কম্পিউটার

Chrome এ ট্যাব গ্রুপ কিভাবে ব্যবহার করবেন

আপনি যদি সবসময় Google Chrome-এ কয়েক ডজন ট্যাব খোলা থাকে বলে মনে হয়, তাহলে এই টিপটি আপনার জন্য।

অনেকগুলি ওয়েব পৃষ্ঠা খোলা রাখা শুধু আপনার কম্পিউটারকে ধীর করে দেয় না, তবে সঠিক ট্যাব খুঁজে পাওয়া কঠিন করে তোলে। Google একটি টুলের সাহায্যে উদ্ধারে এসেছে যা ইতিমধ্যেই Chrome-এর মধ্যে অন্তর্নির্মিত - ট্যাব গ্রুপ। এই দুর্দান্ত বৈশিষ্ট্য, যা আপনি সম্ভবত জানেনও না যে বিদ্যমান রয়েছে, আপনাকে সংশ্লিষ্ট ট্যাবগুলিকে গোষ্ঠীগুলিতে একত্রিত করতে দেয়, তাদের একটি নাম দিন, তারপরে সেগুলিকে সঙ্কুচিত করতে দেয় যাতে তারা শুধুমাত্র একটি ট্যাব স্থান নেয়৷

ধরা যাক আপনি একটি নতুন গিটারের জন্য কেনাকাটা করছেন। আপনার কাছে 10-20টি ট্যাব খোলা থাকতে পারে গিটার পর্যালোচনা এবং খুচরা বিক্রেতারা যে মডেলগুলি আপনি গবেষণা করছেন সেগুলি বিক্রি করে৷

ট্যাব গোষ্ঠীগুলির সাহায্যে আপনি সেগুলিকে এক ধরণের 'ফোল্ডার' ট্যাবে রাখতে পারেন যাতে আপনি অন্য কিছুতে মনোনিবেশ করার সময় সেগুলি বন্ধ করে দেওয়ার সময় আপনি Chrome থেকে সহজেই সেগুলি অ্যাক্সেস করতে পারেন৷ এটি সেট আপ করা সত্যিই সহজ এবং একটি বিশৃঙ্খল ব্রাউজারে অর্ডার আনবে৷

Chrome এ কিভাবে ট্যাব গ্রুপ সেট আপ করবেন

ট্যাব গ্রুপ করা সহজ। এই নির্দেশিকাটির উদ্দেশ্যে আমরা ধরে নেব যে আপনার Chrome এ অন্তত পাঁচ বা ছয়টি ট্যাব খোলা আছে, যদিও নীচের ধাপগুলি শুধুমাত্র একটির সাথে কাজ করবে।

আপনি যে ট্যাবে অন্তর্ভুক্ত করতে চান সেটিতে যান, তারপর একটি মেনু খুলতে এটিতে ডান-ক্লিক করুন, তারপর নতুন গোষ্ঠীতে ট্যাব যোগ করুন নির্বাচন করুন

Chrome এ ট্যাব গ্রুপ কিভাবে ব্যবহার করবেন

ফাউন্ড্রি

আপনাকে গ্রুপটির একটি নাম দেওয়ার জন্য অনুরোধ করা হবে, তাই ছোট কিছু বেছে নিতে ভুলবেন না কারণ এটি কী বলে তা দেখার জন্য আপনার কাছে শুধুমাত্র একটি ট্যাবের প্রস্থ থাকবে। আপনি টাইপ করার সাথে সাথে এটি আপনার খোলা ট্যাবের পাশে উপস্থিত হওয়া উচিত।

Chrome এ ট্যাব গ্রুপ কিভাবে ব্যবহার করবেন

ফাউন্ড্রি

আপনি যদি জিনিসগুলিকে স্পট করা আরও সহজ করতে চান তবে আপনি পাঠ্য ক্ষেত্রের অধীনে যে কোনও চেনাশোনা থেকে নির্বাচন করে ট্যাবটিকে একটি রঙ দিতে পারেন।

Chrome এ ট্যাব গ্রুপ কিভাবে ব্যবহার করবেন

ফাউন্ড্রি

Chrome-এ ট্যাব গ্রুপ থেকে ট্যাব যোগ বা সরানোর উপায়

ট্যাব গ্রুপ সেট আপ করার সাথে, আপনি এখন এটিতে অন্যদের যোগ করতে পারেন। আপনি এটি করতে পারেন দুটি উপায় আছে.

প্রথমটি হল অন্যান্য ট্যাবগুলিকে সেই এলাকায় টেনে আনতে হবে যেখানে নীচে দেখানো গ্রুপ ট্যাবের রঙ রয়েছে। অন্যটি হল যে কোনো খোলা ট্যাবে ডান ক্লিক করুন এবং গোষ্ঠীতে ট্যাব যোগ করুন ব্যবহার করুন। বিকল্প, প্রদর্শিত তালিকা থেকে প্রাসঙ্গিক ট্যাব গ্রুপ নির্বাচন করুন।

Chrome এ ট্যাব গ্রুপ কিভাবে ব্যবহার করবেন

ফাউন্ড্রি

আপনি যদি পরে আর প্রাসঙ্গিক নয় এমন ট্যাবগুলি সরাতে চান তবে তিনটি বিকল্প রয়েছে৷

প্রথমটি সুস্পষ্ট, যেটিতে আপনি ট্যাবটি সম্পূর্ণরূপে বন্ধ করতে X-এ ক্লিক করুন। এটি স্বয়ংক্রিয়ভাবে এটিকে গ্রুপ থেকে সরিয়ে দেয়।

আপনি যদি ট্যাবটি খোলা রাখতে চান তবে এটিকে গোষ্ঠী থেকে সরাতে চান, কেবল এটিকে ট্যাব বারের একটি ভিন্ন বিভাগে টেনে আনুন (এটি গ্রুপে টেনে আনার বিপরীতে) অথবা ট্যাবটিতে ডান ক্লিক করুন এবং থেকে সরান নির্বাচন করুন গ্রুপ .

Chrome ট্যাব গ্রুপ টিপস এবং কৌশল

আপনার একাধিক ট্যাব গ্রুপ থাকতে পারে, এবং এটি বৈশিষ্ট্যটির আসল সৌন্দর্য:আপনি সম্পর্কিত ট্যাব একসাথে রাখতে পারেন। এবং যেহেতু গ্রুপগুলি ব্যবহার করার উদ্দেশ্য হল জিনিসগুলি পরিপাটি রাখা, আপনি সেগুলি পরিচালনা করতে চাইবেন যাতে জিনিসগুলি হাতের বাইরে না যায়। এখানে শুধু যে কিছু টিপস আছে.

1. ট্যাব গ্রুপ খুলুন এবং বন্ধ করুন

আপনার ট্যাব গ্রুপটি সব সময় খোলা থাকার দরকার নেই, বিশেষ করে যদি আপনি সেই নির্দিষ্ট মুহূর্তে সেগুলি ব্যবহার না করেন। সুতরাং, ট্যাবগুলিকে একটি নির্জনে ভেঙে ফেলার জন্য, কেবল ট্যাব গ্রুপ লেবেলে ক্লিক করুন (এটির উপর গোষ্ঠীর নাম সহ ট্যাব)। এটি প্রথমে দেখাবে যেন আপনি সমস্ত ট্যাব বন্ধ করে দিয়েছেন, কিন্তু আপনি যদি ট্যাব গ্রুপ লেবেলটি দ্বিতীয়বার ক্লিক করেন তবে এটি আরও একবার প্রসারিত হবে এবং সমস্ত খোলা ট্যাবগুলি এখনও নিরাপদে ভিতরে রয়েছে।

2. একটি ট্যাব গ্রুপকে অন্য উইন্ডোতে সরান

Chrome আপনাকে একই সময়ে বিভিন্ন উইন্ডো খোলার অনুমতি দেয়। এর মানে হল আপনি আপনার ব্রাউজারকে সাজাতে পারেন, উদাহরণস্বরূপ, একটি কাজের পৃষ্ঠা, একটি গবেষণা পৃষ্ঠা, একটি সাংগঠনিক পৃষ্ঠা এবং একটি মজার পৃষ্ঠা এগুলিকে এক উইন্ডোতে না রেখে৷ আপনি একটি সাধারণ কমান্ডের মাধ্যমে অবিলম্বে একটি সম্পূর্ণ ট্যাব গ্রুপকে একটি নতুন উইন্ডোতে সরাতে পারেন। ট্যাব গ্রুপ লেবেলে ডান-ক্লিক করুন, তারপর নতুন উইন্ডোতে গোষ্ঠী সরান নির্বাচন করুন .

Chrome এ ট্যাব গ্রুপ কিভাবে ব্যবহার করবেন

ফাউন্ড্রি

3. একটি গোষ্ঠী বন্ধ করুন কিন্তু সমস্ত ট্যাব খোলা রেখে দিন

যদি আপনার আর গ্রুপের প্রয়োজন না হয়, কিন্তু ট্যাবগুলিকে তাদের স্বাভাবিক, খোলা অবস্থায় ফিরিয়ে দিতে চান, তাহলে এটি করা সহজ। ট্যাব গ্রুপ লেবেলে ডান-ক্লিক করুন এবং আনগ্রুপ নির্বাচন করুন বিকল্প

4. গ্রুপ এবং সমস্ত ট্যাব বন্ধ করুন

আপনি যখন গোষ্ঠীটি ব্যবহার করা শেষ করেন এবং সবকিছু বন্ধ করতে চান, ট্যাব এবং সমস্ত কিছু, এই সব কিছু ক্লিকে অর্জন করা যেতে পারে। ট্যাব গ্রুপ লেবেলে ডান-ক্লিক করুন এবং গোষ্ঠী বন্ধ করুন নির্বাচন করুন বিকল্প

  • ক্রোম-এ পপ আপ হওয়া ওয়েবসাইট বিজ্ঞপ্তিগুলি কীভাবে বন্ধ করবেন
  • আপনার ওয়েব ব্রাউজারে পাসওয়ার্ড সংরক্ষণ করা কি নিরাপদ?
  • কিভাবে Gmail-এ একটি ইমেল পাঠাবেন না

  1. কিভাবে ক্রোমে ট্যাব গ্রুপ তৈরি করতে হয় – অ্যান্ড্রয়েড

  2. গুগল ক্রোমে ট্যাব গ্রুপগুলি কীভাবে ব্যবহার করবেন

  3. Chrome-এ Gmail অফলাইন কীভাবে ব্যবহার করবেন

  4. Google Chrome এ ট্যাব গ্রুপগুলি কীভাবে ব্যবহার করবেন