কম্পিউটার

সেন্সরশিপ বাইপাস করার জন্য আপনার একটি ভিপিএন প্রয়োজন এমন দেশ

সেন্সরশিপ বাইপাস করার জন্য আপনার একটি ভিপিএন প্রয়োজন এমন দেশ

আপনি যদি বিনামূল্যে এবং উন্মুক্ত ইন্টারনেটের সাথে একটি দেশে বাস করেন, তাহলে আপনি সম্ভবত এটিকে মঞ্জুর করে নেন যে আপনি যেকোন সাইট খুলতে পারেন এবং আশা করেন যে আপনি সেন্সরশিপ ছাড়াই যা চান তা বলতে পারেন। যদিও ইন্টারনেট যে দিকে যাচ্ছে তা নয়; বিষয়বস্তু ফিল্টারিং এবং সেন্সরশিপ বাস্তবায়নকারী দেশের সংখ্যা আসলে ক্রমবর্ধমান .

এটি অনেক ভ্রমণকারীদের কাছে অদৃশ্য হতে পারে কারণ অনেকগুলি ব্লকিং অভ্যন্তরীণ রাজনীতির সাথে সম্পর্কিত হতে পারে, তবে দেশের উপর নির্ভর করে, আপনি প্রচুর বিদেশী সংবাদ উত্স এবং পরিষেবাগুলিকেও অবরুদ্ধ দেখতে পাবেন। Facebook এবং অন্যান্য সোশ্যাল মিডিয়া হল সাধারণ লক্ষ্য, এবং দেশের উপর নির্ভর করে, অনেক ভিপিএনও অ্যাক্সেসযোগ্য হতে পারে।

সেন্সরশিপ বাইপাস করার জন্য আপনার একটি ভিপিএন প্রয়োজন এমন দেশ

এই নিয়ন্ত্রণগুলি অবশ্য দুর্ভেদ্য নয়। দেশের বাইরের ভিপিএন-এর সাথে সংযোগ করে অনেক দেশের ব্লকিং ব্যবস্থা সহজেই বাইপাস করা যেতে পারে। অবশ্যই, বিধিনিষেধমূলক ইন্টারনেট নীতির সাথে অনেক দেশও VPN গুলিকে একটি ম্লান দৃষ্টিভঙ্গি নেয় এবং সেগুলিকে ব্লক করার চেষ্টা করে এবং/অথবা সেগুলিকে বেআইনি করে, কিন্তু সম্পূর্ণ ইন্টারনেট ব্লক করা এবং পরিবর্তে দেশকে একটি ঘরোয়া ইন্ট্রানেট ব্যবহার করতে বাধ্য করা, তাদের জন্য কোন উপায় নেই সবকিছু ধরতে।

টেকনিক্যালি, আপনি যে দেশেই থাকুন না কেন আপনার কাছে একটি VPN থাকা উচিত, যেহেতু আপনি যখন একটি সর্বজনীন সংযোগে থাকেন তখন এটি আপনার ডেটা সুরক্ষিত করতে সহায়তা করে, আপনাকে জিওব্লক করা সামগ্রী অ্যাক্সেস করতে সাহায্য করতে পারে এবং আপনার ব্রাউজিংকে ব্যক্তিগত রাখে, কিন্তু আপনি যদি যান নিচের যে কোনো দেশে, একটি VPN একটি অতিরিক্ত-ভাল ধারণা।

চীন

সেন্সরশিপ বাইপাস করার জন্য আপনার একটি ভিপিএন প্রয়োজন এমন দেশ

কি ব্লক করা হয়েছে: Google থেকে Discord পর্যন্ত অনেক বড় অ্যাপ এবং ওয়েব পরিষেবা অ্যাক্সেসযোগ্য নয়৷

নজরদারি:৷ খুব উচ্চ।

VPN বৈধতা: শুধুমাত্র সরকার-অনুমোদিত VPN-গুলি অনুমোদিত (তারা লগ রাখে), কিন্তু এটি ঢিলেঢালাভাবে প্রয়োগ করা হয়৷

আপনি সম্ভবত এই এক ইতিমধ্যেই জানেন. চীনের "গ্রেট ফায়ারওয়াল" মূলত একটি সম্পূর্ণ আলাদা ইন্টারনেট ইকোসিস্টেমের বিকাশে ইন্ধন জোগায়, চীনা অ্যাপস এবং পরিষেবাগুলি তাদের ব্লক করা সমকক্ষগুলিকে প্রতিস্থাপন করে। চীনের দর্শনার্থীদের অবশ্যই একটি ভিপিএন প্রয়োজন হবে যদি তারা তাদের নিজ দেশ থেকে পরিষেবাগুলি ব্যবহার চালিয়ে যেতে চান। অ-অনুমোদিত VPNগুলি প্রযুক্তিগতভাবে অনুমোদিত নয়, তাই আপনি যে VPN ব্যবহার করতে চান তা কাজ করার গ্যারান্টি আছে কিনা তা দুবার চেক করা বুদ্ধিমানের কাজ হবে৷

রাশিয়া

সেন্সরশিপ বাইপাস করার জন্য আপনার একটি ভিপিএন প্রয়োজন এমন দেশ

কি ব্লক করা হয়েছে: LinkedIn, Telegram, এবং অন্যান্য সাইটগুলি যা সরকারের খারাপ দিক নিয়ে এসেছে৷

নজরদারি:৷ খুব উচ্চ।

VPN বৈধতা: অ-অনুমোদিত VPN ব্যবহারকারী/প্রদানকারীদের জরিমানা করা হতে পারে।

রাশিয়ান ইন্টারনেট ধীরে ধীরে আরও বন্ধ হয়ে যাচ্ছে:সরকার অভ্যাসগতভাবে সাইট এবং পরিষেবাগুলিকে ব্লক করে যা এটি পছন্দ করে না (সবচেয়ে বিখ্যাত লিঙ্কডইন এবং টেলিগ্রাম) এবং অননুমোদিত ভিপিএনগুলি পরিচালনা বা ব্যবহার করার অনুমতি দেয় না। ব্যবহারকারীর ডেটা, ভিপিএন এবং এনক্রিপশন সম্পর্কিত ক্রমবর্ধমান সীমাবদ্ধ আইনের মতো চীনের মতো বন্ধ-অফ রাশিয়ান ইন্টারনেটের পরিকল্পনাগুলি বর্তমানে আলোচনায় রয়েছে৷

ইরান

সেন্সরশিপ বাইপাস করার জন্য আপনার একটি ভিপিএন প্রয়োজন এমন দেশ

কি ব্লক করা হয়েছে: বেশিরভাগ প্রধান পরিষেবা এবং অ্যাপ, সেইসাথে কিছু কীওয়ার্ড।

নজরদারি:৷ খুব উচ্চ।

VPN বৈধতা: অ-অনুমোদিত VPN ব্যবহারকারীদের জেল হতে পারে, তবে এটি বেশিরভাগই রাজনৈতিক ভিন্নমতের উপর প্রয়োগ করা হয়।

ইরান অনেক উপায়ে একটি মোটামুটি বন্ধ দেশ, এবং তাদের ইন্টারনেটও এর ব্যতিক্রম নয়। তারা অবরুদ্ধ বিদেশী সামগ্রীর একটি বড় তালিকা বজায় রাখে, নৈতিক এবং রাজনৈতিক কারণে নিষিদ্ধ, এবং কিছু নির্দিষ্ট কীওয়ার্ডের উপর ভিত্তি করে বিষয়বস্তু সেন্সর করে যা এটি পছন্দ করে না। এর ফলে কিছু অনিচ্ছাকৃত পরিণতি হতে পারে, যেমন "অ্যাম্বাসি" শব্দের অংশ হওয়ার কারণে "দূতাবাস" শব্দ যুক্ত সাইট নিষিদ্ধ করা। তাদের নিজস্ব অভ্যন্তরীণ ইন্ট্রানেট রয়েছে, যা বিদেশী ইন্টারনেট অ্যাক্সেসের চেয়ে অনেক সস্তা, এবং ব্যবহারকারীদের গতি প্রতি সেকেন্ডে কয়েক মেগাবিটে থ্রোটল করে, উভয়ই ব্যবহারকারীদের হতাশ করে এবং তাদের জন্য গভীর নজরদারি পরিচালনা করা সহজ করে তোলে। প্রযুক্তিগতভাবে, একটি অ-অনুমোদিত VPN অ্যাক্সেস করা বেআইনি, কিন্তু এই নিয়মটি সাধারণত রাজনৈতিক ভিন্নমত দমন করার উপায় হিসাবে প্রয়োগ করা হয়।

সৌদি আরব

সেন্সরশিপ বাইপাস করার জন্য আপনার একটি ভিপিএন প্রয়োজন এমন দেশ

কি ব্লক করা হয়েছে: ওয়েবসাইট এবং পরিষেবাগুলির একটি ঘূর্ণমান তালিকা, বিশেষ করে সৌদি সরকারের সমালোচনা করে৷

নজরদারি:৷ খুব উচ্চ।

VPN বৈধতা: বেআইনি নয়, তবে ব্লক করা হতে পারে

সৌদি আরব অনেক বিষয়বস্তু সেন্সর করে, যার বেশিরভাগই তার নিজের নাগরিকদের দ্বারা অনৈতিক বা রাজনৈতিকভাবে ভিন্নমতের জন্য রিপোর্ট করা হয়, যদিও স্কাইপ এবং হোয়াটসঅ্যাপের মতো জনপ্রিয় পরিষেবাগুলিও নির্দিষ্ট সময়ে নিষিদ্ধ করা হয়েছে। এর সমস্ত ট্র্যাফিক একটি একক প্রধান হাবের মাধ্যমে রুট করা হয়, যেখানে এটি আইপি, ডোমেইন এবং কীওয়ার্ড দ্বারা ফিল্টার করা হয়। একটি VPN ব্যবহার করে কোনো আইনি সমস্যা উত্থাপন করা উচিত নয়, তবে সরকার স্বাভাবিকভাবেই পছন্দ করবে যে আপনি এর ব্যবস্থাগুলিকে এড়িয়ে যাবেন না, তাই তারা অনেক VPNও ব্লক করে।

পাকিস্তান

সেন্সরশিপ বাইপাস করার জন্য আপনার একটি ভিপিএন প্রয়োজন এমন দেশ

কি ব্লক করা হয়েছে: রাজনৈতিকভাবে ভিন্নমত এবং "অনৈতিক" বিষয়বস্তু, মাঝে মাঝে সোশ্যাল মিডিয়া সহ।

নজরদারি:৷ উচ্চ

VPN বৈধতা: আইনি

পাকিস্তান কীওয়ার্ডের উপর ভিত্তি করে অনেক সাইট ফিল্টার করে সেইসাথে পৃথক ঠিকানা ব্লক করে। বেশিরভাগ প্রধান বিদেশী পরিষেবা, যেমন YouTube এবং Facebook, সাধারণত অ্যাক্সেসযোগ্য, কিন্তু অতীতে ব্লক করা হয়েছে৷

তুর্কমেনিস্তান

সেন্সরশিপ বাইপাস করার জন্য আপনার একটি ভিপিএন প্রয়োজন এমন দেশ

কি ব্লক করা হয়েছে: অনেক. ভিন্নমতের ওয়েবসাইট এবং নিউজ মিডিয়ার পাশাপাশি বেশিরভাগ সোশ্যাল মিডিয়া অ্যাক্সেসযোগ্য নয়৷

নজরদারি:৷ উচ্চ।

VPN বৈধতা: বেশিরভাগই অবরুদ্ধ, সম্ভবত অবৈধ, কিন্তু অনেকেই এখনও কাজ করে৷

এই মধ্য এশিয়ার দেশটি খুব বেশি মনোযোগ পায় না, তবে এটি একটি মোটামুটি কর্তৃত্ববাদী (এবং ব্যয়বহুল!) ইন্টারনেট ব্যবস্থা চালায়। অনেক বড় বড় বিদেশী ওয়েবসাইট ব্লক করা হয়েছে, এবং সরকার নতুন অননুমোদিত বিষয়বস্তু খুঁজে পাওয়ায় তালিকায় সাইট যোগ করতে থাকে। ভ্রমণকারীদের ভিপিএন ব্যবহার করে নিরাপদ হওয়া উচিত, তবে সরকার ক্র্যাক ডাউন করার ইচ্ছা প্রকাশ করেছে।

(Dis)সম্মানজনক উল্লেখ

  • ভিয়েতনাম :ইন্টারনেট স্বাধীনতার পরিমাপের ক্ষেত্রে খুব কম র‌্যাঙ্ক কিন্তু বাইরের বিষয়বস্তু যতটা ঘরোয়া রাজনৈতিক বিষয়বস্তুতে ব্লক করে না।
  • সিরিয়া :খুব স্বৈরাচারী ইন্টারনেট নীতি, এমনকি মাঝে মাঝে সমগ্র দেশের জন্য ইন্টারনেটকে কালো করে দেয়, কিন্তু এই মুহূর্তে এটি খুব একটা ভ্রমণ গন্তব্য নয়।
  • উজবেকিস্তান :খুব বেশি ফ্রি ইন্টারনেট নয়, তবে এটি বাইরের অনেক বিষয়বস্তুকে ব্লক করে না।
  • উত্তর কোরিয়া :এটি এত বেশি সেন্সরশিপ নয় কারণ এটি "ইন্টারনেট নেই।" দেশের বেশিরভাগ মানুষ এমনকি বাইরের ইন্টারনেটে যেতে পারে না, এবং অনেক লোক সেখানে ভ্রমণ করে না। এমনকি যদি আপনি যেতেন, একটি VPN ব্যবহার করা যুক্তিযুক্ত নাও হতে পারে৷

শুধুমাত্র সীমিত সময়ের জন্য, অতিরিক্ত ৩ মাস পান যখন আপনি শুধুমাত্র $6.67/মাসে ExpressVPN-এর সাথে সাইন আপ করেন। এই বিশেষ VPN চুক্তি পান .

সঠিক VPN খোঁজা

প্রতিটি দেশ বিভিন্ন ফিল্টারিং সফ্টওয়্যার ব্যবহার করে এবং বিভিন্ন জিনিস ব্লক করে, তাই একটি ভিপিএন যা একটিতে কাজ করে অন্যটিতে কাজ নাও করতে পারে। আপনি যদি এমন একটি দেশে ভ্রমণ করেন যেখানে আপনি কঠোর ইন্টারনেট নিয়ন্ত্রণ জানেন, তাহলে আপনি এমন একটি VPN খুঁজতে চাইবেন যা বিশেষভাবে পরীক্ষা করা হয়েছে এবং সেই দেশে কাজ করার জন্য দেখানো হয়েছে (যেমন ExpressVPN এবং NordVPN)। এই দেশগুলির মধ্যে অনেকগুলি উচ্চ স্তরের ইন্টারনেট নজরদারিতে জড়িত এবং VPN ব্যবহারে জরিমানা আরোপ করতে পারে বা নাও করতে পারে, যদিও, তাই আপনি অনলাইনে আসার আগে স্থানীয় আইন সম্পর্কে নিশ্চিত হন। এটি অসম্ভাব্য যে ভিপিএন ব্যবহারকারী যাত্রীদের সনাক্ত করা যেতে পারে কারণ ট্র্যাফিক এনক্রিপ্ট করা এবং বেনামী হওয়া উচিত, তবে দীর্ঘমেয়াদী বাসিন্দা এবং স্থানীয়দের যত্ন নেওয়া উচিত।


  1. VPN শর্তাবলী আপনার জানা দরকার – VPN শব্দকোষ

  2. আইফোনে ভিপিএন কী এবং কেন আপনার এটি প্রয়োজন (2022)

  3. ভিপিএন ব্যবহার করা কি নিরাপদ? কেন আপনার একজনের প্রয়োজন

  4. 4 উপায়:ট্র্যাক না করে ইন্টারনেট সেন্সরশিপ কীভাবে বাইপাস করা যায়