কম্পিউটার

ফেক নিউজ ওয়েবসাইটগুলি কীভাবে কাজ করে এবং কেন তারা এটি করে

ফেক নিউজ ওয়েবসাইটগুলি কীভাবে কাজ করে এবং কেন তারা এটি করে

আপনি কি কখনও একটি ভুয়া খবরের জন্য পড়েছেন? ইন্টারনেট জুড়ে লোকেরা বানোয়াট খবর সম্পর্কে নিবন্ধ (এবং এমনকি সম্পূর্ণ সাইট) তৈরি করতে তাদের মন একত্র করছে। সম্প্রতি, আমরা ফেইক নিউজের একটি স্পাইক দেখেছি যে ফেসবুক নিউজের মতো বড় নিউজ চ্যানেলে প্রবেশ করছে। কেউ তার প্রিয় সেলিব্রিটি সম্পর্কে তাদের হতাশা সম্পূর্ণ মিথ্যা ছিল তা জানতে পেরে খুব হতাশাজনক হতে পারে, বিশেষ করে এমন একটি নিউজ ফিড থেকে যা আপনি বিশ্বাস করতে পারেন বলে মনে করেন।

কিন্তু আপনি কি কখনও ভেবে দেখেছেন কেন এই নিবন্ধগুলি লেখা হচ্ছে? ভুয়া খবর ছড়িয়ে মানুষ কি লাভ করে? আরও কিছু সুস্পষ্ট উত্তর থাকতে পারে যা মনে আসে, তবে আসুন আমরা সেই লোকেদের দিকে ফোকাস করি যারা মাসে হাজার হাজার উপার্জন করে।

অন্যান্য সংবাদ পরিবেশক

ফেক নিউজ ওয়েবসাইটগুলি কীভাবে কাজ করে এবং কেন তারা এটি করে

আমরা শুরু করার আগে, লোকেরা কেন ভুয়ো খবর ছড়ায় তার অন্য কিছু কারণ নিয়ে আলোচনা করা যাক। এর মধ্যে রয়েছে:

  • বিদ্রূপ বা কৌতুকের উৎস হিসেবে ভুয়ো খবর লেখা হচ্ছে। এটি প্রায়শই পেঁয়াজের মতো ব্যঙ্গ সংবাদ সাইটগুলিতে দেখা যায়। এই নিবন্ধগুলিতে লেখকের লক্ষ্য প্রায়শই মজা করা বা বিনোদন দেওয়া এবং খুব কমই বোঝানো হয় মানুষকে বাস্তবে বিশ্বাস করার জন্য প্রতারিত করা বা নিজেকে প্রামাণিক বলে ছেড়ে দেওয়া৷
  • লোকেরা মানুষকে বিরক্ত করতে বা প্রতারণা করার জন্য ভুয়া খবর লেখে। এই ধরনের লোকেরা মন্তব্য বিভাগে মতামত বৃদ্ধি এবং উত্তেজিত মানুষ দেখতে এই নিবন্ধগুলি লেখেন। তারা বেশিরভাগই তা থেকে অর্থোপার্জনের পরিবর্তে মজা করার দিকে মনোনিবেশ করে।
  • মিথ্যা প্রমাণিত খবরের বিষয়ে রিপোর্ট করা যাচাইকৃত সংবাদ সূত্র। তারা প্রায়শই ভাল মানে এবং সম্পূর্ণরূপে বিশ্বাস করে যে খবরটি রিপোর্ট করার সময় সত্য নয়, আবিষ্কার করার আগে এটি সত্য নয়।

যদিও সেখানে ভুয়া খবরের বিভিন্ন উত্স রয়েছে, তবে সেগুলির মধ্যে কেউই অর্থ উপার্জনের জন্য ইচ্ছাকৃতভাবে মানুষকে ভুয়া খবর বিশ্বাস করে বোকা বানানোর চেষ্টা করছে না। তো, কে করে?

দ্য মানি মেকারস

ফেক নিউজ ওয়েবসাইটগুলি কীভাবে কাজ করে এবং কেন তারা এটি করে

কিছু লোকের জন্য, জাল খবর সবচেয়ে বিরক্তিকর। অন্যদের জন্য, এটি ব্যবসার একটি মাধ্যম। নভেম্বরে, ওয়াশিংটন পোস্ট এমন একজনকে খুঁজে বের করতে সক্ষম হয়েছিল যিনি দাবি করেছিলেন যে তারা ভুয়া খবর লিখে প্রতি মাসে $10,000 উপার্জন করেছে, যখন একজন সফল জাল সংবাদ লেখকের সাধারণ উপার্জন প্রায় $5,000। বিবিসি জানিয়েছে, মেসিডোনিয়া শহরের কিশোররা ভুয়া খবর লিখে হাজার হাজার ইউরো উপার্জন করছে। তারা এমন সংবাদের বিষয় খুঁজে পায় যার কারণে লোকজন তাদের সাইটে ভিড় করে, তারপর এই পাঠকদের থেকে অর্থ উপার্জন করতে শুরু করে।

তবে এটা কি একটু আশ্চর্যজনক নয় যে, মানুষ মিথ্যা খবর লেখার জন্য বেতন পাচ্ছে? এই লোকেদের লেখার জন্য কে টাকা দেয়? তারা কি ধরনের ব্যবসা চালায়?

অল-ইন বিজ্ঞাপন

ফেক নিউজ ওয়েবসাইটগুলি কীভাবে কাজ করে এবং কেন তারা এটি করে

সত্য হল উপরোক্ত সকল ব্যক্তিরা ভুয়া খবর থেকে অর্থ উপার্জন করে একই অর্থ-উৎপাদক ব্যবহার করে:বিজ্ঞাপন।

প্রথমত, ওয়েবসাইটের মালিক একটি বিজ্ঞাপন পরিবেশকের সাথে একটি চুক্তি করে। ওয়েবসাইট মালিক তারপর তাদের সাইটে তাদের সরবরাহ করা বিজ্ঞাপন রাখে। কোম্পানি তখন সাইটে যে বিজ্ঞাপনগুলি আছে তার জন্য ওয়েবসাইটকে অর্থ প্রদান করবে। একটি সামান্য ক্যাচ আছে, তবে; বিজ্ঞাপনগুলি আসলে গণনা করার জন্য লোকেদের দ্বারা দেখতে এবং ক্লিক করতে হবে। আপনি যদি আপনার ওয়েবসাইটে বিজ্ঞাপন দেন, কিন্তু কেউ এটি দেখেন না, তাহলে আপনি কোনো টাকা পাবেন না।

পরিকল্পনা

বিজ্ঞাপন-চালিত আয়ের লক্ষ্য হল একটি ওয়েবসাইট দেখার পরিমাণ বাড়ানোর জন্য এটি বুঝতে কোনও প্রতিভা লাগে না। আপনি যত বেশি ভিউ পাবেন, তত বেশি লোকে বিজ্ঞাপনগুলি দেখবে এবং ক্লিক করবে, আপনি তত বেশি উপার্জন করবেন। জাল সংবাদ ওয়েবসাইটগুলি মিথ্যা সংবাদ নিবন্ধের মাধ্যমে তাদের নিজস্ব ওয়েবসাইট গুঞ্জন তৈরি করে, যা ফলস্বরূপ সেট আপ করা বিজ্ঞাপনগুলি দেখার জন্য লোকেদের তাদের ওয়েবসাইটে নিয়ে যায়৷

একটি ধাপে ধাপে পরিকল্পনা এইরকম দেখায়:

  1. একজন লেখক বিজ্ঞাপন সহ সেট আপ করা একটি ওয়েবসাইটে একটি জাল খবর লেখেন৷
  2. তারপর তারা সংবাদগুলিকে ফিডগুলিতে সরবরাহ করে (যেমন টুইটার বা ফেসবুক), সংবাদগুলিকে "ব্রেকিং" হিসাবে প্রেরণ করে। এটিতে প্রায়ই একটি মর্মান্তিক বিষয় থাকবে, যেমন একটি মৃত্যু বা একটি কেলেঙ্কারি, যাতে এটিতে ক্লিক করা লোকের সংখ্যা বৃদ্ধি পায়৷
  3. ব্যবহারকারীরা তাদের ফিডে খবরটি লক্ষ্য করে। যদি এটি একটি বিশেষভাবে চমকপ্রদ অংশ হয়, তাহলে এটি ব্যবহারকারীর দিকে ঝাঁপিয়ে পড়বে এবং তাদের এটিতে ক্লিক করতে বাধ্য করবে। খবরটি পড়ার পরে, ব্যবহারকারীরা এটি সম্পর্কে সচেতনতা বাড়াতে তাদের সামাজিক চ্যানেলে ছড়িয়ে দেবেন। কখনও কখনও, এমনকি অফিসিয়াল সংবাদ সূত্রগুলি তাদের নিজস্ব সাইটের জন্য গল্পটি তুলে নেয়৷
  4. ইন্টারনেটে ছড়িয়ে পড়া "ব্রেকিং নিউজ" পড়তে আগ্রহী, লোকেরা এটি পড়ার জন্য নিবন্ধটির দিকে ছুটে আসে।
  5. পাঠকরা যখন খবর পড়তে সাইটটিতে যান, তখন তাদের আগে থেকে সেট করা বিজ্ঞাপন দেখানো হয়। এই বিজ্ঞাপনগুলির ভিউ এবং ক্লিকগুলি বিজ্ঞাপনের অর্থে অনুবাদ করে৷
  6. ভুয়া সংবাদ লেখক তাদের ওয়েবসাইট যে বিপুল পরিমাণ মনোযোগ পায় তার উপর ভিত্তি করে অর্থ উপার্জন করেন।

কিভাবে এটাকে হারাতে হয়

ফেক নিউজ ওয়েবসাইটগুলি কীভাবে কাজ করে এবং কেন তারা এটি করে

সুতরাং, পরিষ্কারভাবে সমাধান হল ফেক নিউজ ওয়েবসাইটগুলি এড়ানো এবং তাদের বিজ্ঞাপনের আয় দেওয়া বন্ধ করা। Facebook এবং অন্যান্য সংবাদ পরিবেশকরা ইতিমধ্যেই ভুয়া খবরের বিরুদ্ধে ক্র্যাক ডাউন করছে, কিন্তু এই নিবন্ধগুলির দ্বারা বোকা বানানো রোধ করতে আপনি কী করতে পারেন?

আপনি যদি এমন কোনও উত্স থেকে "ব্রেকিং নিউজ" দেখেন যা খুব সম্মানজনক নয় (যেমন একটি র্যান্ডম টুইটার হ্যাশট্যাগ প্রবণতা), এতে বিনিয়োগ না করার চেষ্টা করুন। আপনি যদি যাচাই করতে চান যে এটি আসল চুক্তি, তাহলে আপনার প্রিয় সার্চ ইঞ্জিন বা নিউজ এগ্রিগেটে খবরের বিষয় অনুসন্ধান করুন। দেখুন ফলাফলে কি আসে; যদি কিছু (বা না) ফলাফল বিশ্বাসযোগ্য হয়, তবে বিষয়টিকে কয়েক ঘন্টার জন্য একা ছেড়ে দিন। অপেক্ষা করার পরও যদি এটি তোলা না হয়, তাহলে আপনি নিরাপদে ধরে নিতে পারেন এটি বানোয়াট।

ভুয়া খবরের বিস্তার রোধে সাহায্য করার জন্য, আপনি নিজের জন্য চেষ্টা করতে পারেন এমন ব্রাউজার এক্সটেনশন রয়েছে৷ FiB ইন্টারনেট জুড়ে ছড়িয়ে পড়া জাল খবরের বিরুদ্ধে লড়াই করার একটি উত্তর হিসাবে শুরু করেছে। এটির লক্ষ্য হল ক্রোমের সাথে কাজ করা সংবাদগুলিকে শনাক্ত করা এবং বিশ্লেষণ করা যা একটি ফিডে প্রদর্শিত হয়৷ একবার এটির বিশ্লেষণ শেষ হয়ে গেলে, এটি ব্যবহারকারীকে জানতে দেয় যে খবরটি যাচাই বা সম্পূর্ণরূপে বানোয়াট কিনা৷

আমার কাছে খবর

জাল খবরের নগদীকরণের বিকাশের সাথে, জনসাধারণের কাছ থেকে দ্রুত অর্থ উপার্জনের জন্য এটি ইন্টারনেটের চারপাশে ছড়িয়ে দেওয়া কখনও ভাল ছিল না। এখন আপনি জানেন যে তারা কীভাবে কাজ করে, কেন তারা করে এবং কীভাবে নিজেকে ফাঁদে আটকানো থেকে বিরত রাখতে হয়।

আপনি কি কখনও ভুয়া খবর দ্বারা প্রতারিত হয়েছেন? আপনার বন্ধুদের মধ্যে কেউ কি নিজেদেরকে ভুল নিবন্ধ ছড়িয়ে খুঁজে পেয়েছেন? নিচে আমাদের জানান!


  1. ওয়েবসাইট এবং ব্রাউজারগুলিতে ভিডিও অটোপ্লে কীভাবে অক্ষম করবেন

  2. কেন আমার ম্যাক রিস্টার্ট করব না এবং কিভাবে ঠিক করব

  3. Windows 10-এ খবর এবং আগ্রহ কীভাবে নিষ্ক্রিয় করবেন।

  4. কিভাবে (এবং কেন) উইন্ডোজ স্যান্ডবক্স ব্যবহার করবেন