কম্পিউটার

কীভাবে একটি নেটওয়ার্ক নিরাপত্তা পরিকল্পনা তৈরি করবেন?

আপনি কীভাবে একটি নিরাপত্তা পরিকল্পনা তৈরি করবেন তা ব্যাখ্যা করবেন?

এই নিবন্ধ নেভিগেশন. আপনার প্রথম পদক্ষেপ আপনার ব্যবসা মডেল বুঝতে হবে. দ্বিতীয় ধাপ হল ঝুঁকি মূল্যায়ন করা। তৃতীয় ধাপ হল আইটি নিরাপত্তা নীতি এবং পদ্ধতিগুলি বিকাশ করা। একটি কোম্পানি সংস্কৃতি তৈরি করা যা নিরাপত্তাকে প্রথমে রাখে। পঞ্চম ধাপ হল ঘটনার প্রতিক্রিয়া সংজ্ঞায়িত করা। নিরাপত্তা নিয়ন্ত্রণ ধাপ 6 এ প্রয়োগ করা উচিত।

নেটওয়ার্ক নিরাপত্তায় নিরাপত্তা পরিকল্পনা কী?

তথ্য সুরক্ষার ধারণাটি সংবেদনশীল ডেটা এবং ব্যক্তিগত তথ্য রক্ষা করার জন্য একটি ব্যবসার দ্বারা স্থাপন করা পদ্ধতি এবং সুরক্ষা ব্যবস্থাগুলিকে বোঝায়। একটি সাইবার নিরাপত্তা পরিকল্পনা আপনার প্রতিষ্ঠানের প্রতি হুমকি প্রশমিত করতে সাহায্য করতে পারে এবং আপনার ব্যবসার অখণ্ডতা, গোপনীয়তা এবং প্রাপ্যতা রক্ষা করে মানসিক শান্তি প্রদান করতে পারে৷

নেটওয়ার্ক নিরাপত্তা ডিভাইস কি?

এটি উইকিপিডিয়া থেকে একটি বিশ্বকোষ নিবন্ধ। একটি নিরাপত্তা সরঞ্জামের উদ্দেশ্য হল কম্পিউটার নেটওয়ার্কগুলিকে অবাঞ্ছিত ট্র্যাফিক থেকে রক্ষা করা। এই উদ্দেশ্যে বিভিন্ন যন্ত্রপাতি ব্যবহার করা যেতে পারে।

একটি নিরাপত্তা পরিকল্পনা তৈরি করা কেন গুরুত্বপূর্ণ?

মানুষ, প্রক্রিয়া এবং প্রযুক্তি সম্পর্কিত তথ্য ঝুঁকি মোকাবেলা করার জন্য, একটি সংস্থা সেই ঝুঁকিগুলি হ্রাস, স্থানান্তর, গ্রহণ বা এড়ানোর জন্য একটি কৌশলগত পরিকল্পনা তৈরি করতে পারে। এছাড়াও, একটি প্রতিষ্ঠিত কৌশল গোপনীয় তথ্য সুরক্ষিত রাখতে, এটিকে সুরক্ষিত রাখতে এবং এটিকে অ্যাক্সেসযোগ্য করে তুলতে সংস্থার ক্ষমতাকে সহজতর করে৷

একটি নিরাপত্তা পরিকল্পনায় কী অন্তর্ভুক্ত করা উচিত?

একটি কার্যকর নিরাপত্তা পরিকল্পনায় বর্তমান এবং ভবিষ্যত পরিস্থিতি মোকাবেলা করার জন্য একটি দৈনিক নীতি, ব্যবস্থা এবং প্রোটোকল অন্তর্ভুক্ত থাকবে। নিরাপত্তা, নিরাপত্তা ব্যবস্থাপনা, ইত্যাদির প্রেক্ষাপটে আটক বা নিখোঁজ। বিশেষ প্রোটোকল কার্যকর হবে তা নিশ্চিত করার জন্য প্রতিদিনের ভিত্তিতে নীতি ও ব্যবস্থা প্রয়োগ করতে হবে।

নেটওয়ার্ক নিরাপত্তার উদাহরণ কী?

সিস্টেম অ্যাক্সেস করার অধিকার. অ্যান্টিভাইরাস এবং অ্যান্টিস্পাইওয়্যারের মতো ম্যালওয়্যার সনাক্ত এবং প্রতিরোধ করতে ব্যবহৃত সফ্টওয়্যার৷ অ্যাপ্লিকেশন কোডের নিরাপত্তা... একটি আচরণগত বিশ্লেষণ পদ্ধতি। ... প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণের মাধ্যমে ডেটা ক্ষতি প্রতিরোধ করুন। পরিষেবা আক্রমণের বিতরণ অস্বীকার প্রতিরোধ করার একটি পদ্ধতি। ইমেল নিরাপত্তা সম্পর্কে কয়েকটি শব্দ... ফায়ারওয়াল আছে।

চার ধরনের নেটওয়ার্ক নিরাপত্তা কী কী?

অ্যাক্সেস কন্ট্রোল এবং ভাইরাস স্ক্যানিং সফ্টওয়্যার ছাড়াও, নেটওয়ার্ক নিরাপত্তা অ্যাপ্লিকেশন নিরাপত্তা, নেটওয়ার্ক বিশ্লেষণ, এবং অন্যান্য ধরনের নেটওয়ার্ক-সম্পর্কিত নিরাপত্তা (এন্ডপয়েন্ট, ওয়েব, ওয়্যারলেস), ফায়ারওয়াল, এবং VPN এনক্রিপশন জড়িত।

আপনি কীভাবে একটি নেটওয়ার্ক নিরাপত্তা পরিকল্পনা তৈরি ও বাস্তবায়ন করবেন?

অননুমোদিত অ্যাক্সেস থেকে নেটওয়ার্ক রক্ষা করার জন্য একটি ফায়ারওয়াল সেট আপ করুন৷ আপনার নিরাপত্তা নীতিতে একটি ফায়ারওয়াল অন্তর্ভুক্ত করুন। একটি নিরাপদ স্থানে গোপনীয় তথ্য রাখুন... ডিমিলিটারাইজড জোন তৈরি করতে হবে... ... ব্যবহারকারীদের প্রমাণীকরণের জন্য একটি সিস্টেম তৈরি করুন৷ ডেটা এনক্রিপ্ট করা সম্ভব করুন। একটি সিস্টেম তৈরি করুন যা সামাজিক প্রকৌশল আক্রমণগুলিকে ব্লক করে৷


  1. কিভাবে একটি এন্টারপ্রাইজ-ওয়াইড নেটওয়ার্ক নিরাপত্তা পরিকল্পনা লিখতে হয়?

  2. কিভাবে নেটওয়ার্ক নিরাপত্তা?

  3. কিভাবে একটি নেটওয়ার্ক নিরাপত্তা পরিকল্পনা তৈরি করবেন?

  4. কিভাবে একটি নেটওয়ার্ক নিরাপত্তা পরিকল্পনা বাস্তবায়ন?