কম্পিউটার

ওয়াই-ফাই এক্সটেন্ডার কি গেমিংয়ের জন্য কাজ করে?

আপনার হোম নেটওয়ার্ক আপনার বাড়ির সম্পূর্ণ পরিসরে প্রসারিত না হলে, একটি Wi-Fi প্রসারক একটি ভাল ধারণা বলে মনে হতে পারে যাতে আপনি কোনও সমস্যা ছাড়াই ওয়্যারলেসভাবে গেম খেলতে পারেন। গেম খেলার সময় ওয়াই-ফাই এক্সটেন্ডারের কার্যকারিতা সম্পর্কে আপনার যা জানা দরকার তা এখানে দেখুন।

গেমিংয়ের ক্ষেত্রে আমরা অন্য সব কিছুর উপরে একটি তারযুক্ত সংযোগের সুপারিশ করি। এটি সবসময় সম্ভব নয়, কিন্তু যখন এটি হয়, এটি যাওয়ার উপায়।

ওয়াই-ফাই এক্সটেন্ডার কি গেমিংয়ের জন্য কাজ করে?

হ্যাঁ, তারা করে, কিন্তু তারা আদর্শ সমাধান নয়।

সাধারণত, একটি Wi-Fi সংযোগের মাধ্যমে গেম খেলা আপনার গেম কনসোল সরাসরি একটি রাউটারে প্লাগ করার মতো কার্যকর নয়৷ কারণ একটি হার্ড-ওয়্যার্ড সমাধান আপনাকে অনেক কম বিলম্ব দেয়। Wi-Fi এক্সটেন্ডার যুক্ত করা লেটেন্সিকে কেবল একটি Wi-Fi রাউটার ব্যবহার করার চেয়ে আরও বেশি করে তোলে, যা অনলাইনে দ্রুত গতিতে কিছু খেলার সময় একটি গেমের কর্মক্ষমতা প্রভাবিত করতে পারে। একটি Wi-Fi এক্সটেন্ডার ব্যবহার করার সময় ল্যাগ বেশি সাধারণ, বিশেষ করে যদি আপনি একটি সস্তা, নিম্ন-মানের ডিভাইস ব্যবহার করেন৷

2022 সালের 9টি সেরা ওয়াই-ফাই রেঞ্জ এক্সটেন্ডার৷

ওয়াই-ফাই এক্সটেন্ডারগুলি কি গেমিংয়ের জন্য খারাপ?

অগত্যা. আপনার নেটওয়ার্ক সেটআপের উপর নির্ভর করে, একটি Wi-Fi প্রসারক কখনও কখনও অনলাইন গেম খেলার একমাত্র উপায়। ধীরগতির গেমগুলি খেলার সময় এগুলি অত্যন্ত কার্যকর হতে পারে যেগুলি ল্যাগ সমস্যার কারণে মারাত্মকভাবে প্রভাবিত হয় না।

অনলাইন ফার্স্ট-পারসন শ্যুটার বা অনুরূপ দ্রুত-গতির গেমগুলির জন্য, একটি ওয়াই-ফাই এক্সটেন্ডার একটি ভাল বিকল্প নয়। আপনি আপনার নেটওয়ার্কে যত বেশি ডিভাইস যোগ করবেন, তত বেশি ল্যাগ হওয়ার সম্ভাবনা থাকবে যা গেমিংয়ের সময় আপনার পারফরম্যান্সকে প্রভাবিত করতে পারে।

ওয়াই-ফাই এক্সটেন্ডার কি সমস্যা সৃষ্টি করতে পারে?

কিছু ওয়াই-ফাই এক্সটেন্ডার গেমিং করার সময় সমস্যা হতে পারে। সাধারণত, সস্তা এবং কম শক্তিশালী ওয়াই-ফাই এক্সটেন্ডারগুলি দ্রুত-গতির গেমিংয়ের কাজ করে না, এবং তাই তারা একটি গেম খেলার সময় আপনার সময় এবং প্রতিক্রিয়াকে নেতিবাচকভাবে প্রভাবিত করতে পারে৷

আদর্শভাবে, আপনার যতটা সম্ভব রাউটারের কাছাকাছি Wi-Fi এক্সটেন্ডার স্থাপন করা উচিত, যদিও এটি আপনার Wi-Fi পরিসীমা প্রসারিত করার জন্য ডিভাইসের বিন্দুর কারণে বিপরীত হতে পারে। এটি থেকে সর্বোত্তম কর্মক্ষমতা অর্জনের জন্য Wi-Fi এক্সটেন্ডারের একটি রাউটারে দৃষ্টিশক্তি রয়েছে তা নিশ্চিত করাও একটি ভাল ধারণা। যদি এক্সটেন্ডারকে রাউটার থেকে বেশ কয়েকটি কক্ষ বা মেঝে দূরে থাকতে হয়, তাহলে সংকেত শক্তি যথেষ্ট নাও হতে পারে।

এটি নিশ্চিত করাও অপরিহার্য যে নেটওয়ার্কটি অন্যান্য ব্যবহারকারী বা ডাউনলোড দ্বারা খুব বেশি ভিড় না করে যাতে ল্যাগ কম হয়। আপনার নেটওয়ার্কে যত বেশি লোক, গতি তত বেশি হ্রাস পাবে। একটি Wi-Fi প্রসারক রাউটারের মতো সক্ষম নয়, যা আরও লক্ষণীয় হবে।

একটি Wi-Fi প্রসারক কিছু গেমের জন্য ভাল নাকি খারাপ?

এটা উভয় হতে পারে. সাধারণত, ওয়াই-ফাই এক্সটেন্ডারগুলি ধীর গতির গেমগুলির সাথে ভাল কাজ করে যেমন RPG বা টার্ন-ভিত্তিক গেমগুলির জন্য আপনার দ্রুত প্রতিক্রিয়ার প্রয়োজন নেই৷

ফোর্টনাইট বা অন্যান্য অনলাইন ফার্স্ট-পারসন শ্যুটার গেমের মতো দ্রুত-গতির গেমগুলি খেলা সাধারণত একটি Wi-Fi এক্সটেন্ডারের সাথে একটি সমস্যা। যদিও এই ধরনের গেম খেলা সম্ভব, আপনি কিছু ব্যবধানের সমস্যা লক্ষ্য করতে পারেন এবং খেলার সময় ধীর হয়ে যেতে পারেন।

কর্মক্ষমতার মধ্যে কোন পার্থক্য আছে?

একটি Wi-Fi এক্সটেন্ডার ব্যবহার করার অর্থ হতে পারে আপনার গেমিং পারফরম্যান্স প্রভাবিত (বা হতে পারে)৷ বিশেষ করে যখন দ্রুত গতির গেমের কথা আসে, তখন আপনি আপনার ইন্টারনেটের গতি স্বাভাবিকের চেয়ে কম দেখতে পেতে পারেন এবং সেই কারণে আপনার কর্মক্ষমতা প্রভাবিত হতে পারে।

এর পাশাপাশি, বিভিন্ন Wi-Fi প্রসারক বিভিন্ন কর্মক্ষমতা স্তর অফার করে। সাধারণত, কম কর্মক্ষমতা, কম গতি এবং কম বৈশিষ্ট্যগুলি অফার করে সস্তা ওয়াই-ফাই এক্সটেন্ডারের মাধ্যমে আপনি যা অর্থ প্রদান করেন তা আপনি পান৷ এটি বিকল্পগুলি নিয়ে গবেষণা করা মূল্যবান, আগ্রহী গেম প্লেয়াররা যদি তাদের গেম কনসোলকে হার্ডওয়্যার করতে না পারে তবে তারা আরও উচ্চ-সম্পন্ন ওয়াই-ফাই এক্সটেন্ডারে বিনিয়োগ করা বুদ্ধিমান। ডেডিকেটেড গেমিং রাউটারগুলি তাদের পাশাপাশি ওয়াই-ফাই এক্সটেন্ডারকে আলাদা না করেও পরিসর বাড়াতে সাহায্য করতে পারে।

2022 সালের 9টি সেরা গেমিং রাউটার
  1. গেমিংয়ের জন্য 6টি সেরা লিনাক্স ডিস্ট্রোস

  2. লিনাক্সের জন্য কীভাবে একটি নতুন পিসি তৈরি করবেন

  3. লিনাক্সের জন্য সেরা গেমিং মাউসের 5টি

  4. নেক্সট-জেনার গেমারদের জন্য ভিআর গেমিং হেডসেট