কম্পিউটার

কেন ব্লকচেইনদের একে অপরের সাথে কথা বলার ক্ষমতা দেওয়া একটি বড় চুক্তি

কেন ব্লকচেইনদের একে অপরের সাথে কথা বলার ক্ষমতা দেওয়া একটি বড় চুক্তি

এখানে হাজার হাজার ব্লকচেইন রয়েছে, যা কিছু সিস্টেমের কাজ করার পদ্ধতিকে উন্নত করার জন্য সর্বাত্মকভাবে কাজ করে:আন্তর্জাতিক অর্থ স্থানান্তর, মেডিকেল রেকর্ড-কিপিং, সাপ্লাই চেইন-ট্র্যাকিং, ইত্যাদি। এখানে ধরা পড়ে, যদিও:তাদের অধিকাংশই একে অপরের সাথে কথা বলতে পারে না, তৈরি করে তাদের ডেটা বেশিরভাগই তাদের নিজস্ব বাস্তুতন্ত্রের মধ্যে দরকারী।

প্রতিটি ব্লকচেইন ভিন্নভাবে কাজ করে এবং বর্তমানে এমন কোনো সেট প্রোটোকল নেই যা একাধিক চেইনের মধ্যে নির্ভরযোগ্যভাবে ডেটা স্থানান্তর করতে পারে। যদিও এটি পরিবর্তন হতে পারে, কারণ বর্তমানে চেইন-টু-চেইন লেনদেন থেকে শুরু করে "ব্লকচেইনের ইন্টারনেট" পর্যন্ত সমস্ত কিছুতে কাজ করা প্রকল্প রয়েছে। যদি তারা সফল হয়, যেভাবে ডেটা সারা বিশ্বে চলে যায় এবং আমরা কীভাবে এটি নিয়ন্ত্রণ করি তা অনেক স্তরে পরিবর্তিত হতে পারে।

বিচ্ছিন্ন ব্লকচেইনের ক্ষেত্রে কী সমস্যা?

কেন ব্লকচেইনদের একে অপরের সাথে কথা বলার ক্ষমতা দেওয়া একটি বড় চুক্তি

Bitcoin, Ethereum, Ripple, Monero, Cardano, এবং অন্যান্য সমস্ত ব্লকচেইন/ক্রিপ্টোকারেন্সি দ্বীপের মতো, তাদের প্রত্যেকের নিজস্ব সরকার, বাস্তুতন্ত্র এবং জনসংখ্যা রয়েছে। দ্বীপগুলো একে অপরকে দেখতে পারে কিন্তু একে অপরের কাছে পৌঁছানোর কোনো উপায় নেই। এমনকি যদি তারা অতিক্রম করতে পারে, যদিও, তাদের সকলের আলাদা ভাষা এবং বিভিন্ন লেখা এবং সংগঠন ব্যবস্থা রয়েছে।

যদি একজন নির্ভীক ভ্রমণকারী একটি নতুন দ্বীপে যান এবং অসুস্থ হয়ে পড়েন, তাহলে সেই দ্বীপের হাসপাতালের জন্য তার জন্য একটি নতুন চিকিৎসা ইতিহাস তৈরি করতে হবে, কারণ এমনকি যদি সে তার মেডিকেল রেকর্ডগুলি নিয়ে আসে, তবে নতুন হাসপাতালটি সক্ষম হবে না। সেগুলি পড়ুন এবং পোর্ট করুন৷

এই কারণেই ব্লকচেইন ইন্টারঅপারেবিলিটি আজ মহাকাশে সবচেয়ে গুরুত্বপূর্ণ বিষয়গুলির মধ্যে একটি। ব্লকচেইন আসলেই একটি নতুন ধরনের ডেটা স্টোরেজ, এবং যদি সেই ডেটা সিস্টেমের মধ্যে অবাধে চলাফেরা করতে না পারে, তাহলে তা দ্রুতগতিতে কম উপযোগী হয়ে ওঠে।

তিনটি ব্যাঙ্ক কল্পনা করুন, প্রতিটি একটি ভিন্ন ব্লকচেইন ইকোসিস্টেমে, সরাসরি তহবিল এবং গ্রাহকের তথ্য স্থানান্তর করতে অক্ষম। এটি বেশ অসুবিধাজনক। তৃতীয় পক্ষের কেন্দ্রীভূত এবং বিকেন্দ্রীভূত বিনিময়গুলি মানুষের পক্ষে সহজেই ক্রিপ্টোকারেন্সির মধ্যে যাওয়া সম্ভব করে তোলে, তবে স্মার্ট চুক্তি, বিকেন্দ্রীভূত অ্যাপ, সরাসরি চেইন-টু-চেইন লেনদেন এবং নির্ভরযোগ্য ডেটা স্থানান্তর সমন্বয় করা অনেক জটিল।

ইন্টারঅপারেবল ব্লকচেইন দিয়ে আমরা কি করতে পারি?

কেন ব্লকচেইনদের একে অপরের সাথে কথা বলার ক্ষমতা দেওয়া একটি বড় চুক্তি

এর বর্তমান আকারে, ইন্টারনেট আপনাকে যতক্ষণ পর্যন্ত মানসম্মত প্রোটোকল ব্যবহার করতে চান ততক্ষণ আপনি যে কোনও ধরণের ডেটা প্রেরণ করতে দেয়, তবে সেই নেটওয়ার্কের উভয় প্রান্তে কী হবে তা প্রেরক এবং প্রাপকের উপর নির্ভর করে।

সংযুক্ত ব্লকচেইনগুলি একই রকম দেখাবে:একটি নেটওয়ার্ক যা বিভিন্ন ব্লকচেইন থেকে ডেটা নেয়, এটি একটি পরিচালনাযোগ্য উপায়ে আচরণ করতে পায় এবং এটি বিতরণ করে, ব্লকচেইন আসলে কীভাবে কাজ করে তাতে হস্তক্ষেপ করে না। এটি অনেক সম্ভাবনার উন্মোচন করে:

  • অনেকটা Facebook/Google লগইনের মতো, আমরা আমাদের পরিচয়গুলিকে একটি ব্লকচেইনে নিরাপদে সংরক্ষণ করতে পারি এবং সেগুলিকে অনলাইন এবং অফলাইনে উপস্থিতি তৈরি করতে ব্যবহার করতে পারি৷
  • সাধারণ অ্যাক্সেস, রূপান্তর এবং ডেটা স্থানান্তরের অনুমতি দেওয়া যা অন্যথায় খণ্ডিত এবং ব্যবহার করা কঠিন হবে, যেমন সংযোগ বিচ্ছিন্ন সরবরাহ চেইন বা ব্যাপকভাবে বিতরণ করা গবেষণা ডেটা।
  • একটি চেইনে শর্ত তৈরি করা (যেমন একটি গাড়ির বীমা ব্লকচেইন) যা অন্য চেইনের ইভেন্টগুলি পড়তে এবং প্রতিক্রিয়া জানাতে পারে (যেমন একটি পুলিশ রিপোর্ট ব্লকচেইন বা একটি অটো শপের আর্থিক ব্যবস্থা)।
  • একটি সত্যিকারের বিকেন্দ্রীকৃত ইন্টারনেট-অফ-থিংস নেটওয়ার্ক স্থাপন করা, বিভিন্ন হার্ডওয়্যার এবং ডেটা সিস্টেম থেকে প্রচুর পরিমাণে ইনপুট নেওয়া এবং প্রয়োজন অনুসারে তাদের মধ্যে নির্বিঘ্নে রূপান্তর করা। উপলব্ধ সবচেয়ে সস্তা সবুজ শক্তির উত্স থেকে রিয়েল-টাইমে এর শক্তি কিনতে আপনার স্মার্ট হোম সেট করুন – হতে পারে আপনার প্রতিবেশীর সোলার প্যানেলগুলি কিছু অতিরিক্ত শক্তি বিক্রি করছে!

সমাধান কি?

কেন ব্লকচেইনদের একে অপরের সাথে কথা বলার ক্ষমতা দেওয়া একটি বড় চুক্তি

আমাদের সেতু তৈরি করতে হবে, অনুবাদক নিয়োগ করতে হবে এবং একে অপরের সাথে সুন্দর খেলার জন্য কিছু খুব ভিন্ন সিস্টেম পাওয়ার উপায় বের করতে হবে। এখানে প্রযুক্তিগত চ্যালেঞ্জগুলি ব্যাপকভাবে জটিল, কিন্তু আমাদের কাছে কয়েকটি প্রধান বিকল্প রয়েছে:

1. ব্লকচেন প্ল্যাটফর্ম/সাইডচেইন: আপনি যদি তাদের অবকাঠামো তৈরি করেন তবে কম বা কম আন্তঃকার্যযোগ্যতার প্রতিশ্রুতি দেয় এমন প্রকল্পগুলির কোনও অভাব নেই, তবে সাধারণভাবে, আপনি কেবল একই সিস্টেমে ট্যাপ করা অন্যান্য ব্লকচেইনের সাথে সংযোগ করতে পারবেন। এখন কতগুলি প্ল্যাটফর্ম রয়েছে তা বিবেচনা করে, প্রতিটি প্রকল্প তাদের মধ্যে মাত্র এক বা দুটির পিছনে পড়ে যাওয়ার সম্ভাবনা খুব কম। এটি একটি সিস্টেমের সাথে একটি নতুন দ্বীপ তৈরি করা এবং সবাইকে সেখানে সরে যেতে বলার মতো।

2. প্রটোকল খুলুন: এটি মূলত আধুনিক ইন্টারনেট কীভাবে কাজ করে। সকলেই সাধারণত একমত হয়েছেন যে TCP/IP, DNS, HTTP এবং অন্যান্য অনেক স্ট্যান্ডার্ড সার্বজনীনভাবে বাস্তবায়িত এবং ব্যবহার করা সহ জিনিসগুলিকে সংযুক্ত করার একটি ভাল উপায় রয়েছে। যেহেতু বেশিরভাগ ব্লকচেইন প্রকল্পগুলি একক যোগাযোগের মানদণ্ডের সাথে একমত হওয়ার এবং বাস্তবায়ন করার সম্ভাবনা নেই, তাই এই কাজটি করার সর্বোত্তম উপায় হল একটি ইন্টারনেট-সদৃশ যোগাযোগ স্তর প্রয়োগ করা যা যেকোনো চেইন ট্যাপ করে ডেটা পাঠাতে পারে।

ইন্টারলেজারের মতো প্রকল্পগুলি এখন এই বিষয়ে কাজ করছে। এটি একটি সেতু নেটওয়ার্ক তৈরি করা এবং বাণিজ্য চুক্তি এবং দ্বীপগুলির মধ্যে একটি সাধারণ দ্বিতীয় ভাষা প্রতিষ্ঠা করার মতো৷

3. মাল্টি-চেইন/মেটাচেইন/প্যারাচেইন/ব্রিজ চেইন: Polkadot, Cosmos, Aion, ARK, Block Collider, এবং আরও অনেকের মতো প্রকল্পগুলির সাথে এই মুহূর্তে উন্নয়নের ক্ষেত্রে এটি সম্ভবত সবচেয়ে জনপ্রিয় সমাধান। প্রতিটি পৃথক ব্লকচেইন থেকে কিছু ধরণের হাব পর্যন্ত রিলে বা সেতু তৈরি করুন, যা নিজেই একটি ব্লকচেইন।

যে ব্লকচেইন কাজটি শুরু করে তা হাবের সাথে ইন্টারঅ্যাক্ট করে এবং হাব তারপর টার্গেট ব্লকচেইনের সাথে ইন্টারঅ্যাক্ট করে, এক ধরণের যোগাযোগ স্তর তৈরি করে। এটি সবচেয়ে বাস্তবসম্মত সমাধান হতে পারে, কারণ এর জন্য ব্লকচেইন থেকে খুব বেশি প্রয়োজন হয় না।

এটি দ্বীপগুলির (বিমানবন্দর, ডক, ইত্যাদি) মধ্যে পরিবহন হাব তৈরি করার মতো যা দর্শনার্থীদের অপরিচিত অঞ্চলে নেভিগেট করতে সহায়তা করার জন্য পরিকল্পিত ভ্রমণ পরিষেবাগুলির সাথে সজ্জিত।

শুধু ব্লকচেইন গীকদের জন্য নয়

যদিও ব্লকচেইন ইন্টারঅপারেবিলিটির প্রযুক্তিগত দিকটি এমন একটি বিষয় যেটি সম্পর্কে খুব কম লোকই সত্যিই উত্তেজিত হবে, দীর্ঘমেয়াদী প্রভাব সুদূরপ্রসারী। সর্বোপরি, ইন্টারনেটও শুরুতে একগুচ্ছ দ্বীপ ছিল – 1980-এর দশকে TCP/IP-এর মানসম্মত হওয়ার আগে, আশেপাশে ডেটা পাঠানোর কোনও একক প্রোটোকল ছিল না, এবং আধুনিক ইউনিফাইড ইন্টারনেটের মতো যে কোনও কিছুর উদ্ভব হতে কিছুটা সময় লেগেছিল। খণ্ডিত ইন্ট্রানেট।

ব্লকচেইনগুলি কোনও প্রযুক্তির মতো দৃশ্যমানভাবে বিপ্লবী নয়, তবে তারা ইতিমধ্যে ম্যাক্রো এবং ব্যক্তিগত উভয় স্তরেই ডেটা সম্পর্কে আমাদের চিন্তাভাবনা পরিবর্তন করছে। ডেটা হ্যান্ডলিং এবং তাপ নিয়ন্ত্রণ নিয়ে বিতর্কের কারণে, আমরা দেখতে পারি যে আমাদের ডিজিটাল অস্তিত্বকে স্ট্রিমলাইন করার জন্য অনেক বেশি ব্যবহারকারী-বান্ধব ব্লকচেইন-ভিত্তিক প্রযুক্তির সমাধান আসছে৷


  1. কেন একটি ডোমেনের রুট একটি CNAME হতে পারে না — এবং DNS সম্পর্কে অন্যান্য খবর

  2. কেন ডেটা ব্যাকআপ আবশ্যক?

  3. বিগ ডেটা, ডেটা মাইনিং এবং মেশিন লার্নিংয়ের মধ্যে পার্থক্য বোঝা

  4. ডেটা ব্যাকআপের বিভিন্ন প্রকার? কেন আপনি তাদের প্রতিটি প্রয়োজন