কম্পিউটার

6টি মজাদার গেম যা আপনাকে সহজে CSS শিখতে সাহায্য করবে

6টি মজাদার গেম যা আপনাকে সহজে CSS শিখতে সাহায্য করবে

সিএসএস শেখা একটি হতাশাজনক অভিজ্ঞতা হতে পারে, তবে অন্তত এটি বিরক্তিকর হতে হবে না! কোড শেখার বিষয়ে সবচেয়ে ভালো জিনিসগুলির মধ্যে একটি হল যে লোকেরা কোডিংয়ে দক্ষ তাদেরও এমন গেম তৈরি করার দক্ষতা রয়েছে যা অন্য লোকেদের কোড শেখায়। বেসিক সিএসএস শেখার ক্ষেত্রে অনুশীলন এবং পরীক্ষা-নিরীক্ষার কোনো বিকল্প নেই, তবে গেমগুলি অবশ্যই সাহায্য করে এবং গ্রিড এবং ফ্লেক্সবক্সের মতো নতুন লেআউট মডেলগুলি বিশেষ করে হাতে-কলমে শেখার মডেল থেকে উপকৃত হয়।

এখানে কিছু গেম রয়েছে যা আপনাকে অল্প সময়ের মধ্যেই CSS আয়ত্ত করতে দেয়।

1. CSS ডিনার:CSS নির্বাচক

6টি মজাদার গেম যা আপনাকে সহজে CSS শিখতে সাহায্য করবে

বেশ মৌলিক, ডান? উপাদান, ক্লাস, আইডি নির্বাচন করুন … হয়তো ছদ্ম-শ্রেণী? কি কি আছে? প্রকৃতপক্ষে, আপনি যা ভাবতে পারেন তার থেকে উপাদান নির্বাচন করার আরও অনেক উপায় রয়েছে এবং CSS ডিনার আপনাকে CSS এর সাথে খাবারের টুকরো নির্বাচন করতে বলে সেগুলি কীভাবে ব্যবহার করতে হয় তা শিখাতে চায়। কিছু চ্যালেঞ্জ কিছুটা বিভ্রান্তিকর হতে পারে, তবে এটি কোডিং - এটিকে গুগল করাতে কোন লজ্জা নেই৷

2. Flexbox Zombies

ফ্লেক্সবক্স জম্বি হল একটি অত্যন্ত ভাল-বিকশিত গেম/কোর্স যা আপনাকে একটি স্বজ্ঞাত, আকর্ষক, এবং স্ব-শক্তিযুক্ত গেমের সাথে ফ্লেক্সবক্স কীভাবে ব্যবহার করতে হয় তা শেখানোর প্রতিশ্রুতি দেয় যা বেশিরভাগই ফ্লেক্সবক্স কোড দ্বারা নিয়ন্ত্রিত অস্ত্র সহ জম্বিদের শুটিংয়ের চারপাশে ঘোরে। এটি আপনাকে অনেকগুলি স্তরে একেবারে মৌলিক বিষয় থেকে উন্নত জিনিসগুলিতে নিয়ে যায় যা একটি গল্পরেখা, দুর্দান্ত গ্রাফিক্স এবং জম্বি-নিধন অ্যাকশনের সাথে সম্পূর্ণ হয় – আপনি হয়তো ভুলে যেতে পারেন যে আপনি CSS শিখছেন।

6টি মজাদার গেম যা আপনাকে সহজে CSS শিখতে সাহায্য করবে

ফ্লেক্সবক্স নিজেই এক মাত্রায় প্রতিক্রিয়াশীলভাবে বিষয়বস্তু সংগঠিত করার জন্য একটি দুর্দান্ত প্রযুক্তি, এবং আপনি যদি ফ্রন্ট-এন্ড ওয়েব ডেভেলপমেন্টের সাথে কিছু করেন তবে তা শিখতে আপনার কাছে ঋণী। আপনি এটি বন্ধ করেছেন বা না করছেন, ফ্লেক্সবক্স জম্বি এমন একটি গেম খেলার একটি দুর্দান্ত অজুহাত যা আপনাকে সত্যিই কিছু শেখায়। সব শিক্ষাই যদি এভাবে হতে পারে, তাই না?

একই নির্মাতা CSS গ্রিডের জন্য "গ্রিড ক্রিটারস" নামে একটি গেম-কোর্সও ডিজাইন করেছেন। এটি বিনামূল্যে নয়, তবে আপনি যদি ফ্লেক্সবক্স জম্বি পছন্দ করেন তবে আপনি এটিতে নগদ ড্রপ করতে বেছে নিতে পারেন।

3. গ্রিড গার্ডেন

ব্যক্তিগতভাবে, আমি মনে করি ফ্লেক্সবক্স ঠিক আছে, কিন্তু এটি সত্যিই এক-মাত্রিক (সারি বা-এ জ্বলজ্বল করে কলাম) লেআউট, তাই বড় প্রকল্প এবং টেমপ্লেটগুলির জন্য, আপনি গ্রিডে যেতে চাইবেন (হয়তো গ্রিড কোষের ভিতরে কিছু ফ্লেক্সবক্স পাত্রে)। একবার আপনি এটি বের করে ফেললে, এটি ঝরঝরে এবং পরিষ্কার এবং আশ্চর্যজনক, তবে সেখানে কিছুটা শেখার বক্রতা থাকতে পারে যেখানে গ্রিড গার্ডেন (এবং উপরে উল্লিখিত গ্রিড ক্রিটার) সাহায্য করতে পারে।

6টি মজাদার গেম যা আপনাকে সহজে CSS শিখতে সাহায্য করবে

গ্রিড গার্ডেন একটি বিনামূল্যের খেলা যেখানে আপনাকে একটি বাগান তৈরি করতে হবে যাতে আপনার গাজরকে জল দেওয়া হয় এবং আগাছাগুলিকে বিষাক্ত করা হয় - এবং এটি দেখা যাচ্ছে যে গ্রিড এই কাজের জন্য উপযুক্ত! এটি আপনাকে বেসিক গ্রিড পজিশনিং এর একটি শক্ত উপলব্ধি দেবে যা আপনি আপনার নিজের সাইটের লেআউটগুলিতে প্রয়োগ করতে পারেন

4. ফ্লেক্সবক্স প্রতিরক্ষা

6টি মজাদার গেম যা আপনাকে সহজে CSS শিখতে সাহায্য করবে

ইতিমধ্যেই ফ্লেক্সবক্সের মূল বিষয়গুলি জানেন কিন্তু "ন্যায়সঙ্গত" এবং "সারিবদ্ধ" বেশ সোজা রাখতে পারেন না? ফ্লেক্সবক্স ডিফেন্স হল একটি টাওয়ার ডিফেন্স গেমের ছদ্মবেশে একটি ফ্লেক্সবক্স টিউটোরিয়াল যা নিশ্চিত করবে যে আপনি মনে রাখবেন যে আপনি আপনার ন্যায্যতা-বিষয়বস্তু এবং সারিবদ্ধ-নিজেকে মনে রেখেছেন – অথবা মারা যাবেন। কিন্তু আপনি শুধু আবার চেষ্টা করতে পারেন. আপনি যদি কখনও সেই গেমগুলির ভক্ত না হয়ে থাকেন যেগুলি শুধুমাত্র একটি সঠিক উত্তর গ্রহণ করে, তাহলে আপনি এটি পছন্দ করবেন, কারণ এটি আপনাকে যেখানে খুশি সেখানে টাওয়ার স্থাপন করতে এবং নিজেরাই সফল বা ব্যর্থ হতে দেয়৷

5. Flexbox Froggy

6টি মজাদার গেম যা আপনাকে সহজে CSS শিখতে সাহায্য করবে

আপনি সম্ভবত বিদ্যমান ফ্লেক্সবক্স টিউটোরিয়ালগুলির মাধ্যমে একটি কঠিন বিকেলের গেমিং পেতে পারেন, তবে আপনি প্রচুর মেমরি-রিফ্রেসার পান তা নিশ্চিত করার জন্য এটি কয়েক দিন বা সপ্তাহের মধ্যে জায়গা করে নেওয়া সম্ভবত ভাল। Flexbox Froggy এর জন্য নিখুঁত - এটি আপনাকে শূন্য থেকে উপরে নিয়ে যায় না, তবে আপনি যদি কখনও নিজেকে কমান্ড ভুলে যেতে দেখেন, আপনি নিজেকে দ্রুত গতিতে ফিরিয়ে আনতে কয়েক মিনিটের মধ্যে এই গেমটির মাধ্যমে ড্যাশ করতে পারেন।

6. কোডপিপ গেমস

6টি মজাদার গেম যা আপনাকে সহজে CSS শিখতে সাহায্য করবে

আপনি যদি গ্রিড গার্ডেন এবং ফ্লেক্সবক্স ফ্রগি চেক আউট করেন, আপনি ইতিমধ্যে কোডপিপের কাজের কিছু উদাহরণ দেখেছেন। তারা শুধুমাত্র দুটি বিনামূল্যে গেম অফার. আপনি যদি তাদের সাইটে একটি প্রো অ্যাকাউন্টের জন্য সাইন আপ করেন তবে তাদের কাছে সাধারণ CSS পর্যালোচনা থেকে জাভাস্ক্রিপ্ট পর্যন্ত গেম রয়েছে৷

এটা আমাকে কতটা CSS শেখাবে?

এই গেমগুলির মাধ্যমে চালানো আপনাকে কিছু মৌলিক ধারণাগুলি বেশ ভালভাবে শিখতে সাহায্য করতে পারে – বিশেষ করে যদি আপনি flexbox শিখতে চান। শেষ পর্যন্ত, যদিও, গেমগুলি আপনাকে কোন শব্দ টাইপ করতে হবে তা শিখাতে পারে। আপনি যদি সত্যিই সেগুলি কীভাবে ব্যবহার করবেন তা বের করতে চান তবে আপনাকে সেগুলি অনুশীলনে রাখতে হবে। নিজেকে একটি ভাল কোড এডিটর এবং কিছু ধারণা পান যা আপনি বাস্তবায়ন করতে চান এবং তালগোল পাকানো শুরু করুন!


  1. 5টি দরকারী টুল যা আপনাকে জাল খবর সনাক্ত করতে সাহায্য করবে

  2. 5টি সাইট যা দিয়ে আপনি সহজেই ইনফোগ্রাফিক্স তৈরি করতে পারেন

  3. আপনার উৎপাদনশীলতা বাড়াতে সাহায্য করার জন্য 5টি ওয়েবসাইট

  4. 7 মজার লুকানো গুগল গেম আপনি বিনামূল্যে খেলতে পারেন