কম্পিউটার

4টি জিনিস অবিলম্বে করতে হবে যদি আপনি প্রতারণার শিকার হয়ে থাকেন

4টি জিনিস অবিলম্বে করতে হবে যদি আপনি প্রতারণার শিকার হয়ে থাকেন

আপনি একটি অনলাইন স্ক্যামের শিকার হয়েছেন তা খুঁজে বের করা তাত্ক্ষণিকভাবে আবেগের রোলার-কোস্টারের দিকে নিয়ে যেতে পারে। রাগ, দুঃখ, হতাশা এবং আরও রাগ সবই সম্ভব এবং সবই ন্যায্য। আপনার নিজের অসাবধানতার শিকার হোক বা আপনি এমন কিছুর দ্বারা প্রতারিত হয়েছেন যা পাস করার জন্য খুব ভাল শোনাচ্ছে, গুরুত্বপূর্ণ বিষয় হল আপনি পরবর্তী কী করবেন।

অনলাইন স্ক্যামের উদাহরণ

নিম্নলিখিত কোন উপায়ে অনলাইন কেলেঙ্কারীর প্রতিটি ধরণের একটি সম্পূর্ণ তালিকা নয়। বরং, এটি একটি সাধারণ বোঝার জন্য কাজ করে যে কোন ধরনের স্ক্যামগুলি আশা করা যায় এবং সেগুলি সম্পর্কে সচেতন থাকুন যাতে আপনি সেগুলি এড়াতে জানতে পারবেন৷

1. ক্রেডিট কার্ড চুরি

এই ধরনের কেলেঙ্কারীতে সাধারণত এমন একটি ওয়েবসাইট জড়িত থাকে যেটি আপনার পরিচিত সাইটের মতো দেখতে ডিজাইন করা হয়েছে যাতে আপনি আপনার ক্রেডিট কার্ডের তথ্য প্রবেশ করা নিরাপদ বোধ করেন। ব্যতীত, যে মুহূর্তে আপনি আপনার তথ্য প্রবেশ করবেন, আপনার ক্রেডিট কার্ডের বিশদ সংগ্রহ করা হবে এবং খারাপ উদ্দেশ্যে ব্যবহার করা হবে।

বিকল্পভাবে, স্ক্যামারদের এলোমেলোভাবে ক্রেডিট কার্ড নম্বর তৈরি করার ঘটনা ঘটেছে, তারপর ক্রেডিট কার্ড নম্বরটি বৈধ কিনা তা দেখার জন্য $1.01-এর মতো ছোট, এলোমেলো পরিমাণের জন্য প্রাক-অনুমোদনের জন্য অনুরোধ করে। এটি সম্ভবত আপনার অজান্তেই ঘটবে। স্ক্যামাররা তারপরে অনলাইনে কেনাকাটা করতে আপনার ক্রেডিট কার্ড ব্যবহার করবে। আপনি যদি র্যান্ডম প্রাক-অনুমোদনগুলি লক্ষ্য করেন যেগুলি আপনি আপনার মোবাইল ব্যাঙ্কিং অ্যাপের মাধ্যমে চিনতে পারেন না, তাহলে আপনার ক্রেডিট কার্ড প্রতিস্থাপন করতে সরাসরি ব্যাঙ্কে কল করুন।

2. ফিশিং

ফিশিং স্ক্যামগুলি সাধারণত যেভাবে কাজ করে তা হল তাদের ভিকটিমদের ইমেল (বা টেক্সট মেসেজ) পাঠানো যা দেখতে অনেকটা ব্যাঙ্ক বা অন্যান্য বিশ্বস্ত প্রতিষ্ঠানের অফিসিয়াল ইমেলের মতো যাতে আপনি তাদের সাথে আপনার তথ্য আপডেট করার অনুরোধ করে। কেউ কেউ দাবি করতে পারে যে আপনি যদি আপনার বিশদ বিবরণ যাচাই না করেন তবে আপনার অ্যাকাউন্টটি নিথর হয়ে যাবে – যা আপনি স্ক্যাম সম্পর্কে অজানা থাকলে কিছুটা আতঙ্কের সৃষ্টি করে৷

4টি জিনিস অবিলম্বে করতে হবে যদি আপনি প্রতারণার শিকার হয়ে থাকেন

ইমেল লিঙ্কে ক্লিক করা আপনাকে অফিসিয়াল ওয়েবসাইট অনুকরণ করার জন্য ডিজাইন করা একটি ওয়েব পৃষ্ঠায় পাঠাবে, কিন্তু পরিবর্তে আপনাকে আপনার লগইন শংসাপত্রগুলি পুনরায় প্রবেশ করতে বলবে এবং সম্পূর্ণ নাম, ঠিকানা, জন্ম তারিখের মতো আপনার বিবরণ নিশ্চিত করতে বলবে; কখনও কখনও এমনকি আপনার নিরাপত্তা প্রশ্নের উত্তর প্রদান করে৷

স্ক্যামাররা অর্থ স্থানান্তর করতে আপনার অনলাইন ব্যাঙ্ক অ্যাকাউন্ট অ্যাক্সেস করতে এই চুরি করা তথ্য ব্যবহার করে।

3. চুরি সনাক্ত করুন

আইডেন্টিফাই চুরি অনেকটা ফিশিংয়ের মতোই কাজ করে, ব্যতীত স্ক্যামার চুরি করা তথ্য ব্যবহার করে ঋণ নেওয়া, গাড়ি কেনা, ক্রেডিট কার্ডের জন্য আবেদন করা ইত্যাদির জন্য আপনার ব্যক্তিগত ক্রেডিট স্কোর নষ্ট করে। এই কেলেঙ্কারীর ক্ষতি মেরামত করা অত্যন্ত কঠিন কারণ এটি প্রমাণ করা খুব কঠিন যে ক্রিয়াগুলি আপনার নিজের নয় কিন্তু স্ক্যামারের ছিল। এটি এমন কিছু যা ঠিক করতে কয়েক বছর সময় লাগতে পারে, যদি আপনি ঠিক করতে পারেন।

4. অনলাইন ডেটিং স্ক্যাম

সম্ভবত আপনি নেটফ্লিক্সে দ্য টিন্ডলার সুইন্ডারের কথা শুনেছেন? অনলাইন ডেটিং স্ক্যামগুলি আপনার প্রত্যাশার চেয়ে বেশি সাধারণ এবং লোকেরা তাদের জন্য পড়ে। এই কেলেঙ্কারীটি কার্যকর কারণ এটি কন শিল্পী এবং অজানা শিকারের মধ্যে একটি মানসিক সংযোগ জাগিয়ে তোলে যারা সেই স্ফুলিঙ্গটি খুঁজে পেতে মরিয়া। সম্পর্কের অগ্রগতি এবং বিশ্বাস তৈরি হওয়ার সাথে সাথে, তারা তাদের বিল পরিশোধ, একটি গাড়ি ঠিক করা ইত্যাদির জন্য জরুরী সাহায্যের প্রয়োজনে আপনার কাছে আসে এবং আপনি তাদের টাকা পাঠান।

4টি জিনিস অবিলম্বে করতে হবে যদি আপনি প্রতারণার শিকার হয়ে থাকেন

5. রিমোট অ্যাক্সেস স্ক্যাম

টেকনিক্যাল সাপোর্ট স্ক্যাম নামেও পরিচিত, এই স্ক্যামাররা প্রায়ই আপনাকে ফোনে কল করবে এই ভান করে যে আপনার কম্পিউটার সিস্টেম দুর্বল। তারা মাইক্রোসফ্টের মতো বড় প্রযুক্তি সংস্থাগুলির প্রতিনিধিত্ব করার দাবি করবে এবং বলবে যে আপনার কম্পিউটার ম্যালওয়্যার দ্বারা সংক্রামিত এবং এটি ঠিক করার প্রস্তাব দেবে। স্ক্যামাররা আপনাকে একটি রিমোট অ্যাক্সেস টুল ইনস্টল করার নির্দেশ দেবে, সম্ভবত টিমভিউয়ার, যাতে তারা আপনার কম্পিউটারে অ্যাক্সেস পেতে পারে। তারা আপনার কম্পিউটারকে জিম্মি করে রাখতে পারে এবং উপহার কার্ডের আকারে অর্থ প্রদানের দাবি করতে পারে।

আপনি প্রতারিত হচ্ছেন কিনা তা কীভাবে বলবেন

আপনি হয়ত অনিচ্ছাকৃতভাবে একটি কেলেঙ্কারীতে পড়েছেন - যেমন ফিশিং - এবং এটি উপলব্ধি করতে পারবেন না যতক্ষণ না একদিন, আপনার ব্যাঙ্ক অ্যাকাউন্টগুলি সম্পূর্ণরূপে নিষ্কাশন করা হয়৷ এটি যাতে না ঘটে তার জন্য, প্রগতিশীল কেলেঙ্কারির কিছু সাধারণ লক্ষণগুলির সাথে নিজেকে পরিচিত করুন৷

1. এলোমেলো ফোন কল

আপনি যদি একটি অজানা বা অচেনা ফোন নম্বর থেকে একটি অবাঞ্ছিত ফোন কল পান যা একটি ব্যাঙ্ক বা কর্তৃপক্ষের বলে দাবি করে, আপনার সন্দেহ হওয়া উচিত৷ আর্থিক প্রতিষ্ঠান বা সরকারী কর্তৃপক্ষ কখনই আপনাকে ফোনে তাদের সাথে আপনার বিবরণ যাচাই করতে বলবে না। আপনি যদি এমন একটি কল পান তবে বন্ধ করুন।


@টমচালান

পার্ট 1:স্ক্যাম কল করা খুব গুরুতর@kimchallan @challanchoww @hannahzerebny

? মূল শব্দ - টম চালান

2. অযাচিত ইমেল/পাঠ্য বার্তা

আপনি যদি আপাতদৃষ্টিতে ব্যাঙ্ক, আর্থিক প্রতিষ্ঠান বা এমনকি সরকারী কর্তৃপক্ষের কাছ থেকে আপনার ব্যক্তিগত তথ্য যাচাই করার অনুরোধ করে এমন কোনো ইমেল পান, বিশেষ করে যদি ইমেলটি আপনার পুরো নামের সাথে কোনো নির্দিষ্ট তথ্য বা ঠিকানা প্রদান না করে, তাহলে সেগুলি মুছুন।

প্রায়শই, এই ইমেল বা টেক্সট বার্তাগুলি আপনাকে মেনে চলার জন্য কিছু ধরণের হুমকি দিয়ে থাকে। শুধু মনে রাখবেন, যদি আপনি তাদের সাথে আপনার বিশদ বিবরণ যাচাই না করেন তবে আপনার ব্যাঙ্ক কখনই আপনার ব্যাঙ্ক অ্যাকাউন্ট ফ্রিজ করবে না বা আপনার গ্রেপ্তারের জন্য ওয়ারেন্ট জারি করবে না৷

এছাড়াও, লিঙ্ক সহ পাঠ্য বার্তা থেকে সতর্ক থাকুন। লিঙ্কটিতে ট্যাপ করা খুব লোভনীয় হতে পারে, তবে শুধু জেনে রাখুন যে অন্য প্রান্তে একটি ফিশিং স্ক্যাম আপনার জন্য অপেক্ষা করছে৷


@মিলানসিংহ

এই স্ক্যাম ইমেলের জন্য পড়ে না! ? #finance #scam #personalfinance #email

? পটভূমি হিপ হপ বিট – ওলেগ ফেদাক

3. অপরিচিত ক্রেডিট কার্ড অনুমোদন হোল্ড

তুলনামূলকভাবে কম পরিসংখ্যান ($1.20, ইত্যাদি) জন্য এই র্যান্ডম প্রাক-অনুমোদন (বা অনুমোদন ধারণ) কোন মনোযোগ এড়াতে থাকে। কিন্তু সতর্ক থাকার জন্য, আপনার ব্যাঙ্কিং অ্যাপ একবার চেক করুন। আপনি যখন চিনতে পারছেন না এমন কোনো প্রাক-অনুমোদন খুঁজে পেলে, নতুন কার্ড ইস্যু করার জন্য অবিলম্বে আপনার ক্রেডিট কার্ড প্রদানকারীকে কল করুন। এইভাবে, আপনি স্ক্যামারকে এমনকি আপনার কার্ড ব্যবহার করে কেনাকাটা করতে বাধা দেবেন। আপনি যদি সময়মতো এটিতে পৌঁছাতে না পারেন, তাহলে আপনাকে আপনার প্রদানকারীর সাথে এটি উত্থাপন করার সুযোগ না পাওয়া পর্যন্ত স্ক্যাম করা যেকোনো কেনাকাটার জন্য আপনাকে অর্থ প্রদান করতে হবে।

আপনি প্রতারণার শিকার হলে কী করবেন

আপনি যদি কোনও কেলেঙ্কারীর শিকার হয়ে থাকেন, আপনি যদি দ্রুত কাজ করেন তবে পরিস্থিতি সংশোধন করার সময় থাকতে পারে। অবশ্যই, এটা কি ধরনের কেলেঙ্কারী ছিল তার উপর নির্ভর করে, কিন্তু কিছু সার্বজনীন প্রতিকার আছে যা আপনার নির্বিশেষে গ্রহণ করা উচিত।

1. আপনার লগইন শংসাপত্র পরিবর্তন করুন

আপনি যদি বিশ্বাস করেন যে আপনি একটি ফিশিং কেলেঙ্কারীতে পড়েছেন, দ্রুত আপনার ব্যাঙ্ক বা আর্থিক প্রতিষ্ঠানের অনলাইন অ্যাকাউন্টে লগ ইন করুন এবং আপনার পাসওয়ার্ড পরিবর্তন করুন . এটি স্ক্যামারদের অ্যাক্সেস পেতে এবং টাকা তোলা থেকে বাধা দেবে যদি তারা ইতিমধ্যে না থাকে।

আপনার ইমেল অ্যাকাউন্টের পাসওয়ার্ড পরিবর্তন করুন . স্ক্যামার এখনও আপনার অনলাইন ব্যাঙ্কিং পাসওয়ার্ড রিসেট করতে সক্ষম হতে পারে যদি তাদের আপনার ইমেলে অ্যাক্সেস থাকে।

এছাড়াও, আপনার আপনার গোপন প্রশ্ন এবং উত্তরগুলি পরিবর্তন করা উচিত৷ গুরুত্বপূর্ণ অনলাইন অ্যাকাউন্টের জন্য যদি তারা এইভাবে পাসওয়ার্ড রিসেট করার চেষ্টা করে।

2. আপনার কম্পিউটার নিরাপত্তা নিরীক্ষণ করুন

আপনি যদি প্রযুক্তিগত সহায়তা বা রিমোট অ্যাক্সেস স্ক্যামের শিকার হন, তাহলে আপনার প্রথমে যা করা উচিত তা হল অফলাইনে যান . আপনার কম্পিউটার ইন্টারনেটের সাথে সংযুক্ত না থাকলে স্ক্যামাররা অ্যাক্সেস করতে পারবে না।

তারপর অবিলম্বে রিমোট অ্যাক্সেস অ্যাপ্লিকেশনটি সরান৷ আপনাকে ইন্সটল করতে বলা হয়েছে। যদি আপনাকে ওয়েব-ভিত্তিক রিমুভ অ্যাক্সেস টুল ব্যবহার করতে বলা হয়, তাহলে ব্রাউজারটি ছেড়ে দিন।

সংক্ষেপে, সবকিছু পূর্বাবস্থায় ফেরান৷ তারা আপনাকে করতে বলেছে।

একটি সম্ভাবনা আছে যে স্ক্যামার আপনার কম্পিউটারে লগ ইন করতে আপনার পাসওয়ার্ড পরিবর্তন করেছে যাতে তারা মুক্তিপণ ধরে রাখতে পারে। আপনার কম্পিউটারের পাসওয়ার্ডও পরিবর্তন করুন .

আপনি কম্পিউটার নিরাপত্তার বিষয়ে তুলনামূলকভাবে অনভিজ্ঞ হলে, সাহায্যের জন্য জিজ্ঞাসা করুন . কী ঘটেছে তা ব্যাখ্যা করুন এবং ত্রুটি এবং দুর্বলতার জন্য একজন বিশেষজ্ঞকে আপনার কম্পিউটার পরিদর্শন করতে দিন।

3. আপনার সামাজিক নিরাপত্তা নম্বর সুরক্ষিত করুন

আপনি কি স্ক্যামারকে আপনার সামাজিক নিরাপত্তা নম্বরে অ্যাক্সেস দিয়েছেন? এটি সত্যিই জটিল, দ্রুত হতে পারে, তাই চেষ্টা করতে এবং আপনার তথ্য লক ডাউন করার জন্য আপনি যা করতে পারেন তা দ্রুত করা গুরুত্বপূর্ণ . identitytheft.gov-এ গিয়ে শুরু করুন এবং কীভাবে আপনার নম্বর লক করতে হয় তা শিখুন।

4. আপনার আর্থিক হিমায়িত করুন

যদি আপনার ক্রেডিট কার্ড নম্বর বা ব্যক্তিগত তথ্য বিপন্ন হয়ে থাকে, তাহলে আপনাকেও ক্রেডিট মনিটরিং সক্রিয় করা উচিত হয় একটি ফ্রিজ এবং/অথবা একটি জালিয়াতি সতর্কতা বাস্তবায়নের মাধ্যমে। একটি ফ্রিজ মূলত কোন ক্রেডিট চেক চলা থেকে বাধা দেয়। সতর্কতার জন্য একটি ব্যবসার জন্য আপনার সাথে যোগাযোগ করতে হবে এবং ক্রেডিট চালানোর আগে আপনার পরিচয় যাচাই করতে হবে। উভয়ই প্রতারকদের আপনার নামে ঋণ নেওয়া থেকে বাধা দেবে।

5. সবকিছু নথিভুক্ত করুন

এটি আপনার ব্যাঙ্ক, আইন প্রয়োগকারী সংস্থা, ক্রেডিট ব্যুরো ইত্যাদির সাথে সংযোগের জন্য হোক না কেন, সবকিছু যেমন ঘটেছে তা লিখে রাখুন। বিষয়টি তদন্ত করার জন্য আপনি কর্তৃপক্ষকে যত বেশি তথ্য প্রদান করতে পারবেন, আপনার হারিয়ে যাওয়া কিছু সফলভাবে পুনরুদ্ধার করার সম্ভাবনা তত বেশি।

উন্নত নিরাপত্তার জন্য টিপস

আপনি যা করতে পারেন তা হল প্রতারণার শিকার হওয়া একেবারেই নয় এবং এটি সম্পূর্ণরূপে পরিহারযোগ্য না হলেও, ভবিষ্যতের ঝুঁকি কমাতে আপনি তাৎক্ষণিক পদক্ষেপ নিতে পারেন। সবচেয়ে ভালো দিক হল যে কোনো স্ক্যামারের আপনার ইমেল, নাম, ফোন নম্বর ইত্যাদির মতো মৌলিক তথ্যে অ্যাক্সেস থাকলেও এর মধ্যে অন্তত কিছু কাজ করবে।

1. টু-ফ্যাক্টর প্রমাণীকরণ সেট আপ করুন

বিস্তৃতভাবে বলতে গেলে, প্রায় প্রতিটি অনলাইন পরিষেবা যেমন Gmail বা ব্যাঙ্কিং একটি অতিরিক্ত নিরাপত্তা বিকল্প হিসাবে 2FA অফার করবে কারণ এটি অনলাইন স্ক্যাম থেকে রক্ষা করার জন্য সবচেয়ে প্রস্তাবিত পদ্ধতিগুলির মধ্যে একটি। 2FA হল যাচাইকরণের একটি অতিরিক্ত স্তর যা আপনার পাসওয়ার্ড প্রবেশ করার পরে প্রয়োজন। এটি আপনার ফোনে পাঠানো একটি পিন কোড আকারে বা Google প্রমাণীকরণকারীর মতো একটি কোড প্রমাণীকরণ অ্যাপের মাধ্যমে আসতে পারে।

2. একটি শক্তিশালী পাসওয়ার্ড/পাসওয়ার্ড ম্যানেজার ব্যবহার করুন

আপনি প্রতারণার শিকার হয়েছেন কিনা বা এমনকি যদি আপনি মনে করেন যে আপনি একজন প্রতারণার শিকার হতে পারেন আপনার পাসওয়ার্ড পরিবর্তন করা একটি দুর্দান্ত পদক্ষেপ। সর্বোত্তম ক্ষেত্রে সমাধান হ'ল র্যান্ডম পাসওয়ার্ড তৈরি করতে সহায়তা করার জন্য একটি পাসওয়ার্ড ম্যানেজার ব্যবহার করা যা হ্যাক হতে কয়েক বছর সময় লাগবে।

4টি জিনিস অবিলম্বে করতে হবে যদি আপনি প্রতারণার শিকার হয়ে থাকেন

3. অজানা কলারদের ব্লক করুন

আধুনিক স্মার্টফোনে অজানা কলারদের প্রবেশ করা থেকে বিরত রাখার জন্য একটি বৈশিষ্ট্য অন্তর্ভুক্ত রয়েছে। এই ফিল্টারটি স্প্যাম কলগুলিকে এমনকি আপনার কাছে পৌঁছাতে বাধা দেয়৷

আপনার অ্যান্ড্রয়েড ফোনে, ফোন অ্যাপটি খুলুন এবং এর "সেটিংস → ব্লক করা নম্বর" এ যান। "অজানা।"

এর পাশের টগলটি সক্ষম করুন

আইফোনে, আপনি "সেটিংস → ফোন → অজানা কলারদের সাইলেন্স করুন" এ গিয়ে অজানা কলারদের নীরব করতে পারেন৷ এই কলগুলি নীরব করা হবে এবং সরাসরি ভয়েসমেলে চলে যাবে৷

বৈধ কল মিস করার বিষয়ে চিন্তা করবেন না - যদি এটি গুরুত্বপূর্ণ হয়, তারা একটি ভয়েসমেল ছেড়ে যাবে বা আপনাকে একটি পাঠ্য বার্তা পাঠাবে৷

4. আপনার সোশ্যাল মিডিয়া অ্যাকাউন্টের গোপনীয়তা সেটিং অডিট করুন

যখন কোম্পানিগুলি আপনাকে নিরাপত্তা প্রশ্ন সেট আপ করতে বলে, তখন এটি প্রায়শই আপনার প্রথম রাস্তা, প্রথম স্কুল, মায়ের প্রথম নাম, প্রিয় সিনেমা ইত্যাদি প্রশ্নের মধ্যে সীমাবদ্ধ থাকে৷ এই প্রশ্নগুলি মৌলিক এবং উত্তরগুলি সোশ্যাল ইঞ্জিনিয়ারিংয়ের মাধ্যমে সহজেই খুঁজে পাওয়া যেতে পারে৷

সোশ্যাল মিডিয়ায় শেয়ার করা তথ্য সর্বজনীনভাবে পাওয়া যাচ্ছে না তা পরীক্ষা করুন। আপনি যে সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্মে থাকেন না কেন আপনার গোপনীয়তা সেটিংসে একটি অডিট করুন যাতে শুধুমাত্র অভিপ্রেত শ্রোতারা আপনার আপডেট দেখতে পারেন।

র্যাপিং আপ

আপনি বা আপনার পরিচিত কেউ কীভাবে প্রতারণার শিকার হয়েছেন তা কোন ব্যাপার না, এটি একটি ভয়ঙ্কর এবং মানসিক অনুভূতি। সম্ভাব্য আর্থিক উদ্বেগকে মনে করবেন না, এটি আপনার মানসিক স্বাস্থ্যের উপর প্রভাব ফেলতে পারে। জেনে রাখুন যে বন্ধুবান্ধব এবং পরিবার আপনাকে সমর্থন করবে (আশা করি) এবং অন্য কিছু না হলে, কথা বলার জন্য এবং আপনাকে মনে রাখতে সাহায্য করার জন্য সেখানে থাকবেন যে আপনি প্রতারণার মতো ভয়ঙ্কর কিছু থেকে এগিয়ে যেতে পারেন।


  1. আপনি ইকুইফ্যাক্স হ্যাক দ্বারা প্রভাবিত হলে কি করবেন

  2. আপনার কাছে Windows 10 এর কোন সংস্করণ আছে তা দেখুন

  3. 14টি জিনিস যা আপনার কখনই সিরিকে জিজ্ঞাসা করা উচিত নয়

  4. রোবলক্সে "অপ্রত্যাশিত ক্লায়েন্ট আচরণের কারণে আপনাকে লাথি দেওয়া হয়েছে" কীভাবে ঠিক করবেন