, কম QoS, গতি, ইত্যাদি চাহিদার পাশাপাশি খরচ-সঞ্চয় প্রয়োজনের ক্ষেত্রে VPNগুলি সবচেয়ে উপযুক্ত৷

MPLS VPN কিভাবে কাজ করে?

একটি MPLS নেটওয়ার্কে প্রবেশ করার পরে, ট্র্যাফিক ট্যাগ দিয়ে ট্যাগ করা হয়। একটি লেবেল সুইচড পাথ (LSP) সনাক্ত করতে সাহায্য করে যা প্যাকেটগুলিকে সঠিক অবস্থানে রুট করার জন্য নিযুক্ত করা হবে। রাউটার তারপর সেরা এলএসপি শনাক্ত হয়ে গেলে প্যাকেটটিকে পরবর্তী-হপ রাউটারে পাঠায়।

MPLS কোথায় ব্যবহার করা হয়?

IP প্রোটোকল ডেটা ইউনিট (PDUs) এবং ভার্চুয়াল প্রাইভেট LAN পরিষেবা (VPLS) ইথারনেট ট্র্যাফিক হল MPLS-এর সবচেয়ে সাধারণ ব্যবহার। MPLS এর একটি প্রধান ব্যবহার হল টেলিকমিউনিকেশন ট্রাফিক ইঞ্জিনিয়ারিং, এবং MPLS VPN আরেকটি।

এমপিএলএস কি এখনও ব্যবহার করা হয়?

ক্লাউডের সাথে তাল মিলিয়ে চলার জন্য, কর্পোরেশনগুলি ইন্টারনেট সংযোগ এবং ক্লাউড অবকাঠামোতে বিনিয়োগ করবে। যদিও MPLS এখনও শেষ হয়নি, এখনও কিছু কাজ বাকি আছে। অদূর ভবিষ্যতে, এটি দূরে যাচ্ছে না। 2023 সালের মধ্যে শুধুমাত্র ইন্টারনেট-শুধু WAN কানেক্টিভিটি বেছে নেওয়ার জন্য ব্যান্ডউইথের খরচ বৃদ্ধি করা প্রতিষ্ঠানগুলির প্রাথমিক প্রেরণার একটি।

MPLS নেটওয়ার্ক কী এবং এটি কীভাবে PDF কাজ করে?

MPLS-এ, প্যাকেটগুলি ঠিকানার পরিবর্তে লেবেল (সংখ্যা) ব্যবহার করে রাউট করা হয়। এটি ঐতিহ্যগত গন্তব্য-ভিত্তিক রাউটিং, বা L3 লেবেলিংয়ের সাথে মিলে যায়। অন্যান্য পরামিতি (QoS, উৎস ঠিকানা, ইত্যাদি) লেবেলের সাথে তুলনা করা যেতে পারে।

MPLS কি একটি শারীরিক সংযোগ?

দুই দশকেরও বেশি সময় ধরে MPLS নামে পরিচিত, এই চেষ্টা করা এবং সত্যিকারের নেটওয়ার্কিং প্রযুক্তিটি এন্টারপ্রাইজ নেটওয়ার্কগুলির কেন্দ্রবিন্দুতে রয়েছে। গন্তব্য এবং উৎস ঠিকানা অনুযায়ী ট্রাফিক রুট করার পরিবর্তে, MPLS পূর্বনির্ধারিত লেবেল অনুযায়ী ট্র্যাফিককে রুট করে।

MPLS সংযোগ কীভাবে কাজ করে?

কয়েকটি বাক্যে MPLS বর্ণনা কর। MPLS নেটওয়ার্কের মাধ্যমে সরাসরি প্যাকেটগুলিতে লেবেল ব্যবহার করে। বিশুদ্ধ আইপি (ইন্টারনেট প্রোটোকল) রাউটিংয়ের ফলে, প্রতিটি ডেটা প্যাকেট নেটওয়ার্কের মাধ্যমে নিজস্ব পথ বেছে নিতে পারে, যার ফলে একটি গতিশীল, কিন্তু অপ্রত্যাশিত, প্রবাহ।

আমার কেন MPLS দরকার?

MPLS ব্যবহার করার বিভিন্ন সুবিধা রয়েছে, যেমন স্কেলেবিলিটি, ভালো ব্যান্ডউইথ ব্যবহার এবং কম নেটওয়ার্ক কনজেশন। যদিও MPLS নিজেই এনক্রিপশন প্রদান করে না, ভার্চুয়াল প্রাইভেট নেটওয়ার্ক হিসাবে, এটি তার প্রকৃতির ফলে ইন্টারনেট থেকে বিচ্ছিন্ন।

MPLS মানে কি?

MPLS সংক্ষিপ্ত রূপের অর্থ হল:মাল্টিপ্রটোকল লেবেল স্যুইচিং। প্রায়শই টেলিকমিউনিকেশনের প্রোটোকল সম্পর্কে আলোচনায় ব্যবহৃত হয়, MPLS হল এক ধরনের মাল্টিপ্রটোকল লেবেল স্যুইচিং। MPLS নামে একটি পদ্ধতি বা প্রোটোকল আছে যা নেটওয়ার্ক ট্রাফিক প্রবাহকে সংজ্ঞায়িত করতে এবং নেটওয়ার্কের মধ্যে নোডের মধ্যে যোগাযোগের গতি বাড়াতে ব্যবহৃত হয়।

MPLS কি মারা যাচ্ছে?

রাউটিং প্রোটোকলের একটি নতুন প্রজন্ম আবির্ভূত হয়েছে। (অথবা, সম্ভবত, বোর্ডরুমে) অন্তত, এটিই ঘটছে। MPLS কে কেউ কেউ দ্রুত বিবর্ণ প্রযুক্তি হিসাবে দেখেন, অন্যরা দাবি করেন যে এটি আগামী বহু বছর ধরে নিযুক্ত হতে থাকবে৷


  1. নেটওয়ার্ক নিরাপত্তা একটি বিএ কি?

  2. নেটওয়ার্ক নিরাপত্তা কি?

  3. নেটওয়ার্ক নিরাপত্তা আইডি কি?

  4. নেটওয়ার্ক নিরাপত্তা কি?