কম্পিউটার

কম্পিউটার বা মোবাইল থেকে YouTube-এ কীভাবে লাইভ স্ট্রিম করবেন।

এই নির্দেশিকাটিতে YouTube-এ কীভাবে লাইভ স্ট্রিম করতে হয় তার ধাপে ধাপে নির্দেশাবলী রয়েছে। আপনি জানেন যে, আজ ইউটিউব সারা বিশ্বের লক্ষ লক্ষ ব্যবহারকারীদের দ্বারা আগ্রহের হতে পারে এমন যেকোনো বিষয়ের সাথে ভিডিও দেখতে এবং শেয়ার করার জন্য ব্যবহার করা হয়। এই ভিডিওগুলির মধ্যে কিছু লাইভ স্ট্রিমিং ভিডিও হিসাবে শ্রেণীবদ্ধ করা হয়েছে, যেগুলি YouTubers তাদের চ্যানেল থেকে রিয়েল টাইমে স্ট্রিম করে।

ইউটিউব লাইভ স্ট্রিমিং, লাইভ হওয়া বা রেকর্ড করা ভিডিও স্ট্রিমিংয়ের মাধ্যমে শ্রোতাদের জড়িত করার অন্যতম সেরা উপায়। উদাহরণস্বরূপ, অনেক YouTube ব্যবহারকারী যখন তাদের অনুরাগীদের সাথে আলাপচারিতা করতে চান বা বাস্তব সময়ে তাদের জীবনে কী ঘটছে তা দেখাতে চাইলে লাইভ হন।

কিভাবে YouTube এ লাইভ স্ট্রিম করবেন?

YouTube-এ একটি লাইভ ভিডিও স্ট্রিম করার তিনটি (3) উপায় রয়েছে:

  • ওয়েবক্যাম :আপনার কম্পিউটার এবং একটি ওয়েবক্যাম ব্যবহার করে।
  • মোবাইল ডিভাইস :YouTube মোবাইল অ্যাপ ব্যবহার করে।
  • সফ্টওয়্যার এবং হার্ডওয়্যার এনকোডার: একটি স্ট্রিমিং সফ্টওয়্যার বা বহিরাগত অডিও/ভিডিও হার্ডওয়্যার ব্যবহার করে। একটি এনকোডারের সাথে স্ট্রিম করতে এই YouTube গাইড পড়ুন৷

উপরের বিকল্পগুলি থেকে, নতুনদের জন্য এবং বেশিরভাগ মানুষের জন্য, ওয়েবক্যাম এবং মোবাইল, YouTube এ স্ট্রিমিং শুরু করার দুর্দান্ত উপায়, কারণ তারা নির্মাতাদের সহজে এবং তাত্ক্ষণিকভাবে লাইভ স্ট্রিম করার অনুমতি দেয়৷

এই নিবন্ধে, আমরা দেখতে যাচ্ছি কিভাবে আমরা আমাদের কম্পিউটারের ওয়েব ব্রাউজার এবং একটি ওয়েবক্যাম ব্যবহার করে বা মোবাইল ডিভাইস ব্যবহার করে YouTube-এ যেকোনো ভিডিও লাইভ স্ট্রিম করতে পারি।

কিভাবে:ওয়েব ক্যামেরা বা মোবাইল থেকে YouTube লাইভ স্ট্রিম।

YouTube এ লাইভ স্ট্রিম করার জন্য আপনাকে অবশ্যই একটি YouTube চ্যানেলের মালিক হতে হবে, লাইভ স্ট্রিমিংয়ের জন্য প্রয়োজনীয় অনুমতি সহ।*

* দ্রষ্টব্য:আপনি যদি ইতিমধ্যেই একটি YouTube চ্যানেলের মালিক হন তবে লাইভ স্ট্রিমিং কিনা তা জানতে https://www.youtube.com/features-এ নেভিগেট করুন সক্ষম . যদি তা না হয়, তাহলে YouTube লাইভ স্ট্রিমিং সক্ষম করতে আপনার চ্যানেল যাচাই করুন।

ধাপ 1। একটি YouTube চ্যানেল তৈরি করুন।

আপনি যদি একটি YouTube চ্যানেলের মালিক না হন:

1. YouTube-এ সাইন-ইন করুন৷
2৷ আপনার প্রোফাইল ছবিতে ক্লিক করুন কম্পিউটার বা মোবাইল থেকে YouTube-এ কীভাবে লাইভ স্ট্রিম করবেন।  এবং একটি চ্যানেল তৈরি করুন, ক্লিক করুন অথবা তৈরি করুন ক্লিক করুন বোতাম কম্পিউটার বা মোবাইল থেকে YouTube-এ কীভাবে লাইভ স্ট্রিম করবেন।  এবং একটি ভিডিও আপলোড করার চেষ্টা করুন৷
3. আপনার চ্যানেল তৈরি এবং যাচাই করতে অনস্ক্রিন নির্দেশাবলী অনুসরণ করুন।

* দ্রষ্টব্য:যাচাইকরণের সময়, আপনাকে একটি যাচাইকরণ কোড পাওয়ার জন্য একটি ফোন নম্বর প্রবেশ করতে বলা হবে যা প্রক্রিয়া চলাকালীন আপনাকে অবশ্যই লিখতে হবে৷

প্রথম অংশ। কীভাবে আপনার ক্যামেরা ব্যবহার করে YouTube-এ লাইভ স্ট্রিমিং শুরু করবেন।

YouTube-এ আপনার কম্পিউটার ক্যামেরা লাইভ স্ট্রিম করতে:

1। আপনার ব্রাউজার খুলুন এবং আপনার Google অ্যাকাউন্ট ব্যবহার করে YouTube এ লগইন করুন৷
2.তৈরি করুন ক্লিক করুন৷ আইকন কম্পিউটার বা মোবাইল থেকে YouTube-এ কীভাবে লাইভ স্ট্রিম করবেন। এবং তারপরে ক্লিক করুন লাইভ যান। *

* দ্রষ্টব্য:আপনি যদি ইতিমধ্যে না করে থাকেন তবে আপনার চ্যানেল যাচাই করার জন্য প্রম্পটগুলি অনুসরণ করুন৷ (আপনার প্রথম লাইভ স্ট্রিম সক্ষম করতে 24 ঘন্টা পর্যন্ত সময় লাগতে পারে। একবার সক্ষম হলে, আপনি তাত্ক্ষণিকভাবে লাইভ স্ট্রিম করতে পারবেন)।

কম্পিউটার বা মোবাইল থেকে YouTube-এ কীভাবে লাইভ স্ট্রিম করবেন।


৩.
পরবর্তী উইন্ডোতে, এখনই লাইভ হতে বেছে নিন যদি আপনি অবিলম্বে স্ট্রিম করতে চান, অথবা পরবর্তী তারিখ বেছে নিন। *

* দ্রষ্টব্য:পরবর্তীতে একটি ভিডিও স্ট্রিম করার সুবিধা হল যে YouTube আপনাকে একটি ভিডিও লিঙ্ক সরবরাহ করে যা আপনি ভিডিও শুরু হওয়ার আগে আপনার সোশ্যাল মিডিয়াতে প্রচার করতে পারেন৷

কম্পিউটার বা মোবাইল থেকে YouTube-এ কীভাবে লাইভ স্ট্রিম করবেন।

4. পরবর্তী স্ক্রিনে, বিল্ট-ইন ওয়েবক্যাম নির্বাচন করুন স্ট্রিমিংয়ের জন্য।

কম্পিউটার বা মোবাইল থেকে YouTube-এ কীভাবে লাইভ স্ট্রিম করবেন।

5। অনুমতি দিন ক্লিক করুন৷ ব্রাউজারের বিজ্ঞপ্তিতে আপনার মাইক্রোফোন ব্যবহার করুন এবং ক্যামেরা .

কম্পিউটার বা মোবাইল থেকে YouTube-এ কীভাবে লাইভ স্ট্রিম করবেন।

6. পরবর্তী স্ক্রিনে:

ক স্ট্রিমিং ভিডিওর জন্য একটি শিরোনাম দিন৷
খ. ভিডিওটি বাচ্চাদের জন্য উপযুক্ত কিনা তা উল্লেখ করুন।
c. (ঐচ্ছিক) আরো বিকল্প ক্লিক করুন আপনি যদি আপনার ভিডিওর জন্য একটি বিবরণ যোগ করতে চান বা ডিফল্ট ক্যামেরা এবং মাইক্রোফোন ডিভাইস পরিবর্তন করতে চান।
d. হয়ে গেলে পরবর্তী ক্লিক করুন .

কম্পিউটার বা মোবাইল থেকে YouTube-এ কীভাবে লাইভ স্ট্রিম করবেন।

7. 'স্ট্রিম পূর্বরূপ তথ্য' উইন্ডোতে, সম্পাদনা করুন ক্লিক করুন৷ আপনার স্ট্রিম সেটিংস পরিচালনা করতে বোতাম (যেমন শিরোনাম, বিবরণ বা চ্যাট সেটিংস পরিবর্তন করতে) এবং হয়ে গেলে লাইভ যান ক্লিক করুন YouTube-এ লাইভ স্ট্রিমিং শুরু করতে।

কম্পিউটার বা মোবাইল থেকে YouTube-এ কীভাবে লাইভ স্ট্রিম করবেন।

8। আপনার স্ট্রিমিং শেষ হলে, প্রবাহ শেষ করুন ক্লিক করুন নিচে. আপনার লাইভ স্ট্রিম ভিডিওগুলি অ্যাক্সেস এবং পরিচালনা করতে আপনার YouTube চ্যানেলের ভিডিওগুলিতে যান এবং লাইভ ট্যাব নির্বাচন করুন .

অংশ 2. মোবাইল বা ট্যাবলেট থেকে YouTube-এ কীভাবে লাইভ স্ট্রিম করবেন।

তাই এখন আমরা দেখেছি কিভাবে আমরা আমাদের কম্পিউটার ব্রাউজার ব্যবহার করে ইউটিউবে ভিডিও স্ট্রিম করতে পারি। এখন সময় এসেছে কিভাবে আমরা আমাদের মোবাইল ডিভাইস ব্যবহার করে YouTube-এ ভিডিও স্ট্রিম করতে পারি।

* দ্রষ্টব্য:মোবাইলে লাইভ স্ট্রিম করতে সক্ষম হওয়ার জন্য, আপনার চ্যানেলের কমপক্ষে 1,000 সাবস্ক্রাইবার থাকতে হবে।

1। YouTube খুলুন আপনার ফোন বা ট্যাবলেটে অ্যাপ।
2. প্লাস + আলতো চাপুন আপনার স্ক্রিনের নীচে আইকন৷

কম্পিউটার বা মোবাইল থেকে YouTube-এ কীভাবে লাইভ স্ট্রিম করবেন।

3. লাইভ যান আলতো চাপুন .

কম্পিউটার বা মোবাইল থেকে YouTube-এ কীভাবে লাইভ স্ট্রিম করবেন।

4. তারপর অ্যাক্সেসের অনুমতি দিন ক্লিক করুন এবং তারপর অনুমতি দিন ক্লিক করুন ছবি তোলা এবং ভিডিও রেকর্ড করার জন্য YouTube অ্যাপ।

কম্পিউটার বা মোবাইল থেকে YouTube-এ কীভাবে লাইভ স্ট্রিম করবেন।

5। আপনার লাইভ ভিডিওর জন্য একটি শিরোনাম দিন, একটি বিবরণ যোগ করুন এবং আপনি চাইলে লাইভ চ্যাট সক্ষম করুন৷ হয়ে গেলে, পরবর্তী .
6. পরবর্তী স্ক্রিনে, আপনার লাইভ স্ট্রিম থাম্বনেইলের জন্য একটি ছবি তুলুন (বা আপনার ডিভাইস থেকে একটি আপলোড করুন), এবং অবশেষে লাইভ যান এ আলতো চাপুন আপনার লাইভ স্ট্রিম শুরু করতে।

এটাই! আপনার অভিজ্ঞতা সম্পর্কে আপনার মন্তব্য রেখে এই গাইড আপনাকে সাহায্য করেছে কিনা তা আমাকে জানান। অন্যদের সাহায্য করার জন্য অনুগ্রহ করে এই গাইডটি লাইক এবং শেয়ার করুন৷


  1. কিভাবে বিনামূল্যে কম্পিউটার এবং মোবাইল থেকে বেনামী পাঠ্য বার্তা পাঠাবেন

  2. কিভাবে আপনার ডেস্কটপ এবং মোবাইল থেকে YouTube লাইভ স্ট্রিম তৈরি করবেন

  3. চ্যানেল (ডেস্কটপ এবং মোবাইল) থেকে কীভাবে YouTube ভিডিও মুছবেন

  4. কিভাবে YouTube লাইভ স্ট্রিম রেকর্ড করবেন