কম্পিউটার

4 উপায়ে Google আপনাকে ট্র্যাক করে এবং কীভাবে এটি বন্ধ করা যায়

4 উপায়ে Google আপনাকে ট্র্যাক করে এবং কীভাবে এটি বন্ধ করা যায়

Gmail এবং Google Photos থেকে Google অনুসন্ধান এবং অন্যান্য অনলাইন কার্যকলাপ, টেক জায়ান্ট আপনার সমস্ত গতিবিধি ট্র্যাক করে৷ গুগল (হার্ডওয়্যার এবং সফ্টওয়্যার) এর সাথে সংযুক্ত প্রায় সবকিছুই আপনার ব্যক্তিগত তথ্য সংগ্রহ করে। যাইহোক, টেক জায়ান্ট জোর দেয় যে এটি দূষিত অভিপ্রায়ে আপনার উপর গুপ্তচরবৃত্তি করে না। পরিবর্তে, আপনার সংগৃহীত বিশদগুলি এর পরিষেবা এবং সরঞ্জামগুলির কার্যকারিতা উন্নত করতে ব্যবহৃত হয়৷

কেন এবং কীভাবে Google আপনার ডেটা সংগ্রহ করে

Google আপনার ব্যক্তিগত ডেটা সংগ্রহ ও ট্র্যাক করার একটি কারণ হল বিভিন্ন পণ্য এবং পরিষেবার লক্ষ্যযুক্ত বিজ্ঞাপন প্রদান করা যা আপনার দৈনন্দিন প্রয়োজন অনুসারে হতে পারে। Google আপনার লিঙ্গ, বয়স পরিসীমা, পেশা বা আগ্রহ পরীক্ষা করে এটি করতে পারে।

নিরাপত্তা বিশেষজ্ঞদের মতে, গুগল, ফেসবুক এবং অন্যান্য টেক জায়ান্টরা লক্ষ্যযুক্ত বিজ্ঞাপনের জন্য ব্যবহারকারীর তথ্য সংগ্রহ করার জন্য এই অনুশীলনগুলিতে জড়িত। কিন্তু ভালো খবর হল আপনি সার্চ জায়ান্টকে আপনার অনলাইন কার্যক্রম ট্র্যাক করা থেকে আটকাতে পারেন৷

আপনি এটি করার আগে, Google আসলে কীভাবে আপনার ব্যক্তিগত তথ্য সংগ্রহ করে এবং ট্র্যাক করে তা জানা গুরুত্বপূর্ণ৷

এখন পর্যন্ত, গুগলের সবচেয়ে জনপ্রিয় টুল হল এর সার্চ ইঞ্জিন। যাইহোক, এটি এমন একটি যা বেশিরভাগই আপনার ব্যক্তিগত ডেটা সংগ্রহ করে।

4 উপায়ে Google আপনাকে ট্র্যাক করে এবং কীভাবে এটি বন্ধ করা যায়

আপনি অনলাইনে যা করেন প্রায় সবকিছুই কুকিজ দ্বারা ট্র্যাক করা হয়। এটি উদ্বেগজনক শোনাতে পারে, তবে একটি মসৃণ ওয়েব অভিজ্ঞতার জন্য ব্যবহারকারীদের অনলাইন কার্যকলাপ ট্র্যাক করা অপরিহার্য। ডেটা ট্র্যাকিং সাধারণত ঘটে একবার আপনি Chrome এ আপনার Google অ্যাকাউন্ট দিয়ে লগ ইন করলে এবং ওয়েব ব্রাউজার বিভিন্ন উপায় যেমন সার্ভার লগ, ডেটা ক্যাশে, পিক্সেল ট্যাগ, ব্রাউজার ওয়েব স্টোরেজ, পূর্বোক্ত কুকিজ এবং আরও অনেক কিছু ব্যবহার করে ডেটা সংগ্রহ করা শুরু করে।

Google যে ধরনের ডেটা সংগ্রহ করে তার মধ্যে রয়েছে সার্চ টার্ম, বিষয়বস্তু এবং বিজ্ঞাপন যা আপনি দেখেন এবং ইন্টারঅ্যাক্ট করেন, তৃতীয় পক্ষের সাইট এবং অ্যাপগুলির কার্যকলাপ যা Google প্ল্যাটফর্ম ব্যবহার করে, অবস্থান ডেটা এবং আপনার Chrome ব্রাউজিং ইতিহাস যা আপনার Google অ্যাকাউন্টের মাধ্যমে সিঙ্ক হয়।

Google এই তথ্য ব্যবহার করে ব্যবহারকারীদের জন্য ব্যক্তিগতকৃত পরিষেবা প্রদান করতে, যেমন বিজ্ঞাপন এবং বিষয়বস্তু, এবং নতুন পরিষেবা তৈরি করতে, বিদ্যমান পরিষেবাগুলিতে উন্নতি করতে, ডেটা এবং বিশ্লেষণের উদ্দেশ্যে এবং Google এবং এর ব্যবহারকারীদের সুরক্ষার জন্য৷ আপনার ব্রাউজিং ইতিহাসে আপনার অনুসন্ধানগুলি যোগ করা এড়াতে আপনি ছদ্মবেশীতে নির্ভর করতে পারেন, তবে এটি এখনও সম্পূর্ণ বেনামী প্রদান করবে না৷

2. গুগল সহকারী

Google-চালিত AI ভার্চুয়াল সহকারী আপনাকে ভয়েস কমান্ড, ভয়েস-অ্যাক্টিভেটেড ডিভাইস নিয়ন্ত্রণ এবং ভয়েস অনুসন্ধানের মাধ্যমে আপনার ফোন বা স্মার্ট হোম ডিভাইসগুলিকে নিয়ন্ত্রণ করতে দেয়।

4 উপায়ে Google আপনাকে ট্র্যাক করে এবং কীভাবে এটি বন্ধ করা যায়

Google-এর গোপনীয়তা নীতি অনুসারে, কোম্পানি আপনার বিজ্ঞাপনগুলিকে ব্যক্তিগতকৃত করতে বা YouTube ভিডিওগুলির মতো সম্পর্কিত সামগ্রীগুলি অফার করতে "ভয়েস এবং অডিও তথ্য" সংগ্রহ করে " বলা হচ্ছে, এটা বলা নিরাপদ যে গুগল অ্যাসিস্ট্যান্টের দ্বারা ক্যাপচার করা যেকোনো অডিও তথ্য কোম্পানির ব্যবহারের জন্য সংগ্রহ করা হবে। উপরন্তু, Google বিশদ বিবরণে অতিরিক্ত মনোযোগ দেয়, যেমন ভাষা এবং উৎপত্তির দেশ, সেইসাথে টুলের মাধ্যমে করা যেকোনো অনুসন্ধান এবং অন্যান্য Google অ্যাকাউন্ট-সম্পর্কিত কার্যকলাপ।

অ্যাসিস্ট্যান্টে আপনার অ্যাক্টিভিটি ট্র্যাক করার জন্য সার্চ জায়ান্টের অনুপ্রেরণা হল টুলের স্পিচ রিকগনিশন পারফরম্যান্স উন্নত করা।

তবুও, সহকারীর আচরণ প্রযুক্তি জগতে অস্বাভাবিক হওয়া থেকে অনেক দূরে। সিরি, অ্যালেক্সা এবং অন্যান্য ভার্চুয়াল সহকারী পরিষেবাগুলিও প্রতিটি শব্দ ট্র্যাক করছে। একটি ব্যাপক অনুশীলন হওয়া সত্ত্বেও, আপনার ব্যক্তিগত ডেটা ট্র্যাক করা হচ্ছে তা জেনে অনেকের কাছে গোপনীয়তার আক্রমণের মতো মনে হতে পারে৷

3. Google মানচিত্র

Google Maps-এ আপনি যে স্থানাঙ্কগুলি ইনপুট করেন তার বেশিরভাগই Google-এর ডাটাবেসে সংরক্ষিত হয়, যা কোম্পানিকে আপনার কার্যকলাপের অন্য একটি দিক ট্র্যাক করার অনুমতি দেয়।

Google আপনার ডিভাইস থেকে জিপিএস এবং অন্যান্য সেন্সর ডেটা সংগ্রহ করে আরও সঠিক অবস্থান রিডিং এবং ড্রাইভিং দিকনির্দেশ প্রদান করতে, সেইসাথে বিজ্ঞাপন দেখায় এবং আপনার অবস্থানের উপর ভিত্তি করে অনুসন্ধান ফলাফল অপ্টিমাইজ করে৷ এমনকি আপনার আইপি ঠিকানা এবং আশেপাশের জিনিসগুলির সাথে সম্পর্কিত ডেটা (যেমন সেল টাওয়ার, ব্লুটুথ সিগন্যাল নির্গত গ্যাজেট এবং ওয়াই-ফাই অ্যাক্সেস পয়েন্ট) সবই ধরার জন্য তৈরি৷

4 উপায়ে Google আপনাকে ট্র্যাক করে এবং কীভাবে এটি বন্ধ করা যায়

ম্যাপ টুল ব্যবহার করে Google আপনার তথ্য ট্র্যাক করতে পারে এমন অন্যান্য উপায় রয়েছে৷ এর মধ্যে একটি হল Google টাইমলাইনের মাধ্যমে, মানচিত্রের একটি অংশ যা আপনার পূর্ববর্তী অনুসন্ধান কার্যক্রম দেখায়। যেহেতু এটি আপনার Google Photos অ্যাকাউন্টে পোস্ট করা ছবিগুলির সাথে সিঙ্ক করে, তাই এটি Google কে আপনার ব্যক্তিগত ডেটার আরও বেশি অ্যাক্সেস দেয়৷ এটি ছাড়াও, মোবাইল ব্যবহারকারীরা রিয়েল টাইমে অন্য লোকেদের সাথে তাদের অবস্থানের বিবরণ ভাগ করতে পারে।

Google পূর্বে পরিষেবার উন্নতির জন্য এর গুরুত্বের উপর জোর দিয়ে মানচিত্রে আপনার তথ্য ট্র্যাক করার ন্যায্যতা দিয়েছে৷ উদাহরণস্বরূপ, এই ডেটা সম্প্রদায়ের পরামর্শ এবং অন্যান্য বৈশিষ্ট্যগুলিকে উন্নত করতে ব্যবহার করা যেতে পারে৷ যদিও ব্যবহারকারীর ডেটা ট্র্যাকিং অ্যাপের ফাংশনগুলিকে ক্ষমতা দেয়, তবে সংরক্ষিত ডেটার পরিমাণ এবং সময়কাল নির্দিষ্ট অ্যাকাউন্ট সেটিংস দ্বারা কিছুটা কমানো যেতে পারে। যাইহোক, তথ্য সংগ্রহ এখনও আপনার গোপনীয়তার সাথে আপস করতে পারে।

4. Google Photos

এতে অবাক হওয়ার কিছু নেই যে Google ফটো অ্যাপের মাধ্যমেও ব্যবহারকারীর ডেটা ট্র্যাক করে। কোম্পানির গোপনীয়তা নীতি বলে যে এটি তৈরি করা, আপলোড করা বা তার যেকোনো পরিষেবা ব্যবহার করে প্রাপ্ত যেকোনো সামগ্রী সংগ্রহ করে এবং এতে ফটোতে ছবি এবং ভিডিও অন্তর্ভুক্ত থাকে। প্লাস সাইডে, ব্যক্তিগতকৃত বিজ্ঞাপন তৈরিতে এই তথ্যগুলির কোনোটিই ব্যবহৃত হয় না।

4 উপায়ে Google আপনাকে ট্র্যাক করে এবং কীভাবে এটি বন্ধ করা যায়

একবার আপনার ছবিগুলি আপনার অ্যাকাউন্টে আপলোড হয়ে গেলে, সেগুলি স্বয়ংক্রিয়ভাবে ফেসিয়াল এবং অবজেক্ট রিকগনিশনের জন্য প্রক্রিয়া করা হয়৷ অ্যাপটি তারপরে আপনার ছবিগুলির সাথে সংযুক্ত তথ্য সংগ্রহ করে যাতে এটি দক্ষতার সাথে আপনার ফটোগুলিকে গোষ্ঠীবদ্ধ করতে পারে৷

Google মানচিত্রের মতো, ফটোগুলিও অবস্থানের তথ্য সংগ্রহ করে। ব্যবহারকারীরা অ্যাপের ডেডিকেটেড ম্যাপের মাধ্যমে যেখানেই গেছেন সেখানে দেখতে পাবেন। আপনি যদি রাস্তার যাত্রা নিয়ে থাকেন এবং পথে ছবি তোলেন তবে সেগুলি Google ফটো অ্যাপে মানচিত্রে প্রদর্শিত হবে।

ফটো একটি ক্লাউড স্টোরেজ পরিষেবা এবং আপনার ফাইলগুলি সরাসরি কোম্পানির ডাটাবেসে আপলোড করবে। এছাড়াও Google আপনার সমস্ত ডিভাইসে আপনার সমস্ত ছবি তথ্যকে আপডেট রাখতে সিঙ্ক করে, এমন কিছু যা সমস্যাযুক্তও হতে পারে।

Google ব্যবহারকারীর ডেটা লঙ্ঘন

অনেকবার গুগলের ডাটাবেস লঙ্ঘন হয়েছে। টেক জায়ান্টের বিরুদ্ধে প্রথম ব্যাপক হ্যাকিং অভিযান 2009 সালে ঘটেছিল এবং অন্যান্য নিরাপত্তা লঙ্ঘনগুলি অনুসরণ করেছিল, যার মধ্যে রয়েছে:

  • 2009: চীন-সমর্থিত হ্যাকারদের দ্বারা গুগল সার্ভার লঙ্ঘন।
  • 2014: Gmail এর ডাটাবেস লঙ্ঘন করা হয়েছে। 5 মিলিয়নেরও বেশি পাসওয়ার্ড অনলাইনে ফাঁস হয়েছে।
  • 2015: গুগল প্লে স্টোরে একটি অ্যাপ ব্যবহার করা হয়েছিল 1 মিলিয়ন অ্যান্ড্রয়েড ডিভাইসকে সংক্রামিত করতে।
  • 2016: আরেকটি ব্যাপক Android লঙ্ঘন ঘটেছে. গুলিগান ম্যালওয়্যার আক্রমণের জন্য দায়ী।
  • 2018: Google Plus বাগ-এর কারণে 500,000-এর বেশি ব্যবহারকারীর ব্যক্তিগত ডেটা আপস করা হয়েছে৷ ত্রুটিটি দ্বিতীয় লঙ্ঘনের জন্য ব্যবহার করা হয়েছিল, মোট 52.5 মিলিয়ন ডেটা ফাঁস হয়েছে।

মানুষ তাদের ডেটা গোপন রাখতে চায় এমন কিছু কারণ হল এইগুলি। এমনকি Google আপনার ব্যক্তিগত তথ্য ট্র্যাক করা থেকে এটি বন্ধ করতে চাওয়ার জন্য আপনাকে দোষ দিতে পারে না। মনে রাখবেন, একবার আপনার বিবরণ লঙ্ঘন হয়ে গেলে, সেগুলি বিভিন্ন দূষিত প্রচারণার জন্য ব্যবহার করা যেতে পারে।

আপনাকে ট্র্যাক করা থেকে Google কে কীভাবে আটকাতে হয়

মানচিত্র, ফটো এবং অন্যান্য Google সরঞ্জাম বা অ্যাপগুলি প্রতিস্থাপন করা কঠিন কাজ হতে পারে কারণ সেগুলি অন্যান্য বিকল্পগুলির চেয়ে ভাল হতে থাকে৷ কিন্তু কোম্পানির অবস্থান বা ডেটা ট্র্যাকিং অভ্যাস রোধ করতে আপনি আপনার মোবাইল ডিভাইস বা পিসিতে কিছু সেটিংস সামঞ্জস্য করতে পারেন৷

1. আপনার অবস্থান ট্র্যাক করা থেকে Google বন্ধ করুন

আপনার অবস্থান ইতিহাস নিষ্ক্রিয় করার মানে হল যে Google আর আপনার অবস্থানগুলি জানে না৷ এটি আপনার গোপনীয়তা রক্ষা করার সবচেয়ে কার্যকর উপায়গুলির মধ্যে একটি। আপনার পরিদর্শন করা অবস্থানগুলি অ্যাক্সেস করা থেকে Google বন্ধ করতে, "আমার কার্যকলাপ" ড্যাশবোর্ডে যান৷

  1. আপনি যদি ইতিমধ্যেই আপনার অ্যাকাউন্ট দিয়ে লগ ইন করে থাকেন তবে আপনাকে যা করতে হবে তা হল আপনার ব্রাউজারে আপনার আমার কার্যকলাপ পৃষ্ঠায় যেতে হবে৷
4 উপায়ে Google আপনাকে ট্র্যাক করে এবং কীভাবে এটি বন্ধ করা যায়
  1. "অবস্থানের ইতিহাস" এ ক্লিক করুন যাতে আপনি আপনার অ্যাপ এবং ওয়েব কার্যকলাপের পাশাপাশি YouTube ইতিহাস এবং অবস্থানের ইতিহাস দেখতে ও নিয়ন্ত্রণ করতে পারেন৷
4 উপায়ে Google আপনাকে ট্র্যাক করে এবং কীভাবে এটি বন্ধ করা যায়
  1. এই অ্যাকাউন্ট বিকল্পে ডিভাইসগুলিতে আলতো চাপুন। এটি আপনাকে আপনার Google অ্যাকাউন্ট ব্যবহার করে সমস্ত ডিভাইস দেখতে অনুমতি দেবে।
4 উপায়ে Google আপনাকে ট্র্যাক করে এবং কীভাবে এটি বন্ধ করা যায়
  1. যে ডিভাইসগুলিকে সংযোগ বিচ্ছিন্ন করতে আপনি ট্র্যাক করতে চান না সেগুলির পাশের বাক্সে টিক দিন৷
4 উপায়ে Google আপনাকে ট্র্যাক করে এবং কীভাবে এটি বন্ধ করা যায়
  1. আপনি আপনার অবস্থানের বিবরণে Google-এর ডেটা সংগ্রহের সময়কালও সামঞ্জস্য করতে পারেন। গুগল ব্যবহারকারীদের তাদের ইতিহাস স্বয়ংক্রিয়ভাবে মুছে ফেলার বিকল্প অফার করছে। "এর চেয়ে পুরানো কার্যকলাপ স্বয়ংক্রিয়ভাবে মুছুন" এর অধীনে ড্রপ-ডাউন মেনুতে ক্লিক করুন এবং আপনি আপনার অবস্থানের ইতিহাসটি 3 মাস, 18 মাস বা 36 মাসের বেশি পুরনো কার্যকলাপ স্বয়ংক্রিয়ভাবে মুছে ফেলতে চান কিনা তা চয়ন করুন৷ অন্যথায়, নীচে "অটো-ডিলিট অ্যাক্টিভিটি" এ ক্লিক করুন।
4 উপায়ে Google আপনাকে ট্র্যাক করে এবং কীভাবে এটি বন্ধ করা যায়

2. Google ব্যক্তিগত বিজ্ঞাপন নিষ্ক্রিয় করুন

"Google বিজ্ঞাপন ব্যক্তিগতকরণ" অক্ষম করা সার্চ ইঞ্জিন জায়ান্টকে আপনাকে ট্র্যাক করা থেকে আটকানোর আরেকটি উপায়। আপনি যে বিজ্ঞাপনগুলি দেখছেন তা আগ্রহ এবং ব্র্যান্ড পছন্দগুলির উপর ভিত্তি করে ব্যক্তিগতকৃত কিনা তা কোম্পানি আপনাকে বেছে নিতে দেয়৷ যদি "Google বিজ্ঞাপন ব্যক্তিগতকরণ" অক্ষম করা হয়, তাহলে Google আর লক্ষ্যযুক্ত বিজ্ঞাপন তৈরি করতে আপনার ব্যক্তিগত বিবরণ ব্যবহার করতে পারবে না। এটি কীভাবে নিষ্ক্রিয় করবেন তা এখানে।

  1. Google অ্যাকাউন্টে লগ ইন করুন এবং "ডেটা এবং গোপনীয়তা" ট্যাবে যান৷
4 উপায়ে Google আপনাকে ট্র্যাক করে এবং কীভাবে এটি বন্ধ করা যায়
  1. আপনি "বিজ্ঞাপন সেটিংস" এ না পৌঁছা পর্যন্ত নিচে স্ক্রোল করুন।
4 উপায়ে Google আপনাকে ট্র্যাক করে এবং কীভাবে এটি বন্ধ করা যায়
  1. অন্য বিভাগে পুনঃনির্দেশিত করতে "বিজ্ঞাপন ব্যক্তিগতকরণ" বিকল্পটিতে ক্লিক করুন।
4 উপায়ে Google আপনাকে ট্র্যাক করে এবং কীভাবে এটি বন্ধ করা যায়
  1. "বিজ্ঞাপন ব্যক্তিগতকরণ চালু আছে" এর পাশের বোতামটি টগল বন্ধ করুন যদি আপনি না চান যে শুধুমাত্র লক্ষ্যযুক্ত বিজ্ঞাপন তৈরি করার জন্য Google আপনার কার্যকলাপগুলি ট্র্যাক করে রাখুক।

3. Google দ্বারা সংরক্ষিত সমস্ত ডেটা এবং কার্যকলাপ মুছুন

Google আমার কার্যকলাপ প্ল্যাটফর্মের দ্বারা সঞ্চিত যেকোন তথ্য কাস্টমাইজ এবং মুছে ফেলার একটি দ্রুত উপায় অফার করে, যতদূর ওয়েব কার্যকলাপ, অবস্থান/ইউটিউব ইতিহাস এবং বিজ্ঞাপন ব্যক্তিগতকরণ সম্পর্কিত। এই সমস্ত তথ্য পরিত্রাণ পেতে, নিচের ধাপগুলি অনুসরণ করুন:

  1. Google-এর আমার অ্যাক্টিভিটি ড্যাশবোর্ডে নেভিগেট করুন এবং সাইন ইন করুন যদি আপনি এখনও না করে থাকেন।
4 উপায়ে Google আপনাকে ট্র্যাক করে এবং কীভাবে এটি বন্ধ করা যায়
  1. পৃষ্ঠার বাম পাশের প্যানেলে "এর দ্বারা কার্যকলাপ মুছুন" এ ক্লিক করুন৷
4 উপায়ে Google আপনাকে ট্র্যাক করে এবং কীভাবে এটি বন্ধ করা যায়
  1. একটি ছোট পপ-আপ প্রদর্শিত হবে যেখানে আপনি মুছে ফেলতে চান এমন কার্যকলাপের তারিখ পরিসীমা নির্বাচন করতে পারবেন। আপনি শেষ ঘন্টা, শেষ দিন, সমস্ত সময় বা একটি কাস্টম পরিসরের মধ্যে বেছে নিতে পারেন।
4 উপায়ে Google আপনাকে ট্র্যাক করে এবং কীভাবে এটি বন্ধ করা যায়

দ্রষ্টব্য :আপনি Google দ্বারা সংগৃহীত বিভিন্ন কার্যক্রম পরিচালনা বা বন্ধ করতে মূল পৃষ্ঠার বাম প্যানেলে "ক্রিয়াকলাপ নিয়ন্ত্রণ" এ ক্লিক করতে পারেন।

4. ওয়েব এবং অ্যাপ কার্যকলাপ নিষ্ক্রিয় করুন

আপনি যদি না চান যে Google উপরে থেকে সংবেদনশীল তথ্য সংরক্ষণ করুক, তাহলে আপনি যা করতে পারেন তা হল কার্যকলাপ বৈশিষ্ট্যটিকে সম্পূর্ণরূপে নিষ্ক্রিয় করা। আপনার যা করা উচিত তা এখানে:

  1. আপনার Google অ্যাকাউন্টে, "ডেটা এবং গোপনীয়তা" ক্লিক করুন৷
4 উপায়ে Google আপনাকে ট্র্যাক করে এবং কীভাবে এটি বন্ধ করা যায়
  1. আপনি ওয়েব এবং অ্যাপ অ্যাক্টিভিটি বিভাগটি খুঁজে না পাওয়া পর্যন্ত কিছুটা নিচে স্ক্রোল করুন।
4 উপায়ে Google আপনাকে ট্র্যাক করে এবং কীভাবে এটি বন্ধ করা যায়
  1. ওয়েব এবং অ্যাপ কার্যকলাপের অধীনে, "বন্ধ করুন" নির্বাচন করুন।
4 উপায়ে Google আপনাকে ট্র্যাক করে এবং কীভাবে এটি বন্ধ করা যায়
  1. "পজ" এ ক্লিক করুন।
4 উপায়ে Google আপনাকে ট্র্যাক করে এবং কীভাবে এটি বন্ধ করা যায়
  1. "বুঝেছি" এ ক্লিক করুন।

দ্রষ্টব্য :আপনি যদি আগে "ওয়েব এবং অ্যাপ অ্যাক্টিভিটি" সেভ করে থাকেন, তাহলে "পুরানো অ্যাক্টিভিটি মুছুন" এ ক্লিক করুন।

4 উপায়ে Google আপনাকে ট্র্যাক করে এবং কীভাবে এটি বন্ধ করা যায়
  1. পরবর্তী প্যানেলে, "অটো-ডিলিট" নির্বাচন করুন এবং একটি বিকল্প নির্বাচন করুন।
4 উপায়ে Google আপনাকে ট্র্যাক করে এবং কীভাবে এটি বন্ধ করা যায়
  1. আপনি 3, 18, বা 36 মাসের বেশি পুরানো কার্যকলাপ স্বয়ংক্রিয়ভাবে মুছে ফেলার জন্য চয়ন করতে পারেন৷ আপনার পছন্দের কার্যকলাপ নির্বাচন করুন এবং "পরবর্তী" ক্লিক করুন৷
4 উপায়ে Google আপনাকে ট্র্যাক করে এবং কীভাবে এটি বন্ধ করা যায়
  1. "নিশ্চিত করুন" এ ক্লিক করুন।
4 উপায়ে Google আপনাকে ট্র্যাক করে এবং কীভাবে এটি বন্ধ করা যায়
  1. "বুঝেছি" এ ক্লিক করুন।
4 উপায়ে Google আপনাকে ট্র্যাক করে এবং কীভাবে এটি বন্ধ করা যায়

5. আপনার কথা শোনা থেকে Google সহকারীকে বন্ধ করুন

Google অ্যাসিস্ট্যান্টকে আপনার কথা শোনা থেকে থামানো একটি জটিল প্রক্রিয়া নয়, যেমনটি নীচে ব্যাখ্যা করা হয়েছে৷

  1. প্রথমে, "Hey Google, Assistant সেটিংস খুলুন" বলে আপনার ভার্চুয়াল সহকারী খুলুন। আপনি এটি আপনার ট্যাবলেট বা অ্যান্ড্রয়েড স্মার্টফোনে করতে পারেন।
4 উপায়ে Google আপনাকে ট্র্যাক করে এবং কীভাবে এটি বন্ধ করা যায়
  1. নীচে স্ক্রোল করুন এবং "সাধারণ" এ আলতো চাপুন।
4 উপায়ে Google আপনাকে ট্র্যাক করে এবং কীভাবে এটি বন্ধ করা যায়

3. "গুগল সহকারী" বিকল্পটি টগল করুন।

4 উপায়ে Google আপনাকে ট্র্যাক করে এবং কীভাবে এটি বন্ধ করা যায়

6. ব্যক্তিগতভাবে ব্রাউজ করুন

ব্যক্তিগত ডেটা অপসারণ করা এবং অনুসন্ধানের ইতিহাস সেটিংস সামঞ্জস্য করা একমাত্র পদ্ধতি নয় যা আপনি Google কে আপনার উপর গুপ্তচরবৃত্তি থেকে আটকাতে নির্ভর করতে পারেন৷ আপনি Chrome এর ছদ্মবেশী মোড ব্যবহার করতে পারেন যাতে আপনি যতটা সম্ভব বেনামী হতে পারেন৷

  • ছদ্মবেশী মোড অ্যাক্সেস করতে, একটি Chrome ট্যাব খুলুন এবং কীবোর্ড শর্টকাট ক্লিক করুন Ctrl + Shift + N .
  • আপনি যদি আপনার স্মার্টফোন ব্যবহার করেন, তাহলে শুধু আপনার Chrome অ্যাপটি খুলুন এবং আপনার স্ক্রিনের উপরের ডানদিকের কোণায় "তিনটি বিন্দু" চিহ্নে ক্লিক করুন। সেখান থেকে, ছদ্মবেশী মোডে আলতো চাপুন।

প্রায়শই জিজ্ঞাসিত প্রশ্ন

1. আপনার ডেটা গোপনীয়তা রক্ষা করার জন্য Google কী করে?

Google ব্যাখ্যা করেছে যে এটি আপনার ডেটার নিরাপত্তা নিশ্চিত করতে উন্নত নিরাপত্তা বৈশিষ্ট্য ব্যবহার করে। এর মধ্যে রয়েছে নিরাপদ ব্রাউজিং মোড, 2-পদক্ষেপ যাচাইকরণ, নিরাপত্তা পরীক্ষা এবং ডেটা এনক্রিপশন।

2. ডেটা লঙ্ঘনের সময় Google কী করে?

সার্চ ইঞ্জিন জায়ান্ট নিশ্চিত করে যে তার পরিষেবাগুলিতে হঠাৎ ডেটা লঙ্ঘন হলে ব্যবহারকারীদের অবহিত করা হবে। আপনি Chrome বা আপনার Gmail অ্যাকাউন্টের মাধ্যমে একটি সতর্কতা বার্তা পাবেন।

3. আমি কিভাবে আমার ডেটা সরাতে Google পেতে পারি?

আপনি যদি উপরে প্রদত্ত পদ্ধতিতে এখনও সন্তুষ্ট না হন, তাহলে আপনি আপনার ডেটা সরাতে Google-এর সাথে যোগাযোগ করতে পারেন। যাইহোক, এটি নির্ভর করবে আপনার ক্ষেত্রে সত্যিই ডেটা অপসারণের প্রয়োজন কিনা। উদাহরণস্বরূপ, যদি আপনার অসম্মতিমূলক যৌন বিষয়বস্তু Google অনুসন্ধানে পাওয়া যায়, তাহলে আপনি প্রযুক্তি সংস্থার সাথে যোগাযোগ করতে পারেন এবং অনুরোধ করতে পারেন যে আপনার ডেটা তার অনুসন্ধান প্ল্যাটফর্ম থেকে সরানো হবে।


  1. আপনার Google, Facebook এবং Twitter ডেটা কিভাবে ডাউনলোড করবেন

  2. অ্যান্ড্রয়েডে আপনাকে ট্র্যাক করা থেকে গুগলকে কীভাবে থামানো যায়

  3. ডেটা গোপনীয়তা এবং এটি আপনাকে কীভাবে প্রভাবিত করে

  4. কিভাবে Google এবং Youtube-এ ব্যক্তিগতকৃত বিজ্ঞাপন বন্ধ করবেন