কম্পিউটার

আইআইএস নেটওয়ার্ক নিরাপত্তা কি"?

এ-টি সিন্ড্রোম কী?

অ্যাটাক্সিয়া-টেলাঞ্জিয়েক্টাসিয়া ডিসঅর্ডার শরীরের অন্যান্য সিস্টেমের মধ্যে স্নায়ুতন্ত্র, ইমিউন সিস্টেমকে প্রভাবিত করে। এই অবস্থায়, নড়াচড়ার সমন্বয় (অ্যাটাক্সিয়া) শৈশব থেকে কিশোর বয়স পর্যন্ত ধীরে ধীরে হ্রাস পায়, সাধারণত সাত বছর বয়সের আগে।

অ্যাটাক্সিয়া টেলাঞ্জিয়েক্টাসিয়া কী?

এই বংশগত অবস্থাটি প্রগতিশীল নিউরোলজিক সমস্যা দ্বারা চিহ্নিত করা হয়, যা একজনের পক্ষে হাঁটা কঠিন করে তুলতে পারে এবং ক্যান্সারের ঝুঁকির দিকে নিয়ে যেতে পারে। শৈশব হল A-T শুরুর সবচেয়ে সাধারণ সময়।

অ্যাটাক্সিয়া টেলাঞ্জিয়েক্টাসিয়া কি ক্যান্সার?

Ataxia-Telangiectasia (A-T) ডিসঅর্ডার হল একটি নিউরোডিজেনারেটিভ রোগ যার সাথে ক্যান্সার, রোগ প্রতিরোধ ক্ষমতার ঘাটতি এবং বিকিরণের প্রতি সংবেদনশীলতা থাকে। খুব কম হোমোজাইগাস A-T কেস আছে, কিন্তু A-T জিন বিক্ষিপ্ত ক্যান্সার যেমন লিউকেমিয়া এবং স্তন ক্যান্সারে ভূমিকা পালন করতে পারে।

অ্যাটাক্সিয়া টেলাঞ্জিয়েক্টাসিয়ায় আক্রান্ত ব্যক্তিদের কি সন্তান হতে পারে?

যদি তাদের সন্তানদের মধ্যে একজনের অ্যাটাক্সিয়া-টেলাঞ্জিয়েক্টাসিয়া থাকে, তবে ভবিষ্যতে তাদের একই অবস্থা হওয়ার সম্ভাবনা 25% (4 টির মধ্যে 1) রয়েছে। একটি ATM মিউটেশনের 50% (2 এর মধ্যে 1) পরবর্তী প্রজন্মের কাছে যাওয়ার সম্ভাবনা রয়েছে। যে শিশুরা এই রোগ বহন করে তারা বাহক।

লুই বার সিন্ড্রোমের লক্ষণগুলি কী কী?

1 থেকে 2 বছর বয়সের মধ্যে, শিশুরা অস্বাভাবিক মাথা নড়াচড়া এবং ভারসাম্য হারানোর সাথে অদ্ভুত আচরণ শুরু করে, তারপর স্বাভাবিকভাবে কথা বলা বন্ধ করে এবং অস্বাভাবিকভাবে নড়াচড়া শুরু করে। 9-10 বছরের কম বয়সী শিশুদের পক্ষে দুর্বল সমন্বয় এবং অঙ্গপ্রত্যঙ্গের কাঁপুনি দেখানো সম্ভব, যা বয়সের সাথে আরও খারাপ হয়। কোরিওথেটোসিসের প্রচুর ঘটনা রয়েছে।

এটাক্সিয়া টেলাঞ্জিয়েক্টাসিয়া নিয়ে আপনি কতদিন বাঁচতে পারবেন?

অ্যাটাক্সিয়া টেলাঞ্জিয়েক্টাসিয়ার কোনও প্রতিকার নেই, তবে এই অবস্থার সাথে যুক্ত অনেক অসুস্থতা প্রতিরোধ করা যেতে পারে। এই রোগে আক্রান্ত রোগীদের একটি উল্লেখযোগ্য অনুপাত যথাক্রমে 25 এবং 19 বছর পর্যন্ত বেঁচে থাকে, দুটি বৃহৎ সম্ভাব্য এবং পূর্ববর্তী দলগুলির উপর ভিত্তি করে।

ভার্নার সিন্ড্রোম কীভাবে চিকিত্সা করা হয়?

কিছু ক্যান্সারের চিকিৎসা, যেমন সার্জারি, কেমোথেরাপি, রেডিয়েশন থেরাপি, এবং অন্যান্য, এই জাতীয় কারণগুলির উপর নির্ভর করতে পারে। ভার্নার সিন্ড্রোমে আক্রান্ত ব্যক্তি এবং পরিবার জেনেটিক কাউন্সেলিং থেকে উপকৃত হতে পারে।

অ্যাটাক্সিয়া-টেলাঞ্জিয়েক্টাসিয়ার কারণ কী?

অ্যাটাক্সিয়া টেলাঞ্জিয়েক্টাসিয়াতে যে কোষগুলি রক্তনালী তৈরি করে তা ক্রোমোজোম 11-এর একটি জিন দ্বারা নিয়ন্ত্রিত হয়, যাকে বলা হয় এটিএম জিন৷

অ্যাটাক্সিয়া-টেলাঞ্জিয়েক্টাসিয়াতে কী ঘটে?

মূলত, এটি স্বেচ্ছাসেবী আন্দোলন (অ্যাটাক্সিয়া), ত্বকে লালচে ক্ষত এবং শ্লেষ্মা ঝিল্লির ক্রমান্বয়ে প্রতিবন্ধী সমন্বয় দ্বারা চিহ্নিত করা হয় কারণ রক্তনালীগুলি স্থায়ীভাবে বর্ধিত হয় (টেলাঞ্জিয়েক্টাসিয়া), সেইসাথে প্রতিবন্ধী ইমিউন সিস্টেমের কার্যকারিতা। অন্য কথায়, সেলুলার এবং হাস্যকর।

অ্যাটাক্সিয়া কি ক্যান্সার?

এই বিরল, অবক্ষয়জনিত রোগগুলির সবচেয়ে সাধারণ কারণগুলি একটি ক্যান্সারযুক্ত টিউমার (নিওপ্লাজম) এর প্রতি আপনার ইমিউন সিস্টেমের প্রতিক্রিয়ার সাথে সম্পর্কিত, যা সাধারণত ফুসফুস, ডিম্বাশয়, স্তন বা লিম্ফের ক্যান্সারের পরে ঘটে। কোনো গ্যারান্টি নেই যে অ্যাটাক্সিয়ায় আক্রান্ত একজন ব্যক্তিও ক্যান্সারে আক্রান্ত হবেন।

কিভাবে অ্যাটাক্সিয়া-টেলাঞ্জিয়েক্টাসিয়া ক্যান্সার সৃষ্টি করে?

মস্তিষ্কের কোষের এই ক্ষতির ফলে, অ্যাটাক্সিয়া-টেলাঞ্জিয়েক্টাসিয়া কিছু নড়াচড়ার সমস্যা সৃষ্টি করতে পারে। কোষগুলিকে ডিএনএ ক্ষতির সঠিকভাবে প্রতিক্রিয়া জানাতে অক্ষম করার পাশাপাশি, এটিএম জিন মিউটেশনগুলি ডিএনএ স্ট্র্যান্ডগুলিতে বিচ্ছেদের কারণে ক্যান্সারের টিউমারগুলির জন্য একটি প্রজনন স্থল তৈরি করতে পারে৷

কেন অ্যাটাক্সিয়া-টেলাঞ্জিয়েক্টাসিয়া এ-টি আক্রান্ত ব্যক্তিদের ক্যান্সার হওয়ার ঝুঁকি বেড়ে যায়?

যাদের দুটি পরিবর্তিত এটিএম জিন রয়েছে, কোষগুলি ডিএনএ ক্ষতি মেরামত করতে অক্ষম এবং সেইসাথে যারা এটি দ্বারা প্রভাবিত হয় না। এটি অস্থিরতার মাধ্যমে, কখনও কখনও মৃত্যু বা বৃদ্ধি, যে কোষগুলি টিউমার গঠন করে। অ্যাটাক্সিয়া-টেলাঞ্জিয়েক্টাসিয়া কিছু ধরণের ক্যান্সারের ঝুঁকি বাড়ায়, এইভাবে ব্যাখ্যা করে যে কেন কিছু লোক এই রোগটি বিকাশ করে।

কিভাবে অ্যাটাক্সিয়া-টেলাঞ্জিয়েক্টাসিয়া পাস করা হয়?

অ্যাটাক্সিয়া টেলাঞ্জিয়েক্টাসিয়ার সময়, জিনগুলি অটোসোমাল রিসেসিভ উত্তরাধিকারের মাধ্যমে পিতামাতা থেকে সন্তানের কাছে প্রেরণ করা হয়। প্রতিটি পিতামাতাকে দেওয়া একই জিনের দুটি কপি জড়িত রোগের বিকাশের জন্য জিন দায়ী। একটি রিসেসিভ ডিসঅর্ডার ঘটে যখন একজন ব্যক্তি একটি বিশেষ বৈশিষ্ট্য প্রকাশ করার জন্য উভয় পিতামাতার কাছ থেকে একই অস্বাভাবিক জিন উত্তরাধিকার সূত্রে পায়।


  1. নেটওয়ার্ক নিরাপত্তা একটি বিএ কি?

  2. নেটওয়ার্ক নিরাপত্তা কি?

  3. নেটওয়ার্ক নিরাপত্তা আইডি কি?

  4. নেটওয়ার্ক নিরাপত্তা কি?