কম্পিউটার

নেটওয়ার্ক নিরাপত্তায় হ্যাশিং কি?

উদাহরণ সহ হ্যাশিং কি?

হ্যাশিং ডেটা স্ট্রাকচার অ্যারেগুলিকে দক্ষতার সাথে ডেটা খুঁজে পেতে এবং সঞ্চয় করতে সক্ষম করে, ডেটা খোঁজার এবং সংরক্ষণ করার জন্য একটি দক্ষ প্রক্রিয়া প্রদান করে। ধরুন আপনার কাছে 20,000 নম্বরের একটি তালিকা রয়েছে এবং আপনাকে সেই তালিকায় একটি নির্দিষ্ট নম্বর খুঁজতে বলা হয়েছে- আপনি তালিকার প্রতিটি নম্বর স্ক্যান করে দেখতে পাবেন যে এটি আপনার দেওয়া নম্বরটির সাথে মেলে কিনা।

নেটওয়ার্ক নিরাপত্তায় হ্যাশ ফাংশন কী?

একটি সিস্টেমকে সুরক্ষিত করার একটি গুরুত্বপূর্ণ অংশ হল "হ্যাশ ফাংশন" যা যেকোন স্বাভাবিক মানকে অনিয়মিত প্রকৃতির সাথে একটি নির্দিষ্ট মানে রূপান্তর করে। হ্যাশ মান একটি সাধারণ সংখ্যা; এটি প্রায়শই হেক্সাডেসিমেলে এনকোডিং হয়। একটি বস্তুর মান একটি বাইনারি সংখ্যা দ্বারা প্রতিনিধিত্ব করা হয়. হ্যাশ মান হিসাবেও পরিচিত, এই মানগুলি সাধারণত বাইনারি আকারে পরিচালিত হয়।

হ্যাশিংয়ের ধারণা কী?

হ্যাশিং এর মাধ্যমে, আমরা একটি মানকে অন্যটিতে রূপান্তর করতে পারি। একটি নতুন মান তৈরি করার জন্য, একটি গাণিতিক অ্যালগরিদম ব্যবহার করা হয়। হ্যাশ মান বা সহজভাবে হ্যাশ মান হল একটি হ্যাশ ফাংশন থাকার ফলাফল।

হ্যাশিং বনাম এনক্রিপশন কি?

প্রতিটি কম্পিউটারের একটি অপরিহার্য উপাদান হল ডেটা হ্যাশ এবং এনক্রিপ্ট করার ক্ষমতা। এই কৌশলগুলি ব্যবহার করে উভয় ফর্ম্যাটে কাঁচা ডেটা পরিবর্তন করা সম্ভব। হ্যাশিংয়ের সময় একটি টেক্সট থেকে একটি হ্যাশ মান বের করা যেতে পারে, তবে এনক্রিপশনের সময় একটি এনক্রিপ্ট করা সংস্করণ পাওয়া যেতে পারে।

কিভাবে নিরাপত্তায় হ্যাশিং ব্যবহার করা হয়?

ডেটা হ্যাশ করার জন্য, একটি গাণিতিক সূত্র ব্যবহার করা হয় ডেটার একটি সেটকে অন্য সেটে রূপান্তর করতে যার একটি নির্দিষ্ট দৈর্ঘ্য রয়েছে। ব্যবহারকারী দ্বিতীয়বার লগ ইন করার চেষ্টা করার সাথে সাথে, পাসওয়ার্ডটি আবার হ্যাশের মাধ্যমে প্রক্রিয়া করা হবে, এবং ডাইজেস্টটি আগেরটির সাথে তুলনা করা হবে তা যাচাই করার জন্য এটি একই।

হ্যাশিং কি নিরাপত্তা প্রদান করে?

হ্যাশ স্ট্রিংয়ের প্রতিটি বাইটের মধ্যে 256 বিট তথ্য থাকে, যেহেতু প্রতিটি বাইটে 8 বিট তথ্য থাকে। ফলস্বরূপ, এই অ্যালগরিদমটিকে SHA-256 বলা হয় এবং এটি প্রাপ্ত প্রতিটি ইনপুটের একটি সমান আউটপুট রয়েছে। অন্যান্য হ্যাশ ফাংশন ব্যাপকভাবে ব্যবহৃত হয়, কিন্তু তাদের কোন নিরাপত্তা বৈশিষ্ট্য বা প্রয়োজনীয়তা নেই।

নিরাপত্তায় হ্যাশ ফাংশনের ভূমিকা কী?

হ্যাশ ফাংশন অত্যন্ত দরকারী এবং তথ্য নিরাপত্তা সম্পর্কিত অ্যাপ্লিকেশনগুলিতে প্রায় সর্বজনীনভাবে উপস্থিত হয়। এটি একটি সংখ্যাসূচক মান এবং অন্যটির মধ্যে একটি গাণিতিক রূপান্তর। একটি হ্যাশ ফাংশন যেকোনো সংখ্যক ইনপুট নেয়, কিন্তু এটি একটি নির্দিষ্ট দৈর্ঘ্যের ফলাফল প্রদান করে।

উদাহরণ সহ ডেটা স্ট্রাকচারে হ্যাশিং কি?

একটি রেঞ্জের কীগুলির মান দ্বারা একটি অ্যারেকে সূচিত করা যেতে পারে, যাকে হ্যাশিং বলা হয়। মডুলো অপারেটরটি কী মানগুলির একটি পরিসর পেতে ব্যবহার করা হবে। আমাদের ক্ষেত্রে, নিম্নলিখিত আইটেমগুলিকে একটি 20x20 হ্যাশ টেবিলে সংরক্ষণ করা হয়। প্রতিটি আইটেম একটি (কী, মান) হিসাবে ফর্ম্যাট করা হয়।

হ্যাশিং অ্যালগরিদমের উদাহরণ কী?

MD5, SHA-1, SHA-2, NTLM এবং LANMAN-এর মতো হ্যাশিং অ্যালগরিদমগুলি আজকের বিশ্বে সাধারণত ব্যবহৃত হয়৷ একটি বার্তা ডাইজেস্ট 5টি সংস্করণে বিভক্ত, এটি হল MD5। অতীতে, MD5 সবচেয়ে জনপ্রিয় হ্যাশিং অ্যালগরিদম ছিল। MD5 তার আউটপুটগুলির জন্য 128 বিট ব্যবহার করে৷

হ্যাশিং কী এবং হ্যাশিংয়ের ধরন কী?

হ্যাশিং-এ, ডেটা ব্লকের প্রতিটি বিট একটি নির্দিষ্ট আকারের বিট স্ট্রিং মানতে রূপান্তরিত হয়। একটি ফাইল, অন্য কথায়, ডেটা ব্লক নিয়ে গঠিত। একটি ঝুঁকি আছে যে দুটি ভিন্ন ইনপুট একই হ্যাশ মান তৈরি করবে। এটি একটি সংঘর্ষ হিসাবে পরিচিত, যা ঘটে যখন দুটি ভিন্ন ইনপুট একই হ্যাশ মান প্রদান করে।

একটি হ্যাশ ফাংশন কি নিরাপদ?

FIPS 180-4 "সিকিউর হ্যাশ অ্যালগরিদম" কে অ্যালগরিদম হিসাবে সংজ্ঞায়িত করে যার জন্য একটি প্রদত্ত ডাইজেস্টের সাথে একটি বার্তা খুঁজে পাওয়া বা একই ডাইজেস্টের সাথে দুটি বার্তা খুঁজে পাওয়া গণনাগতভাবে অসম্ভব৷

হ্যাশ করার পিছনে মূল ধারণাগুলি কী কী?

হ্যাশিং-এ, মানগুলি একটি অ্যারে জুড়ে সমানভাবে বিতরণ করা হয় (কী/মান)। প্রতিটি উপাদানের জন্য কী রয়েছে (রূপান্তরিত কী)। একটি কী আপনাকে একটি একক পাসে একটি উপাদান অ্যাক্সেস করতে সক্ষম করে। অ্যালগরিদম (হ্যাশ ফাংশন) কীটির উপর ভিত্তি করে একটি সূচক তৈরি করে যেখানে একটি এন্ট্রি খুঁজে পেতে বা সন্নিবেশ করতে হবে তা পরামর্শ দেয়৷

হ্যাশ করার উদ্দেশ্য কী?

এটি প্রদর্শন করতে ব্যবহার করা যেতে পারে যে বিভিন্ন ধরণের ইনপুট তার ক্রিপ্টোগ্রাফিক প্রক্রিয়ার মাধ্যমে খাঁটি এবং অক্ষত। ডেটা এনক্রিপশন ব্যাপকভাবে প্রমাণীকরণ সিস্টেমে ব্যবহৃত হয় যাতে প্লেইনটেক্সট পাসওয়ার্ডগুলি ডেটাবেসে সংরক্ষণ করা থেকে বিরত থাকে, সেইসাথে ফাইল এবং নথিগুলি খাঁটি তা নিশ্চিত করার জন্য৷

হ্যাশিং এবং হ্যাশ ফাংশন বলতে কী বোঝ?

হ্যাশ ফাংশন ব্যবহার করে হ্যাশ টেবিলে কী এবং মান ম্যাপ করার ক্ষমতাকে 'হ্যাশিং' বলা হয়। উপাদানগুলিকে এইভাবে সংগঠিত করা তাদের কাছে দ্রুত অ্যাক্সেস সরবরাহ করে। ম্যাপগুলিকে হ্যাশ করার জন্য ব্যবহৃত অ্যালগরিদমের মতোই ভাল। মান x হ্যাশ ফাংশন H(x) দ্বারা ম্যাপ করা হয়। একটি অ্যারে সূচক x এটি দ্বারা প্রতিনিধিত্ব করা হয়।

হ্যাশিং এবং এনক্রিপশনের মধ্যে একটি পার্থক্য কী?

সঠিক কী দিয়ে এনক্রিপ্ট করা যা ডিক্রিপ্ট করা সম্ভব; এনক্রিপশন এক উপায় এবং দ্বিমুখী উভয়ই। একটি সঠিকভাবে ডিজাইন করা অ্যালগরিদম আসল পাসওয়ার্ডের ডাইজেস্ট দেখে প্রমাণীকরণ প্রক্রিয়াটিকে বিপরীত হতে বাধা দেয়। হ্যাশিং, তবে, একটি একমুখী ফাংশন যা প্লেইন টেক্সট স্ক্র্যাম্বল করে।

একটি হ্যাশ কি ডিক্রিপ্ট করা যায়?

হ্যাশিং এর একটি মূল নীতি হল বিপরীত হওয়া উচিত নয়, তাই কোনও ডিক্রিপশন অ্যালগরিদম নেই, এবং তাই এটি প্রায়শই পাসওয়ার্ড সংরক্ষণ করতে ব্যবহৃত হয়, যা এনক্রিপ্ট করা এবং আনহ্যাশ করা হয়। একটি হ্যাশ ফাংশন ডিক্রিপ্ট না করার জন্য ডিজাইন করা হয়েছে, এর অ্যালগরিদম যে কারো জন্য উপলব্ধ। একটি হ্যাশ ডিক্রিপ্ট করতে, আমাদের জানতে হবে এতে কী কী ডেটা রয়েছে৷

হ্যাকাররা কি হ্যাশিং ব্যবহার করে?

পাসওয়ার্ড হ্যাশ করার সবচেয়ে সাধারণ উপায় হল একটি উপায়। ব্যবহারকারীর পাসওয়ার্ড থেকে একটি নির্দিষ্ট দৈর্ঘ্যের ডেটা তৈরি করতে, হ্যাশ ফাংশনগুলি একটি গাণিতিক অ্যালগরিদম ব্যবহার করে। একটি অতিরিক্ত সুবিধা হ'ল ডাইজেস্টটি বিপরীত করা যায় না এবং তাই অনন্য।

হ্যাশিং কি বিপরীত হতে পারে?

একটি হ্যাশ ফাংশন বিপরীত করা সাধারণত সম্ভব নয়। একটি MD5 হ্যাশ যেকোন স্ট্রিংকে ম্যাপ করে, যত লম্বাই হোক না কেন, 128 বিটে, যার মানে এটি যেকোনো দৈর্ঘ্যের স্ট্রিং প্রক্রিয়া করতে পারে। অনিবার্যভাবে কিছু স্ট্রিং থাকবে যার হ্যাশ মান একই হবে যদি আপনি দৈর্ঘ্য সহ সমস্ত স্ট্রিং চালান, বলুন, 129 বিট। একটি ছোট স্ট্রিং এর প্রতিটি হ্যাশের জন্য বিপরীত প্রক্রিয়া কাজ করে না।


  1. নেটওয়ার্ক নিরাপত্তা আইডি কি?

  2. নেটওয়ার্ক নিরাপত্তা কি?

  3. তথ্য নিরাপত্তা Hashing কি?

  4. তথ্য নিরাপত্তার মধ্যে হ্যাশিং কি?