কম্পিউটার

কিভাবে একটি ডায়নামিক আইপি ঠিকানা সহ একটি কম্পিউটারে দূরবর্তী অ্যাক্সেস সেট আপ করবেন

কিভাবে একটি ডায়নামিক আইপি ঠিকানা সহ একটি কম্পিউটারে দূরবর্তী অ্যাক্সেস সেট আপ করবেন

অনেক আবাসিক নেটওয়ার্কের গতিশীল আইপি ঠিকানা রয়েছে। ডায়নামিক আইপি ঠিকানাগুলি পরিচালনা করা ISP-এর পক্ষে সহজ, এবং বেশিরভাগ লোকের বাইরে থেকে তাদের নেটওয়ার্কে ডায়াল করার দরকার নেই। কিন্তু আপনি যদি বাইরে থেকে আপনার হোম নেটওয়ার্ক অ্যাক্সেস করতে চান তবে আপনার একটি নির্ভরযোগ্য সংযোগ পয়েন্ট থাকতে হবে। একটি নির্দিষ্ট URL এর সাথে আপনার ডায়নামিক আইপি ঠিকানা যুক্ত করে ডায়নামিক DNS সাহায্য করতে পারে।

ডাইনামিক আইপি ঠিকানা কি?

আপনি সম্ভবত জানেন, IP ঠিকানাগুলি একটি ইন্টারনেট-সংযুক্ত ডিভাইসের জন্য একটি ডিজিটাল "ঠিকানা" প্রদান করতে ব্যবহৃত হয়। স্ট্যাটিক আইপি ঠিকানা মানে কম্পিউটার বা ওয়েবসাইট সর্বদা সেই নির্দিষ্ট ঠিকানায় পৌঁছানো যেতে পারে। এটি স্থির, অপরিবর্তনীয় এবং নির্ভরযোগ্য। একটি গতিশীল আইপি ঠিকানা মানে আপনার কম্পিউটারের কোনো নির্দিষ্ট ডিজিটাল ঠিকানা নেই। এটি একটি গতিশীল আইপি ঠিকানাকে ধারাবাহিকভাবে ডায়াল করা কঠিন করে তোলে। এটি এমন হবে যদি আপনি যখনই আপনার বন্ধুকে কল করতে চান তার সেল ফোন নম্বর পরিবর্তন করতে থাকে। নতুন নম্বরটি কী তা আপনি কীভাবে জানবেন?

আপনি যদি একটি গতিশীল আইপি ঠিকানা সহ একটি নেটওয়ার্কে ডায়াল করতে চান তবে আপনি ডায়নামিক ডিএনএস নামে একটি পরিষেবা ব্যবহার করতে পারেন। এটি গতিশীল IP ঠিকানাগুলিকে DNS রেকর্ডগুলির সাথে লিঙ্ক করার অনুমতি দেয়, যা একটি নির্দিষ্ট হোস্টনাম, যেমন myserver.ddns.net, একটি পরিবর্তনশীল IP ঠিকানার সাথে সংযুক্ত করে। সার্ভারে প্রবেশ করতে, সবসময় পরিবর্তনশীল IP ঠিকানার মাধ্যমে ডায়াল করার পরিবর্তে, আপনি হোস্ট নামের URL ব্যবহার করবেন।

ডাইনামিক DNS ব্যবহার করা

অনেকগুলি বিভিন্ন ওয়েবসাইট রয়েছে যেগুলি গতিশীল DNS পরিষেবাগুলি অফার করে৷ আপনি আপনার পছন্দসই চয়ন করতে পারেন, তবে আমরা আমাদের উদাহরণগুলিতে no-ip.com ব্যবহার করব। এটি ব্যক্তিগত ব্যবহারের জন্য বিনামূল্যে এবং সেট আপ করা সহজ। এটি অগত্যা অন্যান্য পরিষেবাগুলির চেয়ে ভাল নয়, তবে এটিই আমরা প্রথমে চালু করি৷

প্রথমে, আমরা আমাদের no-ip.com অ্যাকাউন্ট তৈরি করব এবং আমরা যে URL চাই তা নির্দিষ্ট করব। বিনামূল্যের স্তরটি বেছে নেওয়ার জন্য শুধুমাত্র কয়েকটি ডোমেন অফার করে। যতক্ষণ এটি স্মরণীয়, আপনি কোনটি বেছে নেন তা বিবেচ্য নয়৷

কিভাবে একটি ডায়নামিক আইপি ঠিকানা সহ একটি কম্পিউটারে দূরবর্তী অ্যাক্সেস সেট আপ করবেন

একবার আপনি আপনার হোস্টনাম বেছে নিলে, আপনাকে একটি অ্যাকাউন্ট তৈরি করতে বলা হবে। এই অ্যাকাউন্টটি সময়ের সাথে সাথে DNS রেকর্ড আপডেট করার ভিত্তি হবে।

অ্যাকাউন্ট তৈরি হয়ে গেলে, ডায়নামিক ডিএনএস আপডেট ক্লায়েন্ট ডাউনলোড করুন। এটি আপনার নেটওয়ার্কের বাহ্যিক আইপি ঠিকানার সাথে DNS রেকর্ড আপডেট করে। ক্লায়েন্ট Windows, macOS, এবং Linux-এর জন্য একইভাবে উপলব্ধ।

আপনার কম্পিউটারে এই অ্যাপ্লিকেশনটি ইনস্টল করুন, তারপর অ্যাপ্লিকেশনটি খুলুন এবং প্রাথমিক প্রম্পটগুলির মাধ্যমে ক্লিক করুন৷

কিভাবে একটি ডায়নামিক আইপি ঠিকানা সহ একটি কম্পিউটারে দূরবর্তী অ্যাক্সেস সেট আপ করবেন

একবার আপনি পরিচিতির মধ্য দিয়ে গেলে, আপনি আপডেট করতে চান এমন DNS রেকর্ড নির্বাচন করুন। তারপরে ক্লায়েন্ট প্রতি পাঁচ মিনিটে আপনার নেটওয়ার্কের বাহ্যিক আইপি ঠিকানা পরীক্ষা করবে এবং ডিএনএস রেকর্ডটি যেকোন পরিবর্তনের সাথে আপডেট করবে।

কিভাবে একটি ডায়নামিক আইপি ঠিকানা সহ একটি কম্পিউটারে দূরবর্তী অ্যাক্সেস সেট আপ করবেন

আপনি এটি ইনস্টল করার পরে লগইন করার সময় DUC স্বয়ংক্রিয়ভাবে চালু হবে। এটি পরিবর্তন করতে, অ্যাপ্লিকেশনের পছন্দগুলি সামঞ্জস্য করুন৷

পোর্ট খোলা এবং ফরোয়ার্ড করা

আপনার ডায়নামিক আইপি ঠিকানার জন্য একটি নির্দিষ্ট URL থাকার পাশাপাশি, আপনি নিশ্চিত করতে চান যে আপনার নেটওয়ার্কে সঠিক পোর্ট খোলা আছে। আপনি যে পোর্টগুলি চান তা নির্ভর করে আপনি যে পরিষেবাটি ব্যবহার করতে চান তার উপর৷ আপনি আপনার বর্তমান নেটওয়ার্কের যেকোনো পোর্টের স্থিতি আবিষ্কার করতে No-IP এর পোর্ট চেকিং টুল ব্যবহার করতে পারেন।

কিভাবে একটি ডায়নামিক আইপি ঠিকানা সহ একটি কম্পিউটারে দূরবর্তী অ্যাক্সেস সেট আপ করবেন

বেশিরভাগ সময় পোর্ট খোলার জন্য শুধুমাত্র আপনার রাউটারের ওয়েব সেটিংসে কিছু সেটিংস সামঞ্জস্য করা প্রয়োজন। আপনি আপনার নেটওয়ার্কে স্থানীয় IP ঠিকানাগুলির সাথে সংযোগ করার জন্য নির্দিষ্ট অব্যবহৃত বহিরাগত পোর্ট সেট করতে পারেন, আপনাকে একটি প্রিসেট পোর্ট নম্বরে ডায়াল করে আপনার নেটওয়ার্কে একটি নির্দিষ্ট ডিভাইস অ্যাক্সেস করতে দেয়৷ প্রক্রিয়া সম্পর্কে আরও তথ্যের জন্য আপনি পোর্ট খোলা এবং ফরওয়ার্ড করার জন্য আমাদের গাইড পর্যালোচনা করতে পারেন।

উপসংহার

একটি গতিশীল DNS পরিষেবার সাহায্যে, আপনি মনে রাখা কঠিন বা ক্রমাগত-পরিবর্তিত IP ঠিকানা ব্যবহার না করেই বাইরের নেটওয়ার্ক থেকে সহজেই আপনার হোম নেটওয়ার্ক অ্যাক্সেস করতে পারেন৷


  1. Windows 10 এ রিমোট ডেস্কটপ অ্যাক্সেস কিভাবে সেট আপ করবেন?

  2. কীভাবে ফেস আইডি দিয়ে একটি বিকল্প মুখ সেট আপ করবেন?

  3. কার্যকর রিমোট ডেস্কটপ অ্যাক্সেস দিয়ে কীভাবে আপনার নেটওয়ার্ক সুরক্ষিত করবেন

  4. রিমোট অ্যাক্সেস সহ একাধিক কম্পিউটারে উইন্ডোজ 10-এ স্টার্টআপ প্রোগ্রামগুলি কীভাবে পরিচালনা করবেন?