কম্পিউটার

কার্যকর রিমোট ডেস্কটপ অ্যাক্সেস দিয়ে কীভাবে আপনার নেটওয়ার্ক সুরক্ষিত করবেন

একটি দূরবর্তী ডেস্কটপ অধিবেশন সর্বদা এনক্রিপশন ব্যবহার করে প্রতিষ্ঠিত হয় যার অর্থ কোন তৃতীয় পক্ষের অনুপ্রবেশকারী কি ঘটছে তা জানতে পারে না। যাইহোক, সময়ের সাথে সাথে নিরাপত্তা প্রোটোকল যেমন উন্নত হয়েছে তেমনি দূষিত অভিপ্রায়ের লোকেদের দক্ষতাও রয়েছে। এইভাবে একটি নিরাপদ দূরবর্তী অধিবেশন নিশ্চিত করতে, একজনকে অবশ্যই SSL/TLS প্রোটোকল এবং অন্যান্য ব্যবস্থা ব্যবহার করতে হবে। এই নিবন্ধটি আপনাকে ক্লায়েন্ট এবং সার্ভারের মধ্যে দূরবর্তী ডেস্কটপ অ্যাক্সেস সুরক্ষিত করতে গাইড করবে।

কার্যকর রিমোট ডেস্কটপ অ্যাক্সেসের মাধ্যমে কীভাবে আপনার নেটওয়ার্ক সুরক্ষিত করবেন

আপনার নেটওয়ার্ক এবং দূরবর্তী অ্যাক্সেস সংযোগ সুরক্ষিত করার অনেক উপায় আছে তবে আমি সবচেয়ে গুরুত্বপূর্ণগুলি তালিকাভুক্ত করেছি:

1. খুব শক্তিশালী পাসওয়ার্ড

প্রথম ধাপ হল পাসওয়ার্ডগুলি ব্যবহার করা যা শক্তিশালী এবং অক্ষর, সংখ্যা এবং বিশেষ অক্ষরগুলি একত্রিত করা হয়। নিশ্চিত করুন যে অক্ষরগুলি অর্থপূর্ণ নয় বা এটি অনুমান করা সহজ হবে৷

2. দ্বি-ফ্যাক্টর প্রমাণীকরণ ব্যবহার করুন

কার্যকর রিমোট ডেস্কটপ অ্যাক্সেস দিয়ে কীভাবে আপনার নেটওয়ার্ক সুরক্ষিত করবেন

সবচেয়ে গুরুত্বপূর্ণ বৈশিষ্ট্যগুলির মধ্যে একটি যা খুব জনপ্রিয় হয়ে উঠেছে তা হল টু-ফ্যাক্টর প্রমাণীকরণ। এই বৈশিষ্ট্যটি Google দ্বারা একটি নতুন ডিভাইসে সাইন ইন করার সময়ও ব্যবহার করা হয় এবং আপনার সাথে আপনার স্মার্টফোন থাকলে তা ভাল কাজ করে৷

3. আপনার সফ্টওয়্যার আপডেট করুন

আমি আগেই বলেছি, নিরাপত্তার ক্ষেত্রে এবং সেইসাথে যারা সেই নিরাপত্তা লঙ্ঘন করতে চায় তাদের ক্ষেত্রে ক্রমাগত উন্নতি হচ্ছে। তাই আপনার অ্যাপস এবং অপারেটিং সিস্টেম সবসময় আপডেট রাখা গুরুত্বপূর্ণ। Microsoft সহ সমস্ত সফ্টওয়্যার বিকাশকারীরা প্রতি অল্প সময়ের মধ্যে আপডেট প্রকাশ করে যা আপনার সিস্টেম এবং অ্যাপগুলিকে আপডেট এবং সুরক্ষিত রাখে। হ্যাকারদের জন্য রিমোটের পুরানো সংস্করণগুলি অনুপ্রবেশ করা সহজ৷

4. মাইক্রোসফ্ট রিমোট ডেস্কটপ ডিফল্ট সমাধান ব্যবহার করুন

কার্যকর রিমোট ডেস্কটপ অ্যাক্সেস দিয়ে কীভাবে আপনার নেটওয়ার্ক সুরক্ষিত করবেন

মাইক্রোসফ্ট তার উইন্ডোজ ব্যবহারকারীদের একটি রিমোট ডেস্কটপ অ্যাপ সরবরাহ করে যা ম্যাক, আইওএস এবং অ্যান্ড্রয়েডের মতো অন্যান্য প্ল্যাটফর্মে ডিভাইসগুলি ব্যবহার করে একটি উইন্ডোজ কম্পিউটারে একটি সংযোগ স্থাপন করতে সহায়তা করতে পারে। এই অ্যাপ্লিকেশনটি নিরাপদ এবং ব্যবহারের জন্য সুরক্ষিত কারণ এটি মাইক্রোসফ্ট দ্বারা তৈরি করা হয়েছে এবং কোনও ঝুঁকি নেই৷ থার্ড-পার্টি ডেভেলপারদের কাছ থেকে অন্যান্য রিমোট অ্যাক্সেস সমাধান রয়েছে কিন্তু তারা কীভাবে গোপনীয়তা পরিচালনা করে সে সম্পর্কে কেউ খুব বেশি নিশ্চিত হতে পারে না।

5. ফায়ারওয়াল ব্যবহার করে অ্যাক্সেস সীমিত করুন

কার্যকর রিমোট ডেস্কটপ অ্যাক্সেস দিয়ে কীভাবে আপনার নেটওয়ার্ক সুরক্ষিত করবেন

ফায়ারওয়াল আপনার কম্পিউটারকে রক্ষা করে এবং বিদেশী সত্ত্বাকে আপনার কম্পিউটারে প্রবেশ করা থেকে বিরত রাখে। ফায়ারওয়াল দুই ধরনের:হার্ডওয়্যার এবং সফটওয়্যার। যদিও উইন্ডোজ একটি শক্তিশালী সফ্টওয়্যার ফায়ারওয়াল প্রদান করে আপনি যদি একটি হার্ডওয়্যার ফায়ারওয়াল ব্যবহার করতে পারেন যদি আপনি একটিতে হাত পেতে পারেন। আপনার ফায়ারওয়ালে আপনার দূরবর্তী ডেস্কটপ অ্যাক্সেসের জন্য একটি ব্যতিক্রম তৈরি করতে বা একটি নতুন নিয়ম সেট করতে ভুলবেন না৷

6. নেটওয়ার্ক স্তরের প্রমাণীকরণ চালু করুন

কার্যকর রিমোট ডেস্কটপ অ্যাক্সেস দিয়ে কীভাবে আপনার নেটওয়ার্ক সুরক্ষিত করবেন

মাইক্রোসফ্ট ডিফল্টরূপে Windows 10 OS-এ নেটওয়ার্ক লেভেল অথেনটিকেশন (NLA) অন্তর্ভুক্ত করেছে। নিরাপত্তার এই অতিরিক্ত স্তরটি একা রেখে দেওয়া এবং এর সাথে হেরফের না করাই ভাল। নেটওয়ার্ক স্তরের প্রমাণীকরণ সেটিংস চেক করতে আপনি সর্বদা আপনার গ্রুপ নীতি সম্পাদকের নিম্নলিখিত পথে নেভিগেট করতে পারেন৷

Computer\Policies\Windows Components\Remote Desktop Services\Remote Desktop Session Host\Security.

7. ব্যবহারকারীদের উপর একটি সীমা সেট করুন

প্রতিটি কম্পিউটারে একটি অ্যাডমিনিস্ট্রেটর অ্যাকাউন্ট থাকে যা ডিফল্টরূপে রিমোট ডেস্কটপ সহ সমস্ত অধিকার এবং অনুমতি থাকে। আপনি আপনার কম্পিউটারে একাধিক অ্যাডমিনিস্ট্রেটর অ্যাকাউন্টও বজায় রাখতে পারেন এবং শুধুমাত্র সেই অ্যাকাউন্টে অ্যাক্সেস দেওয়া গুরুত্বপূর্ণ যার জন্য একটি নির্দিষ্ট অনুমতি বা বিশেষাধিকার প্রয়োজন। যদি অন্য কোনো অ্যাডমিন অ্যাকাউন্টের রিমোট অ্যাক্সেসের অনুমতির প্রয়োজন না হয়, তাহলে আপনি এটি প্রত্যাহার করতে পারেন। এখানে কয়েকটি সেটিংস রয়েছে যা আপনি যত্ন নিতে পারেন:

ধাপ 1 :START এ ক্লিক করুন এবং তারপরে প্রশাসনিক সরঞ্জাম এবং স্থানীয় নিরাপত্তা নীতি অনুসরণ করে প্রোগ্রামগুলিতে ক্লিক করুন৷

ধাপ 2 :স্থানীয় নীতির অধীনে চেক করুন এবং ব্যবহারকারীর অধিকার অ্যাসাইনমেন্টগুলি সনাক্ত করুন৷ এখানে দূরবর্তী ডেস্কটপ পরিষেবার মাধ্যমে লগইন করার অনুমতি দিন চেক করুন এবং এটিতে ডাবল ক্লিক করুন।

কার্যকর রিমোট ডেস্কটপ অ্যাক্সেস দিয়ে কীভাবে আপনার নেটওয়ার্ক সুরক্ষিত করবেন

ধাপ 3 :অবশেষে অ্যাডমিনিস্ট্রেটর গ্রুপ মুছুন এবং প্রয়োজনে ব্যবহারকারীদের ম্যানুয়ালি যুক্ত করতে কন্ট্রোল প্যানেল ব্যবহার করুন।

RUN বক্স খুলতে Win + R টিপুন এবং এন্টার এর পরে gpedit.msc টাইপ করুন।

8. একটি অ্যাকাউন্ট লকআউট নীতি সেট করুন

একটি অ্যাকাউন্ট লক নীতি হল বিশ্বব্যাপী ব্যাঙ্কগুলির একটি সিস্টেম যা নিশ্চিত করে যে একটি অ্যাকাউন্ট সাময়িকভাবে লক করা হয়েছে যদি একটি ভুল পাসওয়ার্ড 5 বারের বেশি ব্যবহার করা হয়। এই নীতিটি একটি দূরবর্তী অধিবেশন নেওয়ার সময়ও প্রয়োগ করা যেতে পারে এবং যে কেউ আপনার সিস্টেমে প্রবেশ করার চেষ্টা করছে তাদের 3 বার চেষ্টার মধ্যে সঠিক পাসওয়ার্ড লিখতে হবে বা অ্যাকাউন্টটি শুধুমাত্র একটি সিস্টেম অ্যাডমিনিস্ট্রেটর দ্বারা পুনরায় খোলার জন্য লক করা হবে। একটি অ্যাকাউন্ট লকআউট নীতি সেট করতে:

ধাপ 1 :প্রশাসনিক সরঞ্জাম এবং তারপর স্থানীয় নিরাপত্তা নীতি অনুসরণ করে স্টার্ট চাপুন।

ধাপ 2 :অ্যাকাউন্ট লকআউট নীতিগুলি সনাক্ত করুন এবং আপনার বিবেচনা অনুযায়ী সেটিংস পরিবর্তন করুন৷

বোনাস:ক্লাউড টিউনআপ প্রো

কার্যকর রিমোট ডেস্কটপ অ্যাক্সেস দিয়ে কীভাবে আপনার নেটওয়ার্ক সুরক্ষিত করবেন

ক্লাউড টিউনআপ প্রো নেটওয়ার্ক অ্যাডমিনিস্ট্রেটর, আইটি পেশাদার এবং এমনকি সাধারণ ব্যবহারকারীদেরকে রিমোট সেশন না নিয়ে নেটওয়ার্কে উপলব্ধ সিস্টেমগুলি বজায় রাখতে সক্ষম করে৷ এটি একটি বিস্তৃত ড্যাশবোর্ড বৈশিষ্ট্য ব্যবহার করে বহন করা হয় যা প্রশাসককে দূরবর্তীভাবে পিসি অপ্টিমাইজ করার এবং ম্যালওয়্যার স্ক্যান করার অধিকার দেয়। কিছু স্বয়ংক্রিয় ফাংশন এমবেড করা হয় যা আইটি পেশাদারদের দূরবর্তীভাবে পিসি পরিষ্কার এবং বজায় রাখার অনুমতি দেয়। এখানে কিছু বৈশিষ্ট্য রয়েছে:

  1. কম্পিউটার অপ্টিমাইজেশন সারা বিশ্বের যে কোন জায়গা থেকে করা যেতে পারে।
  2. স্টার্টআপ প্রোগ্রামগুলি সরান যা বুট প্রক্রিয়া ধীর করে দেয়
  3. একই নেটওয়ার্কের সাথে সংযুক্ত সমস্ত সিস্টেমের কর্মক্ষমতা উন্নত ও বুস্ট করুন।
  4. ম্যালওয়্যার মুছুন, রেজিস্ট্রি সমস্যাগুলি ঠিক করুন এবং ছোট সমস্যা এবং বাগগুলি নির্মূল করুন৷
  5. অপ্রয়োজনীয় অ্যাপগুলি আনইনস্টল করুন এবং টেম্প, জাঙ্ক ফাইলগুলি সরান৷
  6. মূল্য:এক বছরের জন্য $49.95
  7. ট্রায়াল সংস্করণ:30 দিন
সুবিধা:

  • সেট আপ করা সহজ
  • ড্যাশবোর্ডটি পরিষ্কার এবং সংক্ষিপ্ত
  • নির্ধারণ কার্যগুলিকে সমর্থন করে
  • সব উইন্ডোজ সংস্করণ সমর্থন করে
  • সব উইন্ডোজ সংস্করণ সমর্থন করে
কনস:

  • একটি বিনামূল্যের ট্রায়াল শুধুমাত্র 3টি ডিভাইসের অনুমতি দেয়
  • শুধুমাত্র উইন্ডোজের জন্য উপলব্ধ

অফিসিয়াল ওয়েবসাইট দেখার জন্য এখানে ক্লিক করুন

FAQ –

ক) দূরবর্তী ডেস্কটপ কি নেটওয়ার্কিংয়ের সাথে নিরাপদ মোডে কাজ করে?

হ্যাঁ, নেটওয়ার্কিং চালু থাকা এবং একটি স্থিতিশীল ইন্টারনেট সংযোগ সহ কম্পিউটার নিরাপদ মোডে থাকলে আপনি একটি দূরবর্তী সংযোগ স্থাপন করতে পারেন৷ অনেক অনলাইন টেকনিশিয়ান একটি ক্লায়েন্ট কম্পিউটারের দূরবর্তী সেশন নেয় এবং উন্নত সমস্যা সমাধানের জন্য নিরাপদ মোডে রিবুট করে।

খ) কেউ কি আমার অনুমতি ছাড়াই দূর থেকে আমার কম্পিউটার অ্যাক্সেস করতে পারে?

দুর্ভাগ্যবশত হ্যাঁ, এমন কিছু উপায় রয়েছে যেগুলি দূষিত অভিপ্রায়ে থাকা লোকেরা আপনার কম্পিউটার হ্যাক করতে পারে তবে কিছু অভ্যন্তরীণ সহায়তা রয়েছে৷ এর মানে হল ম্যালওয়্যার বা স্পাইওয়্যার আপনার কম্পিউটারে একটি ফিশিং ইমেলের মাধ্যমে প্রবেশ করানো হয়েছে বা যখন আপনি একটি অনিরাপদ ওয়েবসাইট পরিদর্শন করেছেন৷

গ) আপনি কি দূরবর্তীভাবে একটি কম্পিউটার অ্যাক্সেস করতে পারেন যা বন্ধ করা আছে?

যদি আপনার কম্পিউটারটি বন্ধ থাকে কিন্তু এমন একটি পাওয়ার সকেটের সাথে সংযুক্ত থাকে যার মধ্য দিয়ে বিদ্যুৎ চলে যায়, তাহলে ওয়েক অন ল্যান বৈশিষ্ট্য সহ একই নেটওয়ার্কের অন্য কম্পিউটারের মাধ্যমে এটি চালু করা যেতে পারে। যাইহোক, সব মাদারবোর্ড এই বৈশিষ্ট্য সমর্থন করে না।

কার্যকর রিমোট ডেস্কটপ অ্যাক্সেসের মাধ্যমে কীভাবে আপনার নেটওয়ার্ক সুরক্ষিত করা যায় তার চূড়ান্ত কথা

দূরবর্তী সেশন নেওয়া অনেকের জন্য প্রয়োজনীয় হয়ে উঠেছে এবং এই সময়ে এটি অনিবার্য। কিন্তু আপনি যদি যথেষ্ট সতর্কতা অবলম্বন করেন এবং উপরে তালিকাভুক্ত নিরাপত্তা ব্যবস্থা অনুসরণ করেন, তাহলে আপনার নিরাপদ ও সুরক্ষিত থাকা উচিত।

সামাজিক মিডিয়াতে আমাদের অনুসরণ করুন – Facebook, Twitter, এবং YouTube। যেকোনো প্রশ্ন বা পরামর্শের জন্য, অনুগ্রহ করে নীচের মন্তব্য বিভাগে আমাদের জানান। আমরা একটি সমাধান সঙ্গে আপনার ফিরে পেতে চাই. প্রযুক্তি সম্পর্কিত সাধারণ সমস্যার উত্তর সহ আমরা নিয়মিত টিপস এবং কৌশল পোস্ট করি।
  1. আপনার উইন্ডোজ 10 পিসিতে দূরবর্তী ডেস্কটপ সংযোগগুলি কীভাবে সক্ষম করবেন

  2. Windows 10 এ রিমোট ডেস্কটপ অ্যাক্সেস কিভাবে সেট আপ করবেন?

  3. কিভাবে মোবাইল ফোন ব্যবহার করে আপনার দূরবর্তী ডেস্কটপ অ্যাক্সেস করবেন

  4. রিমোট ডেস্কটপ সংযোগ সুরক্ষিত করার টিপস