কম্পিউটার

কিভাবে ফায়ারফক্সের উন্নত ট্র্যাকিং সুরক্ষা ওয়েবসাইটগুলিকে আপনার উপর গুপ্তচরবৃত্তি করা থেকে বিরত করে

কয়েক বছর ধরে, ওয়েবসাইটগুলি আমাদের কুকিজ ট্র্যাক করছে এবং আমাদের অনলাইন অভ্যাসগুলির উপর গুপ্তচরবৃত্তি করছে৷ আমাদের অনুগ্রহ ফিরিয়ে দেওয়ার সময় কি আসেনি?

না, আমাদের উপর গুপ্তচরবৃত্তি করে এমন সংস্থাগুলির উপর গুপ্তচরবৃত্তি নয়, তবে শিখুন কোন ওয়েবসাইটগুলি আমাদের ডিজিটাল জীবনে পিয়ার করার চেষ্টা করছে৷ ঠিক আছে, এখন আপনি Firefox এর উন্নত ট্র্যাকিং সুরক্ষা ব্যবহার করে করতে পারেন। কিন্তু আমরা কীভাবে এটি সব সেট আপ করব সে সম্পর্কে ঝাঁপিয়ে পড়ার আগে, কেন আপনার উচিত তা জেনে নেওয়া যাক।

    কিভাবে ফায়ারফক্সের উন্নত ট্র্যাকিং সুরক্ষা ওয়েবসাইটগুলিকে আপনার উপর গুপ্তচরবৃত্তি করা থেকে বিরত করে

    ওয়েবসাইটগুলি কীভাবে আপনাকে ট্র্যাক করছে?

    আপনি যদি গভীর মনোযোগ দেন, আপনি লক্ষ্য করবেন যে আপনাকে ওয়েব জুড়ে অনুসরণ করা হচ্ছে। আপনি জুতা বিক্রি একটি সাইটে পৌঁছান. আপনি একটি জোড়া ক্লিক করুন এবং তারপর তাদের ক্রয় ছাড়া চলে যান.

    হঠাৎ করে, আপনি প্রায় প্রতিটি ওয়েবসাইটে এই জুতাগুলির বিজ্ঞাপন দেখতে শুরু করেন। এমনকি ফেসবুকেও।

    এটি একটি উপায় যা ওয়েবসাইটগুলি আপনাকে ট্র্যাক করছে৷ আপনি এই জন্য কুকিজ ধন্যবাদ দিতে পারেন. না, আপনি যা খাচ্ছেন তা নয়। এগুলি হল ছোট টেক্সট ফাইল যা আপনার ট্র্যাকিং তথ্য সংগ্রহ করে, যেমন আপনার IP ঠিকানা, ডিভাইস এবং ব্রাউজারের ধরন৷

    কিভাবে ফায়ারফক্সের উন্নত ট্র্যাকিং সুরক্ষা ওয়েবসাইটগুলিকে আপনার উপর গুপ্তচরবৃত্তি করা থেকে বিরত করে

    প্রতিবার আপনি একটি ওয়েবসাইট পুনঃভিজিট করলে, এটি আপনার কুকির উপর ভিত্তি করে আপনাকে চিনবে। এইভাবে আপনি একটি অনুসন্ধান চালিয়ে যেতে সক্ষম হবেন যেখানে আপনি একটি অ্যাকাউন্ট ছাড়াই ছেড়ে গেছেন৷ অথবা আপনি পূর্বে পরিত্যক্ত শপিং কার্টে আইটেম কিনুন।

    এটি দুর্দান্ত এবং অত্যন্ত সুবিধাজনক শোনাতে পারে তবে এটির একটি অন্ধকার দিক রয়েছে।

    কুকিজ আপনার স্বাস্থ্যের জন্য খারাপ হতে পারে

    ওয়েবে দুই ধরনের কুকি ভাসছে — প্রথম পক্ষ এবং তৃতীয় পক্ষ৷ প্রথম পক্ষের কুকিগুলি হল আমাদের আলোচনার মত — যেগুলি আপনার ওয়েব ব্রাউজিং অভিজ্ঞতা উন্নত করতে সাহায্য করে৷

    কিভাবে ফায়ারফক্সের উন্নত ট্র্যাকিং সুরক্ষা ওয়েবসাইটগুলিকে আপনার উপর গুপ্তচরবৃত্তি করা থেকে বিরত করে

    তারপরে তৃতীয় পক্ষের কুকিজ রয়েছে, যা একটু বেশি অশুভ হতে পারে। ওয়েবসাইট অপারেটর থেকে উদ্ভূত হওয়ার পরিবর্তে, সেগুলি অন্যান্য সত্তা দ্বারা তৈরি করা হয়েছে যার সম্পর্কে আপনার কোন ধারণা নেই৷ অথবা আপনি তাদের আপনার তথ্য সংগ্রহ বা শেয়ার করার জন্য সম্মত হননি।

    এই সংস্থাগুলি সমস্ত ওয়েব জুড়ে কুকিজ রাখবে, তাদের ব্যবহারকারীদের কাছ থেকে সমস্ত ধরণের ডেটা সংগ্রহ করার অনুমতি দেবে৷ কেউ কেউ বিজ্ঞাপন এজেন্সিগুলির কাছে বিক্রি এবং ব্যবহার করার জন্য ব্যবহারকারীদের একটি "প্রোফাইল" তৈরি করতে অ্যালগরিদম ব্যবহার করে।

    আপনি যদি বেশিরভাগ লোকের মতো হন, আপনি চান না যে আপনার তথ্য আপনার সম্মতির বিরুদ্ধে ব্যবহার করা হোক এবং আপনার যুক্তি বা আপনার মানিব্যাগকে বোঝানোর জন্য। তাই আপনার সর্বোত্তম বাজি হল বিভিন্ন ধরণের সত্তা সম্পর্কে জানা যা আপনার ডেটা সংগ্রহ এবং ট্র্যাক করে।

    কুকি ক্রাম্বসের জন্য কে দায়ী?

    ওয়েব জুড়ে কুকি crumbs তৈরি করা হয় যে সত্তা একটি sleuth আছে. বাস্তব জগতের মতো, এটি সমস্ত ধরণের প্রাণীকে আকর্ষণ করছে। এই সমস্ত জগাখিচুড়ির পিছনে অপরাধীদের একটি দ্রুত ওভারভিউ:

    কিভাবে ফায়ারফক্সের উন্নত ট্র্যাকিং সুরক্ষা ওয়েবসাইটগুলিকে আপনার উপর গুপ্তচরবৃত্তি করা থেকে বিরত করে
    • সোশ্যাল মিডিয়া ট্র্যাকার:৷ Facebook-এর মতো সাইটগুলি শুধুমাত্র তার নেটওয়ার্কে আপনার ক্রিয়াকলাপগুলিকে অনুসরণ করে না - তারা আপনাকে ওয়েব জুড়ে অনুসরণ করে (এমনকি যদি আপনার তাদের সাথে একটি প্রোফাইল নাও থাকে!)
    • ক্রস-সাইট ট্র্যাকার: এই ধরনের কুকিজ আপনাকে সাইট থেকে সাইট অনুসরণ করে, আপনার জ্ঞান বা সম্মতি ছাড়াই আপনার সম্পর্কে ডেটা সংগ্রহ করে। এগুলিকে তৃতীয় পক্ষের কুকি হিসাবে বিবেচনা করা হয়।
    • ক্রিপ্টোমাইনার: এরা এমন লোক যারা ডিজিটাল অর্থ (ওরফে বিটকয়েনের মতো ক্রিপ্টোকারেন্সি) খনন করে। তারা আপনার কম্পিউটারে স্ক্রিপ্ট সঞ্চয় করে আপনার শক্তি এবং শক্তিকে তাদের খনির প্রক্রিয়ায় সাহায্য করার জন্য।
    • কন্টেন্ট ট্র্যাকার :আপনি যদি অন্য কোনো সাইট (যেমন ইউটিউব) থেকে সামগ্রী শেয়ার করেন, তাহলে এম্বেড কোড ট্র্যাকারের সাথে আসে। এটি আপনার সাইটের পারফরম্যান্সকে বিপর্যস্ত করতে পারে।
    • আঙুলের ছাপ :এগুলি এমন সাইট যেগুলি আপনার উপর একটি প্রোফাইল বিকাশ করতে আপনার ব্যবহার করা ব্রাউজার থেকে সেটিংস ডেটা সংগ্রহ করে৷ এটি আপনার ব্রাউজার, এক্সটেনশন, অপারেটিং সিস্টেম, ডিভাইস মডেল, স্ক্রিন রেজোলিউশন, নেটওয়ার্ক সংযোগ এবং এমনকি আপনার কম্পিউটারে ইনস্টল করা ফন্টগুলি ট্র্যাক করতে পারে৷

    তাহলে এই ডেটা মাইনারদের থেকে নিজেকে রক্ষা করতে আপনি কী করতে পারেন?

    Firefox এর উন্নত ট্র্যাকিং সুরক্ষা

    ফায়ারফক্স সবসময় আপনার পাশে আছে বলে গর্ব করেছে। তাদের কঠোর গোপনীয়তা নীতি রয়েছে এবং প্রকৃতপক্ষে সেগুলি মেনে চলে।

    আপনি যদি আপনার ফায়ারফক্স ব্রাউজারে সেটিংসের সাথে কখনও বিশৃঙ্খলা না করে থাকেন, তাহলে সম্ভাবনা আপনি ইতিমধ্যেই কভার হয়ে গেছেন। আপনি যখন প্রথম ব্রাউজার ডাউনলোড করেন, তখন এটি স্বয়ংক্রিয়ভাবে তৃতীয় পক্ষের ট্র্যাকিং কুকিজ ব্লক করে দেয়।

    আপনি জানবেন যে ফায়ারফক্সের উন্নত ট্র্যাকিং সুরক্ষা সক্রিয় হয়েছে যখন আপনি একটি সাইট পরিদর্শন করেন এবং URL এর পাশে শিল্ড আইকন ("i" আইকন) দেখতে পান। মনে রাখবেন এইভাবে আপনি বলতে পারবেন যে কোন সাইট আপনাকে ট্র্যাক করছে কি না।

    কিভাবে ফায়ারফক্সের উন্নত ট্র্যাকিং সুরক্ষা ওয়েবসাইটগুলিকে আপনার উপর গুপ্তচরবৃত্তি করা থেকে বিরত করে

    এখন, আপনি যদি ফায়ারফক্সের একজন প্রতিষ্ঠিত ব্যবহারকারী হন এবং এই বৈশিষ্ট্যটি চালু আছে তা নিশ্চিত করতে চান, তাহলে নিম্নলিখিতগুলি করুন:

    1. ক্লিক করুন আপনার স্ক্রিনের উপরের ডানদিকে তিনটি অনুভূমিক লাইনে।
    2. গোপনীয়তা সুরক্ষা এ যান৷ এবং ক্লিক করুন সুরক্ষা স্তর গিয়ার
    3. কাস্টম নির্বাচন করুন .
    4. ক্লিক করুন কুকিজ এর পাশের তীর .
    5. বক্সটি চেক করুন তৃতীয় পক্ষের ট্র্যাকারদের জন্য .
    কিভাবে ফায়ারফক্সের উন্নত ট্র্যাকিং সুরক্ষা ওয়েবসাইটগুলিকে আপনার উপর গুপ্তচরবৃত্তি করা থেকে বিরত করে

    6. আপনি ও নির্বাচন করতে পারেন আপনি যে বাক্সগুলি ব্লক করতে চান, যেমন ক্রিপ্টোমাইনার, ট্র্যাকিং বিষয়বস্তু এবং ফিঙ্গারপ্রিন্টার৷

    আপনার অবরুদ্ধ ট্র্যাকারগুলি দেখতে ফায়ারফক্সের গোপনীয়তা প্রতিবেদন কীভাবে ব্যবহার করবেন

    এখন মজার অংশের জন্য, যা আপনার অনুমতি ছাড়াই কে আপনার উপর গুপ্তচরবৃত্তি করার চেষ্টা করছে তা খুঁজে বের করছে। এটি কাজ করার জন্য আপনাকে Firefox 70 বা উচ্চতর ডাউনলোড করতে হবে।

    আপনার এটি হয়ে গেলে, এই পদক্ষেপগুলি অনুসরণ করুন:

    1. ক্লিক করুন অ্যাড্রেস বারে ঢাল (ফায়ারফক্স পৃষ্ঠায় ট্র্যাকার সনাক্ত না করলে এটি ধূসর হবে এবং ট্র্যাকারগুলি ব্লক করা হলে বেগুনি হবে)।
    2. নির্বাচন করুন গত সপ্তাহের মধ্যে কোন ধরনের ট্র্যাকার (এবং কতগুলি) ব্লক করা হয়েছে তা দেখতে প্রতিবেদন দেখান৷
    কিভাবে ফায়ারফক্সের উন্নত ট্র্যাকিং সুরক্ষা ওয়েবসাইটগুলিকে আপনার উপর গুপ্তচরবৃত্তি করা থেকে বিরত করে

    ফায়ারফক্স তার Facebook কন্টেইনার এক্সটেনশনের মাধ্যমে আপনার গোপনীয়তাকে আরও এক ধাপ এগিয়ে নিয়ে যায়। এটি ফেসবুককে ওয়েব জুড়ে ব্যবহারকারীদের ট্র্যাক করা থেকে বাধা দেবে। এটি একটি সাইটে শেয়ার এবং লাইক বোতামের মতো এম্বেড করা Facebook ক্ষমতাগুলি ব্লক করে কাজ করে৷

    Facebook সম্প্রতি ব্যবহারকারী এবং অ-ব্যবহারকারীদের ছায়া প্রোফাইল বিকাশের জন্য বহিষ্কার করা হয়েছিল, যা অন্তত বলতে গেলে ভয়ঙ্কর।

    ওয়েব সার্ফিং করার সময় আপনার পরিচয় গোপন রাখা

    এমন একটি সময় ছিল যখন কেউ বিজ্ঞাপন দ্বারা লক্ষ্যবস্তু বা ক্রিপ্টোমাইনার এবং ছায়া প্রোফাইল সংগ্রহকারীদের দ্বারা শিকার না হয়ে ইন্টারনেট ব্রাউজিং উপভোগ করতে পারত।

    অবশেষে, এই মানসিক শান্তি ফিরে পাওয়ার একটি উপায় আছে। তাই এই Firefox উন্নত ট্র্যাকিং সুরক্ষা সরঞ্জাম এবং কৌশলগুলিকে ডেটা সংগ্রহকারীদের থেকে নিজেকে রক্ষা করার চেষ্টা করুন৷


    1. কিভাবে Google কে আপনাকে ট্র্যাক করা থেকে বিরত রাখবেন?

    2. আপনি যা দেখেন তা ট্র্যাক করা থেকে আপনার স্মার্ট টিভিকে কীভাবে বন্ধ করবেন

    3. কীভাবে ওয়েবসাইটগুলিকে বিজ্ঞপ্তি দেখানো থেকে আটকাতে হয়

    4. কিভাবে আমি PDF থেকে পাসওয়ার্ড সুরক্ষা সরাতে পারি