কম্পিউটার

মেশ মেসেজিং কি এবং এটি কিভাবে কাজ করে?

আপনি কি কখনও ভেবে দেখেছেন যে আপনি যদি অন্যদের সাথে যোগাযোগ করতে বা আপনার দৈনন্দিন কাজগুলি করতে হঠাৎ ইন্টারনেটে সংযোগ না করতে পারেন তবে আপনি কী করবেন?

আমাদের মধ্যে বেশিরভাগই ইন্টারনেটের অনেক ব্যবহারের কারণে অনেক কিছুর জন্য নির্ভর করতে এসেছি। সুতরাং, ওয়েব এবং অন্যান্য অনলাইন পরিষেবাগুলিতে অ্যাক্সেসকে বাধাগ্রস্ত করে এমন যেকোন কিছু ফাইল শেয়ারিং, কেনাকাটা, স্ট্রিমিং মিডিয়া এবং অন্যান্য কাজগুলি প্রায় অসম্ভবকে রেন্ডার করবে৷

    মেশ মেসেজিং কি এবং এটি কিভাবে কাজ করে?

    যদিও মেশ মেসেজিং এর মাধ্যমে, একটি স্থায়ী পরিচালিত নেটওয়ার্ক ছাড়াই অন্যদের সাথে যোগাযোগ করা এবং একে অপরের সাথে সংযুক্ত থাকা সম্ভব।

    এই নিবন্ধে, আমরা আপনাকে জাল মেসেজিং কী, এটি কীভাবে ব্যবহার করা হচ্ছে এবং এটি কীভাবে কাজ করে তা বোঝাতে সহায়তা করব। আপনি যদি বিভিন্ন ধরণের নেটওয়ার্ক সম্পর্কে আরও বিস্তারিত জানতে চান, তাহলে আমরা আপনাকে কম্পিউটার নেটওয়ার্কের উপর আমাদের গাইডটি পড়ার পরামর্শ দিই৷

    মেশ মেসেজিং কি?

    মেশ মেসেজিং বা অফ-দ্য-গ্রিড মেসেজিং হল একটি পিয়ার-টু-পিয়ার নেটওয়ার্কিং সিস্টেম যা ব্যবহারকারীদের সেল বা ওয়াইফাই নেটওয়ার্ক বা অন্য কোনো সরকার-নিয়ন্ত্রিত অবকাঠামোর উপর নির্ভর না করে একে অপরের সাথে যোগাযোগ করতে দেয়।

    যেখানে জাল মেসেজিং ব্যবহার করা হয়েছে তার একটি ভালো উদাহরণ হল 2019 সালের হংকংয়ের বিক্ষোভে। হাজার হাজার বেসামরিক মানুষ রাস্তায় ভরেছিল এবং পলাতক অপরাধীদের সংশোধনী বিলের বিরুদ্ধে প্রত্যর্পণ বিরোধী বিক্ষোভ করেছে যা সরকারকে সন্দেহভাজন অপরাধীদের চীনে ফেরত পাঠানোর অনুমতি দেবে। .

    মেশ মেসেজিং কি এবং এটি কিভাবে কাজ করে?

    বিক্ষোভ কয়েক সপ্তাহ ধরে চলে, পুলিশকে প্রচেষ্টা বাতিল করতে হিংসাত্মক এবং আক্রমনাত্মক উপায় ব্যবহার করতে প্ররোচিত করে। ফলস্বরূপ, প্রতিবাদকারীদের ইন্টারনেট সংযোগের উপর নির্ভর না করে একে অপরের সাথে যোগাযোগের একটি উপায় প্রয়োজন, যাতে নিজেদের সংগঠিত করা যায় এবং নিরাপদ থাকে৷

    এটি করার জন্য, তারা ফায়ারচ্যাট এবং ব্রিজফাইয়ের মতো অফ-দ্য-গ্রিড স্মার্টফোন অ্যাপগুলি ব্যবহার করেছে, যা ইন্টারনেট এবং ক্যারিয়ার সেল মাস্টের বাইরে তাদের নিজস্ব নেটওয়ার্ক তৈরি করে কাজ করে। তারা প্রধানত দুই বা ততোধিক ফোনের মধ্যে বিদ্যমান ওয়াইফাই লিঙ্ক বা ব্লুটুথের উপর নির্ভর করে।

    উভয় অ্যাপই প্রতিবাদের সময় একা হংকং-এ হাজার হাজার ডাউনলোড নিবন্ধন করেছিল কারণ প্রতিবাদ এলাকায় প্রচুর লোক ছিল, যা সেল নেটওয়ার্ককে সম্পূর্ণভাবে ধীর করে তুলেছিল।

    মেশ মেসেজিং এর কিছু আদর্শ ব্যবহার অন্তর্ভুক্ত:

    • ভূমিকম্প, বন্যা, হারিকেন এবং অন্যদের মধ্যে দাবানলের মতো দুর্যোগের সময়
    • অভ্যর্থনা ছাড়াই প্রত্যন্ত অঞ্চলে জঙ্গল ট্রেকিং বা গ্রুপ ক্যাম্পিং
    • একটি যুদ্ধ অঞ্চলে বা ব্যাপক বিক্ষোভের সময় যেখানে সরকার ইন্টারনেট বন্ধ করে দিতে পারে
    • যখন আপনার ফোনে মোবাইল ডেটা না থাকে বা আপনার প্ল্যানের মেয়াদ শেষ হয়ে যায়
    • ভ্রমণ করার সময় এবং আপনি একই গাড়ি বা বিমানে আপনার পরিবার বা বন্ধুদের পাশে বসে থাকেন না

    কিভাবে মেশ মেসেজিং কাজ করে

    মেশ মেসেজিং কি এবং এটি কিভাবে কাজ করে?

    মেশ মেসেজিং ব্লুটুথ বা অ্যাডহক ওয়াইফাই এর মাধ্যমে ডেটা পাঠায় যা আপনার ফোন সেট আপ করে যখন একটি হোম সিকিউরিটি ক্যামেরা বা স্মার্ট ডিভাইস অনলাইনে পাওয়ার চেষ্টা করে।

    সিস্টেমটি এমনভাবে গঠন করা হয়েছে যে আপনি যে কথোপকথনগুলি চালিয়ে যাচ্ছেন তা কেউ নিরীক্ষণ বা নিয়ন্ত্রণ করতে পারে না। এইভাবে, হ্যাকার বা সরকারী নজরদারি কর্তৃপক্ষ যোগাযোগের চ্যানেলগুলিকে ব্লক করতে সেল টাওয়ারগুলিতে ট্যাপ করতে পারে না, অন্যদের সাথে যোগাযোগ করার জন্য আপনি যে ওয়েবসাইটগুলি ব্যবহার করার চেষ্টা করছেন তা টেনে নামাতে পারেন, বা এমনকি আপনার ইন্টারনেট পরিষেবা প্রদানকারীর কাছে যা কিছু বিম করা হচ্ছে তা শুনতেও পারবেন না৷

    মেশ মেসেজিংয়ের জন্য ব্যবহৃত অ্যাপগুলির প্রথাগত অনলাইন নেটওয়ার্কের প্রয়োজন নেই। এছাড়াও, তারা ব্যবহারকারীদের মধ্যে সংযোগ তৈরি করে যেভাবে টরেন্টিং সফ্টওয়্যার করে, একটি কেন্দ্রীয় সংগ্রহস্থল থেকে ফাইল চুষে নেওয়ার পরিবর্তে।

    আপনার স্মার্টফোনে যদি একটি মেশ মেসেজিং অ্যাপ ইনস্টল করা থাকে এবং একই এলাকার অন্য অনেক লোকের কাছে একই অ্যাপ থাকে, তাহলে রিলে টিম যেভাবে লাঠিপেটা করে সেভাবে একে অপরের কাছে বার্তা প্রেরণ করা সহজ। যাইহোক, বার্তাটি অন্যদের কাছে পাঠানো প্রত্যেকের কাছেই অদৃশ্য হয়ে যায় তাই এটি চলার সাথে সাথে অন্য লোকেরা এটি পড়ে না।

    মেশ মেসেজিং কি এবং এটি কিভাবে কাজ করে?

    মেশ মেসেজিং-এ কাজের প্রধান নীতি হল ডিভাইস থেকে ডিভাইস যোগাযোগ। এটি একটি নেটওয়ার্ক তৈরি করতে স্বল্প-পরিসরের ব্লুটুথ সংযোগ ব্যবহার করে এবং সেল বা ওয়াইফাই নেটওয়ার্কগুলিকে বাইপাস করে, এবং অন্য কোনো সরকার-নিয়ন্ত্রিত অবকাঠামো।

    মেশ মেসেজিংয়ের মূল উদ্দেশ্য অগত্যা সরকারী রাডার বন্ধ রাখা নয়, তবে দুর্বল সংযোগযুক্ত অঞ্চলে বা যোগাযোগের কোনও ফর্ম নেই এমন দূরবর্তী অবস্থানগুলিতে যোগাযোগ সক্ষম করা। এটি স্টেডিয়ামের ইভেন্টগুলির সময়ও কাজে আসে যেখানে অনেক ভক্ত একে অপরের সাথে যোগাযোগ করবে, বা ভূমিকম্প এবং বন্যার মতো প্রাকৃতিক বিপর্যয়, যা সেল টাওয়ার এবং ওয়াইফাই নেটওয়ার্কগুলিকে ধ্বংস করে এমন জায়গায়।

    মেশ মেসেজিং অ্যাপগুলি ব্লুটুথের মাধ্যমে ব্যবহারকারীদের ডিভাইসগুলিকে একত্রে লিঙ্ক করতে মেশ নেটওয়ার্ক ব্যবহার করে, যাতে বার্তাটি উদ্দেশ্যযুক্ত ব্যক্তির ইনবক্সে না আসা পর্যন্ত একটি ডিভাইস থেকে অন্য ডিভাইসে যেতে দেয়৷

    যেহেতু ব্লুটুথের ফোন থেকে ফোনের পরিসর সাধারণত প্রায় 100 মিটারের মধ্যে থাকে, তাই 200 মিটার পর্যন্ত সীমার মধ্যে অন্য লোকেদের সাথে যোগাযোগ করা সম্ভব। এটি আরও কার্যকর যখন দুই বা ততোধিক ফোন একে অপরের সীমার মধ্যে থাকে, অন্যথায় সিগন্যাল শক্তি প্রভাবিত হয়।

    যদিও দীর্ঘ দূরত্বের জন্য, আপনার বার্তাটি নিকটতম ব্যবহারকারীর মধ্যে ঝাঁপিয়ে পড়বে এবং একটি জাল নেটওয়ার্ক তৈরি করবে যতক্ষণ না এটি উদ্দেশ্যযুক্ত ব্যক্তির কাছে পৌঁছায়। উদাহরণ স্বরূপ, ফোন A ফোন C এর সাথে সরাসরি সংযোগ করতে পারে না, মেশ মেসেজিং অ্যাপ ফোন B এর মাধ্যমে A থেকে C তে বার্তা বাউন্স করবে।

    এছাড়াও, বার্তাটি ফরোয়ার্ড করা লোকেদের আপনার পরিচিতি তালিকায় থাকতে হবে না বা আপনার অভিপ্রেত লক্ষ্যে পৌঁছানোর জন্য এটির জন্য আরও কোনও কাজ করতে হবে না। এটি সরকার বা হ্যাকারদের জন্য এটি বন্ধ করা কঠিন করে তোলে কারণ এটি বন্ধ করার লক্ষ্যে ব্যর্থতার কোনো একক পয়েন্ট নেই।

    একটি মেশ নেটওয়ার্কে যত বেশি ব্যবহারকারী, তত ভাল মেশ মেসেজিং কাজ করে৷

    কিভাবে একটি মেশ মেসেজিং অ্যাপ ব্যবহার করবেন

    মেশ মেসেজিং কীভাবে কাজ করে তা বোঝার জন্য, আমরা একটি জনপ্রিয় অফ-দ্য-গ্রিড অ্যাপ, Bridgefy পরীক্ষা করেছি এবং এটি কীভাবে ব্যবহার করবেন তার একটি ধাপে ধাপে নির্দেশিকা রয়েছে৷

    মেশ মেসেজিং কি এবং এটি কিভাবে কাজ করে?
    • প্রথম ধাপ হল আপনার ফোনের উপর নির্ভর করে Google Play Store বা App Store এ যান এবং Bridgefy অ্যাপ ডাউনলোড করুন। এই গাইডের জন্য, আমরা Android 9 সংস্করণ সহ একটি Android স্মার্টফোন ব্যবহার করছি, তাই আমরা Google Play Store থেকে অ্যাপটি ডাউনলোড করব।
    • আপনি Bridgefy-এর অধীনে তালিকাভুক্ত দুটি অ্যাপ পাবেন:Bridgefy-অফলাইন মেসেজিং এবং Bridgefy Alerts। Bridgefy-অফলাইন মেসেজিং বিকল্পটি ডাউনলোড করুন।
    মেশ মেসেজিং কি এবং এটি কিভাবে কাজ করে?
    • এরপর, অ্যাপটি চালু করুন এবং শুরু করুন এ আলতো চাপ দিয়ে সেট আপ করুন৷ নতুন পর্দায়।
    মেশ মেসেজিং কি এবং এটি কিভাবে কাজ করে?
    • একটি ব্যবহারকারীর নাম যোগ করে সেট আপ সম্পূর্ণ করুন (প্রাধান্যত আপনার পরিচিতিরা আপনাকে চেনেন) এবং ট্যাপ করুন সেটআপ সম্পূর্ণ করুন .
    মেশ মেসেজিং কি এবং এটি কিভাবে কাজ করে?
    • নতুন স্ক্রিনে Next এ ক্লিক করুন এবং ব্লুটুথ যোগাযোগ এবং আপনার পরিচিতি তালিকা ব্যবহার করার জন্য আপনার অবস্থান সেটিংস অ্যাক্সেস করার জন্য অ্যাপটিকে অনুমতি দিন।
    মেশ মেসেজিং কি এবং এটি কিভাবে কাজ করে?
    • আপনি যদি একটি পপআপ পান যা আপনাকে অবস্থান সেটিংস আপডেট করার অনুরোধ করে, তাহলে সক্ষম করুন এ আলতো চাপুন , এবং অবস্থান স্লাইডারটিকে চালু এ সরান . Bridgefy এ ফিরে যেতে আপনার ফোনে রিটার্ন বোতাম টিপুন।
    মেশ মেসেজিং কি এবং এটি কিভাবে কাজ করে?
    • আপনি এখন মেশ মেসেজিংয়ের জন্য Bridgefy ব্যবহার করার জন্য প্রস্তুত৷ চ্যাট স্ক্রিনে, আপনি দুটি লাল বোতাম পাবেন:প্রেম ছড়িয়ে দিন এবং একটি বন্ধু যোগ করুন৷ . আপনি Bridgefy এ আপনার সাথে যোগ দিতে বন্ধুদের আমন্ত্রণ জানাতে বা আপনার তালিকায় এমন একজন বন্ধুকে যুক্ত করতে ব্যবহার করতে পারেন যিনি সম্ভবত ইতিমধ্যেই অ্যাপটি ব্যবহার করছেন।
    মেশ মেসেজিং কি এবং এটি কিভাবে কাজ করে?
    • যদি আপনি পরিচিতি এ আলতো চাপেন , আপনি আপনার পরিচিতি তালিকার লোকেদের দেখতে পাবেন যারা ইতিমধ্যেই Bridgefy ব্যবহার করছেন৷ এছাড়াও একটি শেয়ার আছে৷ যারা এখনও অ্যাপটি ব্যবহার করছেন না তাদের আমন্ত্রণ জানাতে বোতামটি ব্যবহার করতে পারেন।

      প্রতিটি পরিচিতির পাশে, আপনি দেখতে পাবেন কাছাকাছি কে আছে যার সাথে আপনি যোগাযোগ করতে পারেন৷ ইন রেঞ্জ শব্দ সহ একটি লাল বুদবুদ৷ আপনার বর্তমান অবস্থানের কাছাকাছি প্রতিটি পরিচিতি ছাড়াও দেখাবে৷
    মেশ মেসেজিং কি এবং এটি কিভাবে কাজ করে?
    • একজন ব্যবহারকারীকে বার্তা পাঠানো শুরু করতে তাদের নামের উপর আলতো চাপুন৷ এছাড়াও আপনি স্ক্রিনের নিচের ডানদিকে লাল বোতামে ট্যাপ করে আপনার অবস্থান পাঠাতে পারেন।
    মেশ মেসেজিং কি এবং এটি কিভাবে কাজ করে?
    • পিনটি আলতো চাপুন এবং তারপরে আমার বর্তমান অবস্থান ভাগ করুন আলতো চাপুন (গুগল ম্যাপের সাথে কাজ করে)।
    মেশ মেসেজিং কি এবং এটি কিভাবে কাজ করে?
    • যখনই আপনি একটি নতুন বার্তা পান তখন Bridgefy আপনাকে বিজ্ঞপ্তি পপ-আপ পাঠায়, ঠিক যেমন আপনি WhatsApp এবং অন্যান্য মেসেজিং অ্যাপের মতো অ্যাপের সাথে পাবেন।
    মেশ মেসেজিং কি এবং এটি কিভাবে কাজ করে?

    দ্রষ্টব্য :পরীক্ষার সময়, আমরা আমাদের ফোন নিয়ে ভবনের চারপাশে ঘুরেছি এবং বিভিন্ন কক্ষ থেকে বার্তা পাঠানোর চেষ্টা করেছি। আমরা আবিষ্কার করেছি যে আমরা যোগাযোগ করতে পারিনি কারণ আমাদের বার্তাগুলি হয় একটি ছোট টাইমার আইকন দেখাবে যা নির্দেশ করে যে বার্তাটি মুলতুবি রয়েছে, অথবা পুনরায় চেষ্টা করুন (একটি বিস্ময় চিহ্ন সহ) নির্দেশ করে যে সেগুলি বিতরণ করা হয়নি বা তারা পাঠাতে ব্যর্থ হয়েছে।

    মেশ মেসেজিং কি এবং এটি কিভাবে কাজ করে?

    আমরা পরিসরের কাছাকাছি আসার সাথে সাথে একের পর এক বার্তা আসতে থাকে। প্রেরিত এবং বিতরণ করা সমস্ত বার্তা হোয়াটসঅ্যাপে নীল টিকের মতো সবুজ ডাবল টিকগুলি দেখায়৷

    মেসেজিংকে আরও সহজ করুন

    সরকারের নজরদারি বা অনলাইন স্নুপস এড়ানোর সময় মেশ মেসেজিং আপনার গোপনীয়তা রক্ষা করার একটি দুর্দান্ত উপায়। এটি আপনার প্রতিদিনের যোগাযোগকে প্রতিস্থাপন করবে না, তবে এটি অবশ্যই ব্যস্ত জায়গায় বার্তা পাঠানোকে সহজ করে তোলে এবং ইন্টারনেট আর ব্যবহার বা বিশ্বাসযোগ্য না হলে যোগাযোগ করার এবং মোকাবেলা করার নিরাপদ উপায় অফার করে।


    1. কম্পিউটারে BIOS কী এবং এটি কীভাবে কাজ করে?

    2. উইন্ডোজ অ্যাক্টিভেশন কি এবং এটি কিভাবে কাজ করে?

    3. রুবি 2.6-এ MJIT কী এবং এটি কীভাবে কাজ করে?

    4. Stuxnet:এটি কী এবং এটি কীভাবে কাজ করে?