কম্পিউটার

USB কেবলের ধরন ব্যাখ্যা করা হয়েছে – সংস্করণ, পোর্ট, গতি এবং শক্তি

তাদের সঠিক মনের কেউ যুক্তি দিতে পারে না যে USB এর আবির্ভাব একটি খারাপ জিনিস ছিল। আমরা এখন-আইকনিক ইউএসবি পোর্ট পাওয়ার আগে, বিশ্ব ক্লাঙ্কি, আলাদা সংযোগের মান দিয়ে পূর্ণ ছিল।

90-এর দশকের প্রথম দিকের সাধারণ পিসি LPT, সিরিয়াল, PS2, SCSI এবং MIDI পোর্ট ব্যবহার করত। নামে কিন্তু কাজে না! এখন আমাদের ইউনিভার্সাল সিরিয়াল বাস আছে , কিন্তু এটি "সর্বজনীন" নয় যতটা কেউ আশা করতে পারে!

    USB কেবলের ধরন ব্যাখ্যা করা হয়েছে – সংস্করণ, পোর্ট, গতি এবং শক্তি

    USB সংস্করণ এবং গতি

    এটা বোঝা গুরুত্বপূর্ণ যে যদিও দুটি USB পোর্ট এবং তারগুলি দেখতে পারে অভিন্ন, এর অর্থ এই নয় যে তাদের একই ক্ষমতা রয়েছে। কারণ বছরের পর বছর ধরে ইউএসবি মান উন্নত হয়েছে। যে হার্ডওয়্যারটি তথ্য পাঠায় এবং গ্রহণ করে তা দ্রুত এবং অভ্যন্তরীণ ওয়্যারিং উল্লেখযোগ্যভাবে আলাদা।

    তবুও, ইউএসবি এর একটি মূল অংশ হল "সর্বজনীন" বিট। অনুশীলনে এর মানে হল যে যদি একটি USB কেবল একটি পোর্টে ফিট করে তবে এটি কাজ করবে। সবচেয়ে খারাপ যেটি ঘটতে পারে তা হল এটি ডিফল্ট সবচেয়ে পুরানো, ধীরতম মান যা উভয় ডিভাইস বুঝতে পারে। যার মানে হল যে কিছু ডিভাইস কেবল সঠিকভাবে কাজ করবে না কারণ তারা তারের মাধ্যমে দ্রুত ডেটা পুশ করতে পারে না।

    আপনি যখন একটি USB পেরিফেরাল কিনবেন, তখন এটি নির্দিষ্ট করবে কোনটি সর্বোচ্চ মান এটি সমর্থন করে এবং – কখনও কখনও – এর প্রয়োজন হয়। তার মানে কম্পিউটার, তার এবং ডিভাইসটিকে অবশ্যই সেই নির্দিষ্ট USB স্ট্যান্ডার্ড মেনে চলতে হবে যাতে এটি যতটা সম্ভব চালানো যায়।

    এই মুহুর্তে ইউএসবি-এর তিন প্রজন্মের বন্য আউট রয়েছে, চতুর্থটি এখনও প্রকাশিত হয়নি, কিন্তু কাজ চলছে। এটি আপনার অন্তত জানা দরকার:

    USB কেবলের ধরন ব্যাখ্যা করা হয়েছে – সংস্করণ, পোর্ট, গতি এবং শক্তি
    • USB 1৷ সর্বোচ্চ তাত্ত্বিক গতি 12Mbps (মেগাবিট প্রতি সেকেন্ড)। এই পুরানো ডিভাইসগুলি বর্তমান আধুনিক USB-এর সাথে কাজ করবে, তবে সেই গতির বেশি নয় এবং সাধারণত একটি কম। এটিকে "ফুল স্পিড" USB হিসাবেও উল্লেখ করা হয়, যা বিভ্রান্তিকর হতে পারে৷
    • USB 2৷ হল পথ দ্রুত, সর্বোচ্চ তাত্ত্বিক গতি 480Mbps সহ। USB 2-এর বিপণন নাম হল "হাই স্পিড"৷
    • USB 3 ৷ এটি লেখার সময় সবচেয়ে সাম্প্রতিক মান এবং এটির একটি আশ্চর্যজনক 5 জিবিপিএস (গিগাবিট প্রতি সেকেন্ড) এর তাত্ত্বিক গতি রয়েছে। এর বিপণন নাম “সুপারস্পিড”।

    ইউএসবি 1.1 আসলে সবচেয়ে ব্যাপকভাবে গৃহীত USB 1 স্ট্যান্ডার্ড, কার্যত কোনো USB 1.0 ডিভাইস এটি ব্যবহারকারীদের হাতে তৈরি করে না। USB 2.0 একটি একক সংশোধন পেয়েছে, কিন্তু USB 3-এ USB 3.1 এবং 3.2-এর সাথে সবচেয়ে বেশি রিভিশনের কাজ হয়েছে।

    এগুলি হল আরো ৷ বিভক্ত প্রজন্মের মধ্যে USB 3.1 এর একটি Gen 1 এবং Gen 2 উপবিভাগ রয়েছে। USB 3.2-এর Gen 1,2 এবং 2×2 আছে৷

    প্রজন্মের সংস্করণগুলি কার্যক্ষমতার ক্ষেত্রে উল্লেখযোগ্যভাবে ভিন্ন। USB 3.1 Gen 1 5 Gbps এ চলে, কিন্তু Gen 2 এর দ্বিগুণ! USB 3.2 জেনারেশন যথাক্রমে 5,10 এবং 20 Gbps গতিতে চলে৷

    উফ!

    USB-C ওভার থান্ডারবোল্ট 3 এ একটি নোট

    USB কেবলের ধরন ব্যাখ্যা করা হয়েছে – সংস্করণ, পোর্ট, গতি এবং শক্তি

    Thunderbolt 3 হল USB-এ সম্পূর্ণ আলাদা ডেটা ট্রান্সমিশন স্ট্যান্ডার্ড। তবে এটি একই ইউএসবি-সি পোর্ট ব্যবহার করে! এটি শুনতে যতটা বিভ্রান্তিকর মনে হচ্ছে তা নয়, তাই আসুন জেনে নেই আপনার যা জানা দরকার:

    • যেকোন USB-C ডিভাইস যেকোনো Thunderbolt 3 পোর্টে কাজ করবে।
    • থান্ডারবোল্ট ছাড়া একটি থান্ডারবোল্ট ডিভাইস প্লেইন USB-C পোর্টে কাজ করবে না৷
    • থান্ডারবোল্ট ইউএসবি-সি পোর্টগুলিতে প্রায়শই তাদের পাশে একটি ছোট লাইটনিং বোল্ট গ্রাফিক থাকে৷
    • ইউএসবি-সি কেবলগুলি থান্ডারবোল্ট তারের মতো কাজ করে, তবে সস্তারগুলি সঠিকভাবে গতি বজায় রাখতে পারে না৷
    • থান্ডারবোল্ট তারগুলি USB-C তারের মতোও কাজ করে৷

    থান্ডারবোল্ট একটি সুন্দর প্রযুক্তি, কিন্তু এই নিবন্ধটি ইউএসবি সম্পর্কে, তাই আমরা এটিকে সেখানেই রেখে দেব।

    USB পোর্টের প্রকারগুলি

    এখন যেহেতু আমরা বিভিন্ন ইউএসবি জেনারেশন কভার করেছি, আসুন আসল ফিজিক্যাল পোর্ট সম্পর্কে কথা বলি। যাইহোক, আমরা এটি করার আগে, এখানে একটি দ্রুত টিপ রয়েছে - USB 3 পোর্টগুলি ভিতরে প্রচলিতভাবে নীল! এটি পুরানো ইউএসবি পোর্ট প্রকারগুলি থেকে আলাদা করে বলা সহজ করে তোলে৷

    আসল ইউএসবি পোর্টটি টাইপ এ পোর্ট নামে পরিচিত। এটি এমন একটি পোর্টের ধরন যা আমরা সবাই জানি এবং ভালোবাসি, যা ফ্ল্যাট-প্যানেল টিভি থেকে ঘড়ি রেডিও পর্যন্ত সবকিছুতে পাওয়া যায়। ইউএসবি 1 এবং ইউএসবি 2 টাইপ-এ পোর্টে অভ্যন্তরীণভাবে মাত্র চারটি পিন রয়েছে। ডেটার জন্য দুটি এবং পাওয়ারের জন্য দুটি। ইউএসবি 3 টাইপ-এ পোর্টে মোট নয়টি পিন রয়েছে, তবে সম্পূর্ণভাবে পিছনের সাথে সামঞ্জস্যপূর্ণ৷

    USB কেবলের ধরন ব্যাখ্যা করা হয়েছে – সংস্করণ, পোর্ট, গতি এবং শক্তি

    পরবর্তী আমরা কম সাধারণ টাইপ বি পোর্ট আছে. এগুলো সাধারণত প্রিন্টার বা এক্সটার্নাল হার্ড ড্রাইভের মতো ডিভাইসে দেখা যায়। এটি এমন ডিভাইসগুলির জন্য একটি মহিলা পোর্ট যা কম্পিউটারের মতো "হোস্ট ডিভাইস" নয়। টাইপ B USB 1 এবং 2 পোর্টগুলি না ৷ ইউএসবি 3 টাইপ-বি পোর্টের সাথে শারীরিকভাবে সামঞ্জস্যপূর্ণ।

    সবশেষে, আমাদের কাছে সর্বশেষ টাইপ-সি পোর্ট রয়েছে। এই ক্ষুদ্র, ঘন-তারের পোর্টটি বিপরীতমুখী। যার মানে হল টাইপ A বা B পোর্টের বিপরীতে, আপনি এটিকে যে কোনো উপায়ে সন্নিবেশ করতে পারেন। একটি অ্যাডাপ্টারের সাথে, এটি USB 1 ব্যতীত সমস্ত USB-এর সাথে সামঞ্জস্যপূর্ণ৷ এটি USB 3.2 এর পরে অন্যান্য সংযোগ প্রকারগুলিকে প্রতিস্থাপন করে৷

    এটি তথাকথিত "স্ট্যান্ডার্ড" পোর্টগুলির জন্য, তবে পূর্ণ আকারের USB-A পোর্টগুলি পরিচালনা করার জন্য খুব ছোট ডিভাইসগুলির জন্য এর "মিনি" এবং "মাইক্রো" সংস্করণ রয়েছে। গেম কন্ট্রোলার, স্মার্টফোন এবং অন্যান্য ছোট ডিভাইসে টাইপ-এ এবং টাইপ-বি পোর্টের মিনি- এবং মাইক্রো-ভার্সন থাকতে পারে। এছাড়াও ডিভাইসগুলির জন্য টাইপ-এবি পোর্ট রয়েছে যা হোস্ট এবং পেরিফেরাল উভয় হিসাবে কাজ করে।

    ইউএসবি-সি পোর্টের আগে, স্মার্টফোনগুলিতে সাধারণত মাইক্রো-বি পোর্টগুলি বৈশিষ্ট্যযুক্ত ছিল। মিনি-বি পোর্টগুলি প্লেস্টেশন 3 কন্ট্রোলারের মতো ডিভাইসগুলিতে পাওয়া যেতে পারে।

    যদিও মাইক্রো-বি পোর্টগুলি এখনও স্মার্টফোন, পাওয়ার ব্যাঙ্ক এবং আধুনিক ছোট ইলেকট্রনিক্স ডিভাইসগুলির জন্য ব্যাপকভাবে ব্যবহৃত হচ্ছে, USB-C দ্রুত প্রতিটির জন্য নতুন মান হয়ে উঠছে। ডিভাইস যা USB ব্যবহার করে, আকার নির্বিশেষে।

    USB পাওয়ার স্ট্যান্ডার্ড

    USB ডিভাইসগুলির মধ্যে ডেটা স্থানান্তর করার একটি উপায়ের চেয়ে বেশি। এটি ক্ষমতা হস্তান্তর করারও একটি উপায়। অ্যাপলের মোবাইল ডিভাইসগুলি বাদ দিয়ে, প্রায় প্রতিটি আধুনিক স্মার্টফোন চার্জিং এবং ডেটা উভয়ের জন্য এক বা অন্য ধরণের একটি USB পোর্ট ব্যবহার করে।

    প্রকৃতপক্ষে, প্রচুর ডিভাইস যা কোনও ডেটা স্থানান্তর করে না এখনও চার্জ করার জন্য USB ব্যবহার করে। একটি উদাহরণ হল পাওয়ার ব্যাংক থেকে ছোট খেলনা ড্রোন। কিছু ইউএসবি ক্যাবল শুধুমাত্র শক্তি বহন করে, ডেটা ট্রান্সমিশনের জন্য তারের অভাব থাকে। পাওয়ার ব্যাঙ্কের সাথে আসা পাওয়ার কেবলগুলি কখনও কখনও এই ধরণের হয়।

    USB কেবলের ধরন ব্যাখ্যা করা হয়েছে – সংস্করণ, পোর্ট, গতি এবং শক্তি

    মোবাইল ডিভাইসের ভাইরাস সংক্রমণ প্রতিরোধ করার জন্য শুধুমাত্র পাওয়ার-ক্যাবল ব্যবহার করা আসলেই বেশ উপকারী। উদাহরণস্বরূপ, বিমানবন্দরগুলিতে যেখানে চার্জারগুলি সরবরাহ করা যেতে পারে, হ্যাকাররা ম্যালওয়্যার-সংক্রমিত ডিভাইসগুলির সাথে তাদের অদলবদল করতে পারে৷ একটি তথাকথিত "ডেটা ব্লকার" ইউএসবি কেবল সেই বিশেষ শোষণকে প্রতিরোধ করে।

    একটি USB তারের মাধ্যমে আসা প্রকৃত শক্তির পরিপ্রেক্ষিতে, অনেক পরিবর্তনশীলতা রয়েছে। যাইহোক, একটি জিনিস আপনার জানা উচিত যে আপনি যদি একটি USB ডিভাইসকে একটি USB-সঙ্গতিপূর্ণ পোর্টে প্লাগ করেন তবে এটি শুধুমাত্র যতটা শক্তি প্রয়োজন বা পোর্টটি যতটা শক্তি সরবরাহ করতে পারে, তার মধ্যে যেটি সর্বনিম্ন হবে ততটুকুই আঁকবে৷

    তাই আপনার ফোনটি যে চার্জারে এসেছে তার চেয়ে বেশি পাওয়ার রেটিং সহ একটি চার্জারে প্লাগ করার বিষয়ে আপনাকে চিন্তা করতে হবে না। যতক্ষণ পর্যন্ত ডিভাইস এবং কেবল উভয়ই নামী নির্মাতাদের থেকে, এটি এমন কিছু নয় যা আপনাকে ভাবতে হবে।

    যা জানা গুরুত্বপূর্ণ তা হল কিছু ইউএসবি পাওয়ার উত্স আপনার ডিভাইসটি ভালভাবে চার্জ বা পাওয়ার করতে যাচ্ছে না। হার্ডওয়্যার জেনারেশন অনুযায়ী ইউএসবি পাওয়ার প্রদান করে। USB 1.0 এবং 2.0 500mAh কারেন্ট প্রদান করে। USB 3.0 900 mAh পর্যন্ত রস দিতে পারে। ইউএসবি 3.1 3000 mAh (3A) প্রদান করতে পারে!

    USB কেবলের ধরন ব্যাখ্যা করা হয়েছে – সংস্করণ, পোর্ট, গতি এবং শক্তি

    শংসাপত্রের ন্যূনতম মানগুলি পূরণ করার জন্য এইগুলি কেবলমাত্র একটি প্রস্তুতকারকের অবশ্যই মেনে চলতে হবে৷ আপনি সম্ভবত লক্ষ্য করেছেন যে গাড়ির চার্জার এবং Apple iPad চার্জারগুলি প্রায়শই 2.1A এর জন্য রেট করা হয়, যা কোনও USB স্পেসিফিকেশনের অংশ নয়। উপলব্ধ অতিরিক্ত শক্তি ব্যবহার করার জন্য, ডিভাইসটি কতটা শক্তি চায় তা নিয়ে আলোচনা করতে চার্জারের সাথে কথা বলতে হবে।

    যদি এটি না করতে পারে তবে এটি সর্বনিম্ন ডিফল্ট হবে, যা সাধারণত 500 mAh হয়। আপনার যা জানা দরকার তা হল যে চার্জার এবং ডিভাইস উভয়কেই একই "দ্রুত চার্জিং" পাওয়ার স্ট্যান্ডার্ড সমর্থন করতে হবে যা USB স্পেসিফিকেশনের উপরে স্থানান্তর করতে হবে।

    সর্বশেষ USB 3 সংস্করণের উচ্চ ক্ষমতা প্রদান ছাড়াও, অন্যান্য সমস্ত দ্রুত চার্জিং মান শিল্প-মান নয়। সুতরাং আপনার "দ্রুত-চার্জিং" স্মার্টফোনটি তৃতীয় পক্ষের চার্জারে সর্বোত্তম হারে পাওয়ার আপ করবে এমন কোন নিশ্চয়তা নেই।

    অ্যান্ড্রয়েড ফোনে, উদাহরণস্বরূপ, সাধারণত সময় অনুমান সহ ডিভাইসটি ধীরে বা দ্রুত চার্জ হচ্ছে কিনা তা আপনাকে জানানোর জন্য একটি বিজ্ঞপ্তি থাকবে৷

    ম্যাকে USB ব্যবহার করা

    ইউএসবি প্রায় ততদিন পর্যন্ত অ্যাপল কম্পিউটারের একটি বৈশিষ্ট্য ছিল যতদিন ইউএসবি নিজেই বিদ্যমান ছিল। প্রথম 1998 আইম্যাক দুটি ইউএসবি পোর্ট এবং দুটি ফায়ারওয়্যার পোর্ট ছাড়া বাকি সবগুলিকে সরিয়ে দিয়েছিল। ইউএসবি গ্রহণে Apple-এর একটি বড় ভূমিকা ছিল তা বলা খুব বেশি কিছু নয়৷

    USB কেবলের ধরন ব্যাখ্যা করা হয়েছে – সংস্করণ, পোর্ট, গতি এবং শক্তি

    ইউএসবি প্রযুক্তির ক্ষেত্রে আধুনিক ম্যাকগুলিও কিছু আমূল কিছু করেছে এবং এক বা দুটি ইউএসবি-সি পোর্টের বিনিময়ে সমস্ত পোর্টকে সরিয়ে দিয়েছে। এর মানে হল যে আপনি যদি এমন কোনও ডিভাইস ব্যবহার করতে চান যা স্থানীয়ভাবে USB-C ব্যবহার করে না, তবে একমাত্র সমাধান হল একটি USB-C হাব।

    ভাল খবর হল যে USB-C-এর এত বেশি ব্যান্ডউইথ এবং শক্তি রয়েছে, যে একটি সস্তা হাব ডিভাইস যোগ করলে আপনি যেকোন সংযোগ দিতে পারেন। ম্যাক সামঞ্জস্যের জন্য বিশেষভাবে পরীক্ষা করা হয়েছে এমন একটি সন্ধান করতে ভুলবেন না। দুটি USB-C পোর্ট সহ MacBooks তথাকথিত "ডুয়াল-হাব" ডিভাইসগুলির সাথে কাজ করতে পারে, যা উভয় USB-C পোর্টে স্লট করে এবং হাবের সাথে ব্যবহারের জন্য তাদের একত্রিত করে৷

    USB 4 এ একটি চূড়ান্ত নোট

    আমরা USB-এ বইটি বন্ধ করার আগে, আমাদের ভবিষ্যত সম্পর্কে সংক্ষেপে কথা বলা দরকার। USB 4 দিগন্তে রয়েছে এবং তাই এটির জন্য কিছুটা প্রস্তুত হওয়া একটি ভাল ধারণা। এই নতুন স্ট্যান্ডার্ডটি 40 Gbps পর্যন্ত ব্যান্ডউইথ সমর্থন করে, কিন্তু শুধুমাত্র USB 3.2 এবং USB 2.0-এর সাথে পিছনের দিকে সামঞ্জস্যপূর্ণ।

    অনুশীলনে এটি কাউকে বিরক্ত করার সম্ভাবনা নেই, যেহেতু সমস্ত USB 1 হার্ডওয়্যার ইতিমধ্যেই মূলত অপ্রচলিত। বর্তমান ইউএসবি-সি পোর্টটি হবে ইউএসবি 4 এর মূল ভিত্তি এবং তাই সমস্ত ইউএসবি একীভূত করা হচ্ছে, বিভিন্ন পোর্ট অতীতের জিনিস একসাথে কাজ করবে কিনা তা নিয়ে উদ্বেগ তৈরি করছে। তাই মাত্র কয়েক বছরের মধ্যে, আপনি এই নিবন্ধে পড়া কিছু মনে রাখতে হবে না।


    1. ম্যাকে ইউএসবি পোর্ট স্লো সমস্যা:কেন এবং কীভাবে ঠিক করবেন?

    2. USB 2.0, USB 3.0, eSATA, Thunderbolt, এবং FireWire পোর্টের মধ্যে পার্থক্য

    3. Windows 10-এ USB পোর্টে পাওয়ার সার্জ ঠিক করুন

    4. স্থির করা হয়েছে:ইউএসবি পোর্টে পাওয়ার সার্জ ত্রুটি (উইন্ডোজ 10, 8 এবং 7)