কম্পিউটার

নেটওয়ার্ক যোগাযোগের জন্য T1 এবং T3 লাইন

T1 এবং T3 হল দুটি সাধারণ ধরনের ডিজিটাল ডেটা ট্রান্সমিশন সিস্টেম যা টেলিযোগাযোগে ব্যবহৃত হয়। মূলত 1960-এর দশকে AT&T দ্বারা টেলিফোন পরিষেবাকে সমর্থন করার জন্য তৈরি করা হয়েছিল, T1 লাইন এবং T3 লাইনগুলি পরে ব্যবসা-শ্রেণীর ইন্টারনেট পরিষেবাকে সমর্থন করার জন্য একটি জনপ্রিয় বিকল্প হয়ে ওঠে৷

নেটওয়ার্ক যোগাযোগের জন্য T1 এবং T3 লাইন

টি-ক্যারিয়ার এবং ই-ক্যারিয়ার 

AT&T তার টি-ক্যারিয়ার সিস্টেম ডিজাইন করেছে যাতে পৃথক চ্যানেলগুলিকে বৃহত্তর ইউনিটে গোষ্ঠীবদ্ধ করার অনুমতি দেওয়া হয়। একটি T2 লাইন, উদাহরণস্বরূপ, চারটি সমষ্টিগত T1 লাইন নিয়ে গঠিত। একইভাবে, একটি T3 লাইন 28 টি T1 লাইন নিয়ে গঠিত। সিস্টেমটি পাঁচটি স্তর সংজ্ঞায়িত করেছে — T1 থেকে T5:

নাম ক্ষমতা (সর্বোচ্চ ডেটা হার) T1 গুণিতক T11.544 Mbps1T26.312 Mbps4T344.736 Mbps28T4274.176 Mbps168T5400.352 Mbps250

কিছু লোক T1 বোঝাতে "DS1" শব্দটি ব্যবহার করে, T2 বোঝাতে "DS2" ইত্যাদি। দুই ধরনের পরিভাষা বেশিরভাগ প্রসঙ্গেই বিনিময়যোগ্যভাবে ব্যবহার করা যেতে পারে। প্রযুক্তিগতভাবে, DSx সংশ্লিষ্ট শারীরিক Tx লাইনের উপর চলমান ডিজিটাল সংকেতকে বোঝায়, যা তামা বা ফাইবার ক্যাবলিং হতে পারে। "DS0" একটি টি-ক্যারিয়ার ব্যবহারকারী চ্যানেলের সংকেতকে বোঝায়, যা সর্বোচ্চ 64 Kbps ডেটা রেট সমর্থন করে। কোন শারীরিক T0 লাইন নেই।

উত্তর আমেরিকা জুড়ে টি-ক্যারিয়ার যোগাযোগ স্থাপনের সময়, ইউরোপ ই-ক্যারিয়ার নামে একটি অনুরূপ মান গ্রহণ করেছিল। একটি ই-ক্যারিয়ার সিস্টেম সমষ্টির একই ধারণা সমর্থন করে কিন্তু E0 থেকে E5 নামক সিগন্যাল লেভেল এবং প্রতিটির জন্য আলাদা আলাদা সিগন্যাল লেভেল সহ।

লিজড লাইন ইন্টারনেট পরিষেবা

কিছু ইন্টারনেট প্রদানকারী ব্যবসার জন্য টি-ক্যারিয়ার লাইন অফার করে যাতে তারা অন্যান্য ভৌগলিকভাবে আলাদা অফিস এবং ইন্টারনেটের সাথে ডেডিকেটেড সংযোগ হিসেবে ব্যবহার করে। ব্যবসাগুলি T1, T3 বা ভগ্নাংশের T3 স্তরের পারফরম্যান্স অফার করার জন্য লিজড লাইন ইন্টারনেট পরিষেবা ব্যবহার করে কারণ সেগুলি হল সবচেয়ে সাশ্রয়ী বিকল্প৷

T1 লাইন এবং T3 লাইন সম্পর্কে আরও

ছোট ব্যবসা, অ্যাপার্টমেন্ট বিল্ডিং এবং হোটেলের মালিকরা ব্যবসায়-শ্রেণীর DSL প্রচলিত হওয়ার আগে ইন্টারনেট অ্যাক্সেসের প্রাথমিক পদ্ধতি হিসাবে T1 লাইনের উপর নির্ভর করত। T1 এবং T3 লিজড লাইনগুলি হল উচ্চ-মূল্যের ব্যবসায়িক সমাধান যা আবাসিক ব্যবহারকারীদের জন্য উপযুক্ত নয়, বিশেষ করে এখন বাড়ির মালিকদের জন্য অন্যান্য উচ্চ-গতির বিকল্পগুলি উপলব্ধ৷ বর্তমানে ইন্টারনেট ব্যবহারের উল্লেখযোগ্য চাহিদা সমর্থন করার জন্য একটি T1 লাইনের প্রায় যথেষ্ট ক্ষমতা নেই।

দূর-দূরত্বের ইন্টারনেট ট্র্যাফিকের জন্য ব্যবহৃত হওয়ার পাশাপাশি, T3 লাইনগুলি প্রায়শই তার সদর দফতরে একটি ব্যবসায়িক নেটওয়ার্কের মূল তৈরি করতে ব্যবহৃত হয়। T3 লাইনের খরচ T1 লাইনের তুলনায় আনুপাতিকভাবে বেশি। তথাকথিত "ভগ্নাংশ T3" লাইনগুলি গ্রাহকদের সম্পূর্ণ T3 লাইনের চেয়ে কম সংখ্যক চ্যানেলের জন্য অর্থ প্রদান করতে দেয়, যা লিজিং খরচ কিছুটা কমিয়ে দেয়।


  1. আমার রাউটারের MAC ফিল্টারিং বিকল্পটি কী এবং কী?

  2. কিভাবে Windows 10 এর জন্য WiFi নেটওয়ার্ক ড্রাইভার ডাউনলোড এবং ইনস্টল করবেন?

  3. ব্যবসা এবং কর্মচারীদের জন্য VPNs

  4. Windows 7, 8.1 এবং Windows 10 এ নেটওয়ার্ক অবস্থানগুলি কীভাবে পরিবর্তন করবেন