কম্পিউটার

কম্পিউটার নেটওয়ার্কে নোড কী?

একটি নোড হল অন্যান্য সরঞ্জামগুলির নেটওয়ার্কের মধ্যে যে কোনও শারীরিক ডিভাইস যা তথ্য পাঠাতে, গ্রহণ করতে বা ফরোয়ার্ড করতে সক্ষম। একটি ব্যক্তিগত কম্পিউটার সবচেয়ে সাধারণ নোড। একে কম্পিউটার নোড বলা হয় অথবা ইন্টারনেট নোড .

মডেম, সুইচ, হাব, ব্রিজ, সার্ভার এবং প্রিন্টারগুলিও নোড, যেমন অন্যান্য ডিভাইস যা Wi-Fi বা ইথারনেটের মাধ্যমে সংযোগ করে। উদাহরণ স্বরূপ, তিনটি কম্পিউটার এবং একটি প্রিন্টার সংযোগকারী একটি নেটওয়ার্কের সাথে আরো দুটি ওয়্যারলেস ডিভাইসে মোট ছয়টি নোড রয়েছে৷

একটি কম্পিউটার নেটওয়ার্কের মধ্যে থাকা নোডগুলির সনাক্তকরণের কিছু ফর্ম থাকতে হবে, যেমন একটি আইপি ঠিকানা বা MAC ঠিকানা, অন্যান্য নেটওয়ার্ক ডিভাইসগুলি তাদের চিনতে পারে। এই তথ্য ব্যতীত একটি নোড, বা অফলাইন একটি, নোড হিসাবে আর কাজ করে না৷

একটি নেটওয়ার্ক নোড কি করে?

নেটওয়ার্ক নোড হল ভৌত অংশ যা একটি নেটওয়ার্ক তৈরি করে। তারা সাধারণত যে কোনও ডিভাইস অন্তর্ভুক্ত করে যা উভয়ই তথ্য গ্রহণ করে এবং তারপরে যোগাযোগ করে। কিন্তু তারা ডেটা গ্রহণ এবং সংরক্ষণ করতে পারে, তথ্য অন্য কোথাও রিলে করতে পারে, অথবা পরিবর্তে ডেটা তৈরি করে পাঠাতে পারে।

উদাহরণস্বরূপ, একটি কম্পিউটার নোড অনলাইনে ফাইলগুলি ব্যাক আপ করতে পারে বা একটি ইমেল পাঠাতে পারে, তবে এটি ভিডিও স্ট্রিম করতে এবং অন্যান্য ফাইল ডাউনলোড করতে পারে। একটি নেটওয়ার্ক প্রিন্টার নেটওয়ার্কের অন্যান্য ডিভাইস থেকে মুদ্রণের অনুরোধগুলি গ্রহণ করতে পারে, যখন একটি স্ক্যানার কম্পিউটারে ছবিগুলি ফেরত পাঠাতে পারে। একটি রাউটার নির্ধারণ করে যে কোন ডেটা কোন ডিভাইসে যায় যা একটি সিস্টেমের মধ্যে ফাইল ডাউনলোডের অনুরোধ করে, তবে এটি সর্বজনীন ইন্টারনেটে অনুরোধ পাঠাতে পারে।

নোডের অন্যান্য প্রকার

একটি ফাইবার-ভিত্তিক কেবল টিভি নেটওয়ার্কে, নোডগুলি হল বাড়ি বা ব্যবসা যেগুলি একই ফাইবার অপটিক রিসিভারের সাথে সংযুক্ত৷

একটি নোডের আরেকটি উদাহরণ হল একটি ডিভাইস যা একটি সেলুলার নেটওয়ার্কের মধ্যে বুদ্ধিমান নেটওয়ার্ক পরিষেবা প্রদান করে, যেমন একটি বেস স্টেশন কন্ট্রোলার (BSC) বা গেটওয়ে GPRS সাপোর্ট নোড (GGSN)। অন্য কথায়, মোবাইল নোড হল যা সরঞ্জামের পিছনে সফ্টওয়্যার নিয়ন্ত্রণ সরবরাহ করে, যেমন অ্যান্টেনা সহ কাঠামো যা একটি নেটওয়ার্কের মধ্যে সমস্ত ডিভাইসে সংকেত প্রেরণ করে।

কম্পিউটার নেটওয়ার্কে নোড কী?

একটি সুপারনোড হল একটি পিয়ার-টু-পিয়ার নেটওয়ার্কের মধ্যে একটি নোড যা শুধুমাত্র একটি নিয়মিত নোড হিসাবে কাজ করে না বরং একটি প্রক্সি সার্ভার এবং ডিভাইস হিসাবেও কাজ করে যা P2P সিস্টেমের মধ্যে অন্যান্য ব্যবহারকারীদের কাছে তথ্য রিলে করে। এই কারণে, সুপারনোডের জন্য নিয়মিত নোডের চেয়ে বেশি CPU এবং ব্যান্ডউইথের প্রয়োজন হয়।

এন্ড-নোড সমস্যা কি?

"এন্ড নোড সমস্যা" শব্দটি এমন নিরাপত্তা ঝুঁকিকে বোঝায় যা ব্যবহারকারীরা তাদের কম্পিউটার বা অন্যান্য ডিভাইসগুলিকে একটি সংবেদনশীল নেটওয়ার্কের সাথে সংযুক্ত করে, হয় শারীরিকভাবে (যেমন কর্মক্ষেত্রে) বা ক্লাউডের মাধ্যমে (যেকোন জায়গা থেকে), একই সময়ে এটি ব্যবহার করে। অসুরক্ষিত কার্যকলাপ সঞ্চালনের জন্য একই ডিভাইস।

কিছু উদাহরণের মধ্যে রয়েছে একজন শেষ-ব্যবহারকারী যিনি তাদের কাজের ল্যাপটপ বাড়িতে নিয়ে যান কিন্তু তারপরে একটি অরক্ষিত নেটওয়ার্কে তাদের ইমেল চেক করেন যেমন একটি কফি শপে বা একজন ব্যবহারকারী যিনি তাদের ব্যক্তিগত কম্পিউটার বা ফোন কোম্পানির ওয়াই-ফাই নেটওয়ার্কের সাথে সংযুক্ত করেন।

একটি কর্পোরেট নেটওয়ার্কের সবচেয়ে উল্লেখযোগ্য ঝুঁকিগুলির মধ্যে একটি হল একটি আপস করা ব্যক্তিগত ডিভাইস যা কেউ সেই নেটওয়ার্কে ব্যবহার করে। সমস্যাটি বেশ পরিষ্কার:একটি সম্ভাব্য অসুরক্ষিত নেটওয়ার্ক এবং একটি ব্যবসায়িক নেটওয়ার্ক যাতে সম্ভবত সংবেদনশীল ডেটা থাকে।

শেষ ব্যবহারকারীর ডিভাইসটি কী-লগার বা ফাইল ট্রান্সফার প্রোগ্রামের মতো জিনিসগুলির সাথে ম্যালওয়্যার দ্বারা আক্রান্ত হতে পারে যা সংবেদনশীল তথ্য বের করে বা ম্যালওয়্যারকে ব্যক্তিগত নেটওয়ার্কে নিয়ে যাওয়ার পরে এটি লগ ইন করে।

ভিপিএন এবং দ্বি-ফ্যাক্টর প্রমাণীকরণ এই সমস্যাটি সমাধান করতে সহায়তা করতে পারে। তাই বিশেষ বুটযোগ্য ক্লায়েন্ট সফ্টওয়্যার যা শুধুমাত্র নির্দিষ্ট দূরবর্তী অ্যাক্সেস প্রোগ্রাম ব্যবহার করতে পারে।

যাইহোক, আরেকটি পদ্ধতি হল ব্যবহারকারীদের কীভাবে তাদের ডিভাইসগুলিকে সঠিকভাবে সুরক্ষিত করতে হয় সে সম্পর্কে শিক্ষিত করা। ব্যক্তিগত ল্যাপটপগুলি তাদের ফাইলগুলিকে ম্যালওয়্যার থেকে সুরক্ষিত রাখতে একটি অ্যান্টিভাইরাস প্রোগ্রাম ব্যবহার করতে পারে এবং স্মার্টফোনগুলি কোনও ক্ষতি করার আগে ভাইরাস এবং অন্যান্য হুমকিগুলি ধরার জন্য একই ধরণের অ্যান্টিম্যালওয়্যার অ্যাপ ব্যবহার করতে পারে৷

অন্যান্য নোডের অর্থ

"নোড" একটি ট্রি ডেটা স্ট্রাকচারে একটি কম্পিউটার ফাইলকেও বর্ণনা করে। অনেকটা সত্যিকারের গাছের মতো যেখানে শাখাগুলি তাদের পাতা ধরে রাখে, ডেটা কাঠামোর মধ্যে থাকা ফোল্ডারগুলিতে রেকর্ড থাকে। ফাইলগুলিকে পাতা বলা হয় অথবা লিফ নোড .

"নোড" শব্দটি node.js-এও দেখা যায়, যা একটি জাভাস্ক্রিপ্ট রানটাইম পরিবেশ যা সার্ভার-সাইড জাভাস্ক্রিপ্ট কোড কার্যকর করে। সেখানে "js" জাভাস্ক্রিপ্ট ফাইলের সাথে ব্যবহৃত JS ফাইল এক্সটেনশনকে উল্লেখ করে না; এটা শুধু টুলের নাম।

FAQ
  • সার্কিটে নোড কি?

    একটি সার্কিট সংযুক্ত উপাদানগুলির একটি গ্রুপ, এবং একটি নোড হল একটি জংশন যেখানে একটি সার্কিটের দুটি বা ততোধিক উপাদান সংযোগ করে। একটি সার্কিটের একটি নোড যেখানে প্রতিরোধক একটি পাওয়ার সাপ্লাইয়ের সাথে সংযোগ করবে৷

  • ব্লকচেইনে নোড কি?

    একটি ব্লকচেইন নোড হল একটি গুরুত্বপূর্ণ ক্রিপ্টোকারেন্সি উপাদান যা বিটকয়েন ফাংশনের মতো জনপ্রিয় টোকেনকে সাহায্য করে। ব্লকচেইন নোডগুলি বিতরণ করা খাতার একটি সঠিক অনুলিপি ধারণ করে। একটি নোড হল একটি ক্রিপ্টোকারেন্সি নেটওয়ার্কে একটি সংযুক্ত কম্পিউটার যা ভার্চুয়াল কয়েন সম্পর্কিত তথ্য গ্রহণ, পাঠাতে এবং তৈরি করতে পারে।

  • সার্ভার নোড কি?

    একটি সার্ভার নোড ব্যাক-এন্ড অ্যাপ্লিকেশন চালায় যা একটি ভাগ করা নেটওয়ার্কে ডেটা অ্যাক্সেস করে। সার্ভার নোড ক্লায়েন্ট নোডের পরিপূরক, যা ফ্রন্ট-এন্ড ডেটা-পুনরুদ্ধার অ্যাপ্লিকেশন চালায়।


  1. কম্পিউটার মাউস কি?

  2. নেটওয়ার্ক কি?

  3. নেটওয়ার্ক মনিটরিং কি?

  4. কম্পিউটার নেটওয়ার্ক নিরাপত্তা কি?