কম্পিউটার

ওয়্যারলেস অ্যাক্সেস পয়েন্ট বনাম ওয়্যারলেস অ্যাপ্লিকেশন প্রোটোকল

শব্দটি WAP ওয়্যারলেস নেটওয়ার্কিংয়ের জগতে দুটি ভিন্ন অর্থ বহন করে। WAP মানে ওয়্যারলেস অ্যাক্সেস পয়েন্ট এবং ওয়্যারলেস অ্যাপ্লিকেশন প্রোটোকল .

ওয়্যারলেস অ্যাক্সেস পয়েন্টস

একটি ওয়্যারলেস অ্যাক্সেস পয়েন্ট হল একটি ডিভাইস যা একটি বেতার (সাধারণত ওয়াই-ফাই) স্থানীয় নেটওয়ার্ককে একটি তারযুক্ত (সাধারণত ইথারনেট) নেটওয়ার্কের সাথে সংযুক্ত করে।

ওয়্যারলেস অ্যাপ্লিকেশন প্রোটোকল

ওয়্যারলেস অ্যাপ্লিকেশন প্রোটোকলটি ওয়্যারলেস নেটওয়ার্কের মাধ্যমে মোবাইল ডিভাইসে সামগ্রী সরবরাহকে সমর্থন করার জন্য সংজ্ঞায়িত করা হয়েছিল। ওএসআই মডেলের উপর ভিত্তি করে ডব্লিউএপি-র নকশার কেন্দ্রস্থল ছিল একটি নেটওয়ার্ক স্ট্যাক। WAP বেশ কয়েকটি নতুন নেটওয়ার্কিং প্রোটোকল প্রয়োগ করেছে যেগুলি সুপরিচিত ওয়েব প্রোটোকল HTTP, TCP, এবং SSL এর মতন কিন্তু আলাদা।

WAP-তে ব্রাউজার, সার্ভার, URL এবং নেটওয়ার্ক গেটওয়ের ধারণা অন্তর্ভুক্ত ছিল। WAP ব্রাউজারগুলি ছোট মোবাইল ডিভাইস যেমন সেল ফোন, পেজার এবং PDA এর জন্য তৈরি করা হয়েছিল। HTML এবং জাভাস্ক্রিপ্টে বিষয়বস্তু তৈরি করার পরিবর্তে, WAP বিকাশকারীরা WML এবং WMLScript ব্যবহার করে। মোবাইল নেটওয়ার্কের গতি এবং ডিভাইসের প্রক্রিয়াকরণ শক্তি উভয়ের উপর সীমাবদ্ধ থাকার কারণে, WAP একটি পিসির ব্যবহারের একটি ছোট উপসেটকে সমর্থন করে। এই প্রযুক্তিগুলির সাধারণ অ্যাপ্লিকেশনগুলি ছিল নিউজ ফিড, স্টক কোট এবং মেসেজিং৷

যদিও 1999 থেকে 2000-এর দশকের মাঝামাঝি পর্যন্ত বাজারে প্রচুর পরিমাণে WAP-সক্ষম ডিভাইস বিদ্যমান ছিল, মোবাইল নেটওয়ার্কিং এবং স্মার্টফোনে দ্রুত প্রযুক্তিগত উন্নতির ফলে প্রযুক্তিটি অপ্রচলিত হতে বেশি সময় নেয়নি।

WAP মডেল

WAP মডেলে একটি স্ট্যাকের পাঁচটি স্তর রয়েছে, উপরে থেকে নীচে:অ্যাপ্লিকেশন, সেশন, লেনদেন, নিরাপত্তা এবং পরিবহন।

WAP এর অ্যাপ্লিকেশন লেয়ার হল ওয়্যারলেস অ্যাপ্লিকেশন এনভায়রনমেন্ট (WAE)। WAE সরাসরি জাভাস্ক্রিপ্টের পরিবর্তে HTML এবং WMLScript এর পরিবর্তে ওয়্যারলেস মার্কআপ ল্যাঙ্গুয়েজ (WML) এর সাথে WAP অ্যাপ্লিকেশন বিকাশকে সমর্থন করে। WAE-তে ওয়্যারলেস টেলিফোনি অ্যাপ্লিকেশন ইন্টারফেস (WTAI, বা সংক্ষেপে WTA) অন্তর্ভুক্ত রয়েছে যা কল শুরু করার জন্য, পাঠ্য বার্তা পাঠানো এবং অন্যান্য নেটওয়ার্কিং ক্ষমতার জন্য টেলিফোনে একটি প্রোগ্রামিং ইন্টারফেস প্রদান করে।

WAP এর সেশন লেয়ার হল ওয়্যারলেস সেশন প্রোটোকল (WSP)। WSP হল WAP ব্রাউজারগুলির জন্য HTTP এর সমতুল্য। WAP-তে ওয়েবের মতো ব্রাউজার এবং সার্ভার জড়িত, কিন্তু তারের আপেক্ষিক অদক্ষতার কারণে HTTP WAP-এর জন্য ব্যবহারিক পছন্দ ছিল না। WSP বেতার লিঙ্কগুলিতে মূল্যবান ব্যান্ডউইথ সংরক্ষণ করে; বিশেষ করে, WSP তুলনামূলকভাবে কমপ্যাক্ট বাইনারি ডেটার সাথে কাজ করে যেখানে HTTP প্রধানত টেক্সট ডেটার সাথে কাজ করে।

ওয়্যারলেস লেনদেন প্রোটোকল (WTP) নির্ভরযোগ্য এবং অবিশ্বস্ত উভয় পরিবহনের জন্য লেনদেন-স্তরের পরিষেবা প্রদান করে। এটি প্যাকেটের ডুপ্লিকেট কপিগুলিকে একটি গন্তব্য থেকে প্রাপ্ত হওয়া থেকে বাধা দেয় এবং প্যাকেটগুলি ফেলে দেওয়া হলে প্রয়োজন হলে এটি পুনরায় প্রেরণকে সমর্থন করে। এই ক্ষেত্রে, WTP টিসিপি-এর সাথে সাদৃশ্যপূর্ণ। যাইহোক, WTP টিসিপি থেকে ভিন্ন। WTP মূলত একটি প্যারড-ডাউন টিসিপি যা নেটওয়ার্ক থেকে কিছু অতিরিক্ত কর্মক্ষমতা কমিয়ে দেয়।

ওয়্যারলেস ট্রানজেকশন লেয়ার সিকিউরিটি (WTLS) ওয়েব নেটওয়ার্কিং-এ সিকিউর সকেট লেয়ার (SSL) এর সাথে সাদৃশ্যপূর্ণ প্রমাণীকরণ এবং এনক্রিপশন কার্যকারিতা প্রদান করে। SSL এর মত, WTLS ঐচ্ছিক এবং শুধুমাত্র তখনই ব্যবহৃত হয় যখন কন্টেন্ট সার্ভারের প্রয়োজন হয়।

ওয়্যারলেস ডেটাগ্রাম প্রোটোকল (WDP) নিম্ন-স্তরের নেটওয়ার্ক প্রোটোকলগুলিতে একটি বিমূর্ত স্তর প্রয়োগ করে; এটি UDP অনুরূপ ফাংশন সঞ্চালিত. WDP হল WAP স্ট্যাকের নিচের স্তর, কিন্তু এটি ফিজিক্যাল বা ডেটা লিঙ্কের ক্ষমতা প্রয়োগ করে না। একটি সম্পূর্ণ নেটওয়ার্ক পরিষেবা তৈরি করতে, WAP স্ট্যাককে কিছু নিম্ন-স্তরের লিগ্যাসি ইন্টারফেসে প্রয়োগ করতে হবে যা প্রযুক্তিগতভাবে মডেলের অংশ নয়। এই ইন্টারফেস, যাকে বলা হয় "বেয়ারার সার্ভিসেস" বা "বেয়ারারস," আইপি-ভিত্তিক বা নন-আইপি ভিত্তিক হতে পারে।

FAQ
  • একটি ওয়্যারলেস অ্যাক্সেস পয়েন্ট কী করে?

    ওয়্যারলেস অ্যাক্সেস পয়েন্টগুলি ভোক্তাদেরকে তাদের ওয়্যারলেস নেটওয়ার্কগুলি প্রসারিত করতে এবং কভারেজের যে কোনও গর্ত পূরণ করতে দেয়। মেশ ওয়াই-ফাই একক নেটওয়ার্কের মধ্যে একাধিক অ্যাক্সেস পয়েন্ট তৈরি করে একইভাবে কাজ করে।

  • একটি বেতার অ্যাক্সেস পয়েন্ট কিভাবে কাজ করে?

    একটি বেতার অ্যাক্সেস পয়েন্ট একটি তারযুক্ত সংযোগ নেয় এবং এটি একটি বেতার সংকেত হিসাবে সম্প্রচার করে। আধুনিক রাউটারগুলি সাধারণত রাউটার এবং মডেমের সংমিশ্রণ হয়, যার মানে এই ডিভাইসগুলি (আধুনিক রাউটারগুলি) তাদের নিজস্ব অ্যাক্সেস পয়েন্ট - তারা একটি তারযুক্ত সংযোগ নেয় এবং এটি একটি বেতার সংকেত হিসাবে সম্প্রচার করে৷


  1. কীভাবে আপনার রাস্পবেরি পাইকে একটি ওয়্যারলেস অ্যাক্সেস পয়েন্টে পরিণত করবেন

  2. কিভাবে সমাধান করবেন ‘একটি অ্যাপ্লিকেশন একটি সুরক্ষিত আইটেমে অ্যাক্সেসের অনুরোধ করছে’

  3. সমাধান:ওয়্যারলেস অ্যাডাপ্টার বা অ্যাক্সেস পয়েন্টে সমস্যা

  4. ওয়্যারলেস অ্যাডাপ্টার বা অ্যাক্সেস পয়েন্টের সমস্যার সমাধান করুন