কম্পিউটার

নেটওয়ার্ক নিরাপত্তা প্রশাসক কি?

আমি কীভাবে একজন নিরাপত্তা প্রশাসক হব?

এন্ট্রি-লেভেল সিকিউরিটি অ্যাডমিনিস্ট্রেটর চাকরির জন্য তথ্য প্রযুক্তির অন্য একটি ক্ষেত্রে স্নাতক ডিগ্রি প্রয়োজন। একটি স্নাতকোত্তর ডিগ্রী প্রায়ই ম্যানেজমেন্ট অবস্থান খুঁজছেন তথ্য নিরাপত্তা পেশাদারদের জন্য একটি প্রয়োজন হয়. ইনফরমেশন সিস্টেমে স্নাতকোত্তর ডিগ্রি একটি উদাহরণ।

একজন নেটওয়ার্ক সিকিউরিটি অ্যাডমিন কত আয় করে?

একটি নেটওয়ার্ক নিরাপত্তা প্রশাসক প্রতি বছর $74,808 বা প্রতি ঘন্টায় $35 উপার্জনের আশা করতে পারেন। একজন মার্কিন বাসিন্দা ঘন্টায় $97 আয় করেন। আপনি যদি এন্ট্রি-লেভেল অবস্থানের বাইরে যান, তাহলে আপনার বেতন $56,000 থেকে $98,000 এর মধ্যে হতে পারে, যার অর্থ নেটওয়ার্ক নিরাপত্তা প্রশাসকদের আরও উপার্জন করার সুযোগ থাকবে৷

নেটওয়ার্ক অ্যাডমিনিস্ট্রেটর কে এবং তার দায়িত্ব কি?

একটি কোম্পানির কম্পিউটার নেটওয়ার্কের নির্বিঘ্ন এবং আপ-টু-ডেট চালনা বজায় রাখা নেটওয়ার্ক প্রশাসকের ভূমিকা। একাধিক কম্পিউটার বা সফ্টওয়্যার প্ল্যাটফর্ম ব্যবহার করে এমন সংস্থাগুলিতে, বিভিন্ন প্ল্যাটফর্মের সমন্বয় ও সংযোগের জন্য একটি নেটওয়ার্ক প্রশাসকের প্রয়োজন৷

সাইবারসিকিউরিটি অ্যাডমিনিস্ট্রেটর কী?

একটি প্রতিষ্ঠানের সাইবারসিকিউরিটি দলের একজন প্রশাসক যোগাযোগের প্রধান বিন্দু হিসেবে কাজ করে। একটি কোম্পানির নিরাপত্তা সমাধান বাস্তবায়ন, পরিচালনা এবং সমস্যা সমাধানের কাজ সাধারণত তাদের উপর পড়ে। তাছাড়া, তারা সহকর্মীদের জন্য নিরাপত্তা পদ্ধতির নথি প্রস্তুত করে যেমন নিরাপত্তা নীতি এবং প্রশিক্ষণ।

একজন সাইবার নিরাপত্তা প্রশাসক কত উপার্জন করেন?

জব আউটলুক অনুসারে, গত পাঁচ বছরে নিরাপত্তা প্রশাসকদের জন্য প্রায় 45,000 চাকরি তৈরি করা হয়েছে। PayScale থেকে সেপ্টেম্বর 2020 ডেটা অনুসারে নেটওয়ার্ক অ্যাডমিনিস্ট্রেটরের গড় বেতন ছিল প্রায় A$72,500।

আমি কীভাবে একজন নিরাপত্তা প্রশাসক হব?

ডিগ্রী কম্পিউটার বিজ্ঞান, সাইবার নিরাপত্তা, বা কম্পিউটার বিজ্ঞান সম্পর্কিত একটি ক্ষেত্রে হতে হবে। একটি সার্টিফিকেশন উন্নত প্রশিক্ষণের জন্য সুবিধাজনক হতে পারে। কম্পিউটার নেটওয়ার্ক, সিকিউরিটি সিস্টেম এবং কম্পিউটার সিকিউরিটি সমস্যা সম্পর্কে দৃঢ় জ্ঞান। যোগাযোগ, আন্তঃব্যক্তিক সম্পর্ক এবং শিক্ষাদানে দক্ষতা।

একজন নিরাপত্তা প্রশাসক হতে কতক্ষণ লাগে?

নিরাপত্তা প্রশাসকদের জন্য প্রয়োজনীয় দক্ষতা এবং অভিজ্ঞতা প্রায়শই একটি অ-প্রযুক্তিগত ক্ষেত্রে সহযোগী ডিগ্রী বা স্নাতক ডিগ্রির সাথে প্রাপ্ত হয়। অন্যদের জন্য তথ্য প্রযুক্তিতে একটি ডিগ্রি প্রয়োজন। যাইহোক, কিছু নিয়োগকর্তা আছেন যাদের সরাসরি অভিজ্ঞতার প্রয়োজন হয় না যখন অন্যরা তথ্য নিরাপত্তা সহ আইটি শিল্পে কমপক্ষে পাঁচ বছর কাজ করেছেন এমন প্রার্থীদের খোঁজেন৷

সিকিউরিটি অ্যাডমিনিস্ট্রেটর হতে আপনার কোন দক্ষতার প্রয়োজন?

SSL, HTTP, DNS, SMTP, এবং IPSec এর মতো সাধারণ প্রোটোকলগুলি কীভাবে কাজ করে তা জানুন। ফায়ারওয়াল প্রযুক্তি গভীরভাবে বোঝার ক্ষমতা। প্যাকেট শেপার এবং লোড ব্যালেন্সিং সম্পর্কে গভীর জ্ঞান থাকা। অনুপ্রবেশ সনাক্তকরণ সিস্টেম এবং অনুপ্রবেশ প্রতিরোধ ব্যবস্থার জ্ঞানের একটি মধ্যবর্তী বা বিশেষজ্ঞ স্তর।

নিরাপত্তা সিস্টেম অ্যাডমিনিস্ট্রেটরের প্রধান ভূমিকা কী?

এটি একটি নিরাপত্তা সিস্টেম প্রশাসকের ভূমিকা তথ্য নিরাপত্তার সমস্ত দিক মোকাবেলা করার পাশাপাশি একটি সংস্থার ভার্চুয়াল ডেটা সংস্থানগুলিকে রক্ষা করা। একটি প্রতিষ্ঠানের নিরাপত্তা সমাধানগুলির মধ্যে রয়েছে ডেস্কটপ, মোবাইল এবং নেটওয়ার্ক নিরাপত্তা, সেইসাথে অ্যাপ্লিকেশন, প্রশাসন এবং হার্ডওয়্যার এবং সফ্টওয়্যারের সমস্যা সমাধান।


  1. নেটওয়ার্ক নিরাপত্তা কি?

  2. নেটওয়ার্ক নিরাপত্তা আইডি কি?

  3. নেটওয়ার্ক নিরাপত্তা কি?

  4. নেটওয়ার্ক নিরাপত্তা প্রশাসক তাই কি?