কম্পিউটার

আপনার ওয়েবসাইটটি তুলনামূলকভাবে বিভিন্ন ব্রাউজারে পরীক্ষা করুন

আপনার ওয়েবসাইটটি তুলনামূলকভাবে বিভিন্ন ব্রাউজারে পরীক্ষা করুন

আপনি কিভাবে একটি প্রতিক্রিয়াশীল ওয়েবসাইট সংজ্ঞায়িত করবেন? ন্যূনতম হিসাবে, এটি যেকোনো ব্রাউজার, ডিভাইস বা অপারেটিং সিস্টেমে সঠিকভাবে প্রদর্শন করা উচিত। অতএব, এটি অবশ্যই প্ল্যাটফর্ম, ব্রাউজার এবং স্ক্রিন রেজোলিউশনের একটি বৃহৎ পরিসর জুড়ে শেষ ব্যবহারকারীদের বিভিন্ন অভ্যাসকে বিবেচনায় নিতে হবে যে কোনও ব্যর্থতাকে মোকাবেলা করার জন্য, কোম্পানিগুলিকে তাদের ওয়েবসাইটগুলি হাজার হাজার বাস্তব এবং ভার্চুয়াল ডিভাইসে পরীক্ষা করা উচিত। কিন্তু আপনার যদি সেই ধরনের বাজেট না থাকে, তাহলে আপনার প্রয়োজন হবে যাকে বলা হয় "একটি ক্রস-ব্রাউজার টেস্টিং সলিউশন।"

কম্পেরিয়াম নিজেকে একটি স্বয়ংক্রিয় ভিজ্যুয়াল টেস্টিং পরিষেবা হিসাবে ব্র্যান্ড করে যা সাইটের সংস্করণে "আপনাকে সবচেয়ে অস্পষ্ট পার্থক্য দেখায়"। এটি ভার্জিনিয়ার আলেকজান্দ্রিয়াতে অবস্থিত ইলেকট্রনিক টিম, ইনকর্পোরেটেডের একটি অংশ। তুলনার এই পর্যালোচনাতে, আমরা এর সবচেয়ে গুরুত্বপূর্ণ বৈশিষ্ট্য এবং উপলব্ধ কাস্টমাইজেশন পরীক্ষা করি।

দ্রষ্টব্য :এটি একটি স্পনসর করা নিবন্ধ এবং ইলেকট্রনিক টিম, ইনকর্পোরেটেডের তুলনা দ্বারা এটি সম্ভব হয়েছে৷ প্রকৃত বিষয়বস্তু এবং মতামত লেখকের একমাত্র মতামত যিনি সম্পাদকীয় স্বাধীনতা বজায় রাখেন, এমনকি যখন একটি পোস্ট স্পনসর করা হয়৷

অ্যাকাউন্ট এবং ওয়েব অ্যাপের বিবরণ

ওয়েবসাইট থেকে, আপনি একটি অ্যাকাউন্ট তৈরি করতে এবং সরাসরি লগ ইন করতে পারেন। আপনি আপনার Google অ্যাকাউন্ট দিয়ে সাইন ইন করতে পারেন।

আপনার ওয়েবসাইটটি তুলনামূলকভাবে বিভিন্ন ব্রাউজারে পরীক্ষা করুন

একবার আপনি লগ ইন করলে, একটি সাধারণ ইন্টারফেস আপনাকে শুভেচ্ছা জানায়। আপনাকে শুধু অনুসন্ধান বাক্সে URL ঠিকানা সন্নিবেশ করতে হবে এবং ব্রাউজার, অপারেটিং সিস্টেম এবং স্ক্রীন রেজোলিউশনের প্রয়োজনীয় সমন্বয় নির্বাচন করতে হবে। দুই ধরনের ব্যবহারকারীর অ্যাকাউন্ট আছে:গেস্ট এবং প্রো। প্রতিটি আপনার পর্যালোচনার জন্য সীমাহীন স্ক্রিনশট সমর্থন করে।

আপনার ওয়েবসাইটটি তুলনামূলকভাবে বিভিন্ন ব্রাউজারে পরীক্ষা করুন

কিভাবে তুলনামূলক ব্যবহার করে আপনার ওয়েবসাইটকে ক্রস-টেস্ট করবেন

একবার আপনি অনুসন্ধান বারে একটি ওয়েবসাইট প্রবেশ করালে, আপনি প্রাথমিকভাবে সমস্ত নির্বাচনের পূর্বরূপগুলির একটি তালিকা পাবেন৷ আপনি Linux, Windows 7, macOS, এবং macOS ডার্ক মোডের জন্য 500 পিক্সেল থেকে 1920 পিক্সেল (ফুল এইচডি) প্রস্থের যেকোনো স্ক্রীন রেজোলিউশন বেছে নিতে পারেন। বর্তমানে, Comparium Chrome, Firefox, Internet Explorer, Safari এবং Opera ব্রাউজার সমর্থন করে।

একটি বিশদ তুলনার জন্য, কেবল দুটি বা ততোধিক স্ক্রীন নির্বাচন করুন এবং ডানদিকে "তুলনা করুন" এ ক্লিক করুন৷ এখানে আমরা Windows Firefox সংস্করণ 68.0 এর সাথে Windows Chrome সংস্করণ 80.0 এর তুলনা করি।

আপনার ওয়েবসাইটটি তুলনামূলকভাবে বিভিন্ন ব্রাউজারে পরীক্ষা করুন

পূর্ণ স্ক্রীনে ডিফল্টভাবে পাশাপাশি তুলনাটি খোলে। একটি সিঙ্ক্রোনাইজড স্ক্রোল বিকল্প ব্যবহার করে, আপনি একাধিক ব্রাউজার এবং বিভিন্ন অপারেটিং সিস্টেম জুড়ে ওয়েবসাইটের রেন্ডারিং পর্যালোচনা করতে পারেন। আপনি উচ্চতা, প্রস্থ এবং আকারের উপর ভিত্তি করে ফিট করতে স্কেল করতে পারেন।

আপনার ওয়েবসাইটটি তুলনামূলকভাবে বিভিন্ন ব্রাউজারে পরীক্ষা করুন

একই ইন্টারফেসের মধ্যে সমান্তরাল-স্ক্রিন তৈরির জন্য Comparium-এর অন্তর্নির্মিত সমর্থন রয়েছে, যা ওয়েবসাইটের একটি বার্ডস আই ভিউ দেয়। এখানে "চার" তুলনা মোড রয়েছে:"পাশাপাশি," "ওভারলে," "স্লাইডার," এবং "পার্থক্য খুঁজুন।" শেষটি বেশ আশ্চর্যজনক, কারণ এটি আপনাকে যেকোনও সনাক্ত করা যায় না এমন ত্রুটি স্বয়ংক্রিয়ভাবে শূন্য করতে সহায়তা করে৷

আপনার ওয়েবসাইটটি তুলনামূলকভাবে বিভিন্ন ব্রাউজারে পরীক্ষা করুন

"পার্থক্য খুঁজুন" মোড আপনাকে উভয় প্ল্যাটফর্ম জুড়ে মেনু আইকন এবং ফন্ট নির্বাচনের স্থান নির্ধারণ করতে দেয়। যদি খুব বেশি বিচ্যুতি হয় তবে পার্থক্যগুলি সমাধান করতে আপনাকে ডিজাইন কোড পরিবর্তন করতে হবে।

আপনার ওয়েবসাইটটি তুলনামূলকভাবে বিভিন্ন ব্রাউজারে পরীক্ষা করুন

একইভাবে, একটি "ওভারলে" মোড দুটি কনফিগারেশনকে একে অপরের উপরে রাখে যে কোনো উল্লেখযোগ্য বিচ্যুতি দৃশ্যমানভাবে প্রদর্শন করতে।

আপনার ওয়েবসাইটটি তুলনামূলকভাবে বিভিন্ন ব্রাউজারে পরীক্ষা করুন

সারসংক্ষেপে, Comparium-এর এই ধরনের একটি বিস্তৃত স্ক্রিনশট তুলনা বৈশিষ্ট্য সহ, আপনি সহজেই বিভিন্ন অপারেটিং সিস্টেম এবং রেজোলিউশন তুলনা করতে পারেন। একবার আপনার বিশ্লেষণ শেষ হয়ে গেলে, আপনি মূল উইন্ডো থেকে সমস্ত স্ক্রিন মুছে ফেলতে পারেন।

অন্যান্য বৈশিষ্ট্য এবং সুবিধা

ওয়েব ডেভেলপারদের জন্য তুলনার প্রধান সুবিধা হল ভিজ্যুয়াল বৈধতা এবং মোবাইল সংস্করণ সমর্থনে অধিক নির্ভুলতা, কারণ আপনি ডিভাইসের আকার 500 পিক্সেল পরিসরে স্কেল করতে পারেন। এটিতে যেকোনো স্বয়ংক্রিয় অসঙ্গতি সনাক্ত করতে অফলাইন রিপোর্ট রয়েছে এবং বিভিন্ন ব্রাউজারগুলির জন্য লিনাক্সে একটি গুরুত্বপূর্ণ "লাইভ টেস্টিং" বৈশিষ্ট্য রয়েছে। লাইভ টেস্টিং-এর জন্য Windows 7 এবং macOS Catalina সমর্থন শীঘ্রই চালু করা হবে।

আপনার ওয়েবসাইটটি তুলনামূলকভাবে বিভিন্ন ব্রাউজারে পরীক্ষা করুন

লাইভ টেস্টিং মোড আপনাকে ওয়েবসাইট পরিবর্তনগুলি কতটা প্রতিক্রিয়াশীল তার একটি রিয়েল-টাইম বিশ্লেষণ লাভ করতে সহায়তা করে। তুলনামূলক সরঞ্জামগুলি ব্যবহার করে আগের ভিজ্যুয়াল পরিদর্শন আপনাকে লক্ষণীয় ত্রুটিগুলির একটি দৃষ্টিভঙ্গি দেয়, লাইভ টেস্টিং বৈশিষ্ট্য ওয়েবসাইটটিকে একটি বাস্তব পরিবেশে পরীক্ষা করে, এটিকে লঞ্চ-প্রস্তুত করে।

Comparium-এর একটি সুন্দর রোডম্যাপ রয়েছে যেখানে অনেক নতুন শক্তিশালী বৈশিষ্ট্য, যেমন বাল্ক ইউআরএল পরীক্ষা, অভ্যন্তরীণ পরীক্ষা, বিভিন্ন দিক অনুপাতের জন্য সমর্থন, এবং কম-গতির সংযোগ অনুকরণ যোগ করা হবে। আপনি বাজারে অন্যান্য ক্রস-ব্রাউজার পরীক্ষার সরঞ্জামগুলির সাথে বৈশিষ্ট্য এবং সুবিধাগুলি তুলনা করতে পারেন৷ ওয়েবসাইট ত্রুটি সনাক্তকরণে অটোমেশন ক্ষমতার কারণে তুলনামূলক স্কোর বেশ ভাল।

আপনার ওয়েবসাইটটি তুলনামূলকভাবে বিভিন্ন ব্রাউজারে পরীক্ষা করুন আপনার ওয়েবসাইটটি তুলনামূলকভাবে বিভিন্ন ব্রাউজারে পরীক্ষা করুন

Comparium-এর কিছু ছোটখাটো অসুবিধা রয়েছে। বর্তমানে, প্ল্যাটফর্মটি Windows 10-এ স্ক্রিনশট সমর্থন করে না, তবে গ্রাহক দল আমাদের আশ্বস্ত করেছে যে এটি অনেকটা রোডম্যাপে রয়েছে। এটি স্লিমজেট, ইয়ানডেক্স ইত্যাদির মতো অন্যান্য ব্রাউজারগুলিকেও সমর্থন করে না৷ তবে সমর্থিত ব্রাউজারগুলির বর্তমান তালিকাটি বিভিন্ন ডিভাইস এবং অপারেটিং সিস্টেমের জন্য কীভাবে অনুকরণ করা যায় তার ভাল আনুমানিক প্রস্তাব দেয়৷

বিলিং এবং মূল্যের বিবরণ

যেমন আগে আলোচনা করা হয়েছে, Comparium একটি বিনামূল্যের "অতিথি" মোড এবং প্রতি মাসে $15-এ একটি প্রদত্ত "প্রো" মোড সমর্থন করে। অতিথি এবং প্রো পরিকল্পনাগুলির একটি বিশদ তুলনা এই লিঙ্কে পাওয়া যাবে।

আপনার ওয়েবসাইটটি তুলনামূলকভাবে বিভিন্ন ব্রাউজারে পরীক্ষা করুন

ফ্রি গেস্ট অ্যাকাউন্ট আপনাকে শুধুমাত্র কয়েকটি ব্রাউজারে সীমাবদ্ধ করে, যেমন Windows 7 এর জন্য Firefox 75 এবং Chrome 81, এবং শুধুমাত্র 1024 px এর স্ক্রীন রেজোলিউশনের সাথে খাপ খায়। যাইহোক, লাইভ টেস্টিং মিনিট এবং উত্পন্ন স্ক্রিনশটের সংখ্যার কোনও সীমাবদ্ধতা নেই, যা বিস্ময়কর। আপনি একটি প্রো প্ল্যানে স্থানান্তর করতে স্বাচ্ছন্দ্য বোধ করার আগে অ্যাপটি আপনাকে সীমার মধ্যে যতবার চান ততবার পরীক্ষা করার অনুমতি দেয়। রোডম্যাপে অন্যান্য অনেক উত্তেজনাপূর্ণ বৈশিষ্ট্য রয়েছে তা বিবেচনা করে, আপনার ওয়েবসাইট সমাধানের সাথে স্কেল করতে পারে।

আমাদের রায়

আজকের সময়ে, আপনি শেষ ব্যবহারকারী স্তরে বৈচিত্র্যময় স্বাদ, স্ক্রীনের আকার এবং ব্রাউজারগুলিকে ক্যাটারিং না করে একটি ওয়েবসাইট চালু করতে পারবেন না। তুলনা একটি প্রতিশ্রুতিশীল অ্যাপ যা বাস্তব-বিশ্বের সিমুলেশনের ক্ষেত্রে আপনার ওয়েবসাইটের প্রতিক্রিয়া পরিমাপ করতে হতাশ হয় না। পাইপলাইনে উত্তেজনাপূর্ণ বৈশিষ্ট্যের একটি পরিসর সহ, আপনার কাছে একটি শক্তিশালী ক্রস-টেস্টিং টুল থাকবে একজন ওয়েব ডেভেলপার হিসেবে।


  1. আপনার সাইট কত দ্রুত লোড হয় তা খুঁজে বের করতে 6টি দরকারী ওয়েবসাইট স্পিড টেস্ট টুল

  2. ওয়েবসাইট ব্যাকআপ বট দিয়ে সহজেই আপনার ওয়েবসাইটগুলি ব্যাক আপ করুন৷

  3. PixPie দিয়ে আপনার ওয়ার্ডপ্রেস সাইটে কীভাবে সহজেই ইমেজ অপ্টিমাইজ করবেন

  4. বেলুন সহ বিভিন্ন ক্লাউড পরিষেবাতে সহজেই আপনার ফাইলগুলি সংরক্ষণ করুন