কম্পিউটার

কীভাবে আপনার মডেমকে ডিনায়াল-অফ-সার্ভিস থেকে রক্ষা করবেন

কীভাবে আপনার মডেমকে ডিনায়াল-অফ-সার্ভিস থেকে রক্ষা করবেন

পরিষেবা অস্বীকার (DoS) আক্রমণ একজন ব্যবহারকারীকে তার ডিভাইস বা নেটওয়ার্কে অ্যাক্সেস অস্বীকার করে। যদিও পরিষেবা অস্বীকারকারী যে কাউকে টার্গেট করতে পারে, অনলাইন গেমার, ই-কমার্স ওয়েবসাইট এবং ফরেক্স ব্যবসায়ীরা আক্রমণের জন্য সবচেয়ে বেশি ঝুঁকিপূর্ণ। এই নিবন্ধটি আপনাকে দেখায় কিভাবে DoS আক্রমণ মডেমকে প্রভাবিত করতে পারে এবং কিভাবে আপনি আপনার মডেমকে রক্ষা করতে পারেন৷

কিভাবে একটি DoS কাজ করে

একটি DoS (পরিষেবার অস্বীকার) অনেকটা DDoS (পরিষেবার ডিস্ট্রিবিউটেড ডিনায়াল) এর মতো কাজ করে। শুধুমাত্র পার্থক্য হল যে একটি DoS একটি একক ইন্টারনেট সংযোগ ব্যবহার করে একটি একক কম্পিউটার থেকে চালু করা হয়, যখন একটি DDoS একাধিক ইন্টারনেট সংযুক্ত ডিভাইস বা কম্পিউটার থেকে শুরু হয় এবং একাধিক ইন্টারনেট সংযোগ ব্যবহার করতে পারে। DoS বা DDoS বিভিন্ন নামে আসে, তাদের আক্রমণের মোডের উপর নির্ভর করে। উদাহরণগুলির মধ্যে রয়েছে SYN ফ্লাড, Smurf, Ping of Death ইত্যাদি।

পরিষেবার অস্বীকৃতি আক্রমণকারী জাল ট্র্যাফিক বা সম্পদ অনুরোধ সহ একটি ডিভাইস বা নেটওয়ার্ক বোমাবর্ষণ করবে। এই বোমা হামলা শিকারের সিস্টেমকে প্লাবিত করে এবং বৈধ সম্পদের অনুরোধগুলিকে আটকে দেয়। কিছু কিছু ক্ষেত্রে, একজন আক্রমণকারী একটি বটনেট তৈরি করে যা সন্দেহাতীত ইন্টারনেট ব্যবহারকারীদের কাছ থেকে অন্যান্য ইন্টারনেট সংযুক্ত ডিভাইস এবং আইপি ব্যবহার করে পরিষেবা অস্বীকার করার জন্য। এই ক্ষেত্রে, আমরা এটিকে ডিস্ট্রিবিউটেড ডিনায়াল অফ সার্ভিস (DDoS) বলি।

কীভাবে আপনার মডেমকে ডিনায়াল-অফ-সার্ভিস থেকে রক্ষা করবেন

সাম্প্রতিক সময়ে, বিশেষ করে 2016 সাল থেকে, আইপি হাইজ্যাকের রিপোর্ট ঘন ঘন হয়েছে। আপনি সহজে শোডানের মতো বিশেষ সার্চ ইঞ্জিনগুলিতে আইপি ঠিকানাগুলি খুঁজে পেতে পারেন, ঠিক যেমন দ্রুত আপনি গুগলে ওয়েব পৃষ্ঠাগুলি কল করতে চান। কে জানে, আপনি হয়তো কারো দুষ্টু তালিকায় আছেন।

আক্রমণকারীরা তাদের পরিষেবা আক্রমণ অস্বীকার করার জন্য অনেক কারণ দিয়েছে। হ্যাকাররা একটি লক্ষ্যকে আক্রমণ করতে পারে কারণ তারা তাদের শিকারের ধারণার সাথে একমত নয়, বা প্রতিযোগিতায় অংশ নিতে চায়, বা সাইবার যুদ্ধে লিপ্ত হয় এবং শুধুমাত্র তাদের লক্ষ্যবস্তু থেকে চাঁদাবাজি করতে চায়।

21শে অক্টোবর, 2016-এ, কেউ একটি Mirai বটনেটের সুবিধা নিয়েছিল যেখানে Dyn-কে আক্রমণ করার জন্য 100,000 ডিভাইস ব্যবহার করা হয়েছিল যা তাদের জন্য গ্রাহকদের সাথে সংযোগ করা কঠিন করে তুলেছিল। স্পটিফাই, ইটিসি, টুইটার এবং এই জাতীয় কিছু বড় ওয়েবসাইট প্রক্রিয়া চলাকালীন কয়েক ঘন্টার জন্য বন্ধ হয়ে গেছে। অন্যান্য আক্রমণের মধ্যে রয়েছে রিও অলিম্পিক, ক্লিনটন এবং ট্রাম্পের প্রচারণার ঘটনা, কয়েকটি উল্লেখ করার জন্য।

কীভাবে একটি মডেমের বিরুদ্ধে একটি DoS আক্রমণ সনাক্ত করতে হয়

কীভাবে আপনার মডেমকে ডিনায়াল-অফ-সার্ভিস থেকে রক্ষা করবেন

একটি মডেম আক্রমণ করতে, একজন আততায়ী আপনার আইপি ঠিকানাকে লক্ষ্য করে। আপনি আক্রমণের শিকার হচ্ছেন তা জানার একমাত্র উপায় হল আপনার ইন্টারনেট সংযোগ বিনা কারণে বন্ধ হয়ে যায়। এটি একটি আক্রমণ এবং শুধুমাত্র অন্য ত্রুটি নয় তা নির্ধারণ করতে, আপনি এই পদক্ষেপগুলি অনুসরণ করতে পারেন:

  • আপনার মডেম এর পাওয়ার সোর্স এবং নেটওয়ার্ক ক্যাবল থেকে আনপ্লাগ করুন।
  • আপনি যদি আপনার কম্পিউটারে আপনার মডেম সরাসরি সংযুক্ত করে থাকেন, তাহলে আপনার কম্পিউটার বন্ধ করুন।
  • অন্তত পাঁচ মিনিটের জন্য সবকিছু বন্ধ রাখতে দিন।
  • সবকিছু আবার প্লাগ ইন করুন এবং তারপর চালু করুন।

আপনার ইন্টারনেট সংযোগ বিচ্ছিন্ন থাকলে আপনার ISP কল করুন। বেশিরভাগ আইএসপি তাদের গ্রাহকদের একটি সমস্যা সমাধানের সেশনের মাধ্যমে গাইড করবে যে কোনও আক্রমণকারী প্রকৃতপক্ষে তাদের দূষিত ট্র্যাফিক বা সংস্থান অনুরোধ পাঠাচ্ছে কিনা।

কিভাবে আপনার মডেমকে একটি DoS আক্রমণ থেকে রক্ষা করবেন

কীভাবে আপনার মডেমকে ডিনায়াল-অফ-সার্ভিস থেকে রক্ষা করবেন

প্রতিরোধ সবসময় রোগের চিকিত্সার চেয়ে বেশী ভাল। কিছু জিনিস নিরাময়যোগ্য নয় - তাই আপনি পরিবর্তে ক্ষতি প্রতিরোধ করবেন। আপনি একটি ভার্চুয়াল প্রাইভেট নেটওয়ার্ক (VPN), একটি নিরাপদ ফায়ারওয়াল, অথবা VPN এবং ফায়ারওয়াল উভয়ের মিশ্রণ ব্যবহার করে আপনার মডেমকে সুরক্ষিত করতে পারেন - যদি তারা একসাথে কাজ করে।

ভার্চুয়াল প্রাইভেট নেটওয়ার্ক (VPN)

আপনার মডেমে একটি DoS আক্রমণ প্রতিরোধ করার সবচেয়ে শক্তিশালী উপায় একটি VPN ব্যবহার করা হবে। সফ্টওয়্যারটি আপনাকে বিশ্বব্যাপী দূরবর্তী স্থানে অবস্থিত বহিরাগত সার্ভারের সাথে সংযুক্ত করে আপনার আসল আইপি ঠিকানা লুকিয়ে রাখে৷

একটি VPN আপনার মডেমের ইন্টারনেট সংযোগও সুরক্ষিত করতে পারে, যার ফলে একটি DoS আক্রমণ এড়ানো যায়। যখন কোনো আক্রমণকারী কোনো লক্ষ্যবস্তুকে দূষিত ট্র্যাফিক দিয়ে প্লাবিত করে, তখন একটি VPN ট্র্যাফিক শোষণ করে এবং তার জন্য সরাসরি গন্তব্যে পৌঁছানো কঠিন করে তোলে।

অ্যান্টিভাইরাস এবং ফায়ারওয়াল

হ্যাঁ, একজন দৃঢ়প্রতিজ্ঞ হ্যাকার অ্যান্টিভাইরাস বা অ্যান্টি-ম্যালওয়্যার সফ্টওয়্যার এবং ফায়ারওয়ালের প্রতিরক্ষা কমিয়ে আনতে পারে, তবে এটি আপনার প্রাথমিক সুরক্ষার জন্য ভাল। অন্তত, একটি অ্যান্টিভাইরাস প্রোগ্রাম হ্যাকারদের দক্ষতার সাথে আপনার আইপি সনাক্ত করা থেকে বিরত করবে। আপনার প্রতিরক্ষা সফ্টওয়্যারের আরেকটি সুবিধার মধ্যে রয়েছে যদি কোনো আক্রমণকারী আপনার ব্যবহার করা গেমিং সার্ভারে DDoS আক্রমণ চালায় তাহলে আপনাকে লক্ষ্যবস্তু হওয়া থেকে রক্ষা করা।

কীভাবে আপনার মডেমকে ডিনায়াল-অফ-সার্ভিস থেকে রক্ষা করবেন

আপনি চান না যে আপনার ডিভাইসটি অন্য লোকেদের আক্রমণ করার জন্য বটনেট হিসাবে ব্যবহার করা হোক। আপনার অ্যান্টিভাইরাস এবং ফায়ারওয়াল সুরক্ষা এখানে সহায়ক হতে পারে, আপনার ডিভাইস নিয়োগ থেকে ট্রোজান ভাইরাস প্রতিরোধ করে। আপনার নেটওয়ার্কের সাথে সংযুক্ত সমস্ত কম্পিউটারে একটি ফায়ারওয়াল ইনস্টল করুন এবং নিশ্চিত করুন যে তারা স্বয়ংক্রিয়ভাবে আপডেট ডাউনলোড করে।

আপনি যদি Windows ব্যবহার করেন, তাহলে আপনি Microsoft Security Essentials বিবেচনা করতে পারেন। ক্যাসপারস্কি, এভিজি, নর্টন এবং আভিরা সবারই ম্যাক এবং উইন্ডোজের জন্য অ্যান্টিভাইরাস সফ্টওয়্যার রয়েছে। Sophos ম্যাক, উইন্ডোজ এবং লিনাক্স কভার করে। অন্যান্য লিনাক্স অ্যান্টিভাইরাস প্রোগ্রামের মধ্যে রয়েছে কমোডো এবং ক্ল্যামএভি।

আপনার মডেমে একটি DoS আক্রমণ কিভাবে ঠিক করবেন

চলুন মোকাবেলা করা যাক. আক্রমণ হওয়ার আগে এটি প্রতিরোধ করার জন্য আপনি এত ভাগ্যবান নাও হতে পারেন। আপনি যদি ইতিমধ্যেই আক্রমণের শিকার হওয়ার জন্য দুর্ভাগ্যজনক হয়ে থাকেন, তবে আপনার একটি নতুন আইপি ঠিকানা পাওয়া ভাল। আক্রমণের অধীনে একটি থেকে একটি ভিন্ন আইপি ঠিকানা পাওয়া দরকারী কারণ আক্রমণকারীরা সাধারণত তাদের বটনেটগুলি স্বয়ংক্রিয়ভাবে কাজ করার জন্য কনফিগার করে। আততায়ীর বটনেট যতক্ষণ অনলাইনে সক্রিয় থাকে ততক্ষণ আপনার পুরানো আইপি আক্রমণ করতে থাকে।

আপনার ISP থেকে সরাসরি আপনার IP ঠিকানা পরিবর্তন করুন

আক্রমণের সময় আপনি যদি এখনও ইন্টারনেটের সাথে সংযোগ করতে পারেন, তাহলে আপনার ISP স্বয়ংক্রিয়ভাবে আপনার কম্পিউটারকে বরাদ্দ করা IP ঠিকানা পরিবর্তন করার এটি একটি ভাল উপায়৷

কীভাবে আপনার মডেমকে ডিনায়াল-অফ-সার্ভিস থেকে রক্ষা করবেন

  • আপনার IP ঠিকানাটি whatIsMYyIP.com এর মতো সাইট থেকে যাচাই করুন৷
  • আপনার মডেম সম্পূর্ণভাবে আনপ্লাগ করুন।
  • যেহেতু বিভিন্ন ISP-এর আইপি অ্যাড্রেসের মেয়াদ পরিবর্তিত হয়, তাই বিদ্যমান আইপি পরিবর্তিত হয়েছে কিনা তা নিশ্চিত করার জন্য আপনাকে 10 মিনিট থেকে 12 ঘণ্টার জন্য আপনার মোডেম আনপ্লাগ করে রাখতে হতে পারে। আপনার কাছে এখন একটি নতুন আইপি ঠিকানা আছে কিনা তা যাচাই করতে উপরের ধাপে সাইটটি ব্যবহার করুন। দয়া করে মনে রাখবেন যে আপনার VPN চালু থাকলে WhatismyIP কাজ নাও করতে পারে।

উইন্ডোজে আপনার মডেমের আইপি ঠিকানা রিসেট করা হচ্ছে

1. একটি কমান্ড প্রম্পট খুলুন৷

কীভাবে আপনার মডেমকে ডিনায়াল-অফ-সার্ভিস থেকে রক্ষা করবেন

2. কমান্ড টাইপ করুন:

ipconfig/release

কীভাবে আপনার মডেমকে ডিনায়াল-অফ-সার্ভিস থেকে রক্ষা করবেন

আপনি এই মত কিছু পাবেন:

কীভাবে আপনার মডেমকে ডিনায়াল-অফ-সার্ভিস থেকে রক্ষা করবেন

3. টাইপ করুন

ipconfig/renew

নীচের ছবিতে প্রম্পট উইন্ডোতে দেখা যায়। এন্টার কী টিপুন এবং আপনার ডিএইচসিপি সার্ভারের জন্য আপনার কম্পিউটারকে একটি নতুন আইপি ঠিকানা বরাদ্দ করার জন্য কিছুক্ষণ অপেক্ষা করুন৷

কীভাবে আপনার মডেমকে ডিনায়াল-অফ-সার্ভিস থেকে রক্ষা করবেন

কীভাবে আপনার মডেমকে ডিনায়াল-অফ-সার্ভিস থেকে রক্ষা করবেন

ম্যাকের জন্য আইপি ঠিকানা রিসেট করা হচ্ছে

1. আপনার অ্যাপল মেনুতে যান এবং সিস্টেম পছন্দগুলি নির্বাচন করুন৷

কীভাবে আপনার মডেমকে ডিনায়াল-অফ-সার্ভিস থেকে রক্ষা করবেন

2. তালিকাভুক্ত DHCP পরিষেবাগুলি থেকে আপনার নেটওয়ার্ক নির্বাচন করতে নেটওয়ার্কে ক্লিক করুন৷

কীভাবে আপনার মডেমকে ডিনায়াল-অফ-সার্ভিস থেকে রক্ষা করবেন

3. আপনি যখন ওয়াইফাই বা ইথারনেটে ক্লিক করেন (আপনি যেটি ব্যবহার করেছেন তার উপর নির্ভর করে) বাম পাশের বাক্সে উন্নত নির্বাচন করুন এবং TCP/IP-এ যান৷

কীভাবে আপনার মডেমকে ডিনায়াল-অফ-সার্ভিস থেকে রক্ষা করবেন

4. এখন "DHCP ইজারা পুনর্নবীকরণ করুন" নির্বাচন করুন৷ IPv4 কনফিগার ডিফল্টরূপে DHCP ব্যবহার করে৷

কীভাবে আপনার মডেমকে ডিনায়াল-অফ-সার্ভিস থেকে রক্ষা করবেন

পরিবর্তনগুলি কার্যকর করার জন্য এই পরিবর্তনগুলি করার পরে আপনাকে আপনার কম্পিউটার বা মডেম পুনরায় চালু করতে হতে পারে৷

আপনার মডেম আপগ্রেড বা পরিবর্তন করুন

অন্য সবকিছু ব্যর্থ হলে এই পদক্ষেপটিই শেষ অবলম্বন। যদি আপনার মডেম উল্লেখযোগ্যভাবে পুরানো হয়ে যায়, আপনার ISP (বা Google) কে নির্দেশনার জন্য জিজ্ঞাসা করে এর নেটওয়ার্ক নিরাপত্তা আপগ্রেড করুন। অথবা সম্পূর্ণভাবে একটি নতুন মডেম কিনুন।

উপসংহার

পরিষেবা অস্বীকৃতির সাথে আক্রমণ করার জন্য আপনার কোনও ব্যবসা বা সংস্থা থাকতে হবে না। কেউ হয়তো তার হ্যাকিং শক্তি অনুশীলন করছে এবং তাদের দক্ষতা পরীক্ষা করার জন্য আপনার আইপি বাছাই করার সিদ্ধান্ত নিয়েছে। সংক্ষেপে, সুরক্ষার সর্বোত্তম রূপ হল প্রতিরোধ। আপনার আইপি রিসেট করা শুধুমাত্র আক্রমণকারীদের থেকে সাময়িক ত্রাণ দিতে পারে। আক্রমণকারীদের হাত থেকে আপনার IP ঠিকানা এবং ইন্টারনেট ডেটা ট্র্যাফিককে রক্ষা করতে একটি VPN ব্যবহার করা সর্বোত্তম৷


  1. কিভাবে আপনার ওয়েবসাইটকে ওয়ার্ডপ্রেস ব্রুট ফোর্স অ্যাটাক থেকে রক্ষা করবেন?

  2. কিভাবে আপনার কম্পিউটারকে আইডেন্টিটি চুরি থেকে রক্ষা করবেন

  3. কিভাবে আপনার কম্পিউটারকে ম্যালওয়্যার থেকে রক্ষা করবেন

  4. কিভাবে আপনার কম্পিউটারকে ম্যালওয়ারের হুমকি থেকে রক্ষা করবেন