কম্পিউটার

কীভাবে একটি বাড়ির জন্য নেটওয়ার্ক নিরাপত্তা বিশেষজ্ঞের সাথে যোগাযোগ করবেন?

নেটওয়ার্ক নিরাপত্তা বিশেষজ্ঞরা কী করেন?

নেটওয়ার্ক নিরাপত্তা বিশেষজ্ঞ হিসাবে, নিরাপত্তা হুমকি এবং অননুমোদিত অ্যাক্সেসের জন্য কম্পিউটার নেটওয়ার্কগুলি নিরীক্ষণ করা তার ভূমিকা। কম্পিউটার নিরাপত্তা সফ্টওয়্যার ইনস্টল করা, নিয়মিত নিরাপত্তা অডিট করা, নিরাপত্তা স্থিতি প্রতিবেদন প্রস্তুত করা, এবং দুর্যোগ পুনরুদ্ধারে সহায়তা করা তাদের জন্য প্রয়োজনীয় কাজগুলির মধ্যে রয়েছে৷

আপনি কি বাড়িতে থেকে নেটওয়ার্ক নিরাপত্তা করতে পারেন?

সাইবার সিকিউরিটি বিশ্লেষক হিসাবে, তাদের কাজের একটি বড় অংশ হল আপনার সুরক্ষার সিস্টেম এবং সিস্টেমগুলিতে অনুভূত নিরাপত্তা ঘটনাগুলি পর্যবেক্ষণ করা (এবং প্রয়োজনে, প্রতিক্রিয়া জানানো)। ইন্টারনেটের সাথে শক্তিশালী সংযোগ থাকলে এই সিস্টেমগুলি যেকোন জায়গা থেকে দূরবর্তীভাবে পর্যবেক্ষণ করা যেতে পারে।

সাইবার নিরাপত্তা বিশেষজ্ঞ কে?

সাইবার নিরাপত্তার পরিপ্রেক্ষিতে, তারা তাদের নিরাপত্তা বজায় রেখে সংস্থাগুলির কম্পিউটার তথ্য সিস্টেমগুলিকে রক্ষা করে। কার কী তথ্যে অ্যাক্সেস প্রয়োজন তার উপর ভিত্তি করে নিরাপত্তা কর্মসূচির পরিকল্পনা, সমন্বয় এবং বাস্তবায়ন করে।

নিরাপত্তা বিশেষজ্ঞ কি?

নিশ্চিত করুন যে তাদের প্রতিষ্ঠানে কম্পিউটার সম্পর্কিত নিরাপত্তা শক্তিশালী থাকে এবং ডেটার পাশাপাশি সাইবার নিরাপত্তার হুমকিও রক্ষা করে। নিরাপত্তা বিশ্লেষকদের জন্য এটি সাধারণ বিষয় যে তাদের সহকর্মীরা সংস্থার তথ্য সুরক্ষার সর্বোত্তম অনুশীলনগুলি বুঝতে পারে তা নিশ্চিত করার জন্য অন্যান্য বিভাগের সাথে সহযোগিতা করা৷

একজন নেটওয়ার্ক নিরাপত্তা বিশেষজ্ঞ কত উপার্জন করেন?

ZipRecruiter-এ বিস্তৃত নেটওয়ার্ক নিরাপত্তা বিশেষজ্ঞের বেতন পাওয়া যায়। বর্তমানে, শীর্ষ উপার্জনকারীদের বেতন $143,500 (90 তম পার্সেন্টাইল) থেকে $153,500 (30 তম পার্সেন্টাইল) এবং কিছু $78,500 (25 তম পার্সেন্টাইল) এর নিচে।

12 শ্রেণীতে নেটওয়ার্ক নিরাপত্তা বিশেষজ্ঞের ভূমিকা কী?

সাধারণ তত্ত্বাবধানে তথ্য সুরক্ষার দিকগুলির অপারেশন, যেমন ডেটা অখণ্ডতা, গোপনীয়তা এবং অ-অস্বীকৃতি। যোগাযোগ ব্যবস্থার নিরাপত্তা ব্যবস্থার জন্য নিরাপত্তা ব্যবস্থা নিরীক্ষণ এবং বাস্তবায়ন, নিরাপত্তা সফ্টওয়্যার অ্যাপ্লিকেশন ইনস্টল করা উচিত, কনফিগার করা এবং আপডেট করা উচিত।

সাইবার নিরাপত্তা বিশেষজ্ঞ কি?

একজন সাইবার নিরাপত্তা বিশেষজ্ঞ হিসেবে, আপনি সফ্টওয়্যার সিস্টেম, নেটওয়ার্ক এবং ডেটা সেন্টারের উন্নয়ন পর্যায়ে নিরাপত্তা প্রদানের জন্য দায়ী। গবেষকদের অবশ্যই নির্ধারণ করতে হবে যে হার্ডওয়্যার বা সফ্টওয়্যারে দুর্বলতা এবং ঝুঁকি রয়েছে কিনা। নেটওয়ার্কের অবকাঠামোতে, ফায়ারওয়াল তৈরি করা হয়।

নেটওয়ার্ক নিরাপত্তা কাজ কি?

নেটওয়ার্ক নিরাপত্তা কাজের ফলে, ফার্মের কম্পিউটার নেটওয়ার্ক এবং সিস্টেম সুরক্ষিত হয়। সাইবার আক্রমণ, হ্যাকার, অনুপ্রবেশ এবং প্রাকৃতিক বিপর্যয়ের বিরুদ্ধে সিস্টেমকে রক্ষা করার পাশাপাশি, তারা নিরাপত্তা ব্যবস্থার পরিকল্পনা ও বাস্তবায়ন করে।

আমি কীভাবে আমার হোম নেটওয়ার্ককে নিরাপদ করব?

আপনি ঘরে বসে Wi-Fi নেটওয়ার্কের SSID পরিবর্তন করতে পারেন। আপনার একটি শক্তিশালী ওয়্যারলেস নেটওয়ার্ক পাসওয়ার্ড ব্যবহার করা উচিত। নেটওয়ার্কের এনক্রিপশন... নেটওয়ার্কের নাম সম্প্রচার বন্ধ করা উচিত। আপনার কাছে সর্বশেষ রাউটার সফ্টওয়্যার রয়েছে তা নিশ্চিত করুন। আপনার ফায়ারওয়াল আপ টু ডেট আছে তা নিশ্চিত করুন। আপনার নেটওয়ার্ক অ্যাক্সেস করতে ভিপিএন ব্যবহার করা একটি ভাল ধারণা৷

বাড়ির নেটওয়ার্ক কি দূর থেকে হ্যাক করা যায়?

কোনো সন্দেহ ছাড়াই আপনি আপনার হোম নেটওয়ার্কে হ্যাক হতে পারেন। আপনার নেটওয়ার্কে হ্যাক করার জন্য, হ্যাকাররা কয়েকটি পদ্ধতি ব্যবহার করতে পারে। একটি অনুমান খেলা ব্যবহার করে পাসওয়ার্ড ক্র্যাক করা যেতে পারে. রাউটারের ফার্মওয়্যারে নিরাপত্তা দুর্বলতাকে কাজে লাগানোর পাশাপাশি, হ্যাকাররা অন্যান্য রাউটারকেও আক্রমণ করতে পারে।

আমি কীভাবে আমার হোম নেটওয়ার্ককে শক্ত করব?

এটি রাউটারগুলির জন্য একটি শক্ত প্রক্রিয়া... একটি ব্যবহারকারীর নাম এবং/অথবা পাসওয়ার্ড প্রয়োজন৷ এটা SSID পরিবর্তন করার সময়. আপনাকে ওয়্যারলেস নেটওয়ার্কের জন্য পাসওয়ার্ড পরিবর্তন করতে হবে। আপনাকে UPN এবং WPS বন্ধ করতে হবে। গেস্ট নেটওয়ার্কের অনুপস্থিতিতে, নিশ্চিত করুন যে তারা অক্ষম। আপনি পোর্ট ফরওয়ার্ডিং বন্ধ করে DMZ সরাতে পারেন।

কোন ধরনের অ্যাপ্লিকেশন আপনাকে আপনার হোম নেটওয়ার্ক সুরক্ষিত করতে সাহায্য করতে পারে?

ভিপিএনগুলি আপনাকে আপনার আইপি ঠিকানা সুরক্ষিত করতে সহায়তা করবে যারা তাদের আইপি ঠিকানাগুলি কীভাবে সুরক্ষিত করবেন তা বিবেচনা করে, একটি ভিপিএন একটি ভাল বিকল্প। আপনার আইপি ঠিকানা একটি VPN দ্বারা পরিবর্তিত হয়, এটিকে রেন্ডার করা হয় যেন আপনার কম্পিউটার আপনার স্বাভাবিকের চেয়ে একটি নতুন অবস্থানে অবস্থিত। ডেস্কটপ, ল্যাপটপ, মোবাইল ফোন বা ট্যাবলেটের মতো যেকোনো ডিভাইসই ভিপিএন অ্যাক্সেস করতে পারে।

সাইবার নিরাপত্তা বিশেষজ্ঞ কি?

কোম্পানি এবং সংস্থাগুলি তাদের নেটওয়ার্ক এবং ডেটার নিরাপত্তা বজায় রাখার জন্য সাইবার নিরাপত্তা বিশেষজ্ঞ নিয়োগ করে। নিরাপত্তা বিশেষজ্ঞরা তাদের প্রতিষ্ঠানের সিস্টেমের উপর নজর রাখার জন্য এবং প্রয়োজনে কোনো পরিবর্তনের বিজ্ঞপ্তি পরিচালনার জন্য দায়ী৷

সাইবারসিকিউরিটি বিশেষজ্ঞ হতে কী লাগে?

বেশিরভাগ মধ্য-স্তরের সাইবারসিকিউরিটি পদের জন্য একটি স্নাতক ডিগ্রি প্রয়োজন। অনেক নিয়োগকর্তার জন্য কম্পিউটার বিজ্ঞান, তথ্য প্রযুক্তি, প্রকৌশল বা একটি সম্পর্কিত শৃঙ্খলা প্রয়োজন। এই নিয়োগকর্তাদের বিশেষ প্রশিক্ষণ, শিল্প সার্টিফিকেশন, এবং/অথবা এলাকায় কাজের অভিজ্ঞতার প্রয়োজন হতে পারে।

একজন সাইবার নিরাপত্তা বিশেষজ্ঞ বছরে কত উপার্জন করেন?

সাইবার নিরাপত্তা বিশেষজ্ঞদের গড় বেতন প্রতি বছর $88,085, বা $42 প্রতি ঘন্টা। মার্কিন যুক্তরাষ্ট্রে, এটি প্রতি ঘন্টা 35 ডলার। সাইবার সিকিউরিটি স্পেশালিস্ট একবার এন্ট্রি-লেভেলের ভূমিকায় চলে গেলে আরও বেশি অর্থ উপার্জন করা সম্ভব, কারণ এই গড় পরিসীমা প্রতি বছর $66,000 থেকে $115,000 পর্যন্ত পরিবর্তিত হয়।

সাইবার নিরাপত্তা বিশেষজ্ঞের কাজ কী?

একজন আইটি নিরাপত্তা পেশাদার ব্যবহারকারীদের জন্য পরিচয় ব্যবস্থাপনা সিস্টেম এবং অ্যাক্সেস নিয়ন্ত্রণ সেটিংস সেট আপ করার জন্য দায়ী। অসঙ্গতি সনাক্ত করার জন্য নেটওয়ার্ক কর্মক্ষমতা এবং অ্যাপ্লিকেশন কর্মক্ষমতা উপর নজর রাখুন. নিশ্চিত করুন যে নিরাপত্তা অনুশীলনের সাথে সম্মতি নিয়মিতভাবে নিরীক্ষিত হয়।

একজন নিরাপত্তা বিশেষজ্ঞ হতে আপনার কী প্রয়োজন?

সাধারণভাবে, নিয়োগকর্তারা কম্পিউটার বিজ্ঞান বা তথ্য নিরাপত্তা-সম্পর্কিত ক্ষেত্রে স্নাতক ডিগ্রি অর্জন করতে তথ্য নিরাপত্তা বিশেষজ্ঞদের পছন্দ করেন। শিক্ষা ছাড়াও, পেশাদারদের প্রযুক্তি, প্রোগ্রামিং এবং তথ্য নিরাপত্তার মতো নির্দিষ্ট ক্ষেত্রে সার্টিফিকেশনের প্রয়োজন হতে পারে।

আইটি নিরাপত্তা বিশেষজ্ঞ কি ভালো চাকরি করেন?

সংস্থাগুলি তাদের তথ্য ব্যবস্থা সুরক্ষিত করার জন্য আইটি নিরাপত্তা বিশেষজ্ঞদের উপর নির্ভর করে। মার্কিন ফেডারেল সরকারের তথ্য প্রকাশ করে। শ্রম পরিসংখ্যান ব্যুরোর একটি সমীক্ষা ভবিষ্যদ্বাণী করে যে 2018 থেকে 2028 সালের মধ্যে IT নিরাপত্তা বিশেষজ্ঞের চাকরির বৃদ্ধি 32% বৃদ্ধি পাবে, এটি একটি পরিসংখ্যান যা এটিকে দেশের দ্রুততম ক্রমবর্ধমান ক্যারিয়ারগুলির মধ্যে স্থান দেয়৷

একজন তথ্য নিরাপত্তা বিশেষজ্ঞ কত উপার্জন করেন?

ZipRecruiter-এ গড় তথ্য নিরাপত্তা বিশেষজ্ঞের বেতন বর্তমানে $87,000 (25 তম পার্সেন্টাইল), এবং শীর্ষ উপার্জনকারীরা (90 তম পার্সেন্টাইল) সারা মার্কিন যুক্তরাষ্ট্রে বার্ষিক $146,500 উপার্জন করে। ZipRecruiter-এর বার্ষিক বেতন $160,000 এবং কম $39,000।

সেনাবাহিনীতে নিরাপত্তা বিশেষজ্ঞ কী?

সামরিক নিরাপত্তা বিশেষজ্ঞরা সুরক্ষা এবং প্রতিরক্ষার জন্য দায়ী। ঝুঁকি এবং দুর্বলতাগুলি মূল্যায়ন করুন, অপরাধ বিশ্লেষণ করুন এবং সন্ত্রাসবাদ, গুপ্তচরবৃত্তি, নাশকতা, অন্যায় ধ্বংস, দূষিত ক্ষতি, চুরি এবং চুরির জন্য উপযুক্ত পদক্ষেপের সুপারিশ করুন৷


  1. আপনি কিভাবে একটি নেটওয়ার্ক নিরাপত্তা কী খুঁজে পাবেন, হোম ওয়াই ফাই এর জন্য?

  2. কিভাবে একটি হোম নেটওয়ার্কের জন্য নেটওয়ার্ক নিরাপত্তার ধরন খুঁজে বের করতে হয়?

  3. কিভাবে একটি নেটওয়ার্ক নিরাপত্তা বিশেষজ্ঞের সাথে যোগাযোগ করবেন?

  4. আমি কিভাবে একটি বাড়ির জন্য একজন নেটওয়ার্ক নিরাপত্তা বিশেষজ্ঞ নিয়োগ করতে পারি?