কম্পিউটার

সোশ্যাল মিডিয়াতে "গল্পগুলি" কি?

সোশ্যাল মিডিয়াতে  গল্পগুলি  কি?

Facebook, Skype, এবং YouTube সকলেই 2017 সালে মিডিয়ার "গল্প" ফর্ম্যাটটি আবার যুক্ত করা দেখেছে। আপাতদৃষ্টিতে কোথাও থেকে আসছে, এই ছোট কামড়-আকারের সামগ্রীগুলি সামাজিক মিডিয়া ব্যবহারকারীদের কাছে কিছুটা হিট হয়েছে। যারা সোশ্যাল মিডিয়ার মধ্যে নতুন উন্নতির সাথে তাল মিলিয়ে চলেছেন না তাদের জন্য তারা একটু বিভ্রান্তিকর হতে পারে! সুতরাং, গল্পগুলি কী, সেগুলি কোথা থেকে আসে এবং সেগুলি ব্যবহার করার সর্বোত্তম উপায় কী?

গল্পের উৎপত্তি

স্ন্যাপচ্যাটের সাথে পরিচিত লোকেরা "নতুন বিকাশ" হিসাবে গল্প শুনতে অদ্ভুত বলে মনে হতে পারে; সর্বোপরি, 2012 সাল থেকে তাদের কাছে উপলব্ধ বৈশিষ্ট্যটি ছিল! যদিও এটি 2017 সাল পর্যন্ত ছিল না, যেখানে গল্পের ফর্ম্যাটটি Facebook, Skype এবং YouTube-এ শুরু হয়েছিল, যেখানে কিছু লোক ফর্ম্যাটের সাথে তাদের প্রথম মুখোমুখি হয়েছিল।

"গল্প" নামটি একটু বিভ্রান্তিকর, কারণ এগুলো প্রকৃত গল্প নয়। প্রকৃতপক্ষে, গল্পগুলি পাঠ্য-ভিত্তিক গল্পের চেয়ে ছবি এবং স্টিকারের মতো ভিজ্যুয়াল উপাদানগুলির উপর বেশি নির্ভর করে। যাই হোক না কেন, তারা একটি জনপ্রিয় বৈশিষ্ট্য হয়ে উঠেছে, এতটাই যে অন্যান্য সামাজিক সাইটগুলি তাদের নিজস্ব গল্প-ভিত্তিক বৈশিষ্ট্যগুলি যোগ করছে৷

গল্পগুলি কি করে?

সোশ্যাল মিডিয়াতে  গল্পগুলি  কি?

নিয়মিত বিষয়বস্তুর তুলনায় গল্পগুলো একটু অদ্ভুত। একের জন্য, তারা ডিফল্টরূপে ব্যবহারকারীদের ফিডে সরাসরি দেখায় না। যদি কেউ আপনার তৈরি করা গল্পগুলি দেখতে চায়, তবে তাকে ম্যানুয়ালি সেগুলি অ্যাক্সেস করতে হবে। বিভিন্ন অ্যাপ এবং সাইটের নতুন গল্পের বিজ্ঞপ্তি দেখানোর বিভিন্ন উপায় রয়েছে; উদাহরণস্বরূপ, Instagram-এ এমন ব্যবহারকারীদের আইকন রয়েছে যারা শীর্ষে গল্প তৈরি করেছেন এবং ব্যবহারকারীরা গল্পগুলি দেখতে তাদের ট্যাপ করতে পারেন।

দ্বিতীয়ত, আপনি যে গল্পগুলি তৈরি করেন তা চিরকালের জন্য নয়! পোস্ট করার চব্বিশ ঘন্টা পরে, গল্পগুলি স্বয়ংক্রিয়ভাবে মুছে যায়। এটিই নিয়মিত স্ট্যাটাস আপডেটের চেয়ে গল্পগুলিকে একটু বেশি অনন্য করে তোলে - তাদের স্থায়ীত্বের অভাবের অর্থ হল তারা সাধারণ আপডেটের তুলনায় একটি ভিন্ন কুলুঙ্গিতে মানানসই৷

কখন গল্প ব্যবহার করা ভাল?

আপনি যদি নিজে গল্পগুলি ব্যবহার করার কথা ভাবছেন তবে সেগুলিকে সঠিকভাবে ব্যবহার করা একটি ভাল ধারণা যাতে আপনি সেগুলি নিয়ে হতাশ না হন৷ সঠিকভাবে ব্যবহার করা হলে, তারা অনেক মজাদার হতে পারে!

সোশ্যাল মিডিয়াতে  গল্পগুলি  কি?

গল্পগুলি এর জন্য দুর্দান্ত:

  • ছোট দৈনিক আপডেট . ওয়েটার কি আপনার জন্য কিছু সুন্দর খাবার এনেছে? রাস্তায় একটি চতুর বিড়াল খুঁজুন? এটি স্ন্যাপ করুন এবং এটি একটি গল্প হিসাবে আপলোড করুন। এটি আপনার অনুসরণকারীদের ফিডগুলিকে আটকে রাখবে না; শুধুমাত্র যারা সক্রিয়ভাবে আপনার দৈনিকগুলো খোঁজেন তারাই আপনার সুন্দর লাসাগনা দেখতে পাবেন।
  • মূর্খ ছবি . গল্পগুলি সাধারণত স্টিকার এবং ফিল্টার সহ আপনার ফটোগুলিকে আরও মজাদার করতে আসে৷ আপনি যদি মজার ফটো তৈরি করতে এবং আপনার বন্ধুদের সাথে ভাগ করতে চান তবে গল্পগুলি এর জন্য উপযুক্ত। তারা আপনাকে আপনার চিত্রগুলির সাথে মজাদার জিনিসগুলি করতে দেয় না, তবে এটি সেগুলিকে আপনার বন্ধুর ফিড থেকে দূরে রাখে যাতে তারা নির্বোধ শেড স্টিকার পরে আপনার সাথে ডুবে না যায়!
  • আপনি যে আপডেটগুলি পরে মুছতে চান৷৷ আপনি কি একটি নির্দিষ্ট স্থানে অল্প সময়ের জন্য আড্ডা দিচ্ছেন এবং অন্যদের জানতে চান? এটিকে একটি গল্প করুন, এবং এটি চব্বিশ ঘন্টা পরে নিজেই মুছে যাবে। গল্প সহ কিছু সাইট আপনাকে ম্যানুয়ালি আপনার টাইমলাইনে সেগুলি পোস্ট করার অনুমতি দেয়, যাতে আপনি সমস্ত মনোযোগ পেতে পারেন এবং স্থায়ীত্বের কিছুই না৷

সোশ্যাল মিডিয়াতে  গল্পগুলি  কি?

গল্পগুলি এর জন্য এত ভাল নয়:

  • গুরুতর আপডেট। কারণ সেগুলি প্রধান ফিডে উপস্থিত হয় না, লোকেরা সহজেই তাদের মিস করতে পারে। তারপর, চব্বিশ ঘন্টা পরে, তারা ভাল জন্য চলে গেছে! যখন আপনি আপনার সমস্ত বন্ধুদের কাছে কিছু বলতে চান এবং তারা তা ধরতে পারেন তা নিশ্চিত করতে চাইলে একটি সঠিক স্ট্যাটাস আপডেট ব্যবহার করা ভাল৷
  • দীর্ঘ পাঠ্য-ভিত্তিক আপডেট। গল্পগুলি পাঠ্যকে সমর্থন করতে পারে, তবে তাদের প্রধান বৈশিষ্ট্য হল ছবি। আপনি যদি একটি দ্রুত পাঠ্য আপডেট ভাগ করতে চান তবে গল্পগুলি কাজটি ভাল করতে পারে। আর যেকোন কিছু এবং আপনি পরিবর্তে একটি নিয়মিত আপডেট ব্যবহার করার কথা বিবেচনা করতে পারেন।
  • আপনি চব্বিশ ঘণ্টার বেশি সময় ধরে রাখতে চান এমন যেকোনো কিছু। ভাবছেন আপনি ভবিষ্যতের তারিখে এই স্মৃতিতে ফিরে যেতে চান? এটিকে আপনার টাইমলাইনে সঠিকভাবে রাখুন যাতে আপনার যখন এটি প্রয়োজন হয় তখনও এটি থাকে।

সাসিং স্টোরিজ

গল্পগুলি অল্প সময়ের জন্যই রয়েছে, তবে এটি সম্প্রতি অন্যান্য, বড় সামাজিক ওয়েবসাইটগুলি দ্বারা গৃহীত হয়েছে৷ এখন আপনি জানেন যে গল্পগুলি কী এবং কীভাবে সেগুলি সর্বোত্তমভাবে ব্যবহার করা যায়৷

আপনি কি মনে করেন আপনি গল্প থেকে ভাল ব্যবহার পাবেন? নিচে আমাদের জানান!


  1. সুপারকুকি, জম্বি কুকি এবং এভারকুকি কি এবং তারা কি একটি হুমকি?

  2. পাঁচ, নয়, এবং চৌদ্দ চোখ কারা এবং তারা কী করে?

  3. টপ-লেভেল ডোমেন (TLD) কি এবং তারা কিভাবে কাজ করে?

  4. কি ধরনের অনলাইন বিজ্ঞাপন গ্রহণযোগ্য?