কম্পিউটার

ওয়েবসাইট এবং ব্রাউজারগুলিতে ভিডিও অটোপ্লে কীভাবে অক্ষম করবেন

অডিওভিজ্যুয়াল বিষয়বস্তু একটি ওয়েবসাইটের জন্য গুরুত্বপূর্ণ। এটি সেই জিনিসগুলির মধ্যে একটি যা লোকেদের একটি ওয়েবসাইট দেখতে চায়। এই কারণে যে এটি সাধারণত স্বয়ংক্রিয়ভাবে চালু হতে সেট করা হয়। যে সময়ে বেশ বিরক্তিকর পেতে পারে. ভাল খবর হল আপনি ভিডিও অটোপ্লে অক্ষম করতে পারেন৷ বিভিন্ন ব্রাউজার এবং ওয়েবসাইটে।

শুধু কল্পনা করুন যে আপনি ইন্টারনেট সার্ফ করছেন এবং অবশেষে আপনি দেখার জন্য একটি ওয়েবসাইট বেছে নিন। আপনি সেই ওয়েবসাইটে অবতরণ করেন এবং হঠাৎ করেই একটি ভিডিও চলতে শুরু করে। এটি অনেক বেশি ঘটে বিশেষ করে যখন আপনি এমন একটি ওয়েবসাইটে যান যেখানে প্রচুর বিজ্ঞাপন রয়েছে৷ আপনি যদি এটি আশা না করেন তবে এটি বেশ বিরক্তিকর হতে পারে। ভিডিও অটোপ্লে থেকে আসা শব্দ আপনাকে অবাক করে দিতে পারে। তাই, ভিডিও অটোপ্লে কীভাবে অক্ষম করতে হয় তা শিখতে ক্ষতি হবে না।

পার্ট 1। ভিডিও অটোপ্লে কি?

আপনি সম্ভবত ভিডিও অটোপ্লে সম্পর্কে পরিচিত। এটি এমন একটি বৈশিষ্ট্য যা র্যান্ডম ভিডিওগুলিকে আপনি একটি ওয়েবসাইটে অবতরণ করার সাথে সাথেই স্বয়ংক্রিয়ভাবে চালানোর অনুমতি দেয়৷ আপনি প্রধান ওয়েবসাইটে এটি দেখতে. একটি ওয়েবসাইটে স্বয়ংক্রিয়ভাবে চালানো ভিডিওগুলি বেশিরভাগ বিজ্ঞাপনের উদ্দেশ্যে ব্যবহৃত হয়। ভিডিও অটোপ্লে বৈশিষ্ট্যটি কোম্পানিগুলি দর্শকদের দৃষ্টি আকর্ষণ করতে ব্যবহার করে। যতক্ষণ অডিও ফিচার চালু থাকে, ততক্ষণ দর্শক ভিডিওর দিকে তার মনোযোগ সরিয়ে নিতে বাধ্য। অডিও বিরক্তিকর পেতে পারে. কখনও কখনও, এটি এমনকি খুব বিব্রতকর হতে পারে বিশেষ করে যদি আপনি একটি শান্ত জায়গায় থাকেন। বিব্রত এড়াতে, আপনি এই বিশেষ বৈশিষ্ট্যটি নিষ্ক্রিয় করতে পারেন৷

অংশ 2. কিভাবে ভিডিও অটোপ্লে নিষ্ক্রিয় করবেন

ভিডিও অটোপ্লে অক্ষম করার উপায় আছে। এটি করার জন্য, আপনাকে বিভিন্ন ওয়েবসাইট এবং ব্রাউজারে এই বিশেষ বৈশিষ্ট্যটি নিষ্ক্রিয় করতে হবে। নীচের পদ্ধতিগুলি আপনাকে দেখাবে কিভাবে এটি করতে হবে।

পদ্ধতি #1। সাফারি ব্রাউজারের মাধ্যমে একটি ওয়েবসাইটে ভিডিও অটোপ্লে বন্ধ করুন

আপনি সাফারি ব্রাউজারের মাধ্যমে একটি ওয়েবসাইটে ভিডিও অটোপ্লে বৈশিষ্ট্যটি অক্ষম করতে পারেন। নিচের ধাপগুলো আপনাকে দেখাবে কিভাবে এটি করতে হয়।

ধাপ 1। টার্মিনাল খুলুন

আপনার স্ক্রিনে সাফারি বন্ধ আছে তা নিশ্চিত করুন। তারপর স্পটলাইট অনুসন্ধানে টার্মিনাল টাইপ করুন। টার্মিনাল খুলতে অনুসন্ধান আইকনে আঘাত করুন।

ধাপ 2. টার্মিনালে কোড লিখুন

ছবির কোড দেখুন। টার্মিনালে সঠিক কোডটি কপি করুন এবং লিখুন। কোডটি সাফারিতে একটি ডিবাগ কার্যকারিতা যোগ করে৷

ওয়েবসাইট এবং ব্রাউজারগুলিতে ভিডিও অটোপ্লে কীভাবে অক্ষম করবেন

ধাপ 3. ইনলাইন ভিডিও অস্বীকৃতি

একবার ডিবাগ কার্যকারিতা শীর্ষ মেনুতে যোগ করা হলে, এটিতে ক্লিক করুন। তারপর ড্রপ-ডাউন তালিকা থেকে মিডিয়া ফ্ল্যাগ নির্বাচন করুন। আরেকটি ড্রপ-ডাউন তালিকা প্রদর্শিত হবে। নির্বাচন করুন এবং ইনলাইন ভিডিও অননুমোদিত ক্লিক করুন৷

ওয়েবসাইট এবং ব্রাউজারগুলিতে ভিডিও অটোপ্লে কীভাবে অক্ষম করবেন

পদ্ধতি #2। সাফারি ব্রাউজারের মাধ্যমে সমস্ত ওয়েবসাইটে ভিডিও অটোপ্লে বন্ধ করুন

আপনি আপনার Safari ব্রাউজারে অ্যাক্সেস করা সমস্ত ওয়েবসাইটে ভিডিও অটোপ্লে বন্ধ করতে পারেন। নিচের ধাপগুলো আপনাকে দেখাবে কিভাবে।

  1. আপনার Mac এ Safari ব্রাউজার খুলুন। উপরের মেনুতে Safari-এ ক্লিক করুন এবং ড্রপ-ডাউন তালিকা থেকে পছন্দগুলি বেছে নিন।
  2. পরবর্তী উইন্ডোতে, উপরের মেনুতে ওয়েবসাইটগুলিতে ক্লিক করুন। একবার আপনি এটি করলে, আপনি ওয়েবসাইটগুলির একটি তালিকা দেখতে সক্ষম হবেন৷
  3. এখন, আপনার কার্সারটি স্ক্রিনের নীচের অংশে নিয়ে যান। অন্যান্য ওয়েবসাইট দেখার পরের ক্ষেত্রে, আপনি তিনটি বিকল্প খুঁজে পাবেন। এই বিকল্পগুলি হল অল অটো-প্লে, স্টপ মিডিয়া উইথ সাউন্ড, এবং নেভার অটোপ্লে।
  4. শেষ বিকল্পটি নির্বাচন করুন, যা কখনই অটোপ্লে নয়। আপনি স্ক্রিনে প্রদর্শিত প্রতিটি ওয়েবসাইটের জন্যও এটি করতে পারেন।

পদ্ধতি #3। Chrome-এ অটোপ্লে ভিডিও বন্ধ করুন

আপনার জন্য Chrome-এ ভিডিও অটোপ্লে অক্ষম করার একটি উপায়ও রয়েছে৷ নিচের ধাপগুলো আপনাকে দেখাবে কিভাবে এটি করতে হয়।

  1. Chrome লঞ্চ করুন এবং chrome://flags/#autoplay-policy এ টাইপ করুন . আপনি এটি টাইপ করার পরে, আপনার কীবোর্ডে এন্টার টিপুন।
  2. আপনি একবার আপনার কীবোর্ডে এন্টার ক্লিক করলে, ফলাফলগুলি অটোপ্লে নীতি দেখাবে৷ এটি অনুসন্ধান তালিকার শীর্ষে প্রদর্শিত হবে। এটা ভালো করে দেখুন।
  3. আপনি অটোপ্লে এর পাশে একটি ক্ষেত্র দেখতে পাবেন৷ ক্ষেত্রটি Default শব্দটি দেখাবে। বিভিন্ন অপশন দেখাতে এটিতে ক্লিক করুন।
  4. একবার আপনি এটিতে ক্লিক করলে, আপনি অন্যান্য বিকল্পগুলি দেখতে পাবেন যা হল কোন ব্যবহারকারীর অঙ্গভঙ্গি প্রয়োজন নেই, ক্রস-অরিজিন আইফ্রেমের জন্য ব্যবহারকারীর অঙ্গভঙ্গি প্রয়োজন, এবং ডকুমেন্ট ব্যবহারকারী সক্রিয়করণ প্রয়োজন। সর্বশেষ বিকল্পটি নির্বাচন করুন যা ডকুমেন্ট ব্যবহারকারী সক্রিয়করণ প্রয়োজন।
  5. পরিবর্তন কার্যকর করার জন্য আপনাকে Chrome পুনরায় চালু করতে হবে৷ এখন রিলঞ্চ করুন বলে ট্যাবে আপনার কার্সার নিয়ে আপনি এটি করতে পারেন। আপনি এই ট্যাবটি স্ক্রিনের নীচে, ডানদিকে দেখতে পাবেন।

ওয়েবসাইট এবং ব্রাউজারগুলিতে ভিডিও অটোপ্লে কীভাবে অক্ষম করবেন

পদ্ধতি #4। ফায়ারফক্সে ভিডিও অটোপ্লে বন্ধ করুন

ফায়ারফক্স ব্যবহারকারীদের জন্য, নিচের ধাপগুলো আপনাকে দেখাবে কিভাবে ভিডিও অটোপ্লে বন্ধ করতে হয়।

  1. Firefox খুলুন এবং ঠিকানা বারে config?filter=autoplay সম্পর্কে নিম্নলিখিত কোড টাইপ করুন। তারপর আপনার কীবোর্ডে এন্টার টিপুন।
  2. আপনি একবার এন্টার ক্লিক করলে, আপনি আপনার স্ক্রিনে একটি সতর্কতা দেখতে পাবেন। শুধু ট্যাবে ক্লিক করুন যা বলে আমি ঝুঁকি গ্রহণ করি। আপনি পরের বার এই সতর্কবার্তাটি দেখান বলে বক্সটিও আনচেক করতে পারেন।
  3. আপনাকে পরবর্তী উইন্ডোতে নিয়ে যাওয়া হবে যেখানে আপনি media.sutoplay.enabled দেখতে পাবেন . এটি জুড়ে, আপনি স্ট্যাটাস, টাইপ এবং মান দেখতে পাবেন।
  4. মানটি সত্য। আপনাকে এখানে যা করতে হবে তা হল মানটিকে সত্য থেকে মিথ্যাতে স্যুইচ করা। মান সত্য থেকে মিথ্যাতে স্যুইচ করতে সারিতে ডাবল ক্লিক করুন। এইভাবে, অটোপ্লে ভিডিওগুলি অক্ষম করা হবে৷

পদ্ধতি #5। Facebook-এ ভিডিও অটোপ্লে বন্ধ করুন

ফেসবুক সেই বিরক্তিকর অটোপ্লে ভিডিও থেকে মুক্ত নয়। আপনি যদি তাদের থামাতে চান তবে নীচের ধাপগুলি আপনাকে দেখাবে কিভাবে এটি করতে হবে৷

  1. Facebook-এ ভিডিও অটোপ্লে নিষ্ক্রিয় করতে, আপনাকে প্রথমে আপনার অ্যাকাউন্টে লগ ইন করতে হবে।
  2. আপনি একবার লগ ইন করলে, মেনুতে নিচের তীরটিতে ক্লিক করে সেটিংসে যান। তারপর স্ক্রিনের বাম পাশে ভিডিও নির্বাচন করুন৷
  3. এখন আপনি ভিডিও সেটিংস উইন্ডোতে আছেন, আপনার কার্সারকে অটো-প্লে ভিডিওতে নিয়ে যান। আপনি একটি ড্রপ-ডাউন তীর দেখতে পাবেন। ড্রপ-ডাউন তীরটিতে ক্লিক করুন এবং অফ নির্বাচন করুন।

পদ্ধতি #6। টুইটারে ভিডিও অটোপ্লে বন্ধ করুন

আপনি টুইটারে ভিডিও অটোপ্লে অক্ষম করতে পারেন। আপনি কীভাবে এটি করতে পারেন তা দেখতে নীচের পদক্ষেপগুলি একবার দেখুন৷

  1. আপনার অ্যাকাউন্টে লগ ইন করে টুইটার খুলুন। আপনার প্রোফাইল ফটোতে আপনার কার্সার নিয়ে যান এবং এটিতে ক্লিক করুন৷
  2. একবার আপনি আপনার প্রোফাইল ফটোতে ক্লিক করলে, আপনাকে অন্য উইন্ডোতে নিয়ে যাওয়া হবে৷ সেই উইন্ডোতে, সেটিংস এবং গোপনীয়তা নির্বাচন করুন৷
  3. একবার সেটিংস এবং গোপনীয়তা উইন্ডো প্রদর্শিত হলে, তালিকায় ডেটা ব্যবহার খুঁজুন। একবার আপনি এটি দেখতে ক্লিক করুন. তারপরে আপনাকে অন্য একটি উইন্ডোতে নিয়ে যাওয়া হবে যেখানে আপনি ভিডিওর অধীনে ভিডিও অটোপ্লে পাবেন৷
  4. নিম্নলিখিত বিকল্পগুলি দেখতে ভিডিও অটোপ্লেতে আলতো চাপুন:মোবাইল ডেটা এবং ওয়াই-ফাই, শুধুমাত্র ওয়াই-ফাই, এবং কখনও নয়৷ কখনও না নির্বাচন করুন৷

ওয়েবসাইট এবং ব্রাউজারগুলিতে ভিডিও অটোপ্লে কীভাবে অক্ষম করবেন

পদ্ধতি #7 রেডডিটে ভিডিও অটোপ্লে বন্ধ করুন

আপনি Reddit এ ভিডিও অটোপ্লে বন্ধ করতে পারেন। নিচের ধাপগুলো আপনাকে দেখাবে কিভাবে এটি করতে হয়।

  1. আপনি যদি নতুন Reddit ডিজাইন ব্যবহার করেন, তাহলে আপনার কার্সারকে ব্যবহারকারীর নাম এলাকায় নিয়ে যান এবং ব্যবহারকারী সেটিংস বেছে নিন। ফিড সেটিংস নির্বাচন করুন। তারপর অটোপ্লে মিডিয়া স্যুইচ টগলটিকে অফ পজিশনে স্লাইড করুন
  2. আপনি যদি এখনও Reddit এর লিগ্যাসি সংস্করণে থাকেন, তাহলে আপনার কার্সারকে ব্যবহারকারীর নাম এলাকায় নিয়ে যান তবে পছন্দগুলিতে ক্লিক করুন।
  3. যখন আপনি মিডিয়া দেখতে পান, তখন ডেস্কটপ মন্তব্য পৃষ্ঠায় অটোপ্লে রেডিট ভিডিওর পাশের বাক্সটি অনুসন্ধান করুন৷ এই বক্সটি আনচেক করুন।
  4. তারপর সেভ অপশন লেখা ট্যাবে ক্লিক করুন। আপনি এই ট্যাবটি স্ক্রিনের নীচের অংশে পাবেন।

  1. ম্যাকের mDNSresponder কী এবং কীভাবে এটি অক্ষম করবেন?

  2. উইন্ডোজ 10 এ কীভাবে ভিপিএন এবং প্রক্সি নিষ্ক্রিয় করবেন

  3. Windows 10-এ খবর এবং আগ্রহ কীভাবে নিষ্ক্রিয় করবেন।

  4. Windows 10 এবং Windows 11-এ অটোপ্লে কীভাবে নিষ্ক্রিয় করবেন