কম্পিউটার

OpenStreetMap কী এবং আপনার কি এটি ব্যবহার করা উচিত?

OpenStreetMap কী এবং আপনার কি এটি ব্যবহার করা উচিত?

OpenStreetMap, বা OSM, মানচিত্রের জন্য উইকিপিডিয়ার মতো। এটি ওপেন সোর্স, ব্যবহারকারীর অবদান এবং বিনামূল্যে ব্যবহার করা যায় এবং উইকিপিডিয়ার মতো এটি আশ্চর্যজনকভাবে নির্ভরযোগ্য বলে প্রমাণিত। এমনকি যদি আপনি এটি আগে না শুনে থাকেন তবে সম্ভাবনা ভাল যে আপনি এটির ডেটা ব্যবহার করেছেন। এটি ফোরস্কোয়ার, পোকেমন গো, ক্রেগলিস্ট, টেসলা এবং অন্যান্য অ্যাপ এবং পরিষেবাগুলির একটি দীর্ঘ তালিকা দ্বারা ব্যবহৃত হয়েছে। যদিও এটি প্রতিদিনের নেভিগেশনের জন্য ততটা উপযোগী নয়, এর বিশাল ভূ-স্থানিক ডেটাসেট বারবার শুধুমাত্র অ্যাপের জন্যই নয়, মানবিক কাজ এবং জরুরী ত্রাণের জন্যও উপযোগী প্রমাণিত হয়েছে।

এটিতে একটি দার্শনিক উপাদানও রয়েছে, যদিও:ভৌগলিক তথ্যের একটি বিনামূল্যে এবং উন্মুক্ত উত্স থাকা বেশ গুরুত্বপূর্ণ। আপনার মানচিত্রে কী দেখায়, কীভাবে এটি প্রদর্শিত হয় এবং কে ডেটা অ্যাক্সেস করতে পারে তা নিয়ন্ত্রণ করতে সক্ষম হওয়া Google, TomTom এবং Here এর মতো কোম্পানিগুলিকে বেশ শক্তিশালী অবস্থানে রাখে এবং সার্জ রক্লাস্কি 2014 সালে যেমন লিখেছিলেন, “কেউ কেউ নেই। কোম্পানির জায়গায় একচেটিয়া অধিকার থাকা উচিত৷৷ ”

OpenStreetMap কি

OpenStreetMap কী এবং আপনার কি এটি ব্যবহার করা উচিত?

OpenStreetMap মূলত যুক্তরাজ্যে স্টিভ কোস্ট দ্বারা তৈরি করা হয়েছিল এবং 2004 এর সূচনা থেকে, এর মানচিত্র তথ্যের ডেটাবেস উল্লেখযোগ্যভাবে বৃদ্ধি পেয়েছে। তাদের ডেটা আসে প্রচুর পরিমাণে মানচিত্রের ডেটা ধারণ করে এমন সত্ত্বা থেকে এবং যে ব্যবহারকারীরা মানচিত্র তৈরি ও রক্ষণাবেক্ষণে সাহায্য করার জন্য তাদের সময় এবং শক্তি দান করে তাদের কাছ থেকে পাওয়া দান থেকে।

উইকিপিডিয়ার মতো, আপনি যদি একটি ভাল কাজ করেন তবে আপনার সম্পাদনাগুলি থাকবে। অন্য দিকে, যদি আপনি মানচিত্রটি ভাংচুর করেন বা ভুল করেন, কেউ এটিকে ধরে ফেলবে এবং ফিরিয়ে দেবে। এই সিস্টেম বেশ ভাল কাজ করেছে. 2018 সালের হিসাবে, এর বেশিরভাগ ভূ-স্থানিক ডেটা Google মানচিত্রের মতো বা তার চেয়ে ভালো।

OSM যা নয়, তা হল একটি "অ্যাপ"। অবশ্যই, আপনি স্থানগুলি খুঁজে পেতে এবং দিকনির্দেশ পেতে এটি ব্যবহার করতে পারেন, তবে ওপেনস্ট্রিটম্যাপ একটি ব্যবহারকারী-বান্ধব, অল-ইন-ওয়ান ম্যাপ টুলের চেয়ে সত্যিই একটি ডাটাবেস। এটি সত্যিই ভালভাবে কাজ করার জন্য, আপনাকে সাধারণত এটিকে অন্য কোনো অ্যাপ পাওয়ার জন্য ব্যবহার করতে হবে - Maps.me এবং Mapquest উভয়েরই OSM-এর ব্যবহারকারী-বান্ধব সংস্করণ রয়েছে। উদাহরণ স্বরূপ, MapBox-এর মতো টুলগুলি তুলনামূলকভাবে অপরিশোধিত OSM ডেটা গ্রহণ এবং বিভিন্ন প্রয়োজনের জন্য ফর্ম্যাট করার উদ্দেশ্যে বিদ্যমান।

ওপেনস্ট্রিটম্যাপ কিভাবে কাজ করে

OpenStreetMap কী এবং আপনার কি এটি ব্যবহার করা উচিত?

আপনি যদি একজন ম্যাপার হতে চান তবে প্রক্রিয়াটি আসলে বেশ সহজবোধ্য:একটি অ্যাকাউন্টের জন্য সাইন আপ করুন, আপনি যে স্থানটি ম্যাপ করতে চান সেটি খুঁজুন এবং মানচিত্রের ল্যান্ডমার্ক, রাস্তা, ব্যবসা এবং আরও অনেক কিছু যোগ করতে তাদের ইন-ব্রাউজার মানচিত্র সম্পাদক ব্যবহার করুন . উচ্চ-রেজোলিউশন স্যাটেলাইট চিত্রগুলির সাথে এখন বেশিরভাগ জায়গার জন্য উপলব্ধ, এটি এমন কিছু যা আপনি সহজেই আপনার নিজের বাড়ির আরাম থেকে করতে পারেন৷ শুধু তাদের সংক্ষিপ্ত টিউটোরিয়ালটি দেখুন, এবং আপনি শুরু করতে যথেষ্ট জানতে পারবেন!

যেখানে OpenStreetMap ব্যবহার করা হয়

OpenStreetMap কী এবং আপনার কি এটি ব্যবহার করা উচিত?

নিয়মিত ব্যবহারকারীরা অবশ্যই ল্যান্ডমার্ক খুঁজে বের করতে, নেভিগেট করতে এবং বাকি সব কিছুর জন্য মূল ওয়েবসাইট ব্যবহার করতে পারেন, কিন্তু ফোরস্কোয়ার, পোকেমন গো, বাইক চালানো এবং হাইকিং অ্যাপের আধিক্যের মতো অ্যাপ এবং এমনকি অ্যাপল ম্যাপগুলি ওএসএম ডেটার সবচেয়ে বড় ব্যবহারকারী। এটি বেশিরভাগই কারণ Google কোম্পানিগুলিকে তার মানচিত্র ডেটা ব্যবহার করার জন্য চার্জ করে, যখন OSM হল একটি বিনামূল্যের এবং নির্ভরযোগ্য বিকল্প৷

OSM-এর সবচেয়ে উল্লেখযোগ্য ব্যবহারগুলির মধ্যে একটি, যাইহোক, আসলে মানবিক। যেহেতু এর মানচিত্রগুলি এত দ্রুত সম্পাদনা ও আপডেট করা যায় এবং স্থানীয় জ্ঞান এবং প্রয়োজনের সাথে খাপ খাইয়ে নেওয়া যায়, তাই ওএসএম উন্নয়নশীল এবং দুর্যোগ-কবলিত অঞ্চলে সাহায্য করার ক্ষেত্রে একটি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছে।

হিউম্যানিটারিয়ান ওপেনস্ট্রিটম্যাপ টিম, বা HOT, এটি শুরু করে যখন বিশ্বব্যাপী স্বেচ্ছাসেবীরা ভূমিকম্প পরবর্তী হাইতির ব্যাপক মানচিত্র তৈরি করতে স্যাটেলাইট চিত্র ব্যবহার করে, উদ্ধার ও সাহায্য প্রচেষ্টায় সহায়তা করে। তারপর থেকে তারা কেবল প্রাকৃতিক দুর্যোগেই নয়, রোগের প্রাদুর্ভাব, উদ্বাস্তু সহায়তা, অর্থনৈতিক উন্নয়ন উদ্যোগ এবং আরও অনেক কিছুতে সাড়া দিয়েছে, স্থানীয় ম্যাপিং দল এবং বিশ্বব্যাপী স্বেচ্ছাসেবক উভয়ই ভাল লজিস্টিক এবং নেভিগেশনে অবদান রেখেছে।

আপনি যদি একটি OSM-চালিত মানচিত্র অ্যাপ পেতে চান, তাহলে আরও ভালো কিছু হল:

  • Maps.me (Android, iOS)
  • ম্যাপকুয়েস্ট (এটা ঠিক, যে মানচিত্র পরিষেবাটি আপনি Google মানচিত্রের আগে ব্যবহার করেছিলেন তা ভাল ছিল!) (Android, iOS, Windows Phone, Amazon)
  • OsmAnd (Android, iOS, Amazon)

উপসংহার:আমার কি পরিবর্তন করা উচিত?

আমি যতটা OSM ধারণা এবং এর আদর্শকে ভালবাসি, আমি এখনও Google মানচিত্র ব্যবহার করছি - এটির নেটওয়ার্ক প্রভাব রয়েছে (ব্যবহারকারীর দ্বারা তৈরি সমস্ত পর্যালোচনা এবং রেটিংগুলি খুব সুন্দর), এবং এটি প্রায়শই আমাকে নিয়ে যায় যেখানে আমি আছি যাচ্ছে OSM সম্পাদনায় কিছুটা অংশগ্রহণ করা মজাদার, তবে এটি স্থান পাওয়ার জন্য একটি নিখুঁত বিকল্প হওয়ার স্তরে অবশ্যই নয়, এবং এটি বার্ধক্য বা উদ্ভাবনীও নয়।

কিছু ব্যবহারের জন্য, যেমন হাইকিং ট্রেইল নেভিগেট করা যা Google মানচিত্রে তৈরি করেনি, এটি একটি দুর্দান্ত সম্পদ, তবে সম্ভবত এটি একটি মানবিক সরঞ্জাম হিসাবে এবং মানচিত্র ডেটার অ্যাক্সেসযোগ্য উত্স হিসাবে অদূর ভবিষ্যতে এটি কার্যকর হতে থাকবে তৃতীয় পক্ষের অ্যাপ, একাডেমিক গবেষণা এবং অন্যান্য ব্যবহার। ব্যবহারিক উদ্বেগ বাদ দিয়ে, অবস্থানের ডেটার জন্য সত্যের একাধিক উত্স থাকা গুরুত্বপূর্ণ, এবং সেখানে অন্য কোনও বড় মাপের মানচিত্র ডেটাবেস নেই যা বক্তৃতা বনাম বিয়ারের মতো বিনামূল্যে৷


  1. AAM আপডেট নোটিফায়ার কি এবং আপনার এটি নিষ্ক্রিয় করা উচিত

  2. ActivateWindowsSearch কি এবং আপনার কি এটি নিষ্ক্রিয় করা উচিত?

  3. খালি সম্পর্কে - সম্পর্কে কী:ফাঁকা মানে এবং আপনি এটি পরিত্রাণ পেতে হবে?

  4. অ্যাপল ওয়ান কি, এবং আপনার কি সদস্যতা নেওয়া উচিত?