কম্পিউটার

আইপি ঠিকানার দ্বন্দ্ব কী?

একটি IP ঠিকানা বিরোধ ঘটে যখন একটি নেটওয়ার্কে দুটি যোগাযোগের শেষ পয়েন্ট একই IP ঠিকানা বরাদ্দ করা হয়। এন্ডপয়েন্ট হতে পারে পিসি, মোবাইল ডিভাইস বা যেকোনো পৃথক নেটওয়ার্ক অ্যাডাপ্টার। দুটি এন্ডপয়েন্টের মধ্যে আইপি দ্বন্দ্ব সাধারণত একটি বা উভয় এন্ডপয়েন্টকে নেটওয়ার্ক অপারেশনের জন্য অব্যবহারযোগ্য হিসেবে রেন্ডার করে।

আইপি ঠিকানার দ্বন্দ্ব কী?

কিভাবে IP ঠিকানার দ্বন্দ্ব ঘটে

দুটি কম্পিউটার বা অন্যান্য ডিভাইস বিভিন্ন উপায়ে বিরোধপূর্ণ IP ঠিকানাগুলি অর্জন করতে পারে:

  • একজন সিস্টেম অ্যাডমিনিস্ট্রেটর লোকাল এরিয়া নেটওয়ার্কে একই স্ট্যাটিক আইপি অ্যাড্রেস সহ দুটি কম্পিউটার বরাদ্দ করে৷
  • একজন সিস্টেম অ্যাডমিনিস্ট্রেটর একটি কম্পিউটারকে স্থানীয় নেটওয়ার্কের DHCP পরিসরের মধ্যে একটি স্থির IP ঠিকানা বরাদ্দ করে এবং স্থানীয় DHCP সার্ভার স্বয়ংক্রিয়ভাবে একই ঠিকানা বরাদ্দ করে৷
  • নেটওয়ার্কের DHCP সার্ভারে একটি ত্রুটি স্বয়ংক্রিয়ভাবে একাধিক কম্পিউটারে একই গতিশীল ঠিকানা বরাদ্দ করার অনুমতি দেয়। এটি ঘটতে পারে যখন একটি মোবাইল ডিভাইস একটি হাইবারনেট মোডে রাখা হয় এবং পরে জাগ্রত হয়, উদাহরণস্বরূপ।
  • একজন ইন্টারনেট পরিষেবা প্রদানকারী ঘটনাক্রমে দুজন গ্রাহককে একই IP ঠিকানা স্থির বা গতিশীলভাবে বরাদ্দ করে৷

IP দ্বন্দ্বের অন্যান্য ফর্ম একটি নেটওয়ার্কে ঘটতে পারে। উদাহরণস্বরূপ, যদি সেই কম্পিউটারটি একাধিক অ্যাডাপ্টারের সাথে কনফিগার করা থাকে তবে একটি কম্পিউটার নিজের সাথে একটি আইপি ঠিকানার দ্বন্দ্ব অনুভব করতে পারে। নেটওয়ার্ক অ্যাডমিনিস্ট্রেটররা দুর্ঘটনাক্রমে একটি নেটওয়ার্ক সুইচ বা নেটওয়ার্ক রাউটারের দুটি পোর্ট একে অপরের সাথে সংযুক্ত করে IP দ্বন্দ্ব তৈরি করতে পারে।

কিভাবে আইপি অ্যাড্রেস কনফ্লিক্ট চিনবেন

সঠিক ত্রুটি বার্তা বা IP দ্বন্দ্বের অন্যান্য ইঙ্গিত প্রভাবিত ডিভাইসের প্রকার এবং এটি যে নেটওয়ার্ক অপারেটিং সিস্টেমে চলে তার উপর নির্ভর করে।

অনেক Microsoft Windows কম্পিউটারে, আপনি যদি স্থানীয় নেটওয়ার্কে সক্রিয় একটি নির্দিষ্ট IP ঠিকানা সেট করার চেষ্টা করেন, আপনি নিম্নলিখিত পপ-আপ ত্রুটি বার্তা পাবেন:

নতুন Microsoft Windows কম্পিউটারগুলিতে যেগুলির গতিশীল IP দ্বন্দ্ব রয়েছে, আপনি অপারেটিং সিস্টেম সমস্যাটি সনাক্ত করার সাথে সাথেই টাস্কবারে একটি বেলুন ত্রুটি বার্তা পাবেন:

কখনও কখনও, বিশেষ করে পুরানো উইন্ডোজ কম্পিউটারে, একটি পপ-আপ উইন্ডোতে নিম্নলিখিতগুলির মতো একটি বার্তা উপস্থিত হতে পারে:

কিভাবে IP ঠিকানা দ্বন্দ্ব সমাধান করবেন

আইপি দ্বন্দ্বের জন্য নিম্নলিখিত প্রতিকারগুলি চেষ্টা করুন:

  • যেসব নেটওয়ার্কে আইপি অ্যাড্রেস ঠিক করা আছে, সেখানে নিশ্চিত করুন যে প্রতিটি লোকালহোস্ট একটি অনন্য আইপি অ্যাড্রেস দিয়ে কনফিগার করা আছে।
  • যদি কম্পিউটারের একটি গতিশীলভাবে বরাদ্দ করা ঠিকানা থাকে, তাহলে আইপি ঠিকানার দ্বন্দ্বগুলিকে ঘিরে কাজ করার জন্য তার আইপি ঠিকানাটি প্রকাশ করুন এবং পুনর্নবীকরণ করুন৷
  • যদি আপনি বিশ্বাস করেন যে ব্রডব্যান্ড রাউটারে একটি ত্রুটিপূর্ণ DHCP সার্ভার রয়েছে যা হোম নেটওয়ার্কে IP দ্বন্দ্ব সৃষ্টি করে, তাহলে সমস্যা সমাধানের জন্য রাউটার ফার্মওয়্যার আপগ্রেড করুন।

  1. উইন্ডোজ 10 এ ফোল্ডার মার্জ কনফ্লিক্ট কি?

  2. সমাধান করা হয়েছে:উইন্ডোজ একটি আইপি ঠিকানা বিরোধ সনাক্ত করেছে

  3. ফিক্স উইন্ডোজ একটি আইপি ঠিকানা বিরোধ সনাক্ত করেছে

  4. কিভাবে আইপি ঠিকানার দ্বন্দ্ব ঠিক করবেন