কম্পিউটার

"ব্যান্ডউইথ থ্রটলিং" বলতে কী বোঝায় এবং কেন আইএসপি এটি করে

 ব্যান্ডউইথ থ্রটলিং  বলতে কী বোঝায় এবং কেন আইএসপি এটি করে

সাম্প্রতিক নেট নিরপেক্ষতা বিতর্কের আলোচনার মধ্যে, বিশেষ করে একটি শব্দ ক্রপ করে চলেছে:"থ্রটলিং।" দুর্ভাগ্যবশত, এমনকি নেট নিরপেক্ষতার বাইরেও, ব্যান্ডউইথ থ্রটলিং এমন কিছু যা ব্যবহারকারীরা প্রতিদিনের ভিত্তিতে অনুভব করতে পারেন। তাই থ্রটলিং কি? ব্যবহারকারীরা কখন থ্রোটল হয় এবং আপনি কীভাবে বুঝবেন যে এটি আপনার সাথে ঘটছে?

ব্যান্ডউইথ থ্রটলিং কি?

আপনি যখন ইন্টারনেট অ্যাক্সেস করেন, আপনি আপনার ইন্টারনেট পরিষেবা প্রদানকারীর (ISP) মাধ্যমে তা করেন। অবশ্যই, আইএসপি (আশা করি!) আপনার বর্তমান পরিকল্পনার অধীনে আপনাকে দ্রুততম গতি দেওয়ার চেষ্টা করবে। তবে এমন কিছু উদাহরণ রয়েছে যেখানে ISP ইচ্ছাকৃতভাবে আপনার ইন্টারনেটের গতি কমিয়ে দেবে। এটাকে "থ্রোটলিং" বলে, যখন আপনার 'নেট আপনার পরিষেবা প্রদানকারীর দ্বারা সঞ্চালিত একটি তৈরি মন্থরতার সম্মুখীন হয়।

এটা কেন করা হয়?

উচ্চ গতির ইন্টারনেট বিনোদনের অগ্রভাগে থাকায়, কেন একটি ISP ইচ্ছাকৃতভাবে আপনার সংযোগকে ধীর করে দেবে তা বোঝা যায় না। যাইহোক, আইএসপি কেন এই পথটি গ্রহণ করবে তার বিভিন্ন কারণ রয়েছে।

পিক ইন্টারনেট সময়ে, একটি ISP আপনার সংযোগে সীমাবদ্ধ করতে পারে। এটি সম্পূর্ণভাবে এই কারণে যে বিপুল পরিমাণ লোক একই সময়ে একই পরিষেবা ব্যবহার করছে। যদি আইএসপি বিশ্বাস করে যে তাদের পরিষেবা পিক সময়ে দ্রুত গতিতে বড় ফাইল ডাউনলোড করা প্রত্যেকের ওজন সামলাতে পারে না, তবে একটি স্থিতিশীল পরিষেবা বজায় রাখার জন্য তারা সংযোগগুলি থ্রোটল করবে৷

 ব্যান্ডউইথ থ্রটলিং  বলতে কী বোঝায় এবং কেন আইএসপি এটি করে

একইভাবে, একটি ISP তাদের চুক্তিতে একটি "ন্যায্য ব্যবহার নীতি" থাকতে পারে। এই নীতিতে বলা হয়েছে যে যদি কোনও পরিবার বা ব্যবহারকারী একটি নির্দিষ্ট ডেটা ক্যাপ এক মাসের মধ্যে ডাউনলোড করে, তাহলে ISP পরবর্তী মাস পর্যন্ত সংযোগটি বন্ধ করে দেবে। ISPs বলে যে এই ক্রিয়াটি নেটওয়ার্কগুলিকে শক্তি ব্যবহারকারীদের একটি ছোট শতাংশের দ্বারা গ্রাস করা থেকে বিরত রাখে, এটি অন্য সবার জন্য আরও ন্যায্য করে তোলে৷

নেট নিরপেক্ষতার আলোচনার সময় থ্রটলিং স্পটলাইটে এসেছিল। লোকেরা উদ্বিগ্ন ছিল যে নেট নিরপেক্ষতার ধারণাটি বাতিল করা হলে, ISP-গুলি তাদের সরবরাহ করা ইন্টারনেটকে আকার দেওয়ার স্বাধীনতা পাবে। এটি তাদের প্রতিযোগীদের মতো ওয়েবসাইটগুলিকে থ্রোটলিং বা ব্লক করার জন্য আইএসপিগুলির জন্য গেট খুলে দেয়। এই বিষয়টি বেশ কয়েকবার সংবাদে এসেছে কারণ ISP গুলি তাদের অপছন্দের সাইটগুলিতে ট্র্যাফিক গতি থ্রোটল করার জন্য ধরা পড়েছে৷

আমি কি থ্রোটল করছি?

আপনি যদি থ্রোটল হচ্ছেন কিনা তা দেখতে চান তবে এটি একটু কঠিন হতে পারে। গ্লাসনোস্ট নামে একটি দুর্দান্ত সরঞ্জাম ছিল যা সাহায্য করেছিল, কিন্তু দুর্ভাগ্যবশত এটি বন্ধ হয়ে গেছে। যদি আপনি দেখতে চান যে আপনি থ্রোটল হচ্ছেন, আপনি কিছু ম্যানুয়াল স্লিউথিং করতে পারেন তা খুঁজে বের করার জন্য।

 ব্যান্ডউইথ থ্রটলিং  বলতে কী বোঝায় এবং কেন আইএসপি এটি করে

যদিও আপনি থ্রোটল হচ্ছেন কিনা তার জন্য "হ্যাঁ" বা "না" পাওয়ার কোনও নিশ্চিত উপায় নেই, আপনি দিন এবং মাসের মধ্যে স্পিডটেস্টের মতো একটি টুল ব্যবহার করে আপনার গতি নিরীক্ষণ করতে পারেন। দিনের বিভিন্ন সময়ে চেক করা আপনাকে বলবে যে আপনার আইএসপি আপনাকে পিক টাইমে থ্রোটল করে কিনা এবং এক মাসের প্রথম দিন থেকে প্রতিদিন চেক করা আপনাকে একটি ন্যায্য ব্যবহার নীতি সক্রিয় করার পরামর্শ দেবে যদি গতি হঠাৎ কমে যায়।

আপনি যদি পারেন, আপনি আপনার ISP এর গ্রাহক সহায়তার সাথে যোগাযোগ করার চেষ্টা করতে পারেন। আপনার অ্যাকাউন্টে থ্রোটল প্রয়োগ করা হচ্ছে কিনা আশা করি তারা আপনাকে বলতে সক্ষম হবে। কেন আপনার অ্যাকাউন্টে ক্যাপ রাখা হয়েছিল সে সম্পর্কে তারা আপনাকে আরও বলতে সক্ষম হতে পারে।

এখান থেকে কি করতে হবে

 ব্যান্ডউইথ থ্রটলিং  বলতে কী বোঝায় এবং কেন আইএসপি এটি করে

আপনি যদি বিশ্বাস করেন যে আপনার ISP আপনার ইন্টারনেট থ্রোটল করছে, তাহলে আপনার ISP-এর পরিষেবার শর্তাবলী দুবার চেক করুন। খুঁজে বের করার চেষ্টা করুন যে আপনার আইএসপি এমন কোনো শর্তকে সংজ্ঞায়িত করেছে যেখানে তারা আপনার সংযোগ থ্রোটল করার অনুমতি দেয়।

  • যদি সময়-ভিত্তিক থ্রটল থাকে, তাহলে থ্রটলিং হওয়ার আগে এবং পরে আপনার ভারী ব্যবহারের পরিকল্পনা করার চেষ্টা করুন। এর মধ্যে রয়েছে আপনার কেনা সিনেমা এবং গেম ডাউনলোড করা, ভিডিও লোড করা বা অনলাইন গেম খেলা। থ্রটলিং শুরু হওয়ার জন্য হালকা ইন্টারনেট ব্রাউজিং সংরক্ষণ করার চেষ্টা করুন।
  • যদি এটি ডেটা-ভিত্তিক হয়, আপনি প্রতি মাসে কত ডেটা ব্যবহার করছেন তা নিরীক্ষণ করতে আপনি সফ্টওয়্যার এবং সরঞ্জামগুলি ব্যবহার করতে পারেন৷ ক্রিস্টোফার কীভাবে Windows 10-এর মধ্যে আপনার ব্যবহার চেক করতে পারেন সেই বিষয়ে একটি নিবন্ধ লিখেছেন এবং আপনি মাসিক সীমার মধ্যে থাকা নিশ্চিত করতে সেটি অনুসরণ করতে পারেন। বিকল্পভাবে, আপনি যখন ওয়েব ব্রাউজারের মাধ্যমে লগ ইন করেন তখন আপনার রাউটার আপনাকে আপনার ডেটা ব্যবহার বলতে সক্ষম হতে পারে। কিভাবে এই তথ্য অ্যাক্সেস করতে হয় তা দেখতে আপনার রাউটারের ম্যানুয়াল দেখুন।

যদি ধাক্কা ধাক্কা দিতে আসে, তাহলে আপনার পরিষেবা পরিবর্তন করা মূল্যবান হতে পারে। আইএসপি পরিবর্তন করা একটি বিকল্প, যদিও আপনার জন্য উপলব্ধ নির্বাচন আপনার অবস্থানের উপর নির্ভর করে ভিন্ন হতে পারে। কিছু ব্যবহারকারীদের শুধুমাত্র একটি আইএসপি থেকে বেছে নেওয়ার জন্য থাকতে পারে, অন্যদের কাছে তাদের মনোযোগের জন্য একটি সম্পূর্ণ হোস্ট আইএসপি রয়েছে। যদি আপনার ISP পরিবর্তন করা কাজ না করে, তাহলে আপনার বর্তমান পরিষেবার মাধ্যমে একটি প্রিমিয়াম প্ল্যান কেনার বিষয়ে গবেষণা করুন যা এর ব্যবহারকারীদের থ্রোট করবে না।

থ্রটলিং এর চিন্তা

আইএসপি থ্রোটলিং এর সমস্ত আলোচনার সাথে, এটি কী এবং কেন এটি করা হয়েছে তা জানা মূল্যবান। এখন আপনি প্রাথমিক বিশদ এবং সেইসাথে কীভাবে আপনার সংযোগ থ্রোটল হচ্ছে তা জানবেন।

থ্রটলিং আপনার দৈনন্দিন জীবনে কতটা প্রভাব ফেলে? নিচে আমাদের জানান।


  1. কার্নেল_টাস্ক কী এবং কেন এটি আমার ম্যাকে চলছে?

  2. AppleSpell কি এবং কেন এটি আমার ম্যাকে চলছে?

  3. ব্যান্ডউইথ থ্রটলিং কী এবং কীভাবে এটি বন্ধ করবেন?

  4. splwow64.exe কি এবং এটি কেন চলছে