কম্পিউটার

সাইবার নিরাপত্তার ক্ষেত্রে একটি সংস্থার সামনে মানব ঝুঁকির মধ্যে কোনটি?

সাইবার নিরাপত্তার ঝুঁকি কী?

সাইবার আক্রমণ বা ডেটা লঙ্ঘনের কারণে আপনার প্রতিষ্ঠানের কোনোভাবে ক্ষতিগ্রস্ত বা ক্ষতিগ্রস্ত হওয়ার সম্ভাবনা। আরও ব্যাপক অর্থে, এটি একটি প্রতিষ্ঠানের প্রযুক্তিগত অবকাঠামো, প্রযুক্তির ব্যবহার বা খ্যাতির সাথে সম্পর্কিত সম্ভাব্য ক্ষতি বা ক্ষতিকে বোঝায়।

সবচেয়ে সাধারণ সাইবার নিরাপত্তা ঝুঁকি কি?

প্রথমে ম্যালওয়্যারের দিকে নজর দেওয়া:এটি নিরাপত্তা হুমকির সবচেয়ে সাধারণ রূপ... পাসওয়ার্ড চুরির সমস্যাও রয়েছে৷ ট্রাফিক বিশ্লেষণের একটি তৃতীয় দিক হল ট্র্যাফিক বাধা দেওয়া। পরবর্তী বিভাগে, আমরা ফিশিং আক্রমণ নিয়ে আলোচনা করব। .. DDoS আক্রমণ থেকে নিজেকে রক্ষা করার পাঁচটি উপায় আছে... ষষ্ঠ আক্রমণ হল ক্রস সাইট স্ক্রিপ্টিং.... আমি জিরো-ডে আক্রমণের একজন বড় ভক্ত। এই এন্ট্রিটি মে 8, 2014-এ সিকিউরিটিতে পোস্ট করা হয়েছিল।

সাইবার নিরাপত্তায় মানবিক কারণ কী?

সাইবার নিরাপত্তার পরিপ্রেক্ষিতে মানবিক ত্রুটি একটি সফল হ্যাক বা ডেটা লঙ্ঘনের কারণ হতে পারে যখন এটি মানব ত্রুটির দিকে নিয়ে যায়৷

সাইবার নিরাপত্তার জন্য ৫টি হুমকি কী?

এমন অনেক প্রযুক্তি (পাশাপাশি দূষিত সফ্টওয়্যার) রয়েছে যা ডেটা এনক্রিপ্ট করতে পারে এবং তারপর একটি আনলক কোডের বিনিময়ে মুক্তিপণ দাবি করতে পারে। এটি একটি ফিশিং প্রচেষ্টা... একটি ডেটা ফাঁস হয়েছে... হ্যাকিংয়ের ঘটনা ঘটেছে৷ হুমকি ভেতর থেকে আসে।

সংস্থাগুলি কি সাইবার নিরাপত্তা চ্যালেঞ্জের মুখোমুখি হয়?

এটা অন্যায্য যে তৃতীয় পক্ষকে 5G নেটওয়ার্ক অপব্যবহারের অনুমতি দেওয়া হয়েছে। মোবাইল ম্যালওয়্যারের ক্রমবর্ধমান হার রয়েছে। সাইবার নিরাপত্তার একটি অংশ কৃত্রিম বুদ্ধিমত্তা দ্বারা নিয়ন্ত্রিত বলে মনে হচ্ছে। ইন্টারনেট অফ থিংসের সাথে সংযুক্ত ডিভাইসগুলি ক্রমশ জনপ্রিয় হয়ে উঠছে৷ ব্যবসার যে দিকগুলি প্রতিষ্ঠানের জন্য গুরুত্বপূর্ণ সেগুলি হল র‍্যানসমওয়্যার আক্রমণের লক্ষ্য৷

সাইবার নিরাপত্তায় মানবিক কারণগুলি কী কী?

সাইবার নিরাপত্তার পরিপ্রেক্ষিতে মানবীয় ত্রুটি একটি সফল হ্যাক বা ডেটা লঙ্ঘনের কারণ হতে পারে যখন এটি মানব ত্রুটির দিকে পরিচালিত করে। এমন একটি সুযোগ রয়েছে যা আপনি এখন বিশ্বাস করেন যে হ্যাকাররা স্বাভাবিকভাবেই দুর্বল এমন একটি সিস্টেমের মধ্যে প্রবেশের পয়েন্টগুলি খুঁজছে৷

সাইবার নিরাপত্তায় মানবিক উপাদান কী এবং কেন এটি এত গুরুত্বপূর্ণ?

মানুষের অন্তর্দৃষ্টিও অনেক সাইবার হুমকিকে পরাস্ত করার মূল চাবিকাঠি হতে পারে। এটা সুপরিচিত যে 'মানব ফ্যাক্টর' নিরাপদ এবং নিরাপদ ডিজিটাল পরিবেশ তৈরির দুর্বল লিঙ্ক। যখনই একটি সফ্টওয়্যার বা মনিটরিং সিস্টেম থেকে একটি সতর্কতা আছে, এটি ব্যাখ্যা করা প্রয়োজন৷

সাইবার নিরাপত্তা ব্যবস্থার প্রেক্ষাপটে মানুষ কেন গুরুত্বপূর্ণ?

সাইবার নিরাপত্তায় মানব ফ্যাক্টর একটি প্রধান ভূমিকা পালন করলেও, এটি শৃঙ্খলের সবচেয়ে দুর্বল লিঙ্ক হিসেবে রয়ে গেছে এবং ব্যবহারকারীরা যদি এর অস্তিত্ব সম্পর্কে সচেতন থাকে তবে শুধুমাত্র সংখ্যালঘু। এই ধরনের নিরাপত্তা সমাধানের বৃহৎ বাজার মানব-সম্পর্কিত হুমকি, যেমন অভ্যন্তরীণ হুমকির জন্য অ্যাকাউন্টে ব্যর্থ হয়।

সাইবার ঝুঁকির ধরন কী কী?

ম্যালওয়্যার দিয়ে শুরু করে, আমরা নিরাপত্তা হুমকির সবচেয়ে প্রচলিত রূপগুলির মধ্যে একটি ভেঙে দেব। পাসওয়ার্ড চুরির শিকার হওয়া সম্ভব... ট্রাফিক আটকানো কি সম্ভব?... প্রতারণামূলক ওয়েবসাইট। ফিশিং আক্রমণ। ইত্যাদি - সাইবার-আক্রমণ যেমন DDoS... এটি একটি ক্রস সাইট অ্যাটাক নামে পরিচিত... এই বিভাগে, আমরা আলোচনা করব "জিরো-ডে এক্সপ্লয়েটস।"... এটি এসকিউএল ইনজেকশনের কারণে হতে পারে।

নিরাপত্তার জন্য ৫টি হুমকি কী?

উপরন্তু, ফিশিং আক্রমণ ঘটতে পারে। সংক্রমণগুলি ম্যালওয়্যার আক্রমণের ফলাফল। র‍্যানসমওয়্যার হামলার সংখ্যা বেড়েছে। একটি দুর্বল পাসওয়ার্ড সবচেয়ে বড় নিরাপত্তা ঝুঁকির মধ্যে একটি। অভ্যন্তরীণ হুমকিও রয়েছে। একটি সংক্ষিপ্ত সারসংক্ষেপ।

পাঁচটি সাধারণ সাইবার হুমকি কী কী?

ম্যালওয়্যার বলতে সেই অ্যাপ্লিকেশনগুলিকে বোঝায় যেগুলিতে দূষিত কাজগুলি করার ক্ষমতা রয়েছে৷ এটি একটি ফিশিং প্রচেষ্টা... নেটওয়ার্কে একটি খুব খারাপ জিনিস... DDoS আক্রমণ যাতে বিপুল সংখ্যক কম্পিউটার প্রভাবিত হয়... SQL ইনজেকশনটি সঞ্চালিত হচ্ছে... একটি শোষণ যা শূন্য-দিনের দুর্বলতাকে কাজে লাগায় .... ডিএনএস টানেলিং কি একটি ভালো ধারণা?... ব্যবসায়িক ইমেলের সমঝোতা ইমেল সমঝোতা (BEC)

শীর্ষ ৫টি সাইবার অপরাধ কি?

স্ক্যাম যা আপনাকে মিথ্যা তথ্য দিয়ে প্ররোচিত করে। ওয়েবসাইট স্পুফিং এর কাজ. আমরা একটি ransomware প্রাদুর্ভাবে সম্মুখীন হয়. সিস্টেমে ম্যালওয়্যার আছে... IOT হ্যাক করা সম্ভব।

সাইবার নিরাপত্তার সবচেয়ে বড় ঝুঁকিগুলি কী কী?

দুই ধরনের ম্যালওয়্যার আছে, র‍্যানসমওয়্যার এবং ম্যালওয়্যার... শেষ পয়েন্টে সাইবার অ্যাটাক। এটি একটি ফিশিং প্রচেষ্টা... একটি তৃতীয় পক্ষের আক্রমণ এবং সাপ্লাই চেইন আক্রমণ সাইবার-আক্রমণের দুটি রূপ। আক্রমণ স্কিমগুলিতে মেশিন লার্নিং এবং কৃত্রিম বুদ্ধিমত্তার ব্যবহার... ইন্টারনেট অফ থিংস আক্রমণের শিকার। প্যাচ ব্যবস্থাপনা প্রক্রিয়া অপর্যাপ্ত. এটি ফরমজ্যাকিং।

সাইবার বিষয়ক সম্ভাব্য ঝুঁকিগুলি কী কী?

এটি অন্য কোন ধরণের সম্পর্কের থেকে আলাদা নয় যে একটি অনলাইন সম্পর্ক বিবাহের জন্য ক্ষতিকারক হতে পারে। ব্যাপারগুলি প্রায়শই অন্যান্য সম্পর্কের সাথে খুব মিল হতে পারে, যেগুলি প্রায়শই গোপন থাকে, মানসিক এবং যৌন ঘনিষ্ঠতা নষ্ট করতে পারে এবং অনেকের জীবন গ্রাস করতে পারে৷

সাইবার নিরাপত্তার শীর্ষ 5টি প্রধান হুমকি কি?

এটি সামাজিক প্রকৌশলের অনুশীলন। আমরা একটি ransomware প্রাদুর্ভাবে সম্মুখীন হয়. একটি আক্রমণের ফলে একটি DDoS হয়। সফ্টওয়্যারটি একটি তৃতীয় পক্ষের অন্তর্গত... ক্লাউড কম্পিউটিংয়ে দুর্বলতা রয়েছে৷

সবচেয়ে সাধারণ সাইবার নিরাপত্তা ঝুঁকি কি?

ম্যালওয়্যার স্পাইওয়্যার, র‍্যানসমওয়্যার, ভাইরাস, কৃমি ইত্যাদির আকারেও ম্যালওয়্যার হতে পারে। 'Emotet' শব্দটিও ব্যবহার করা হয়... এমন একটি আক্রমণ যা অনুরোধে সাড়া দিতে ব্যর্থ হয়... এটি মাঝখানের একজন লোক। . এটি একটি ফিশিং প্রয়াস... এসকিউএল স্টেটমেন্টের ইনজেকশন ডাটাবেসে... পাসওয়ার্ডে আক্রমণ। একে বলা হয়েছে জিনিসের ইন্টারনেট।

সাইবার ঝুঁকির ধরন কী কী?

ম্যালওয়্যার স্পাইওয়্যার, র‍্যানসমওয়্যার, ভাইরাস, কৃমি ইত্যাদির আকারেও ম্যালওয়্যার হতে পারে। 'Emotet' শব্দটিও ব্যবহার করা হয়... এমন একটি আক্রমণ যা অনুরোধে সাড়া দিতে ব্যর্থ হয়... এটি মাঝখানের একজন লোক। . এটি একটি ফিশিং প্রচেষ্টা... এসকিউএল স্টেটমেন্টের ইনজেকশন ডাটাবেসে... বেশ কয়েকটি পাসওয়ার্ড আক্রমণ হয়েছে৷

সাইবার নিরাপত্তা ঝুঁকির কিছু উদাহরণ কী?

সাইবার আক্রমণ এবং ডেটা লঙ্ঘন সহ সাইবার কার্যকলাপের সাথে যুক্ত বিভিন্ন ঝুঁকি রয়েছে। নিরাপত্তা ঝুঁকি, যাইহোক, মেধা সম্পত্তি চুরির পাশাপাশি উত্পাদনশীলতা ক্ষতি এবং সুনামগত ক্ষতি অন্তর্ভুক্ত করার জন্য ডেটা এবং আর্থিক ক্ষতির ক্ষতি এবং ধ্বংসের বাইরেও প্রসারিত হয়৷

শীর্ষ সাইবার ঝুঁকি কি?

এমন অনেক প্রযুক্তি (পাশাপাশি দূষিত সফ্টওয়্যার) রয়েছে যা ডেটা এনক্রিপ্ট করতে পারে এবং তারপর একটি আনলক কোডের বিনিময়ে মুক্তিপণ দাবি করতে পারে। এটি একটি ফিশিং প্রচেষ্টা... একটি ডেটা ফাঁস হয়েছে... হ্যাকিংয়ের ঘটনা ঘটেছে৷ হুমকি ভেতর থেকে আসে।

সাইবার নিরাপত্তার সবচেয়ে বড় ঝুঁকি কী?

"জাল" এবং "গভীর জাল" এই মুহূর্তের গুঞ্জন। নজরদারি আক্রমণে স্মার্টফোনের ব্যবহার বাড়ছে। ব্যবসাগুলি আরও পরিশীলিত হওয়ার সাথে সাথে র্যানসমওয়্যারকে আরও বেশি অর্থ প্রদান করছে... সরবরাহ চেইন আক্রমণের সংখ্যা বৃদ্ধি পেয়েছে। DevOps-এর ফলস্বরূপ, সফ্টওয়্যার বিকাশ দ্রুততর হয়, কিন্তু নিরাপত্তা ঝুঁকি বৃদ্ধি পায়।


  1. নেটওয়ার্ক নিরাপত্তা নীতি কি কি?

  2. নেটওয়ার্ক নিরাপত্তার ধরন কি কি?

  3. নেটওয়ার্ক নিরাপত্তা ঝুঁকি বিভিন্ন ধরনের কি কি?

  4. নেটওয়ার্ক নিরাপত্তার বর্তমান ঝুঁকি কি?