কম্পিউটার

বেতার নেটওয়ার্ক নিরাপত্তা সহজতর করার জন্য কোন প্রোটোকল ব্যবহার করা হয়?

একটি ওয়্যারলেস নেটওয়ার্কে কোন নিরাপত্তা প্রোটোকল ব্যবহার করা যেতে পারে?

WEP হল ওয়্যার্ড ইকুইভালেন্ট প্রাইভেসি (WEP) এর জন্য একটি উন্মুক্ত স্পেসিফিকেশন।... WiFi Protected Access (WPA) হল একটি সিকিউরিটি স্ট্যান্ডার্ড যা ওয়্যারলেস নেটওয়ার্ক সুরক্ষিত রাখতে ব্যবহৃত হয়। এটি Wi-Fi সুরক্ষিত অ্যাক্সেস 2 এর উপর ভিত্তি করে একটি প্রোটোকল।... সুরক্ষিত অ্যাক্সেস 3 (WPA3) একটি অ্যাপ্লিকেশন-লেয়ার এনক্রিপশন প্রোটোকল।

সবচেয়ে নিরাপদ ওয়্যারলেস নিরাপত্তা প্রোটোকল কি?

ওয়াই-ফাই নিরাপত্তার ব্যাপারে, বিশেষজ্ঞরা একমত যে WPA3 হল WEP, WPA, WPA2 এবং WPA3 বেতার নিরাপত্তা প্রোটোকলের মধ্যে সবচেয়ে নিরাপদ। ওয়্যারলেস এনক্রিপশনের ক্ষেত্রে, WPA3 আজ সবচেয়ে নিরাপদ পছন্দ; যাইহোক, কিছু বেতার AP এটি সমর্থন করে না।

ওয়্যারলেস নেটওয়ার্কের প্রোটোকলকে কী বলা হয়?

ক.802। প্রোটোকলের 11 পরিবারের উপর ভিত্তি করে একটি ওয়্যারলেস নেটওয়ার্ক হল ওয়্যারলেস নেটওয়ার্কিংয়ের জন্য একটি মানক এবং একে অপরের সাথে যোগাযোগ করতে ডিভাইসগুলিকে সক্ষম করে৷

নিরাপত্তার জন্য কোন প্রোটোকল ব্যবহার করা হয়?

একটি নেটওয়ার্কে দুটি সত্তার মধ্যে নিম্নলিখিত সুরক্ষা বৈশিষ্ট্যগুলি স্থাপনের সুবিধা দেয়:-ডেটা এনক্রিপশন, যা ক্লায়েন্ট এবং সার্ভারের মধ্যে একটি সুরক্ষিত টানেল স্থাপন করে সম্পন্ন করা হয়, যেখানে AES বা RC4 অ্যালগরিদম ব্যবহার করে সার্ভারের পাশে ডেটা এনক্রিপ্ট করা হয়৷

ওয়্যারলেস সিকিউরিটি প্রোটোকল কি?

ওয়্যারলেস সিকিউরিটি প্রোটোকলের পরিপ্রেক্ষিতে, ওয়্যারড ইকুইভালেন্ট প্রাইভেসি (WEP) এবং Wi-Fi প্রোটেক্টেড অ্যাকসেস (WPA) রয়েছে, যেগুলি ওয়্যারলেস অ্যালায়েন্স দ্বারা তৈরি এবং বেতার বেনামী নিশ্চিত করে৷ ওয়্যারলেস নেটওয়ার্কের জন্য বর্তমানে উপলব্ধ চারটি নিরাপত্তা প্রোটোকল হল:.

wpa1 WPA2 এবং WPA3 এর মধ্যে পার্থক্য কী?

WEP এবং WPA এর বিপরীতে WPA2 এ RC4 স্ট্রিম সাইফারের পরিবর্তে AES ব্যবহার করা হয়। WPA-এর TKIP-এর বিকল্প হিসেবে, CCMP এটিকে প্রতিস্থাপন করে। WPA3-ব্যক্তিগত মোড 128-বিট এনক্রিপশন ব্যবহার করে, যখন WPA3-এন্টারপ্রাইজ মোড 192-বিট এনক্রিপশন ব্যবহার করে। WEP এবং WPA এর চেয়ে ভালো নিরাপত্তা প্রদান করে, এবং WPS (Wi-Fi সুরক্ষিত সেটআপ) সক্ষম না থাকলে নিরাপদ।

WEP WPA এবং WPA2 এর মধ্যে পার্থক্য কী?

একটি তারযুক্ত সমতুল্য গোপনীয়তা প্রোটোকলকে WEP বলা হয়, এবং একটি বেতার সুরক্ষিত অ্যাক্সেস প্রোটোকলকে WPA বলা হয়। এই সংস্করণে, WPA2 যুক্ত করা হয়েছে। তিনটির মধ্যে, WPA2 সর্বোচ্চ স্তরের নিরাপত্তা প্রদান করে। আপনার ওয়্যারলেস নেটওয়ার্ক কনফিগার করার সময় WPA2 প্রোটোকল ব্যবহার করা উচিত যদি আপনার বেতার কার্ড এবং রাউটার এটি সমর্থন করে।

সর্বশেষ ওয়াই-ফাই নিরাপত্তা প্রোটোকল কী?

Wi-Fi সুরক্ষিত অ্যাক্সেস (WPA3) হল সর্বশেষ নিরাপত্তা প্রোটোকল যা সর্বোচ্চ মান মাথায় রেখে ডিজাইন করা হয়েছে। WPA3 এর সাথে, একটি অভিধান আক্রমণ থেকে সুরক্ষিত থাকে, যখন সমান হ্যান্ডশেক এর যুগপত প্রমাণীকরণ নেটওয়ার্ককে প্রতিকূল পরিস্থিতি থেকে রক্ষা করে যা WPA2 এর সাথে ঘটতে পারে।

ওয়্যারলেস প্রোটোকল মানে কি?

বাতাসে ডেটা ট্রান্সমিশন ওয়্যারলেস প্রোটোকল দ্বারা পরিচালিত হয়, যা হার্ডওয়্যার এবং সফ্টওয়্যারগুলির সমন্বয়৷

11 b/g n?

11b এর মতো, দ্বিতীয় এবং তৃতীয় একই ছিল। একটি আসল 802.11 মান হিসাবে, এটির একটি 4GHz ফ্রিকোয়েন্সি রয়েছে। স্ট্যান্ডার্ড 11. এটি 150 ফুট দূরত্বে 11 Mbps পর্যন্ত প্রেরণ করতে পারে এবং 11 Mbps এর তাত্ত্বিক গতিকে সমর্থন করতে পারে। সময়ের সাথে সাথে, 802 মান হয়ে যাবে। 11n মান প্রবর্তনের সাথে (যা Wi-Fi 4 হয়ে যাবে), 802.11 Wi-Fi 4 দ্বারা প্রতিস্থাপিত হয়েছে। এটি হল 11a এবং 802 ফর্ম্যাট। 802 হল ওয়্যারলেস স্ট্যান্ডার্ড। ওয়্যারলেস লোকাল এরিয়া নেটওয়ার্ক (WLAN) IEEE 11g এর উপর ভিত্তি করে।


  1. wep নেটওয়ার্ক নিরাপত্তা সিসকো কি?

  2. আমার বেতার নেটওয়ার্ক নিরাপত্তা কোড কি?

  3. বেতার নেটওয়ার্ক নিরাপত্তা কি নির্ভর করে?

  4. নেটওয়ার্ক নিরাপত্তায় কোন প্রযুক্তি ব্যবহার করা হয়?