কম্পিউটার

কুইজলেট একজন নেটওয়ার্ক নিরাপত্তা প্রশাসক কি করেন?

একজন নেটওয়ার্ক নিরাপত্তা প্রশাসক কী করেন?

নেটওয়ার্ক নিরাপত্তা নীতি তৈরি করা এবং বাস্তবায়ন করা নেটওয়ার্ক নিরাপত্তা প্রশাসকের দায়িত্ব। একটি হুমকি মূল্যায়ন এবং সুরক্ষা কৌশল হল দক্ষতা যা তাদের আছে। নিরাপত্তা সাধারনত প্রকৌশলীরা তাদের সাথে একযোগে পরিচালনা করেন।

নেটওয়ার্ক অ্যাডমিনিস্ট্রেটরের কিছু দায়িত্ব কী?

একটি নেটওয়ার্ক অ্যাডমিনিস্ট্রেটরের কাজ হল একটি কম্পিউটার নেটওয়ার্ক বজায় রাখা এবং সমস্যা দেখা দিলে সমাধান করা। কম্পিউটার এবং নেটওয়ার্ক ইনস্টল এবং কনফিগার করা তার দায়িত্ব। কম্পিউটার সিস্টেম এবং নেটওয়ার্ক সমস্যা চিহ্নিত এবং সমাধান করা যেতে পারে।

এইগুলির মধ্যে কোনটি সিস্টেম অ্যাডমিনিস্ট্রেটরের সাধারণ দায়িত্ব?

ব্যবহারকারীর অ্যাকাউন্ট পরিচালনা করা (সেটিং আপ এবং রক্ষণাবেক্ষণ) ) সিস্টেমটিকে ভাল অবস্থায় রাখা। তারা কাজ করছে তা নিশ্চিত করতে পেরিফেরালগুলি পরীক্ষা করুন। যখনই সম্ভব, যত তাড়াতাড়ি সম্ভব হার্ডওয়্যার মেরামত করার ব্যবস্থা করুন। আপনার সিস্টেমের কর্মক্ষমতা ট্র্যাক. ফাইল সিস্টেম তৈরি করা উচিত। সফ্টওয়্যারটি অবশ্যই ইনস্টল করতে হবে৷

কোন প্রতিষ্ঠানের কম্পিউটার নেটওয়ার্ক আপ টু ডেট রাখার জন্য এবং মসৃণভাবে চালানোর জন্য দায়ী?

একটি কম্পিউটার নেটওয়ার্কের মসৃণ ক্রিয়াকলাপ বজায় রাখা নেটওয়ার্ক প্রশাসকের দায়িত্ব, কখনও কখনও এটিকে সিস্টেম অ্যাডমিনিস্ট্রেটর হিসাবেও উল্লেখ করা হয়। যদি একটি কোম্পানি বা সংস্থা একাধিক কম্পিউটার বা সফ্টওয়্যার প্ল্যাটফর্ম ব্যবহার করে, তাহলে তাদের একটি নেটওয়ার্ক প্রশাসকের প্রয়োজন হবে যিনি তাদের ব্যবহারের সমন্বয় করেন৷

নিচের কোনটি নেটওয়ার্ক প্রশাসকের ভূমিকা বর্ণনা করে?

একটি নেটওয়ার্ক অ্যাডমিনিস্ট্রেটরের কাজ হল একটি কম্পিউটার নেটওয়ার্ক বজায় রাখা এবং সমস্যা দেখা দিলে সমাধান করা। কম্পিউটার এবং নেটওয়ার্ক ইনস্টল এবং কনফিগার করা তার দায়িত্ব। সম্ভাব্য কর্মক্ষমতা উন্নতি সনাক্ত করতে একটি কম্পিউটার নেটওয়ার্ক বা সিস্টেমের একটি পরীক্ষা।

নিম্নলিখিত কোনটি সিস্টেম অ্যাডমিনিস্ট্রেটরের দায়িত্ব?

নেটওয়ার্ক এবং কম্পিউটার হার্ডওয়্যার ইনস্টলেশন, কনফিগার করা এবং তত্ত্বাবধান করা সিস্টেম অ্যাডমিনিস্ট্রেটরের কিছু দায়িত্ব। সিস্টেম পারফরম্যান্সের উপর নজর রাখা, সমস্যার সমাধান করা এবং আইটি পরিকাঠামো সুরক্ষিত এবং দক্ষ তা নিশ্চিত করা।

আমি কীভাবে একজন নিরাপত্তা প্রশাসক হব?

এন্ট্রি-লেভেল সিকিউরিটি অ্যাডমিনিস্ট্রেটর চাকরির জন্য তথ্য প্রযুক্তির অন্য একটি ক্ষেত্রে স্নাতক ডিগ্রি প্রয়োজন। একটি স্নাতকোত্তর ডিগ্রী প্রায়ই ম্যানেজমেন্ট অবস্থান খুঁজছেন তথ্য নিরাপত্তা পেশাদারদের জন্য একটি প্রয়োজন হয়. ইনফরমেশন সিস্টেমে স্নাতকোত্তর ডিগ্রি একটি উদাহরণ।

একজন নেটওয়ার্ক অ্যাডমিনিস্ট্রেটরের কী কী দক্ষতা প্রয়োজন?

এই পেশাদাররা নেটওয়ার্কের ধরন এবং ফাংশন সম্পর্কে জ্ঞান অর্জন করার সাথে সাথে তারা সফ্টওয়্যার এবং হার্ডওয়্যার পরিচালনা, নেটওয়ার্ক সুরক্ষা এবং প্রোগ্রামিং ভাষায় দক্ষতা বিকাশ করে। এই দক্ষতাগুলির সাথে একজন নেটওয়ার্ক প্রশাসক অত্যন্ত দক্ষ পেশাদার হিসাবে সর্বোত্তম অনুশীলনগুলি বাস্তবায়ন করতে সক্ষম৷

একজন নেটওয়ার্ক প্রশাসকের কী জানা উচিত?

DNS রেকর্ডের সন্ধান করুন। ডোমেইন নেমিং সিস্টেম (DNS) যে কোনো নেটওয়ার্কের মেরুদণ্ড গঠন করে.... ইথারনেট এবং ARP-এর একটি ওভারভিউ... IP ঠিকানা এবং সাবনেটিংয়ের একটি সংক্ষিপ্ত ভূমিকা। আমি ডিফল্ট গেটওয়ে ব্যবহার করব। নেটওয়ার্ক অ্যাড্রেস ট্রান্সলেশন (NAT) এবং প্রাইভেট আইপি অ্যাড্রেসিং (PAIA)... আপনার একটি ফায়ারওয়াল ইন্সটল করা উচিত... LAN বা WAN এ থাকা কি ভালো... তারা রাউটার।

এইগুলির মধ্যে কোনটি সিস্টেম অ্যাডমিনিস্ট্রেটরদের সাধারণ দায়িত্ব?

আমরা পর্যবেক্ষণ করি এবং অবহিত করি। ব্যবহারকারীর অনুমতির প্রশাসন। একটি একক সাইন-অন পরিষেবা এবং একটি পাসওয়ার্ড ম্যানেজার৷ ফাইল ম্যানেজমেন্ট এবং সংস্থার একটি সমন্বিত পদ্ধতি... সিস্টেম ব্যবহারের জন্য নীতি এবং পদ্ধতি। রক্ষণাবেক্ষণ, আপডেট, এবং সফ্টওয়্যার ইনস্টলেশন... একটি অপ্রয়োজনীয় পরিকল্পনা, কর্মীদের উপর রোলিং, এবং বিপর্যয় থেকে পুনরুদ্ধার। একটি নিরাপত্তা নীতি।

সিস্টেম অ্যাডমিনিস্ট্রেটরের দায়িত্ব ও দায়িত্ব কী?

সফ্টওয়্যার এবং হার্ডওয়্যার ইনস্টল এবং কনফিগার করা হয়. প্রযুক্তি সরঞ্জাম এবং সার্ভার যত্ন নিন. অ্যাকাউন্ট এবং ওয়ার্কস্টেশন সেট আপ করা উচিত। সিস্টেমের কর্মক্ষমতা ট্র্যাক রাখুন এবং প্রয়োজন অনুযায়ী এটি সামঞ্জস্য করুন। বিভ্রাট এবং সমস্যা সমাধান করা হয়. অ্যাক্সেস সুরক্ষিত করে, ডেটা ব্যাক আপ করে এবং ফায়ারওয়াল ইনস্টল করে, আপনি নিরাপত্তা নিশ্চিত করতে পারেন।

একজন প্রশাসকের দায়িত্ব কি?

তথ্যের কাগজ এবং ডিজিটাল বিন্যাস প্রস্তুত, সংগঠিত এবং সংরক্ষণ করা হয়। ইমেল এবং ফোন মাধ্যমে প্রশ্নের উত্তর. অভ্যর্থনা এলাকায় স্বাগত দর্শক. ডায়েরি পরিচালনা, মিটিং এর সময়সূচী এবং রুম বুকিং। ভ্রমণের ব্যবস্থা করা এবং থাকার ব্যবস্থা করা।

একজন নেটওয়ার্ক অ্যাডমিনিস্ট্রেটর প্রতিদিন কী করেন?

এই নেটওয়ার্কগুলিকে প্রতিদিন চালানোর দায়িত্ব নেটওয়ার্ক এবং কম্পিউটার সিস্টেম অ্যাডমিনিস্ট্রেটরদের। সংস্থাগুলি প্রায়শই তাদের সিস্টেমগুলিকে সংগঠিত, ইনস্টল এবং রক্ষণাবেক্ষণের জন্য কম্পিউটার সিস্টেম প্রশাসক নিয়োগ করে, যেমন লোকাল এরিয়া নেটওয়ার্ক (LAN), ওয়াইড এরিয়া নেটওয়ার্ক (WAN), নেটওয়ার্ক বিভাগ এবং ইন্ট্রানেট৷

সিস্টেম এবং নেটওয়ার্ক অ্যাডমিনিস্ট্রেশন কী?

এই দুটি ভূমিকা প্রধানত নেটওয়ার্ক প্রশাসন এবং কম্পিউটার প্রশাসনের স্তরে পৃথক - একজন নেটওয়ার্ক প্রশাসক কম্পিউটার নেটওয়ার্ক পরিচালনা করেন যেখানে একজন কম্পিউটার প্রশাসক তার সিস্টেমের উপাদানগুলি পরিচালনা করেন - বিভিন্ন অংশ যা একটি কম্পিউটারকে কাজ করে।


  1. নেটওয়ার্ক নিরাপত্তা প্রশাসক কি?

  2. নেটওয়ার্ক নিরাপত্তা একজন ব্যক্তি কি করেন?

  3. নেটওয়ার্ক নিরাপত্তা কি করে?

  4. নেটওয়ার্ক নিরাপত্তা প্রশাসক তাই কি?