কম্পিউটার

ভিপিএন কানেক্ট হচ্ছে না? এটি কীভাবে ঠিক করবেন তা এখানে

ভিপিএন কানেক্ট হচ্ছে না? এটি কীভাবে ঠিক করবেন তা এখানে

একটি VPN একটি সুরক্ষিত সার্ভারের মাধ্যমে আপনার ইন্টারনেট সংযোগকে পুনরায় রুট করে। এটি অনলাইনে আপনার পরিচয়কে মুখোশ দেয় এবং আপনাকে গোপনীয়তার একটি বর্ধিত স্তর অফার করে। এটি গুরুত্বপূর্ণ যখন আপনার তথ্যকে চোখ থেকে রক্ষা করতে আগ্রহী। যাইহোক, যদি আপনার VPN সংযোগ বা কাজ না করে, তাহলে আপনি এর সমস্ত সুবিধা এবং সুরক্ষা হারাবেন। ভিপিএন সংযোগ না হওয়া সমস্যা সমাধানের কিছু উপায় এখানে রয়েছে।

মূল বিষয়গুলি পরীক্ষা করুন:আপনার নিয়মিত সংযোগ কি চলছে? আপনার লগইন শংসাপত্র কি সঠিক?

এই দুটি জিনিস সুস্পষ্ট শোনাতে পারে, তবে এতটা নিশ্চিত হবেন না যে এটি আপনার সমস্যা নয়। এটি কাজ করছে কিনা তা দেখতে আপনার নিয়মিত ইন্টারনেট সংযোগ পরীক্ষা করুন। আপনি প্রথমে ইন্টারনেটের সাথে সংযোগ না করে একটি VPN এর সাথে সংযোগ করতে পারবেন না। এছাড়াও, আপনার লগইন শংসাপত্রগুলি, যেমন আপনার ব্যবহারকারীর নাম, পাসওয়ার্ড, ভিপিএন ঠিকানা, সংযোগ প্রোটোকল ইত্যাদি সঠিক কিনা তা পরীক্ষা করুন৷ আপনি যখন বুঝতে পারেন যে এটি আসলে আপনার সমস্যা ছিল তখন আপনি কেবল মুখের হাতের মুঠো করতে পারেন। এই সহজ সমস্যাগুলি উপেক্ষা করা সহজ।

এছাড়াও, আপনি যদি সবেমাত্র আপনার কম্পিউটারের অপারেটিং সিস্টেম আপডেট করে থাকেন, তাহলে আপনি VPN এর সাথে সংযোগ করার চেষ্টা করার আগে কম্পিউটারটি রিবুট করুন৷

আপনার রাউটারের স্পেসিফিকেশন চেক করুন। এটা কি সমর্থিত?

তাই আপনি শুধুমাত্র একটি VPN পরিষেবার জন্য সাইন আপ করেছেন শুধুমাত্র আপনার VPN সংযোগ কাজ করছে না তা খুঁজে বের করার জন্য। তার উপরে, আপনি নিশ্চিত যে VPN ছাড়া আপনার সংযোগ ঠিক আছে। আপনি আপনার রাউটার স্পেসিফিকেশন কটাক্ষপাত করা উচিত. কিছু রাউটার VPN পাসথ্রু সমর্থন করে না। এটি এমন একটি বৈশিষ্ট্য যা আপনার ইন্টারনেট ট্রাফিককে কাজ করার অনুমতি দেয় যখন আপনি একটি VPN এর সাথে সংযুক্ত থাকেন। অন্যান্য ক্ষেত্রে, আপনাকে এই বৈশিষ্ট্যটি সক্ষম করতে হতে পারে৷ আপনার রাউটারের জন্য ম্যানুয়ালটি দেখুন এবং দেখুন আপনার রাউটার VPN পাসথ্রু সমর্থন করে কিনা। যদি এটি করে, আপনি এটি সক্ষম করতে পারেন৷

ভিপিএন কানেক্ট হচ্ছে না? এটি কীভাবে ঠিক করবেন তা এখানে

যদি এটি না হয়, আপনার কাছে এখনও কিছু বিকল্প আছে। আপনার VPN যদি IPsec বা PPTP প্রোটোকল ব্যবহার করে তবেই আপনার VPN পাসথ্রু থাকতে হবে। এগুলো আসলে সেকেলে। আপনার ভিপিএন সংযোগ স্থাপনের জন্য যে প্রোটোকল ব্যবহার করে তা পরিবর্তন করতে আপনার সক্ষম হওয়া উচিত। যদি আপনার রাউটার VPN পাসথ্রু সমর্থন না করে, তাহলে WireGuard, OpenVPN এবং IKEv2/IPsec-এর মতো প্রোটোকলের জন্য আপনার VPN পাসথ্রুও প্রয়োজন হয় না। যদি আপনার VPN আপনাকে এই প্রোটোকলগুলির একটিতে পরিবর্তন করার অনুমতি না দেয়, তাহলে আপনি যেভাবেই হোক এটি পরিবর্তন করার কথা বিবেচনা করতে পারেন।

শুধুমাত্র সীমিত সময়ের জন্য, অতিরিক্ত ৩ মাস পান যখন আপনি শুধুমাত্র $6.67/মাসে ExpressVPN-এর সাথে সাইন আপ করেন। এই বিশেষ VPN চুক্তি পান .

পোর্ট 1194 এর মাধ্যমে একটি UDP সংযোগ আপনার সমস্যা হতে পারে

আসুন এখানে প্রযুক্তিগত শব্দগুচ্ছের মধ্যে খুব বেশি না যাই, তবে UDP হল স্ট্যান্ডার্ড প্রোটোকল যা ভিপিএন প্রদানকারীরা ডেটার প্যাকেট পাঠাতে ব্যবহার করে। সাধারণত, এই প্যাকেটগুলি 1194 পোর্টে পাঠানো হয়। অনেক VPN প্রদানকারী ডিফল্টরূপে OpenVPN প্রোটোকল ব্যবহার করে। এই সেটআপ ব্যবহার করে স্থানান্তরিত ট্রাফিক সনাক্ত করা সহজ ছাড়া এটি সব ঠিক আছে। তাই পোর্ট 1194-এ OpenVPN এবং UDP প্রোটোকল ব্যবহার করে VPN সার্ভারের মাধ্যমে ট্র্যাফিক রুট করার প্রচেষ্টা ব্যর্থ হতে পারে। আপনি যে নেটওয়ার্কের সাথে সংযুক্ত আছেন তার একজন নেটওয়ার্ক অ্যাডমিনিস্ট্রেটর এই পোর্টটি ব্লক করতে পারে। আপনার যদি অবিশ্বস্ত সংযোগ থাকে তবে আপনি সমস্যার সম্মুখীন হতে পারেন। আপনার VPN সফ্টওয়্যারের সেটিংস পরিদর্শন করে আপনি যে পদ্ধতির সাথে সংযোগ করছেন তা পরীক্ষা করতে পারেন। আপনি যে ভিপিএন ব্যবহার করছেন তার উপর নির্ভর করে এটি পরীক্ষা করা ভিন্ন হবে।

ভিপিএন কানেক্ট হচ্ছে না? এটি কীভাবে ঠিক করবেন তা এখানে

TCP হল আরেকটি প্রোটোকল যা ইন্টারনেট সফ্টওয়্যার ডেটা প্যাকেট পাঠানোর জন্য ব্যবহার করে। HTTPS প্রোটোকল, যা ওয়েবসাইটগুলিকে সুরক্ষিত করতে ব্যবহৃত হয়, পোর্ট 443-এর উপর TCP ব্যবহার করে। VPNগুলি পোর্ট 443-এর উপরেও TCP-এর মাধ্যমে সংযোগ করতে পারে। আপনি আপনার VPN সফ্টওয়্যারের সেটিংস থেকে এটি কনফিগার করতে পারেন। 443-এর উপরে TCP সহ OpenVPN প্রোটোকল ব্যবহার করা শনাক্ত করা কঠিন কারণ এই ধরনের ট্র্যাফিক খুবই সাধারণ। এর মানে এই কনফিগারেশন ব্যবহার করে ভিপিএন ব্লক করা কঠিন। কার্যত প্রতিটি ওয়েবসাইট আজ HTTPS ব্যবহার করে। পোর্ট 443 এর উপর TCP এছাড়াও অবিশ্বস্ত সংযোগের সাথে ভাল কাজ করে।

একটি ভিন্ন ভিপিএন সার্ভার সংযোগ চেষ্টা করুন

আপনাকে একটি নির্দিষ্ট দেশে একটি VPN সার্ভারের সাথে সংযোগ করতে হতে পারে৷ যাইহোক, আপনি যে সার্ভারের সাথে সংযুক্ত আছেন তার সাথে অনেক বেশি ব্যবহারকারী সংযুক্ত থাকতে পারে, হয়তো ডাউন হতে পারে বা অন্য কোনো সমস্যা হতে পারে। ভাগ্যক্রমে, VPN প্রদানকারীরা সাধারণত আপনাকে প্রতিটি দেশের জন্য কয়েকটি সার্ভার পছন্দ দেয়। অন্য একটি চেষ্টা করুন, এবং এটি সমস্যার সমাধান করতে পারে৷

বেশিরভাগ ক্ষেত্রে, যতক্ষণ পর্যন্ত আপনি ইন্টারনেটের সাথে সংযোগ করতে পারেন, আপনার VPN এর সাথে সংযোগ করতে কোন সমস্যা হবে না। ভাল এবং খারাপ VPN কোম্পানিগুলির মধ্যে পার্থক্য করতে শিখুন, এবং আপনি ভাল হাতে থাকবেন। আপনার যদি আপনার VPN সফ্টওয়্যারের সেটিংস পরিবর্তন করতে হয়, তাহলে কীভাবে তা করতে হবে তার জন্য আপনার VPN প্রদানকারীর সাথে পরামর্শ করুন৷ আপনি এটির সমর্থন পৃষ্ঠায় এই তথ্যটি খুঁজে পেতে সক্ষম হবেন, অথবা আপনি সরাসরি কোম্পানির সাথে যোগাযোগ করার চেষ্টা করতে পারেন।


  1. ম্যাক কীবোর্ড কাজ করছে না? এটি কীভাবে ঠিক করবেন তা এখানে

  2. কিভাবে Apple AirPods ম্যাকের সাথে কানেক্ট হচ্ছে না তা ঠিক করবেন

  3. ExpressVPN কানেক্ট হচ্ছে না? ঠিক করার 6 উপায়

  4. ভিপিএন সংযোগ না করা সমস্যাগুলি কীভাবে সমাধান করবেন?