কম্পিউটার

Xombrero:নিরাপত্তার উপর ফোকাস সহ একটি মিনিমালিস্ট ব্রাউজার

Xombrero:নিরাপত্তার উপর ফোকাস সহ একটি মিনিমালিস্ট ব্রাউজার

Xombrero, এটি তার ওয়েবসাইটে নিজেকে বর্ণনা করে, এটি একটি “পরিকল্পিত নিরাপত্তা বৈশিষ্ট্য সহ ন্যূনতম ওয়েব ব্রাউজার, "এবং এটি প্রায় সম্পর্কে যোগ করে। অনেক মিনিমালিস্ট ব্রাউজার থেকে ভিন্ন, যেমন Qutebrowser এবং Luakit, এটির আসলে একটি পরিচিত ইন্টারফেস রয়েছে যা ফায়ারফক্সে অভ্যস্ত ব্যবহারকারীদের এবং এর মতো ব্যবহারকারীদের সরাসরি প্রবেশ করতে দেয়। যারা একটি লাইটওয়েট কীবোর্ড-ভিত্তিক ব্রাউজার খুঁজছেন তাদের জন্য, Xombrero একটি আকর্ষণীয়। বিকল্প আপনি চেক আউট করতে পারেন.

Xombrero এর বিশেষত্ব কি?

এর বিকাশকারীর মতে, Xombrero এই ধারণা নিয়ে তৈরি করা হয়েছে যে ব্যবহারকারীর নিরাপত্তার বিষয়ে সিদ্ধান্ত নেওয়ার দায়িত্বে থাকা উচিত। এটি স্ক্রিপ্ট এবং কুকিজের জন্য ক্রমাগত এবং প্রতি-সেশন নিয়ন্ত্রণ উভয়ই প্রদান করে কুকি এবং স্ক্রিপ্টিং সমস্যা উভয়ই মোকাবেলা করে, যা ট্র্যাকিং এবং স্ক্রিপ্টিং আক্রমণকে ব্যর্থ করা সহজ করে তোলে। সংক্ষেপে, এটি ডিফল্টরূপে কুকি এবং জাভাস্ক্রিপ্টের অনুমতি দেয় না এবং সেই সাইটগুলি থেকে প্রতি-সেশন কুকি এবং জাভাস্ক্রিপ্টগুলিকে অনুমতি দেওয়ার জন্য আপনাকে বিশ্বস্ত সাইটগুলিকে সাদা তালিকাভুক্ত করতে হবে৷

নিরাপদ এবং পরিচিত যথেষ্ট না হলে, এটি দ্রুত। ডিফল্টরূপে কোনো জাভাস্ক্রিপ্ট অনুমোদিত নয়, এবং এটি সাইট লোডিং গতিকে উন্নত করার কারণে এটি হতে পারে।

ইনস্টলেশন

ইনস্টলেশন যথেষ্ট সহজ. অনেক ডিস্ট্রিবিউশনে উবুন্টু সহ সরাসরি সংগ্রহস্থল বা প্যাকেজ ম্যানেজার থেকে ডাউনলোড করার জন্য Xombrero প্রস্তুত রয়েছে:

sudo apt-get install xombrero

যারা যথেষ্ট দক্ষ তারা OS X এবং FreeBSD এর বিকল্পগুলি সহ সোর্স কোডটি নিজেরাই কম্পাইল করতে পারে৷

Xombrero-এ Vim-এর মতো বৈশিষ্ট্য

অন্য অনেক ন্যূনতম ওয়েব ব্রাউজারের মতো আরেকটি দুর্দান্ত বৈশিষ্ট্য হল Vim-এর মতো কমান্ডের সাহায্যে শুধুমাত্র কীবোর্ড দিয়ে নেট ব্রাউজ করার ক্ষমতা। কোন মাউসের প্রয়োজন নেই!

যাইহোক, Xombrero পছন্দের ফায়ারফক্স এবং ক্রোম অ্যাড-অন যেমন Pentadactyl এবং Vimperator এর তুলনায় বিভিন্ন ডিফল্ট শর্টকাট ব্যবহার করে। উদাহরণস্বরূপ, একটি পৃষ্ঠায় ফিরে যাওয়ার জন্য একটি মূলধন "H" এর পরিবর্তে, ডিফল্ট শর্টকাট হল "ব্যাকস্পেস।" এটি অবশ্যই কাস্টম শর্টকাট দিয়ে পরিবর্তন করা যেতে পারে।

মিনিমালিজম যতটা আশ্চর্যজনক হতে পারে, এটি সাধারণ পাঠ্য-শুধু কনফিগারেশনের সাথে আসে যা কিছু ব্যবহারকারীকে বন্ধ করে দিতে পারে। সৌভাগ্যবশত, তাদের একটি আশ্চর্যজনক ম্যান পৃষ্ঠা রয়েছে যা :help টাইপ করে একটি ব্রাউজারে অ্যাক্সেস করা যেতে পারে .

Xombrero:নিরাপত্তার উপর ফোকাস সহ একটি মিনিমালিস্ট ব্রাউজার

ব্যবহার

হোয়াইটলিস্টিং

Xombrero কুকি বা জাভাস্ক্রিপ্ট অনুমোদন করে না যদি না স্পষ্টভাবে অনুমতি দেওয়া হয়। সৌভাগ্যক্রমে এটি মোকাবেলা করা সহজ। একটি বিশ্বস্ত ওয়েবসাইটে নেভিগেট করার পরে, টাইপ করুন::cookie save সেই সাইট থেকে কুকিজ বা :js save অনুমতি দিতে স্ক্রিপ্টিংয়ের অনুমতি দিতে।

অনুসন্ধান করা হচ্ছে

অনুসন্ধান একইভাবে করা হয় যেভাবে এটি Vim এ রয়েছে। "/" কী টিপুন, একটি অনুসন্ধান শব্দ টাইপ করুন এবং এন্টার টিপুন। সার্চ টার্মের সাথে মেলে এমন সব শব্দ হাইলাইট করা উচিত। শুধু সামনের দিকে অনুসন্ধান করতে "n" এবং পিছনে অনুসন্ধান করতে "N" (ক্যাপিটাল নোট করুন) টিপুন। সাহায্য পৃষ্ঠাটি অনুসন্ধান করার সময় এটি অত্যন্ত সাহায্য করবে৷

এটিতে একটি নিফটি কনট্রাস্ট অদলবদল বৈশিষ্ট্যও রয়েছে যা একটি নাইট মোড হিসেবে ব্যবহার করা যেতে পারে "s" টিপে

Xombrero:নিরাপত্তার উপর ফোকাস সহ একটি মিনিমালিস্ট ব্রাউজার

ব্রাউজার সেশন সংরক্ষণ করা হচ্ছে

প্রস্থান করার সময় একটি ব্রাউজিং সেশন সংরক্ষণ করতে, কেবল ":wq" টাইপ করুন এবং Xombrero বর্তমান সেশন সংরক্ষণ এবং বন্ধ করবে। ব্রাউজারটি বন্ধ করার সময় এটি স্বয়ংক্রিয়ভাবে ঘটতে কনফিগারেশন বিকল্প রয়েছে। এটি একটি ভাঙা রেকর্ড মত শোনাতে পারে, কিন্তু সাহায্য ফাইল চেক করুন. সেশনের মাধ্যমে করা যেতে পারে এমন অনেক আশ্চর্যজনক জিনিস রয়েছে।

Xombrero এর কনফিগারেশন

এখন মজার অংশের জন্য। একটি কনফিগারেশন ফাইল তৈরি করতে, একটি পাঠ্য সম্পাদক খুলুন এবং হোম ডিরেক্টরিতে "xombrero.conf" হিসাবে সংরক্ষণ করুন৷

:help-এ অনেক সেটিংস পাওয়া গেছে এখানে লেখা এবং "1" (সক্ষম) বা "0" (অক্ষম) এর সমান সেট করা যেতে পারে। প্রস্থান করার সময় বর্তমান সেশনটি স্বয়ংক্রিয়ভাবে সংরক্ষণ করতে এবং শ্বেততালিকা সক্ষম করতে, কনফিগার ফাইলে এটিই প্রয়োজন:

session_autosave = 1
browser_mode = whitelist

ফাইলটি সংরক্ষণ করুন, ব্রাউজারটি পুনরায় চালু করুন এবং এখন থেকে Xombrero বন্ধ হয়ে গেলে সমস্ত ট্যাব মনে রাখা হবে। এমনকি বিদ্যুৎ বিভ্রাটের ক্ষেত্রেও। ঠিক আছে, হয়তো এটা তেমন মজার নয়, কিন্তু এখানে এমন কিছু আছে যা হল – স্ক্রিপ্ট!

Xombrero-এ স্ক্রিপ্টিং

কিছু ডিস্ট্রিবিউশনে, যেমন Void Linux, Xombrero বাক্সের বাইরে YouTube দেখতে সক্ষম নাও হতে পারে। Gentoo Wiki-এ কাজ করা লোকদের ধন্যবাদ, আমাদের কাছে একটি সমাধান আছে।

প্রথমে একটি ফাইল তৈরি করুন; আসুন এটিকে হোম ডিরেক্টরিতে সংরক্ষণ করি এবং এই বিষয়বস্তুগুলির সাথে এটিকে "youtube_watch.sh" বলি:

mpv -vo x11 -fs `youtube-dl --skip-download -g $1`

দ্রষ্টব্য: mplayerও ব্যবহার করা যেতে পারে (শুধু "mpv" কে "mplayer" দিয়ে প্রতিস্থাপন করুন), কিন্তু ডিফল্ট GUI কন্ট্রোলের জন্য বেশিরভাগ ব্যবহারকারী "mpv" সহজে পাবেন৷

আমরা এইমাত্র তৈরি করা স্ক্রিপ্টে অনুমতি পরিবর্তন করতে একটি টার্মিনাল খুলুন৷

chmod 744 ~/youtube_watch.sh

এর পরে, "xombrero.conf" ব্যাক আপ খুলুন এবং এই লাইনগুলি যোগ করুন:

cmd_alias = yt,run_script ~/youtube_watch.sh
keybinding = yt,y

কোডের প্রথম লাইনটি স্ক্রিপ্টের সাথে "yt" নামটি সংযুক্ত করে, তাই আপনি সহজভাবে :yt টাইপ করতে পারেন স্ক্রিপ্ট সক্রিয় করতে। দ্বিতীয় লাইনটি আমাদের এটিকে কল করার জন্য কেবল "y" চাপতে দেয়।

আসুন নিশ্চিত করি mpv এবং youtube-dl ইনস্টল করা হয়। এগুলি বেশিরভাগ প্যাকেজ সংগ্রহস্থলে পাওয়া উচিত, তবে উবুন্টুর জন্য:

sudo apt-get install mpv youtube-dl

একটি YouTube ভিডিও পৃষ্ঠায় নেভিগেট করুন, "y" টিপুন এবং ভিডিওটি সরাসরি mpv-এ স্ট্রিম করা উচিত। চমত্কার! এমনকি প্লেলিস্টও কাজ করে। পরবর্তীতে অফলাইনে দেখার জন্য ভিডিওগুলিকে স্ট্রিম করার পরিবর্তে ভিডিওগুলি ডাউনলোড করার জন্য স্ক্রিপ্টটি সংশোধন করা এতটা দূরের কথা নয়। মনে রাখবেন যে এটি শুধুমাত্র "youtube-dl;" এর সাথে বিশৃঙ্খলা করছে শুধু স্ক্রিপ্টিং সম্ভাবনা কল্পনা করুন.

চূড়ান্ত চিন্তা

মনে রাখবেন যে Xombrero উন্নত ব্যবহারকারীদের লক্ষ্য করে, কিন্তু যে কেউ একটি দ্রুত, ন্যূনতম এবং সুরক্ষিত ওয়েব ব্রাউজার চান যা হ্যাং করা সহজ, Xombrero হল মূলধারার বিকল্পগুলির একটি দুর্দান্ত বিকল্প৷

কাস্টমাইজেশন বিকল্পের আধিক্য এবং vim-এর মতো কমান্ড ধারণার সাথে, এটি যে কেউ কীবোর্ড-চালিত ওয়েব ব্রাউজিংয়ের জগতে প্রবেশ করতে চায় তাদের জন্য একটি দুর্দান্ত সুযোগ।

যদিও বাছাই করার জন্য অনেক ন্যূনতম ব্রাউজার রয়েছে, তবে Xombrero হল একমাত্র ব্রাউজার যার মধ্যে যে কেউ সরাসরি প্রবেশ করার জন্য যথেষ্ট বুদ্ধিমান ডিফল্ট রয়েছে৷

আগে কখনো Xombrero ব্যবহার করেছেন? এই মুহূর্তে এটি পরীক্ষা করে দেখুন? নীচের মন্তব্যগুলিতে আপনি এটি সম্পর্কে কী মনে করেন তা আমাদের জানান!


  1. আপনার ব্রাউজারের নিরাপত্তা কঠোর করার জন্য 5 টি টিপস

  2. অপেরা রিভিজিটেড:একটি ফ্রি ভিপিএন সহ দ্রুততম ব্রাউজার?

  3. কিভাবে Google Chrome ব্রাউজারে নিরাপত্তা উন্নত করবেন

  4. অনলাইন নিরাপত্তার জন্য সেরা ব্রাউজার