কম্পিউটার

10টি ওয়েবসাইট যা আপনাকে বিনামূল্যে প্রোগ্রামিং শেখাবে

10টি ওয়েবসাইট যা আপনাকে বিনামূল্যে প্রোগ্রামিং শেখাবে

আপনি অবসর, একটি শখ, বা এমনকি একটি কর্মজীবনের জন্য শিখতে চান না কেন, প্রোগ্রামিং ক্র্যাক করা একটি কঠিন বাদাম হতে পারে। সর্বোপরি, এটি পেইন্টিং বা লেখার মতো নয় যেখানে আপনি একটি ফাঁকা পৃষ্ঠা দিয়ে শুরু করতে পারেন এবং আপনার সেরাটা করতে পারেন। কোডিং এর মান এবং পদ্ধতি আছে যেগুলো শেখানো দরকার আগে কেউ এমনকি সবচেয়ে মৌলিক প্রোগ্রাম তৈরি করতে পারে। সৌভাগ্যক্রমে, আজকের কম্পিউটিং জগতে প্রোগ্রামিং অত্যাবশ্যক হওয়ায়, বিনামূল্যের প্রোগ্রামিং ওয়েবসাইটগুলি মানুষকে এই জটিল ক্ষেত্রে যেতে সাহায্য করার জন্য হাজির হয়েছে৷

এখানে দশটি ওয়েবসাইট রয়েছে যেখানে আপনি একটি পয়সা না দিয়েই প্রোগ্রামিং শিখতে পারবেন।

1. কোডএকাডেমি

10টি ওয়েবসাইট যা আপনাকে বিনামূল্যে প্রোগ্রামিং শেখাবে

কোডেকাডেমি নামে যা বলে তা করে – কীভাবে কোড করতে হয় তার মূল বিষয়গুলি আপনাকে শেখায়। এটি নির্দিষ্ট কোর্সের মাধ্যমে করে যার জন্য আপনি সাইন আপ করতে পারেন, আপনার পছন্দের বিষয় শিখতে আপনাকে উপকরণ সরবরাহ করে। কোডেকাডেমিতে একটি নির্দিষ্ট ভাষা (এইচটিএমএল, জাভা, পাইথন) শেখা থেকে শুরু করে কীভাবে ওয়েবসাইট তৈরি করতে হয় তা শেখার বিষয় রয়েছে। আপনি যদি সত্যিই Codecademy উপভোগ করেন, তাহলে আপনি প্রিমিয়াম প্ল্যান কিনতে পারেন যা অতিরিক্ত শিক্ষা সহায়তা আনলক করে।

2. edX

10টি ওয়েবসাইট যা আপনাকে বিনামূল্যে প্রোগ্রামিং শেখাবে

যদিও edX একটি ওয়েবসাইট যা সর্ব-উদ্দেশ্য কোর্স সরবরাহ করে, এটির লাইব্রেরিতে কম্পিউটার প্রোগ্রামিং কোর্সের একটি বিস্তৃত অ্যারে রয়েছে। edX হার্ভার্ড এবং এমআইটি দ্বারা 2012 সালে প্রতিষ্ঠিত হয়েছিল, তাই আপনি জানেন যে আপনি এখানে মানসম্পন্ন কোর্স পাবেন! কোর্সগুলি হয় একজন প্রশিক্ষকের দ্বারা পরিচালিত হয় বা নিজের দ্বারা সম্পন্ন হয়। শুধু "প্রোগ্রামিং" এর জন্য তাদের লাইব্রেরি অনুসন্ধান করুন তাদের পরিসর দেখতে, অথবা আপনি যে কোর্সগুলি চান তা খুঁজে পেতে নির্দিষ্ট শব্দ ব্যবহার করুন৷

3. এমআইটি ওপেন কোর্সওয়্যার

10টি ওয়েবসাইট যা আপনাকে বিনামূল্যে প্রোগ্রামিং শেখাবে

এমআইটির কথা বলছি, কেন তাদের পূর্বে তৈরি কোর্সের উপাদান অনলাইনে অ্যাক্সেস করবেন না? আপনি তাদের লাইব্রেরি অনুসন্ধান করতে পারেন বা প্রাসঙ্গিক কোর্সের জন্য কম্পিউটার বিজ্ঞান বিভাগে ব্রাউজ করতে পারেন। সেখানে প্রচুর আছে, যেমন কম্পিউটার সায়েন্সের একটি ভূমিকা এবং একটি C++ প্রাইমার, এবং সেগুলি বিনামূল্যে ব্যবহার করা যায়। এটি অন্যান্য বিনামূল্যের প্রোগ্রামিং ওয়েবসাইট থেকে একটু ভিন্ন, কারণ এটি ভিডিও বা নিবন্ধের পরিবর্তে কাঁচা বিশ্ববিদ্যালয়ের উপকরণ ডাউনলোড করছে। আপনি যদি কোর্সের সামগ্রী মুদ্রণ করতে এবং আপনার অবসর সময়ে এটি চিবিয়ে উপভোগ করেন তবে এটি একটি দুর্দান্ত বিকল্প।

4. খান একাডেমি

10টি ওয়েবসাইট যা আপনাকে বিনামূল্যে প্রোগ্রামিং শেখাবে

আপনি যদি ভিডিওগুলির একটি সংগ্রহ পছন্দ করেন তবে আপনি নিজের গতিতে ব্যবহার করতে পারেন, খান একাডেমিতে আপনি যা খুঁজছেন তা রয়েছে৷ শুধু তাদের প্রোগ্রামিং সেকশন ব্রাউজ করুন এবং আপনি যা দেখতে চান তা বেছে নিন। প্রোগ্রামিং কি থেকে শুরু করে অবজেক্ট-ওরিয়েন্টেড প্রোগ্রামিং পর্যন্ত সব ধরনের প্রোগ্রামিং এর মৌলিক বিষয়গুলির মধ্যে রয়েছে।

5. উডেমি

10টি ওয়েবসাইট যা আপনাকে বিনামূল্যে প্রোগ্রামিং শেখাবে

Udemy এর কোর্সের জন্য চার্জ করলেও, এটি আপনাকে চেষ্টা করার জন্য বিনামূল্যেও সরবরাহ করে। অনুসন্ধান করার সময় "মূল্য" ফিল্টার বিকল্পের অধীনে "ফ্রি" নির্বাচন করে এটি করা যেতে পারে। প্রতিটি কোর্সের একটি রেটিং এবং কতজন লোক ইতিমধ্যে এটি নিয়েছে তার একটি কাউন্টার রয়েছে, যার অর্থ আপনি আপনার মূল্যবান সময়ের মূল্যবানদের সনাক্ত করতে পারেন৷

6. ফ্রি কোড ক্যাম্প

10টি ওয়েবসাইট যা আপনাকে বিনামূল্যে প্রোগ্রামিং শেখাবে

ফ্রি কোড ক্যাম্পে এটির একটি আকর্ষণীয় মোড় রয়েছে:আপনি তাদের সাথে অনলাইনে কোডিং অধ্যয়ন করেন এবং তারপর প্রায় এক বছর পর, আপনি অলাভজনকদের জন্য ওপেন সোর্স প্রকল্পগুলিতে কাজ করার অধিকারী হন৷ ধারণাটি হল যে আপনি ফ্রি কোড ক্যাম্পের সময় এবং অভিজ্ঞতাকে একটি বাস্তব-বিশ্বের পোর্টফোলিওতে অনুবাদ করতে ব্যবহার করতে পারেন যা আপনাকে চাকরি পেতে সহায়তা করতে পারে। রেজিস্ট্রেশন প্রক্রিয়া চলাকালীন ফ্রি কোড ক্যাম্পের জন্য একটি GitHub অ্যাকাউন্ট তৈরি করতে হবে, তাই যদি আপনার কাছে ইতিমধ্যেই থাকে তবে এটি হাতে রাখুন।

7. GitHub

10টি ওয়েবসাইট যা আপনাকে বিনামূল্যে প্রোগ্রামিং শেখাবে

সম্ভবত ওয়েবসাইটটির সাথে আধা-পরিচিতদের জন্য একটি অদ্ভুত এন্ট্রি, GitHub প্রোগ্রামিং টিউটোরিয়াল দিয়ে লোড করা হয়েছে। এটি Victor Felder (A.K.A vhf) দ্বারা রক্ষণাবেক্ষণ করেন যিনি বিনামূল্যে (এবং আইনি!) প্রোগ্রামিং সামগ্রীর একটি বিশাল ডাটাবেস তৈরি করেছেন এবং এটি খুলেছেন যাতে অন্য লোকেরা অবদান রাখতে পারে৷ ফলাফলটি ব্যবহার করতে এবং শিখতে বিনামূল্যে উপাদানের একটি চমত্কার সংগ্রহ। নিচের দিকে স্ক্রোল করুন এবং ইংরেজি সহ আপনি আপনার বইগুলি যে ভাষায় রাখতে চান তা নির্বাচন করুন৷

8. কোড প্লেয়ার

10টি ওয়েবসাইট যা আপনাকে বিনামূল্যে প্রোগ্রামিং শেখাবে

সমস্ত বিনামূল্যের প্রোগ্রামিং ওয়েবসাইটগুলির মধ্যে, কোড প্লেয়ার হল সেই লোকেদের জন্য একটি চমৎকার পছন্দ যারা উদাহরণ দিয়ে শেখে। একটি কোর্স বেছে নিন, এবং এটি আপনাকে স্ক্র্যাচ থেকে কোডের বাইরে যে কেউ এটি তৈরি করছে তার লাইন-বাই-লাইন প্লেব্যাক দেবে। তারপর, হয় এটি নিজেই কোড করুন বা আপনার নিজের প্রকল্পের জন্য কোডটি অনুলিপি করুন। এটি এমন লোকেদের জন্য একটি দুর্দান্ত সরঞ্জাম তৈরি করে যারা সরাসরি শেখানোর পরিবর্তে লোকেদের পারফরম্যান্স দেখে শেখে। তাদের HTML5 স্নেক গেম কোর্সটি বিশেষভাবে চিত্তাকর্ষক!

9. ওডিন প্রজেক্ট

10টি ওয়েবসাইট যা আপনাকে বিনামূল্যে প্রোগ্রামিং শেখাবে

ওডিন প্রজেক্ট হল ওয়েব ডেভেলপমেন্ট কিভাবে করতে হয় তা শেখার বিষয়ে। এর কোর্সটি আপনাকে রুবি অন রেল, HTML5 এবং জাভাস্ক্রিপ্টের মতো কয়েকটি ভাষা দিয়ে শুরু করে। ওডিন প্রজেক্টকে যা বিশেষভাবে আকর্ষণীয় করে তুলেছে তা হল যে এটি আপনাকে ওয়েব ডেভেলপার হিসেবে আপনার প্রথম কাজ কিভাবে করতে হয় সে সম্পর্কে কিছু টিপস এবং পয়েন্টার দেবে, এটি উদীয়মান ক্যারিয়ার ডেভেলপারদের জন্য একটি আকর্ষণীয় পছন্দ করে তুলবে।

10. কোড যুদ্ধ

10টি ওয়েবসাইট যা আপনাকে বিনামূল্যে প্রোগ্রামিং শেখাবে

আপনি যখন উপরের বিনামূল্যের প্রোগ্রামিং ওয়েবসাইটগুলি থেকে মৌলিক বিষয়গুলি শিখেছেন এবং কোথাও আপনার দক্ষতা পরীক্ষা করতে এবং একই সাথে শিখতে চান তখন কোড ওয়ার্স একটি দুর্দান্ত বিকল্প। আপনি আপনার কোডিং দক্ষতা এবং ভাষার সাথে প্রাসঙ্গিক একটি সম্প্রদায়-সেট চ্যালেঞ্জ (যাকে "কাটা" বলা হয়) নিতে পারেন। আপনার সমাধান কোড আপ করুন এবং এটি জমা দিন, তারপর চ্যালেঞ্জের মেয়াদ শেষ হলে, প্রত্যেকের সমাধান প্রকাশ করা হবে। তারপরে আপনি ব্রাউজ করতে পারেন কীভাবে অন্য সবাই এটিকে মোকাবেলা করেছে এবং কীভাবে আপনি নিজেকে উন্নত করতে পারেন তা শিখতে পারেন৷

কোড বিনামূল্যে

এই বর্তমান দিনে শেখার জন্য প্রোগ্রামিং একটি দুর্দান্ত দক্ষতা হওয়ায়, শেখা শুরু করাও সহজ ছিল না। আপনার কাছে এখন দশটি বিনামূল্যের প্রোগ্রামিং ওয়েবসাইট রয়েছে যা থেকে আপনি শিখতে পারেন, ব্যাঙ্ক ভাঙা ছাড়াই!

আপনি কি কোড শিখতে চান? আপনি কি ভাষা শিখছেন? আপনি যদি একজন অভিজ্ঞ হন, আপনি কীভাবে কোড শিখলেন? নিচে আপনার গল্প শেয়ার করুন!


  1. বিনামূল্যে অ্যাপ যা আপনাকে অর্থ উপার্জন করতে সাহায্য করে

  2. বিনামূল্যে এবং আইনত পিসি গেম ডাউনলোড করার জন্য সেরা ওয়েবসাইট

  3. বিনামূল্যে সঙ্গীত ডাউনলোড করার জন্য ৭টি সেরা ওয়েবসাইট 2022

  4. 5 উপায় কিভাবে আপনি বিনামূল্যে এমএস অফিস ব্যবহার করতে পারেন