কম্পিউটার

নেটওয়ার্ক নিরাপত্তায় সাইফার কি?

সাইফারের ব্যবহার কী?

ক্রিপ্টোগ্রাফিক সাইফার ব্যবহার করে, সাইফারটেক্সটকে প্লেইনটেক্সট এবং এর বিপরীতে রূপান্তর করা যেতে পারে। ডেটার এনক্রিপশন এবং ডিক্রিপশন একই কী ব্যবহার করে সিমেট্রিক ক্রিপ্টোগ্রাফির সাথে প্রতিসাম্য, যখন ডেটার এনক্রিপশন এবং ডিক্রিপশন পাবলিক এবং প্রাইভেট উভয় কী ব্যবহার করে অ্যাসিমেট্রিক ক্রিপ্টোগ্রাফির সাথে অপ্রতিসম।

সাইফার এবং ডিসিফার কি?

ক্রিয়াপদ হিসাবে পাঠোদ্ধার করা এবং সাইফার করা সবচেয়ে সাধারণ, তবে পাঠোদ্ধারকে একটি সাইফারকে প্লেইন টেক্সটে ডিকোডিং বা ডিক্রিপ্ট করার সাথে করতে হয়, যখন সাইফারটি গণনাকৃত তথ্য সহ (আঞ্চলিক এবং/অথবা তারিখযুক্ত) হয়।

সাইফার মানে কি?

অপ্রস্তুততা; প্রভাবহীন কেউ। অক্ষর বা প্রতীক স্থানান্তর করার প্রক্রিয়া, বা লেখকের পরিচয় গোপন করার জন্য বিশেষ বৈশিষ্ট্য বা অনুরূপ প্রতীক ব্যবহার করে। এই পদ্ধতি ব্যবহার করে একটি এনকোডেড বার্তা তৈরি করা হয়৷

সাইফার এবং কোড কি?

অন্তর্নিহিত সংকেতের বিকল্প হিসাবে, কোডগুলি সাধারণত নির্বিচারে চিহ্নগুলিকে প্রতিস্থাপন করে - সাধারণত অক্ষর বা সংখ্যা। একটি বার্তা এনকোড করার জন্য, সাইফাররা অ্যালগরিদম ব্যবহার করে এটিকে এমন কিছুতে পরিণত করে যা এলোমেলো দেখায়।

কিভাবে একটি সাইফার কাজ করে?

ক্রিপ্টোগ্রাফিক অ্যালগরিদম বা সাইফার হল গাণিতিক ফাংশন যা ডেটা এনক্রিপ্ট বা ডিক্রিপ্ট করতে ব্যবহৃত হয়। যখন একটি ক্রিপ্টোগ্রাফিক অ্যালগরিদম একটি কী, যেমন একটি শব্দ, সংখ্যা বা বাক্যাংশের সাথে মিলিত হয়, তখন প্লেইনটেক্সট এনক্রিপ্ট করা হয়। বিভিন্ন কী ব্যবহার করে, একই প্লেইনটেক্সটকে বিভিন্ন সাইফারটেক্সটে রূপান্তর করা যায়।

সাইফার উদাহরণ কী?

সাইফারগুলি তথ্য ছড়িয়ে দেওয়ার জন্য প্রতিসম কী ব্যবহার করে, যেমন সিজার সাইফার যা প্রাচীনতম এবং সহজতম। মূলত, সিজার সাইফার হল একটি প্রতিস্থাপন সাইফার, যেখানে প্লেইনটেক্সট এমন অক্ষর দিয়ে তৈরি যা বর্ণমালার নিচে নির্দিষ্ট সংখ্যক জায়গায় সরানো হয়েছে। 1 এর শিফট ব্যবহার করে, A হবে B, B হবে C, ইত্যাদি।

সাইফার টেক্সট কি এবং এর ব্যবহার কি?

সাইফার হল এনক্রিপশনের দ্রুত হারে প্লেইন টেক্সটকে সাইফারটেক্সটে রূপান্তর করার একটি পদ্ধতি। একটি ক্রিপ্টোগ্রাফিক অ্যালগরিদম আউটপুট যা পড়া যাবে না। একটি সাইফারটেক্সটকে সাইফার হিসাবেও উল্লেখ করা যেতে পারে। সিফারটেক্সটকে বোঝার আগে প্লেইন টেক্সটে রূপান্তর করতে একটি কী ব্যবহার করতে হবে।

সাইফার কী-এর উদ্দেশ্য কী?

কী (ক্রিপ্টোগ্রাফিতে) ডেটা পরিবর্তন করতে ব্যবহৃত অক্ষরের স্ট্রিং যাতে এটি একটি ক্রিপ্টোগ্রাফিক অ্যালগরিদমের কারণে এলোমেলোভাবে দেখা যায়। একটি ফিজিক্যাল কীর মতোই, এটি ডেটা এনক্রিপ্ট (লক) করে যাতে শুধুমাত্র মালিক এটিকে আনলক করতে পারে (এটি ডিক্রিপ্ট করে)।

সাইফারের উদাহরণ কী?

সবচেয়ে বিখ্যাত মনোঅ্যালফাবেটিক সাইফারগুলির মধ্যে একটি হল সিজার। সাইফার পিগপেন। প্লেফেয়ার ক্ষেত্রে সম্পর্কিত একটি সাইফার৷

আপনি কিভাবে একটি সাইফার ডিকোড করবেন?

সাইফারটেক্সট থেকে প্রথম অক্ষর এবং কী এর প্রথম অক্ষর বিয়োগ করে, আপনি এটি ডিক্রিপ্ট করতে সক্ষম হবেন। প্রতিটি অক্ষর বর্ণমালায় তার অবস্থানের মূল্যবান। নেতিবাচক ফলাফলে 26 (26 =বর্ণমালায় অক্ষর সংখ্যা) যোগ করুন, এই বীজগণিত ক্রিয়া দ্বারা সরল অক্ষরের র্যাঙ্ক নির্ধারণ করা হবে৷

সিজারের সুখী সাইফার কি?

প্লেইনটেক্সট অক্ষরগুলিকে বিভিন্ন অক্ষর দিয়ে প্রতিস্থাপন করে বর্ণমালার নিচে একটি নির্দিষ্ট সংখ্যক জায়গায়, একটি সিজার সাইফার কাজ করে। এখানে দেখানো সাইফারের উদাহরণে, প্লেইন টেক্সটে E-এর প্রতিটি উদাহরণ সাইফারটেক্সটে B হয়ে যায় যখন তিনটি শব্দ বামে স্থানান্তরিত হয়।

সাইফারের উদাহরণ কী?

"গুড ডগ" এর মতো একটি বার্তার এনক্রিপশন কী "পিএলএলএক্স এক্সএলপি" রয়েছে যেখানে "এল" এর অর্থ "ও", "পি" "জি" এর জন্য এবং "ডি" এর জন্য "এক্স"। 'GOOD DOG'-এ দুটি হাইফেন যোগ করলে, কেউ 'DGOGDOO' পেতে পারে। এই সাইফার এবং উদাহরণগুলির সহজ প্রকৃতি সত্ত্বেও, তাদের ক্র্যাক করা অত্যন্ত সহজ৷

কাউকে সাইফার বলার মানে কি?

সাইফার শব্দটি সাধারণত গাণিতিক অ্যালগরিদমের উপর ভিত্তি করে কোডের একটি গোপন সিস্টেমকে বর্ণনা করতে ব্যবহৃত হয়। ক্রিপ্টার তার "শূন্য" অর্থের উপর ভিত্তি করে এমন কাউকে বর্ণনা করতে পারে যিনি বিশ্বের প্রভাবশালী বা গুরুত্বপূর্ণ নন।

কোড এবং সাইফারের মধ্যে পার্থক্য কী?

সাইফার এবং এনক্রিপশনের তুলনা। কোড আছে. অন্তর্নিহিত সংকেতের বিকল্প হিসাবে, কোডগুলি সাধারণত নির্বিচারে চিহ্নগুলিকে প্রতিস্থাপন করে - সাধারণত অক্ষর বা সংখ্যা। একটি বার্তা এনকোড করার জন্য, সাইফাররা অ্যালগরিদম ব্যবহার করে এটিকে এমন কিছুতে পরিণত করে যা এলোমেলো দেখায়।

কোডিং এ সাইফার কি?

সাইফার হল একটি বার্তার অক্ষর পরিবর্তন বা পুনর্বিন্যাস করার একটি উপায় যাতে শব্দ বা বার্তাগুলি গোপন বলে মনে হয়। A=G A=&এর মতই। একটি উদাহরণ হিসাবে, A=G A=&এর মতই। ক্রিপ্টোলজিতে, আপনি কোড তৈরি করার পাশাপাশি সেগুলি ভাঙতে পারেন। নতুন কোড এবং সাইফার তৈরি করা একজন কোডমেকারের কাজ।


  1. নেটওয়ার্ক নিরাপত্তা একটি বিএ কি?

  2. নেটওয়ার্ক নিরাপত্তা কি?

  3. নেটওয়ার্ক নিরাপত্তা আইডি কি?

  4. নেটওয়ার্ক নিরাপত্তা কি?