কম্পিউটার

ইউটিউব লাইভ স্ট্রীমে কিভাবে দেখবেন এবং চ্যাট করবেন

ইউটিউব লাইভ স্ট্রীমে কিভাবে দেখবেন এবং চ্যাট করবেন

ইউটিউব হল সবচেয়ে জনপ্রিয় ভিডিও ওয়েবসাইটগুলির মধ্যে একটি। যদিও অনেক লোক কার্যত যে কোনও বিষয়ে পূর্বে রেকর্ড করা ভিডিওগুলি দেখার জন্য প্রতিদিন ইউটিউব ব্যবহার করে, প্রচুর সংখ্যক লোক ইউটিউবে লাইভ স্ট্রিমগুলিও দেখতে উপভোগ করে। এই নিবন্ধটি ব্যাখ্যা করবে কীভাবে YouTube লাইভ দেখতে হয় সেইসাথে কীভাবে YouTube লাইভ বৈশিষ্ট্যগুলি ব্যবহার করতে হয়৷

YouTube লাইভ অ্যাক্সেস করা

একটি লাইভ স্ট্রিম খুঁজতে, YouTube হোম পেজে যান এবং "লাইভ" বিভাগের জন্য বাম দিকের বারে দেখুন। সমস্ত লাইভ চ্যানেল দেখতে এই ক্লিক করুন. এছাড়াও আপনি গেম সম্পর্কিত সমস্ত লাইভ স্ট্রীম দেখতে “গেমিং”-এ ক্লিক করতে পারেন।

ইউটিউব লাইভ স্ট্রীমে কিভাবে দেখবেন এবং চ্যাট করবেন

আপনি "লাইভ" এ ক্লিক করলে আপনাকে YouTube লাইভ চ্যানেলে পুনঃনির্দেশিত করা হবে। এখান থেকে, আপনি বৈশিষ্ট্যযুক্ত লাইভ স্ট্রীম, বর্তমান লাইভ স্ট্রীম (এখনই লাইভ), সম্প্রতি সম্পন্ন করা লাইভ স্ট্রীম (সাম্প্রতিক লাইভ স্ট্রীম) এবং আসন্ন লাইভ স্ট্রীম দেখতে পাবেন।

"এখনই লাইভ" মানে স্ট্রীমটি বর্তমানে সম্প্রচারিত হচ্ছে৷ আপনি যদি এটিতে ক্লিক করেন, তাহলে আপনাকে স্ট্রিমের সবচেয়ে সাম্প্রতিক পয়েন্টে নিয়ে যাওয়া হবে। ভলিউম কন্ট্রোলের পাশে থাকা "লাইভ" ডিসপ্লের উপর ভিত্তি করে আপনি লাইভ এখনও চলছে কিনা তা বলতে পারেন।

ইউটিউব লাইভ স্ট্রীমে কিভাবে দেখবেন এবং চ্যাট করবেন

আপনি যদি একটি লাইভ স্ট্রীম নির্বাচন করেন যা চলমান আছে কিন্তু এটিকে শুরু থেকে দেখতে চান, তাহলে আপনি স্লাইড বার ব্যবহার করে লাইভটিকে যেকোনো স্থানে রিওয়াইন্ড করতে পারেন। আপনি যদি ভিডিওর মধ্যে এড়িয়ে যেতে চান তবে যে কোনো সময় আপনি বর্তমান জায়গায় ফিরে যেতে পারেন।

"সাম্প্রতিক লাইভ স্ট্রীম" শিরোনামের অধীন ভিডিওগুলি হল YouTube লাইভ সেশন যা সম্প্রতি শেষ হয়েছে৷ আপনি যদি এই ভিডিওগুলির মধ্যে একটিতে ক্লিক করেন, আপনি স্ট্রীমটিকে সম্পূর্ণরূপে দেখতে পারবেন, অনেকটা নিয়মিত ভিডিও দেখার মতো৷ আপনি হয়তো মিস করেছেন এমন একটি লাইভ স্ট্রিম দেখার জন্য এটি একটি ভাল উপায়৷

আসন্ন লাইভ স্ট্রিমগুলি হল YouTube লাইভ ইভেন্টগুলি যা পরে সম্প্রচারের জন্য নির্ধারিত হবে৷ সরাসরি ভিডিওর ইমেজ এবং শিরোনামের নিচে, আপনি লাইভ স্ট্রিম হওয়ার তারিখ এবং সময় দেখতে পাবেন। আপনি এটি কে হোস্ট করছে তাও দেখতে পারেন এবং হোস্টের প্রোফাইলে যেতে পারেন।

ইউটিউব লাইভ স্ট্রীমে কিভাবে দেখবেন এবং চ্যাট করবেন

আপনি যদি "সেট রিমাইন্ডার" বোতামে ক্লিক করেন, ইউটিউব লাইভ হলে আপনার ব্রাউজারে একটি সতর্কতা দেখাবে৷ আপনার ফোনে YouTube থাকলে, সেটিও সেখানে পপ আপ হবে।

ইউটিউব লাইভ স্ট্রীমে কিভাবে দেখবেন এবং চ্যাট করবেন

ইউটিউব লাইভের মধ্যে চ্যাট করুন

যদিও YouTube লাইভ দেখা একটি দুর্দান্ত উপায় হতে পারে মনে করার একটি দুর্দান্ত উপায় যে আপনি কিছু ঘটতে দেখছেন, চ্যাট বৈশিষ্ট্যটি লাইভ স্ট্রীম দেখছেন এমন অন্যান্য লোকেদের সাথে সংযোগ করারও একটি দুর্দান্ত উপায়। আসলে, ইউটিউব লাইভের মধ্যে চ্যাট ফাংশনটি অফার করার জন্য অনেক কিছু আছে, তাই আসুন প্রতিটি ফাংশনকে আরও গভীরভাবে দেখে নেওয়া যাক৷

কিভাবে YouTube লাইভে চ্যাট করবেন

চ্যাট করতে, বর্তমানে চলমান একটি লাইভ দেখতে আপনাকে শুধু ক্লিক করতে হবে, তারপর চ্যাটের জন্য ভিডিওর ডানদিকে তাকান।

ইউটিউব লাইভ স্ট্রীমে কিভাবে দেখবেন এবং চ্যাট করবেন

চ্যাট বৈশিষ্ট্যের নীচের দিকে, আপনার কাছে কিছু টাইপ করার এবং চ্যাটে পাঠানোর বিকল্প থাকবে। "কিছু বলুন ..." যেখানে লেখা আছে সেখানে ক্লিক করুন আপনার বার্তা টাইপ করুন, তারপর ডানদিকে "পাঠান" বোতাম টিপুন। (দ্রষ্টব্য:আপনি শুধুমাত্র একটি চ্যাট বার্তায় 200টি অক্ষর পাঠাতে পারেন এবং ইমোজিগুলি অক্ষর হিসাবে গণনা করা হয়৷)

চ্যাট বৈশিষ্ট্য নিষ্ক্রিয় করা

কখনও কখনও একটি YouTube লাইভ হোস্ট চ্যাট ফাংশন নিষ্ক্রিয় করতে বেছে নেবে৷ যদি এটি হয় তবে আপনি স্ক্রিনের ডানদিকে চ্যাটটি দেখতে পাবেন না। পরিবর্তে, আপনি একটি বিজ্ঞপ্তি দেখতে পাবেন যেখানে বলা হয়েছে, "এই লাইভ স্ট্রিমের জন্য চ্যাট অক্ষম করা হয়েছে," যেখানে সাধারণত চ্যাট বক্সটি প্রদর্শিত হয়৷

ইউটিউব লাইভ স্ট্রীমে কিভাবে দেখবেন এবং চ্যাট করবেন

একইভাবে, আপনি যদি চ্যাটটি খুব বিভ্রান্তিকর বা অশ্লীল বলে মনে করেন তবে আপনি নিজেও চ্যাটটি লুকানোর বিকল্প বেছে নিতে পারেন। এটি করার জন্য, চ্যাট বক্সের নীচে "হাইড চ্যাট" বিকল্পে ক্লিক করুন।

ইউটিউব লাইভ স্ট্রীমে কিভাবে দেখবেন এবং চ্যাট করবেন

চ্যাট বন্ধ হয়ে গেলে, আপনি দেখা চালিয়ে যেতে পারেন। অথবা, আপনি যদি পরে চ্যাটটি পুনরায় খোলার সিদ্ধান্ত নেন, তাহলে আপনি "চ্যাট দেখান" এ ক্লিক করে তা করতে পারেন৷

ইউটিউব লাইভ স্ট্রীমে কিভাবে দেখবেন এবং চ্যাট করবেন

চ্যাটের সীমাবদ্ধতা

কখনও কখনও হোস্ট শুধুমাত্র তাদের গ্রাহকদের চ্যাট অফার করার সিদ্ধান্ত নেয়. যদি এটি হয়, আপনি একটি বার্তা দেখতে পাবেন যা বলে "শুধুমাত্র গ্রাহক মোড" যেখানে আপনি সাধারণত চ্যাট করতে টাইপ করবেন৷ আপনি যদি চয়ন করেন, আপনি চ্যানেলে সদস্যতা নিতে ভিডিওর নীচে "সাবস্ক্রাইব" বোতামে ক্লিক করতে পারেন৷ এটি আপনাকে পাঁচ মিনিট পরে চ্যাট বৈশিষ্ট্যটি ব্যবহার করা শুরু করার অনুমতি দেবে৷

ইউটিউব লাইভ স্ট্রীমে কিভাবে দেখবেন এবং চ্যাট করবেন

প্রত্যাহার করা বার্তা

আপনি যদি আপনার চ্যাট বার্তায় একটি ত্রুটি করেন, বা বিড়াল কীবোর্ড জুড়ে হেঁটে যায়, আপনি সর্বদা আপনার বার্তাটি সরাতে পারেন। এটি করার জন্য, আপনার চ্যাট বার্তার উপর আপনার মাউস ঘোরান, ডানদিকে তিনটি বিন্দুতে ক্লিক করুন এবং "সরান" নির্বাচন করুন। এটি স্ট্রীম থেকে আপনার মন্তব্য প্রত্যাহার করে।

ইউটিউব লাইভ স্ট্রীমে কিভাবে দেখবেন এবং চ্যাট করবেন

সুপার চ্যাট

চ্যাট বক্সের নীচে, আপনি একটি ডলার-বিল বোতাম দেখতে পাবেন। এটি আপনাকে সুপার চ্যাট ব্যবহার করতে দেয়, যা আপনাকে আপনার বার্তাকে বুস্ট করতে অর্থপ্রদান করতে দেয়।

ইউটিউব লাইভ স্ট্রীমে কিভাবে দেখবেন এবং চ্যাট করবেন

আপনি যখন সুপার চ্যাট সক্রিয় করবেন, তখন আপনার কাছে একটি অ্যানিমেটেড ছবি (সুপার স্টিকার) বা হাইলাইট করা বার্তা (সুপার চ্যাট) পাঠানোর বিকল্প থাকবে।

ইউটিউব লাইভ স্ট্রীমে কিভাবে দেখবেন এবং চ্যাট করবেন

যদি আপনি সুপার স্টিকার নির্বাচন করেন, আপনি একাধিক স্টিকার অপশন দেখতে পাবেন যার সাথে ডলারের পরিমাণ যুক্ত আছে। আপনি বিকল্পগুলির মাধ্যমে স্ক্রোল করতে পারেন, তারপরে আপনার পছন্দের একটিতে ক্লিক করুন৷

ইউটিউব লাইভ স্ট্রীমে কিভাবে দেখবেন এবং চ্যাট করবেন

একবার আপনি একটি স্টিকার নির্বাচন করলে, আপনি একটি বার্তা দেখতে পাবেন যা জিজ্ঞাসা করবে যে আপনি দেখানো পরিমাণের জন্য স্টিকার পাঠাতে চান কিনা। আপনি চ্যাটে আপনার স্টিকার কতক্ষণ পিন থাকবে তাও দেখতে পাবেন, যা স্টিকারের দামের উপর নির্ভর করে পরিবর্তিত হবে।

ইউটিউব লাইভ স্ট্রীমে কিভাবে দেখবেন এবং চ্যাট করবেন

আপনি যদি সুপার চ্যাট নির্বাচন করেন, আপনি একটি বার্তা এবং অর্থপ্রদানের পরিমাণ জানতে চাওয়া একটি উইন্ডো দেখতে পাবেন। আপনি স্লাইডার ব্যবহার করে নীচে আপনি যে পরিমাণ অর্থ প্রদান করবেন তা সেট করতে পারেন। বন্ধনীগুলি আপনার স্থানীয় মুদ্রা দ্বারা সংজ্ঞায়িত করা হয়, তাই প্রতিটি স্তরের মূল্য কত তা দেখতে স্লাইডারের সাথে চারপাশে ঘুরুন৷

ইউটিউব লাইভ স্ট্রীমে কিভাবে দেখবেন এবং চ্যাট করবেন

সুপার চ্যাট বার্তাগুলি বিভিন্ন রঙে প্রদর্শিত হয় যা তাদের ব্যয় করা অর্থের উপর নির্ভর করে। সবচেয়ে সস্তা সুপার চ্যাট গাঢ় নীল রঙে প্রদর্শিত হবে এবং দ্বিতীয় সস্তা হবে হালকা নীল। এটি সবুজ, তারপরে হলুদ, কমলা, ম্যাজেন্টা এবং অবশেষে, বড় খরচকারীদের জন্য একটি লাল সুপারচ্যাটে অগ্রসর হয়৷ রেড সুপার চ্যাট বার্তাগুলি প্রায় $100 থেকে শুরু হয়!

সুপার চ্যাটের প্রতিটি স্তরের নিজস্ব কাস্টমাইজেশন এবং অধ্যবসায় রয়েছে। সবচেয়ে সস্তা সুপার চ্যাট আপনার দান করা চ্যাটে সবাইকে দেখাবে। দ্বিতীয় সবচেয়ে সস্তা (হালকা নীল) একটি বার্তা টাইপ করার ক্ষমতা আনলক করে। হালকা নীল সুপার চ্যাটে 50টি অক্ষর থাকতে পারে এবং এটি সবচেয়ে ব্যয়বহুল বিকল্পের জন্য 350টি অক্ষর পর্যন্ত স্কেল করে।

তৃতীয় সস্তা স্তরে (সবুজ), আপনার বার্তাটি পিন করা হবে। যখন এটি ঘটবে, আপনার দান আপনার অবতার এবং অনুদানের পরিমাণ দেখানো চ্যাটের শীর্ষে "আঁটবে"। লোকেরা আপনার বার্তা দেখতে এটিতে ক্লিক করতে পারে৷ একটি দান যে পরিমাণ অর্থ প্রদান করা হয়েছিল তার সাথে পিনযুক্ত স্কেল থাকবে:একটি সবুজ বার্তার জন্য দুই মিনিট, সবচেয়ে ব্যয়বহুল স্তরের জন্য পাঁচ ঘন্টা পর্যন্ত।

একটি YouTube চ্যানেলে সাবস্ক্রাইব করা

একটি YouTube লাইভ চলাকালীন "সাবস্ক্রাইব করা" যেকোন YouTube চ্যানেলে সদস্যতা নেওয়ার সমান। সেই আপলোডারের ভিডিওগুলি আপনার সদস্যতা ফিডে প্রদর্শিত হবে৷ আপনি যে কোনো স্ট্রীম দেখতে পাবেন যেগুলি তারা বর্তমানে করছে সেইসাথে আসন্ন স্ট্রীমগুলির জন্য আপনি অনুস্মারক সেট করতে চাইতে পারেন।

ইউটিউব লাইভ স্ট্রীমে কিভাবে দেখবেন এবং চ্যাট করবেন

আপনি সাবস্ক্রাইব করার পরে, আপনি বেলটি ক্লিক করতে পারেন এবং আপনাকে বিজ্ঞপ্তি পাঠাতে এটি সেট করতে পারেন৷ আপনি "অনুস্মারক সেট করুন" এ ক্লিক করুন না কেন, এটি প্রতিটি স্ট্রীমের জন্য আপনাকে সতর্ক করবে৷

ইউটিউব লাইভ স্ট্রীমে কিভাবে দেখবেন এবং চ্যাট করবেন

একটি YouTube চ্যানেলে যোগদান

লোকেরা প্রায়শই YouTube-এ সদস্যতা নেওয়া এবং যোগদান করাকে বিভ্রান্ত করে, কিন্তু তারা কিছুটা ভিন্নভাবে কাজ করে। "যোগদান" হল যখন আপনি স্ট্রিমারকে একটি মাসিক ফি প্রদান করেন, সাধারণত প্রায় $5। আপনি যখন অর্থ প্রদান করেন, আপনার চ্যাটের নাম পরিবর্তন হয়, আপনি আপনার সমর্থন দেখানোর জন্য আপনার নামের পাশে একটি আইকন পাবেন এবং আপনি স্ট্রিমার দ্বারা আপলোড করা বিশেষ ইমোজিগুলি আনলক করবেন৷ এছাড়াও আপনি স্ট্রীমার থেকে বিশেষ সুবিধা পেতে পারেন, যা আপনি "যোগ দিন" এ ক্লিক করলে এবং পেমেন্ট করার আগে বিশেষ সুবিধা পৃষ্ঠায় পড়তে পারেন।

প্রতিটি ইউটিউব চ্যানেল এই বিকল্পটি অফার করে না, তবে যদি তারা তা করে, আপনি যখন YouTube লাইভ দেখতে চ্যানেলে যাবেন তখন আপনি সাবস্ক্রাইব বোতামের পাশে নীল "যোগ দিন" বোতামটি দেখতে পাবেন।

ইউটিউব লাইভ স্ট্রীমে কিভাবে দেখবেন এবং চ্যাট করবেন

প্রায়শই জিজ্ঞাসিত প্রশ্ন

1. কেউ কি YouTube এ লাইভ হতে পারে?

শুধুমাত্র যাচাইকৃত অ্যাকাউন্টের ব্যবহারকারীরাই YouTube লাইভ তৈরি করতে পারবেন। উপরন্তু, শুধুমাত্র কমপক্ষে 1,000 সাবস্ক্রাইবার আছে এমন ব্যবহারকারীরাই YouTube লাইভের মোবাইল সংস্করণ ব্যবহার করতে পারবেন।

2. আমি কি চ্যাটটি দেখতে পাব যদি আমি এটি শেষ হওয়ার পরে একটি YouTube লাইভ দেখি?

একবার একটি YouTube লাইভ শেষ হয়ে গেলে, ভিডিও এবং চ্যাট উভয়ই একসাথে অর্জন করা হয়, তাই যে কেউ রেকর্ডিং হিসাবে লাইভ স্ট্রিম দেখেন তারা লাইভ চলাকালীন প্রেরিত চ্যাট বার্তাগুলিও দেখতে পাবেন৷

3. আমি কি একটি অ্যাকাউন্টে লগ ইন না করে একটি YouTube লাইভ দেখতে পারি?

হ্যাঁ, আপনি আপনার YouTube অ্যাকাউন্টে লগ ইন না করেই যেকোনো YouTube ভিডিও বা লাইভ স্ট্রিম দেখতে পারেন। যাইহোক, আপনি লগ ইন না থাকলে চ্যাট বৈশিষ্ট্যটি ব্যবহার করতে, সদস্যতা নিতে বা অনুস্মারক সেট করতে পারবেন না৷


  1. অ্যাপল লাইভ চ্যাট টিমের সাথে কিভাবে যোগাযোগ করবেন

  2. কিভাবে ইউটিউবে অ্যান্ড্রয়েড গেম স্ট্রিম করবেন এবং টুইচ করবেন

  3. কিভাবে আপনার ডেস্কটপ এবং মোবাইল থেকে YouTube লাইভ স্ট্রিম তৈরি করবেন

  4. কিভাবে YouTube লাইভ স্ট্রিম রেকর্ড করবেন