কম্পিউটার

Google বিজ্ঞাপনে ক্রিপ্টোজ্যাকিংয়ের আগমন এবং ব্যবহারকারীদের জন্য এর অর্থ কী

Google বিজ্ঞাপনে ক্রিপ্টোজ্যাকিংয়ের আগমন এবং ব্যবহারকারীদের জন্য এর অর্থ কী

ক্রিপ্টোজ্যাকিং সহজ কিছু হিসাবে শুরু হয়েছিল। যখন আমরা প্রথমবার এটি সম্পর্কে কথা বলেছিলাম, তখন এটি শুধুমাত্র দূষিত ওয়েবমাস্টার এবং হ্যাকাররা ক্রিপ্টোজ্যাকিং প্রবণতায় প্রবেশ করে। যখন আমরা শেষবার এটির অগ্রগতি সম্পর্কে রিপোর্ট করেছিলাম, তখন এটি Facebook-এ ছড়িয়ে পড়তে শুরু করেছিল, যেখানে লোকেরা মেসেঞ্জার বৈশিষ্ট্যের মাধ্যমে ক্ষতিকারক লিঙ্কগুলি পাঠাচ্ছিল। সেই সময়ে আমরা ক্রিপ্টোজ্যাকিং সাইবার অপরাধ জগতের একটি বড় অংশ হয়ে উঠবে কিনা তা নিয়ে মন্তব্য করেছি। দুর্ভাগ্যবশত, মনে হচ্ছে ক্রিপ্টোজ্যাকিং এখানে থাকার জন্যই রয়েছে, আক্রমণের নতুন লাইন একটি বড় লক্ষ্যে আঘাত করছে:Google বিজ্ঞাপন।

কীভাবে এটি বিজ্ঞাপনে ছড়িয়ে পড়ে

বিগত কয়েকটি প্রতিবেদনের জন্য, ক্রিপ্টোজ্যাকিংকে ফাঁকি দেওয়া কিছুটা সহজ হয়েছে। শুধু ছায়াময় সাইটগুলি থেকে দূরে থাকুন এবং ছায়াময় Facebook পরিচিতিগুলি থেকে ফাইলগুলি গ্রহণ করবেন না এবং আপনি সম্পূর্ণ প্রস্তুত৷ যাইহোক, গুগল বিজ্ঞাপনের উপর এই সাম্প্রতিক আক্রমণ নিজেই একটি অনেক বড় সমস্যা তৈরি করেছে। অপরাধীরা গুগল বিজ্ঞাপন চ্যানেলে তাদের মধ্যে এমবেড করা ক্রিপ্টোজ্যাকিং প্রযুক্তির সাহায্যে বিজ্ঞাপন স্লিপ করার চেষ্টা করেছে। Google Ads আমাদের দৈনন্দিন অনলাইন জীবনের একটি বড় অংশ তৈরি করে, যার অর্থ এই আক্রমণটি অনেক লোককে প্রভাবিত করে। প্রকৃতপক্ষে, ব্যবহারকারীরা ইতিমধ্যেই Google বিজ্ঞাপনের শীর্ষস্থানীয় পরিবেশক - YouTube-এ প্রভাব দেখেছেন৷

Google বিজ্ঞাপনে ক্রিপ্টোজ্যাকিংয়ের আগমন এবং ব্যবহারকারীদের জন্য এর অর্থ কী

সম্প্রতি, ইউটিউব ভিডিও দেখার ব্যবহারকারীরা রিপোর্ট করছেন যে সাইটটি তাদের কম্পিউটারের গতি কমিয়ে দেয়। ভিডিওগুলি ভাইরাস সুরক্ষা পরিষেবাগুলিও বন্ধ করে দিয়েছে যা দাবি করেছে যে "কয়েনহাইভ" দ্বারা একটি ক্রিপ্টোজ্যাকিং আক্রমণ চলছে। এটির একটি ভাল কারণ রয়েছে:Google এর ডোমেনের অধীনে YouTube এর সাথে, ভিডিওগুলি চালানোর আগে দেখানো বিজ্ঞাপনগুলি Google Ads দ্বারা পরিষেবা দেওয়া হয়েছিল৷ যখন Google বিজ্ঞাপনের ক্রিপ্টোজ্যাকিং স্ক্রিপ্টগুলি এর নীচে স্লাইড ছিল, তখন নির্দোষ YouTube দর্শকরা তাদের ডিভাইসগুলিকে একজন অপরিচিত ব্যক্তির জন্য মাইনিং রিগ হিসাবে ব্যবহার করতে দেখেছিলেন!

এটা কেন হচ্ছে?

লেখার সময়, প্রযুক্তি বিশ্ব বর্তমানে ক্রিপ্টোকারেন্সির জন্য সোনার ভিড়ের সম্মুখীন হচ্ছে। এটা খুবই খারাপ, এমনকি গ্রাফিক্স কার্ডের দামও বাড়ানো হচ্ছে কারণ লোকেরা তাদের খনির রিগগুলিকে ফিট করার জন্য এন-মাস কিনছে। অবশ্যই, যদিও সেখানে যারা সম্মানজনক পদ্ধতির মাধ্যমে তাদের কয়েন উপার্জন করে, সেখানে তারা সবসময়ই থাকবে যারা অবৈধ উপায়ে অর্থ উপার্জন করার চেষ্টা করবে!

Google বিজ্ঞাপনে ক্রিপ্টোজ্যাকিংয়ের আগমন এবং ব্যবহারকারীদের জন্য এর অর্থ কী

যতক্ষণ না ক্রিপ্টোকারেন্সি এখনও প্রযুক্তি জগতের একটি প্রধান খেলোয়াড়, ততক্ষণ ক্রিপ্টোজ্যাকিং চারপাশে থাকবে। এটি র‍্যানসমওয়্যারের সাথে কিছুটা হাতের মুঠোয় যায়, আরেকটি ধরণের ম্যালওয়্যার যা 2017 সালের শেষের দিকে থেকে 2018 সালের শুরুর দিকে কার্যকলাপে একটি স্পাইক দেখেছিল৷ হ্যাকাররা কেবল ক্ষতি করা থেকে এবং তাদের ক্ষতিগ্রস্থদের অর্থ উপার্জন থেকে তাদের মনোযোগ সরিয়ে নিয়েছিল, সাইবার অপরাধ করেছে আগের চেয়ে বেশি লাভজনক হয়ে উঠুন৷

কিভাবে এই আক্রমণগুলি এড়ানো যায়

Google বিজ্ঞাপনে ক্রিপ্টোজ্যাকিংয়ের আগমন এবং ব্যবহারকারীদের জন্য এর অর্থ কী

যেহেতু নিরাপত্তা সংস্থাগুলি বুঝতে পেরেছে যে লোকেরা কীভাবে Google বিজ্ঞাপনগুলিতে ক্রিপ্টোজ্যাকিং আক্রমণগুলি স্লিপ করছে, আশা করি ব্যবহারকারীদের উপর করা আক্রমণের পরিমাণ আরও পরিচালনাযোগ্য স্তরে হ্রাস পাবে৷ আপাতত, আপনি যদি আপনার কম্পিউটারকে কোনো ক্ষতিকারক বিজ্ঞাপনের আক্রমণের শিকার হওয়ার বিষয়ে চিন্তিত হন, তাহলে আপনার অ্যান্টিভাইরাস আপ টু ডেট আছে কিনা তা নিশ্চিত করা এবং আপনার ব্রাউজারে একটি অ্যাড ব্লকার ইনস্টল করা ভাল। আপনি যদি জানেন যে সাইটটি Google বিজ্ঞাপন ব্যবহার করে না তবে এটি বন্ধ করার চেষ্টা করুন। যদি এটি হয়ে থাকে, এই নতুন আক্রমণ ভেক্টরটি উড়িয়ে দেওয়ার সময় এটি চালু রাখুন।

জঘন্য বিজ্ঞাপন

একবার আক্রমণের একটি অভিনব পদ্ধতি, ক্রিপ্টোজ্যাকিং প্রমাণ করেছে যে এটি এখন এখানে থাকার জন্য। Google Ads-এ এর সর্বশেষ স্ট্রাইকের সাথে, ক্রিপ্টোজ্যাকিং আক্রমণ থেকে নিজেকে নিরাপদ রাখা কঠিন হয়ে উঠছে। এখন আপনি ক্রিপ্টোজ্যাকিংয়ের নতুন আক্রমণ ভেক্টর এবং কীভাবে এটি এড়াতে হবে তা জানেন।

কোম্পানিগুলি সবসময় ব্যবহারকারীদের বিজ্ঞাপন-ব্লকারগুলিকে নিষ্ক্রিয় করতে বলে, বিজ্ঞাপনগুলি এখন আক্রমণ ভেক্টর হিসাবে ব্যবহার করা হচ্ছে তা আপনাকে কীভাবে অনুভব করে? নিচে আমাদের জানান।


  1. ক্রোম একটি অ্যাড ব্লকার অন্তর্ভুক্ত করতে পারে:এটি কীভাবে গেমটিকে পরিবর্তন করে

  2. Firefox ব্যবহারকারীদের জন্য WebExtensions মানে কি

  3. ইউএস ইন্টারনেট গোপনীয়তা নিয়ম বাতিল করে – এটি আপনার জন্য কী বোঝায়

  4. ইমেল পাওয়ার ব্যবহারকারীদের জন্য 20টি সেরা Gmail অ্যাড-অন এবং এক্সটেনশন